আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৫১ ,আমার বানানো শীতকালীন সবজির ভর্তা রেসিপি ।

in আমার বাংলা ব্লগ6 months ago

"আসসালামু আলাইকুম"

আমি @rahimakhatun
from Bangladesh
৪ ই মাঘ ১৪৩০ বঙ্গাব্দ ।

১৮ ই জানুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ ।


এখন ষড়ঋতুর শীতকাল ।

মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী সদস্যগনকে আমার সালাম এবং আদাব। সবাই কেমন আছেন? আশা করি সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। ।সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ। আজকে আমি আপনাদের জন্য প্রতিদিনের মত নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমি আজ "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা অংশগ্রহণের জন্য ইউনিক ভর্তার রেসিপি নিয়ে হাজির হয়েছি । প্রথমেই ধন্যবাদ জানাই আমাদের সকলের প্রিয় @rme দাদাকে সুন্দর একটি বাংলা প্ল্যাটফর্ম আমাদেরকে উপহার দেওয়ার জন্য।তারপর আমাদের প্রিয় এডমিনদেরকে এমন একটা সুন্দর ভিন্ন আঙ্গিকের প্রতিযোগিতার আয়োজন করার জন্য।

ইউনিক সবজি ভর্তার এর ফটোগ্রাফি।।

made by @rahimakhatun
Device- Galaxy A13

আমি আজ "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা আমি আজ "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা ৫১অংশগ্রহণের জন্য আমার বানানো একটি ইউনিক রেসিপি নিয়ে হাজির হয়েছি। আমি আজকে প্রায় ১১ রকমের ভর্তা আপনাদের সাথে শেয়ার করবো। আসলে যে কোন প্রতিযোগিতা মানেই আমার কাছে ভিন্ন রকম আয়োজন।প্রত্যেক বার কনটেস্ট এর এনাউন্সমেন্ট দেখলে বেশ চিন্তায় পরতে হয় ইউনিক কি বানানো যায় ,চিন্তা করে বানাতে আমার বেশ দেরি হয়ে যায়। এই বারেও চেষ্টা করেছি একটু ভিন্ন রকম আয়োজন করতে। বাঙালি মানেই ভর্তা প্রিয় ,আর ঝাল ঝাল হলে তো কথা নেই। যে কোন ভর্তা আমার বেশ পছন্দের কিন্তু এখন তেমন খেতে পারি না পেটের অবস্থা বেশ খারাপ হয়ে যায়। তবে আমার বানানো ভর্তা খেতে বেশ ভালো হয়েছে। যদিও ভর্তা বানানো বেশ ঝামেলার কাজ। তার সাথে অনেক সময়ের প্রয়োজন হয়। তবে এর পুষ্টি গুনাগুন রয়েছে বেশ। যাই হোক দেরি না করে যাওয়া যাক মূল রেসিপিতে।
made by @rahimakhatun
Device- Galaxy A13

প্রয়োজনীয় উপকরণ


উপকরন
পরিমান
বিটরুট ১ টি
ব্রকলি ১ টি
বাঁধাকপি অর্ধেক
মটরশুটি ১পা
লাউপাতা ৪/৫ টি
পুইফল প্রয়োজন মত
মিষ্টি কুমড়া অর্ধেক
বেগুন ২ টি
টমেটো ৪/৫ টি
শিম প্রয়োজন মত
সরিষার তেল ১/২ কাপ
লবন সামান্য
রসুন ৬/৭ টি
পেঁয়াজ ৮/৯ টি
শুকনো মরিচ ৮/৯ টি
কাঁচামরিচ ৮/৯ টি
কালোজিরা ১ চা চামচ
শুকনো মরিচ প্রয়োজন মত
কাঁচা মরিচ প্রয়োজন মত
ধনে পাতা সামান্য

বিটরুট ভর্তা

প্রয়োজনীয় উপকরণ


উপকরন
পরিমান
বিটরুট ১ টি
পেঁয়াজ ১/২ টি
লবন সামান্য
শুকনো মরিচ ৩ টি
ধনেপাত পরিমানমত
প্রস্তুত প্রণালী
১ম ধাপ
প্রথমে সামান্য পানি ও লবন দিয়ে সিদ্ধ করে নিব।
২য় ধাপ
রসুন একটু টেলে নিব।
৩য় ধাপ
শুকনো মরিচ টেলে নিব।
৪র্থ ধাপ
তারপর শিলনোড়াতে বেটে নিব।

বাঁধাকপি ভর্তা
হয়ে গেলো বিটরুট ভর্তা।

প্রয়োজনীয় উপকরণ


উপকরন
পরিমান
বাঁধাকপি অর্ধেক
পেঁয়াজ ১/২ টি
লবন সামান্য
শুকনো মরিচ ৩ টি
১ম ধাপ
প্রথমে কুচি করে কেটে সামান্য লবন দিয়ে সিদ্ধ করে নিব।
২য় ধাপ
মরিচ আর পেঁয়াজ লবন ও সিদ্ধ বাঁধাকপি দিয়ে মেখে নিব। হয়ে গেলো বাঁধাকপি ভর্তা।

মটরশুটি ভর্তা।

প্রয়োজনীয় উপকরণ


উপকরন
পরিমান
মটরশুঁটি প্রয়োজন মত
পেঁয়াজ ১/২ টি
লবন সামান্য
কাঁচামরিচ ৩ টি
ধনেপাত পরিমানমত
প্রস্তুত প্রণালী
১ম ধাপ
প্রথমে সামান্য পানি এবং লবন দিয়ে মটরশুঁটি সিদ্ধ করে নিব।
২য় ধাপ
তারপর সব উপকরণ পাটায় বেটে নিব। হয়ে গেলো মটরশুঁটি ভর্তা।

পুঁইফল ভর্তা

প্রয়োজনীয় উপকরণ


উপকরন
পরিমান
পুইফল প্রয়োজন মত
পেঁয়াজ ১/২ টি
লবন সামান্য
শুকনো মরিচ ৩ টি
প্রস্তুত প্রণালী
১ম ধাপ
প্রথমে পুইফল গুলো সামান্য পানি ও লবন দিয়ে সিদ্ধ করে নিব।
২য় ধাপ
তারপর মেখে নিব। হয়ে গেলো পুইফল ভর্তা।

শিম ভর্তা

প্রয়োজনীয় উপকরণ


উপকরন
পরিমান
শিম প্রয়োজন মত
পেঁয়াজ ১/২ টি
লবন সামান্য
শুকনো মরিচ ৩ টি
ধনেপাত পরিমানমত
প্রস্তুত প্রণালী
১ম ধাপ
প্রথমে শিমগুলো গুলো সামান্য পানি ও লবন দিয়ে সিদ্ধ করে নিব।
২য় ধাপ
সব উপকরণ পাটায় বেটে নিব। হয়ে গেলো শিম ভর্তা।

মিষ্টি কুমড়া ভর্তা

প্রয়োজনীয় উপকরণ


উপকরন
পরিমান
মিষ্টি কুমড়া প্রয়োজন মত
পেঁয়াজ ১/২ টি
লবন সামান্য
কাঁচা মরিচ ৩ টি
ধনেপাত পরিমানমত
প্রস্তুত প্রণালী
১ম ধাপ
প্রথমে মিষ্টিকুমড়া গুলো সামান্য পানি ও লবন দিয়ে সিদ্ধ করে নিব।
২য় ধাপ
কাঁচামরিচ গুলো টেলে নিব। হয়ে গেলো মিষ্টিকুমড়া ভর্তা।

লাউশাক ভর্তা

প্রয়োজনীয় উপকরণ


উপকরন
পরিমান
লাউশাক প্রয়োজন মত
লবন সামান্য
কাঁচা মরিচ ৩ টি
প্রস্তুত প্রণালী
১ম ধাপ
প্রথমে লাউশাক গুলোকে লবন দিয়ে সিদ্ধ করে নিব।
২য় ধাপ
সব উপকরণ পাটায় বেটে নিব। হয়ে গেলো লাউশাক ভর্তা।

টমেটো ভর্তা

প্রয়োজনীয় উপকরণ


উপকরন
পরিমান
টমেটো প্রয়োজন মত
পেঁয়াজ ১/২ টি
লবন সামান্য
শুকনো মরিচ ৩ টি
ধনেপাত পরিমানমত
প্রস্তুত প্রণালী
১ম ধাপ
প্রথমে টমেটো গুলোকে গোল গোল করে কেটে সরিষার তেল ও লবন দিয়ে তায়াতে পুড়ে নিব।
২য় ধাপ
সব উপকরণ হাত দিয়ে মেখে নিব । হয়ে গেলো টমেটো ভর্তা।

ব্রকলি ভর্তা

প্রয়োজনীয় উপকরণ


উপকরন
পরিমান
ব্রকলি ১টি
পেঁয়াজ ১/২ টি
লবন সামান্য
কাঁচা মরিচ ৩ টি
ধনেপাত পরিমানমত
প্রস্তুত প্রণালী
১ম ধাপ
প্রথমে ব্রকলি কে লবন দিয়ে সিদ্ধ করে নিব।
২য় ধাপ
পেঁয়াজ মরিচ হাত দিয়ে মেখে নিব । হয়ে গেলো ব্রকলি ভর্তা।

১০

বেগুন ভর্তা

প্রয়োজনীয় উপকরণ


উপকরন
পরিমান
বেগুন ২টি
পেঁয়াজ ১/২ টি
লবন সামান্য
শুকনো মরিচ ৩ টি
ধনেপাত পরিমানমত
প্রস্তুত প্রণালী
১ম ধাপ
প্রথমে বেগুন গুলোকে কে সরিষার তেল মেখে পুড়ে নিব।
২য় ধাপ
তারপর খোসা ছাড়িয়ে পেঁয়াজ মরিচ দিয়ে মেখে নিব। হয়ে গেলো বেগুন ভর্তা।

১১

শুঁটকি ভর্তা

প্রয়োজনীয় উপকরণ


উপকরন
পরিমান
বাঁশপাতা শুঁটকি ২টি
পেঁয়াজ ১/২ টি
লবন সামান্য
শুকনো মরিচ ৩ টি
ধনেপাত পরিমানমত
প্রস্তুত প্রণালী
১ম ধাপ
প্রথমে শুঁটকি গুলোকে ধুয়ে টেলে নিব।
২য় ধাপ
তারপর রসুন ও কাঁচামরিচ টেলে নিব।
৩য় ধাপ
তারপর পাটায় বেটে নিব।
৪র্থ ধাপ
তারপর লাউপাতা তাওয়া তে ভাপ দিয়ে নিব ।
৫ম ধাপ
তারপর লাউপাতা তে শুকটি ভর্তা নিয়ে ভাঁজ করে তেলে ভেজে নিব । হয়ে গেলো শুঁটকি ভর্তার পাতুরি। চালের গুঁড়া লবন ও পানি দিয়ে মেখে চাপটি বানিয়ে ভর্তা দিয়ে খাওয়া হয়। কিংবা গরম ভাতের সাথে পরিবেশন করুন। হয়ে গেলো সাজানো সবজি ও শুঁটকি ভর্তার রেসিপি ।

ধন্যবাদ সবাইকে

ডিভাইস Galaxy A13
লোকেশন ঢাকা
ফটোগ্রাফি ঝাল ভর্তা রেসিপি

Sort:  
 6 months ago 

আপনি 'আমার বাংলা ব্লগ' প্রতিযোগিতা - ৫১ এ অংশগ্রহণ করেছেন দেখে খুব ভালো লাগলো।আপনি এখানে ১১ প্রকারের ভর্তা রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন।সবগুলো ভর্তাই আমার কাছে অনেক ভালো লেগেছে।বিশেষ করে পাকা টমেটো ভর্তা এবং ব্রকলি ভর্তা বেশি ভালো লেগেছে।দেখে মনে হচ্ছে সবগুলো ভর্তাই অনেক সুস্বাদু হয়েছিল।

 6 months ago 

ওরে বাবা আপু আপনি তো ১০ রকমের ভর্তা তৈরি করে ফেললেন। আপনার এত রকমের ভর্তা দেখে ভীষণ ভালো লাগলো। মনে হচ্ছে এত রকম ভর্তা একসাথে সামনে দেখলে একেবারে ঝাপিয়ে পড়তাম। আমার তো ভর্তা খেতে ভীষণ ভালো লাগে। আমি একেবারে ভর্তা লাভার। আপনার এত রকমের ভর্তা দেখে ভীষণ ভালো লাগলো। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য বেশি ইউনিক ভাবে কয়েকটি ভর্তার রেসিপি তৈরি করলেন। আর প্রতিযোগিতা অংশগ্রহণ করেছেন তার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল আপনার জন্য।

 6 months ago 

প্রথমে আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ জানাই আপু। খুব চমৎকার ভাবে আপনি কনটেস্টে অংশগ্রহণ করেছেন যেখানে শীতকালীন বিভিন্ন শাকসবজির সমন্বয়ে আমাদের মাঝে একটা অসাধারণ ভর্তা পোস্ট শেয়ার করেছেন। খুবই খুশি হলাম আপনার সুন্দর এই পোস্ট সাজানো দেখে, দারুন ভাবে উপস্থাপন করেছেন সমস্ত বিষয়গুলো।

 6 months ago 

আপু এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জানাই।আপনি প্রতিযোগাতার জন্য খুবই মজাদার ও ইউনিক ভর্তা রেসিপি তৈরি করেছেন। আপনার তৈরি প্রতিটা ভর্তা আমার কাছে অনেক ভালো লেগেছে আর খুব খেতেও ইচ্ছে করছে। শীতের সকালে ভর্তা ভাত খেতে দারুণ লাগে। আপনার উপস্থাপনা খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64689.90
ETH 3450.92
USDT 1.00
SBD 2.50