একটি সার্কেল ম্যান্ডেলা আর্ট । -{১০% বেনিফিট @shy-fox এর জন্য}

in আমার বাংলা ব্লগ2 years ago

আমি @rahimakhatun
from Bangladesh

৩ রা অগ্রহায়ন , ১৪২৯ বঙ্গাব্দ

১ ৮ ই নভেম্বর ,২০২২ খ্রিষ্টাব্দ ।


এখন ষড়ঋতুর হেমন্ত কাল ।

মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী সদস্যগনকে আমার সালাম এবং আদাব। সবাই কেমন আছেন ? আশা করি, সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় এবং মহান সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি। সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ

প্রস্তুত প্রণালীর ছবি

art by @rahimakhatun

Device- samsung SM-A217F


প্রস্তুত প্রণালীর ছবি দেওয়া হলো।

আজ রোজ শুক্রবার। সাপ্তাহিক ছুটির দিন।সকালে ঘুম থেকে উঠতে মন চাচ্ছিলো না,কি আর করার না উঠে তো আর পারা যাবে না।সাপ্তাহিক ছুটির দিন বটে, তবে আমাদের তো আর ছুটির দিন বলে কোন দিন নেই। উঠে নাস্তা শেষ করে রান্না করতে বেশ দেরি হয়ে গিয়েছে। এমনেতেই দিন ছোট হয়ে গিয়েছে,কখন যে সময় চলে যায়,টেরই পাওয়া যায় না।কাজ শেষ করে খাওয়া শেষ করে, একটু রেস্ট নিতেই দেখলাম আছরের আযান দিয়ে দিয়েছে। তারপর আর দেরি না করে পোস্ট লিখতে বসে গেলাম।প্রতিদিনের মত নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি।আমি আজকে আপনাদের সাথে একটা ম্যান্ডেলা আর্ট শেয়ার করবো।কাল রাতে বসে বসে করেছিলাম।
হাজারো সৃজনশীলতার মধ্যে আমার এই ছোট সৃজনশীলতা।খারাপ হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।
প্রয়োজনীয় উপকরণ

প্রয়োজনীয় উপকরনের ছবি দেওয়া হলো

🔶১. খাতা

🔶২. 3B ও 4B পেন্সিল

🔶৩. কালার পেন

🔶৩. পেন্সিল কম্পাস

উপকরণগুলা লিখে দেওয়া হলো।
প্রস্তুত প্রণালী

♻♻♻ ১ম ধাপ ♻♻♻
প্রথমে পেন্সিল কম্পাস দিয়ে দুইটি সার্কেল এঁকে নিবো।
♻♻♻২য় ধাপ ♻♻♻
তারপর ছোট ছোট করে পাতা এঁকে নিব।
♻♻♻৩ য় ধাপ ♻♻♻
আবার সার্কেল করে পাতা এঁকে নিব ।
♻♻♻৪র্থ ধাপ ♻♻♻
তারপর পাতার ফাঁকে ফাঁকে আবার পাতা এঁকে নিব।
♻♻♻৫ম ধাপ ♻♻♻
এভাবে করে বড় বড় পাতা এঁকে নিব।
♻♻♻৬ষ্ঠ ধাপ ♻♻♻
এবার মাঝখানে আস্তে আস্তে করে রং করে নিব।

৭ম ধাপ

পাতা গুলো রং করে নিচ্ছি।

৮ম ধাপ

আকাশী কালার দিয়ে সার্কেলটাকে রং করে নিয়েছি।

৯ম ধাপ

সবশেষে পাতাগুলো হলুদ রং করে নিয়েছি।

১০ম ধাপ

বড় বড় পাতাগুলোর উপর কালো জেল পেন দিয়ে পাতার শিরার মত এঁকে নিয়েছি।

শেষ হয়ে গেলো আমার ম্যান্ডেলা। জানি না কেমন হলো ,খারাপ হলে ক্ষমা করবেন। সবার দেখাদেখি আমার ক্ষুদ্র প্রচেষ্টা। আবার আসবো অন্য কোনো ব্লগ নিয়ে ,সেই অব্দি ভালো থাকবেন ,সুস্থ থাকবেন এই প্রত্যাশায় শেষ করছি।

এতক্ষন সাথেই থাকার জন্য ধন্যবাদ

devicesamsung SM-A217F
LocationDhaka
Photograpy mandala art
Sort:  
 2 years ago 

এখন সকালে শীতের আভাস পাওয়া যায়। ঘুম থেকে উঠতে ইচ্ছে করেনা। আর একদম ঠিক বলেছেন আপু আমাদের তো ছুটির দিন বলতে কিছুই নেই।
যাইহোক আপু মেন্ডেল আউট করতে আমার ভীষণ ভালো লাগে। এভাবে ছোট ছোট কারো কাজ করতে ভীষণ ভালো লাগে। আপনি আর্ট টি রং করায় আরেকটু বেশি ভালো লাগছে।

 2 years ago 

আমার ও তো ঘুম থেকে উঠতে ইচ্ছে করে না।কি আর করার না উঠেও পারা যায় না।আমাদের জীবনে ছুটি বলে কোন শব্দ নেই 😜।ধন্যবাদ আপনাকে আপু

 2 years ago 

সত্যি বলেছেন আপু সবারই সপ্তাহে একদিন ছুটি থাকলেও আমাদের কিন্তু কোন ছুটি নেই। না খেয়ে থাকলে হয়তো মাঝে মধ্যে ছুটি থাকে - হা হা হা।যাইহোক সার্কেল ম্যান্ডেলা আর্ট কিন্তু চমৎকার হয়েছে। পাতাগুলো হলুদ রঙ দেওয়াতে সৌন্দর্য অনেক বেড়ে গেছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি ম্যান্ডেলা শেয়ার করার জন্য।

 2 years ago 

আর বলিয়েন না,আপু আমাদের কখনই ছুটি নেই। মেয়ে মানুষ মানেই ঝামেলা।যাই হোক পাতাগুলো ইচ্ছে করেই হলুদ কালার দিয়েছিলাম।আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ

 2 years ago 

আপু আমাকে আপনার ছাত্র হিসেবে নেওয়া যাবে? এত সুন্দর আর্ট করেন কিভাবে?অসাধারণ হয়েছে।এরপর এটা ট্রাই করব।ধন্যবাদ আপু অসাধারণ ম্যান্ডেলাটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আর দূর, এটা তেমন ভালো হয়নি।সুন্দর সুন্দর আর্ট যখন পারবো তখন স্টুডেন্ট হিসাবে না হয় নিব। হুম ট্রাই করলে অব্যশই পারবেন।ধন্যবাদ

 2 years ago 

বাহ আপু আপনার সার্কেল মেন্ডরা অনেক সুন্দর হয়েছে। আমিও যখন ক্লাস সিক্স-সেভেনে পড়তাম তখন এরকম একটা তৈরি করতে পারতাম। ধন্যবাদ আপু আপনাকে অসাধারণ এই ম্যান্ডেলা তৈরির পদ্ধতি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি সিক্স -সেভেন থেকেই পারতেন,আর আমি বড় হওয়ার পর পাড়ি😂😂।আপনি তো তাহলে অনেক গুনে গুণান্বিত।

 2 years ago 

আপু আপনার সার্কেলের ম্যান্ডেলা আর্টটি অনেক সুন্দর হয়েছে। বিশেষ করে কালার গুলো অনেক সুন্দর হয়ে ফুটে উঠেছে। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। অনেক ধন্যবাদ আপু এত সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

প্রথমে ভেবেছিলাম কালার করবো না,পরে কালর দিয়েই করলাম।আপনার কাছে কালার গুলো ভালো লেগেছে জেনে ভালো লাগলো।ধন্যবাদ

খারাপ হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

ঠিক আছে খারাপ হলেও আপনাকে ক্ষমা করে দেব, আগে দেখতে দেন। 🤣

এত সুন্দর ম্যান্ডেলা অঙ্কন করে এইসব কথা বলছেন, যে ক্ষমা করে দেবেন খারাপ হলে। আমি তো সারা জীবন চেষ্টা করলেও এত সুন্দর করে মেন্ডেলা তৈরি করতে পারবোনা। বিশেষ করে ভিতরের কালার কম্বিনেশন গুলো অসাধারণ সুন্দর হয়েছে। বেশ চোখে লাগার মত একটা মেন্ডেলা। 😊 আর ঠিকই বলেছেন দিন কেমন জানি ছোট হয়ে গেছে। এখন ৪৫ মিনিটে ১ ঘন্টা হচ্ছে। আমি তো বুঝতেই পারছি না, কি করে ২১ ঘন্টায় দিন রাত পার হয়ে যাচ্ছে। বাকি তিন ঘণ্টা খুঁজে পাচ্ছি না।🤣

 2 years ago 

আপনি তো বেশ প্রশংসা করতে পারেন😂।এটা ও বা কম কিসে, সবাই আবার এত সুন্দর প্রশংসা করতে পারে না😜কেবল তিন ঘন্টা আপনি খুঁজে পান না,আমি তো হিসাব করে খুঁজেই পাই না আমি কতঘন্টা যে পাই না।

 2 years ago 

আপু আপনি একটি সার্কেল ম্যান্ডেলা আর্ট করেছেন। এধরনের আর্ট গুলো দেখতে অসাধারণ লাগে। চতুর্দিকে পাতার মতো করে দেওয়ার জন্য বেশি সুন্দর লাগতেছে। আর আপনি তো চমৎকার ভাবে রং করেছেন। এজন্য আরো বেশি সুন্দর লাগতেছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

আমি জানি না কেমন হয়েছে আমারটা, তবে আমার কাছেও এইধরনের ম্যান্ডেলা বেশ ভালো লাগে।রং দেওয়াতে মনে হচ্ছে ফুটে উঠেছে।আপনাকে ধন্যবাদ সুন্দর মতামত দেওয়ার জন্য।

 2 years ago 

আমার অবশ্য এখনো সাপ্তাহিক ছুটির দিন পালন করা হয়😁। আজকে আম্মুর বকা শুনে দেরি করেই উঠেছি। যাইহোক, খুব সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট করেছেন আপু। কালারফুল হওয়ার কারণে বেশ আকর্ষণীয় লাগছে দেখতে। খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাবার বাড়িতে ছুটির দিন পালন করা যায় আপু,কিন্তু শশুর বাড়িতে ছুটির দিন বলে কোন দিন নেই।😂।আপনার কাছে কালার ফুল ম্যান্ডেলাটা ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ

 2 years ago 

আপু,সব সময় বাসায় থাকেন বলে হয়তো ছুটির দিনটিকে বিশেষ কিছু মনে হয় না। কিন্তু আমার পরিবারের কাছে ছুটির দিনটা খুবই চাওয়া পাওয়ার দিন। কেননা আমার অর্ধাঙ্গিনী প্রাইমারিতে চাকরি করার কারণে সপ্তাহের পাঁচ দিনই, নয়টা থেকে বিকেল চারটে পর্যন্ত স্কুলে সময় কাটায়। যার কারনে আমার ছেলে ও মেয়ে এই ছুটির দিনটি পেলে তার মায়ের সাথে অনেক বেশি সময় কাটাতে পারে। যাইহোক আপু, অনেক কথাই বলে ফেললাম এবার আসি আপনার ম্যান্ডেলা অঙ্কনের কথায়। একটি সার্কেলের মেন্ডেলা অঙ্কন খুবই চমৎকার দেখাচ্ছে। বিভিন্ন রং দিয়ে কালার করার কারণে ম্যান্ডেলাটি খুবই আকর্ষণীয় দেখাচ্ছে। এত সুন্দর ম্যান্ডেলাটি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনারা বাহিরে কাজ করেন আর আমরা ঘরে কাজ করি।কিন্তু ছুটির দিনে আপনারা অফসর থাকতে পারেন,আমাদের আরো বেশি কাজ থাকে ছুটির দিনগুলো।যাই হোক ম্যান্ডেলাটা ভালো লেগেছে জেনে ভালো লাগলো।ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.032
BTC 64103.87
ETH 2762.96
USDT 1.00
SBD 2.65