মানব জীবনে নদীর ভূমিকা:(The role of rivers in human life).

আজ - ২৭ শ্রাবণ| ১৪২৮ বঙ্গাব্দ | বুধবার | বর্ষাকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি রফিকুল ইসলাম , আমার ইউজার নাম @rafi4444। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।

আজ আমি আপনাদের মাঝে মানুষের জীবনে নদীর ভূমিকা সম্পর্কে উপস্থাপন করবো।

মানবজীবনে নদীর ভূমিকা অপরিসীম। কেননা,বর্ষাকালে নদী যখন তার যৌবন ফিরে পায়,তখন মানুষের জীবিকা নির্বাহের আরেকটি পথ অবলম্বন হয়।নদী থেকে জেলেদের সংসারজীবনের কিছুটা অভাব অনটন দূর হয় এবং বর্ষাকালে নদীতে পানি আসলে নদীপাড়ের মানুষ পাট থেকে শুরু করে সকল ধরনের মালামাল সামগ্রী নিরাপদে সংরক্ষণ করে থাকে।নদীতে যখন প্রচুর পরিমাণে পানি টলমল করে তখন,নদীর বুকে কৃষকদের ক্ষেত সামগ্রী অর্থাৎ পাট জাগ দিয়ে থাকেন। র্বষাকালে নদীতে যখন চারিদিকে পানি থৈই থৈই করে তখন জেলেরা মাঝ নদীতে খরা(মাছ ধরার মরন ফাদ)পেতে মাছ ধরে জীবিকানির্বাহ করে থাকেন।



20210810_230536.jpg



20210810_230651.jpg


জেলেদের খরায় মাছ ধরার দৃশ্য
Device : Realme 7
What's 3 Word Location :https://w3w.co/pelican.skiers.pitting

উপরের ছবিতে দেখতে পাচ্ছেন একটি জেলে নৌকা নিয়ে খরার কাছে যাচ্ছে খরাটা উঠানোর জন‍্য।খরা থেকে যে মাছ আহরন করে তা বিক্রি করে অর্থ আয় করে থাকেন।



20210807_153143.jpg



20210810_230738.jpg



20210810_230939.jpg


পাট নদীতে ফেলানো,পাট ধোয়া এবং নৌকায় নিয়ে যাওয়ার দৃশ্য
Device : Realme 7
What's 3 Word Location :https://w3w.co/northland.progression.musters

উপরের ছবিতে দেখতে পাচ্ছেন পাট মাঠ থেকে কেটে নদীতে ফেলানো হচ্ছে।এটা নদীতে জাগ দেওয়া হবে উপরে ভারি জিনিস চাপিয়ে।এবং দুই থেকে তিন মাস নদীর পানিতে থাকবে।
২য় নম্বর ছবি-তারপর পাটে জাগ আসবে জাগ আসার পর পাট ধৌত করা হয়।
৩য় নম্বর ছবি-পাট ধোয়ার কাজ শেষ হলে নদী পথে নৌকায় করে বাড়ির উদ্দেশ্য পারি জমায়।



20210810_231021.jpg



20210810_231127.jpg


নদীপথে যাতায়াত এবং নদীর দৃশ্য
Device : Realme 7
What's 3 Word Location :https://w3w.co/daydreamed.woke.hasty

নদীপারের মানুষের বর্ষাকালে নদীপথে নৌকায় যাতায়াত করতে হয়।

নদীপাড়ের মানুষের জন‍্য নদীর ভূমিকা অপরিসীম।

আমার পোস্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করছি আপনারা সবাই আমার পোস্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে এই প্লাটফর্মটি থেকে অনুপ্রাণিত করবেন।

Sort:  
 3 years ago 

অতীব চমৎকার দৃশ্য গুলো। গ্রাম বাংলার ঐতিহ্য বহন করতে সাহায্য করবে সারা জীবন

অবশ্যই,গ্রাম বাংলার সুন্দর্য বর্ষাকালে সব থেকে বেশি ফুটে ওঠে

 3 years ago 

অসাধারণ হয়েছে ছবিগুলি। ধন্যবাদ আপনাকে।

আপনাকেও ধন‍্যবাদ

 3 years ago 

আপনার গ্রামের মানুষের জীবন যাত্রা মান খুবই ভালো লেগেছে আমার কাছে। বিশেষ করে নদীর প্রাকৃতিক দৃশ্য পটভূমি।

হ‍্যা অবশ্যই,গ্রামের গা ঘেসে যদি নদী থেকে থাকে তাহলে প্রাকৃতিক দৃশ্য গুলি আরো ভাল লাগে।

 3 years ago 

ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে ,ধন্যবাদ আপনাকে সুন্দর এই ছবিগুলো আমাদেরকে উপহার দেওয়ার জন্য।

ধন্যবাদ

 3 years ago 

ধন্যবাদ। এত ভালো একটি বিষয় উপস্থাপন করার জন্য

ধন‍্যবাদ আপনাকে।

 3 years ago 

দাদা আপনি ভালো লিখেছেন, ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর হইছে

আপনাকে ধন‍্যবাদ দাদা,এতো সুন্দর একটা কমেন্ট করার জন‍্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60191.71
ETH 2410.52
USDT 1.00
SBD 2.43