কুষ্টিয়ার বিখ্যাত কুলফি-মালাই একদিন :||10% beneficiaries @shy-fox. ||♥

আজ - ২১ ভাদ্র | ১৪২৮ বঙ্গাব্দ | রবিবার | শরৎকাল |



আসসালামু আলাইকুম,আমি রফিকুল ইসলাম , আমার ইউজার নাম @rafi4444। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।

আজ আমি আপনাদের মাঝে কুষ্টিয়ার বিখ্যাত কুলফি-মালাই নিয়ে আমার আরেকটি নতুন পোস্ট সম্পর্কে উপস্থাপন করতে চলেছি।আশা করি আপনাদের ভালো লাগবে।
হিমায়িত দুগ্ধ জাতীয় মিষ্টান্ন মালাই" কুলফি -মালাই"।গরমের দিনে সবাই ঠান্ডা খাবার খেতে পছন্দ করে সেটা যদি হয় কোন মালাই তাহলে তো কোনো কথাই নাই।গরমের দিনে ঠান্ডা কুলফি-মালাই খেতে কারই না ভালো লাগে।তবে অতিরিক্ত গরমে বেশি পরিমাণে ঠান্ডা মালাই খেলে শরীরের ঠান্ডা লাগতে পারে কেননা আমি নিজে থেকে প্রমাণিত।তারপরও একটা কথা গরমের সময়ে ঠান্ডা কুলফি-মালাই দেখে না খেয়ে ঠিক থাকতে পারবে না।আর কথা না বাড়াই....
আমার পোস্টের ১০% @shy-fox কে...



20210905_155559.jpg


আহ্ কলাপাতায় কুলফি
What's 3 Word Location :https://w3w.co/leanings.tendons.reversals

দামে কম,মানে ভালো মামার কুলফি-মালাই।কুষ্টিয়ার বিখ্যাত কুলফি-মালাই।আহ কলা পাতায় কুলফি-মালাই।খুবই জনপ্রিয় মানুষের কাছে।



20210905_143356.jpg



20210905_155353.jpg



20210905_155418.jpg


কুলফি মামা স্টিলের বাক্সে থেকে মালাই বের করার দৃশ্য
What's 3 Word Location :https://w3w.co/leanings.tendons.reversals

আমি হঠাৎ কুষ্টিয়া মেচ থেকে বাইরে বেরোই দেখি প্রচন্ড রোদ।এর কিছু সময় পর পাশ দিয়ে একটা কুলফি মালাই ওয়ালা যাচ্ছে।আমি মামাকে ডাক দেই...

  • মামার সাথে কথোপকথন
    মামা:কুলফি খাবেন। কয় টাহার তা খাবেন?
    আমি:জ্বী মামা,যে গরম পড়তেছে কুলফি না খায়ে উপায় আছে।
    আমাদের ২ পিচ দেন মামা।কত কত দাম এর তা আছে মামা।
    মামা:১০,২০,৩০ টাকা মামা।
    আমি:২০ টাকা ওইটা দেন মামা।
    মামা:আচ্ছা।

মামা তার পাতিল থেকে ছোট স্টিলের একটি কুলফি বের করে চাকু দিয়ে কুলফির লেগে থাকা মুটকি ছাড়ায়।তারপর একটি কলাপাতায় স্টিলের বাক্স থেকে কুলফি ঠেলে দেয়।



20210905_155514.jpg

20210905_155444.jpg


আমার হাতে কুলফির ভিউ
What's 3 Word Location :https://w3w.co/leanings.tendons.reversals

তারপর মামা আমার কাছে কলাপাতায় করে কুলফি দেয়।দেখতে খুব সুন্দর লাগছিল কুলফিটা।তারপর আবার কুলফির মধ্যে একটি হালকা শক্ত লাঠি গেরে দিয়েছিলো মামা।
এই ভিউটা আমার কাছে সবথেকে বেশি আর্কষণ করেছে।

  • কুলফি-মালাইয়ের উপাদানসমুহ্
    (কুলফি মামার মুখে শুনা)

৬-৭ টা এলাচি.
২ গ্রাম জাফরান.
১২-১৪ পিচ কাজু বাদাম.
৯-১১ পিচ পেস্তা বাদাম.
১.৫ কাপ চিনি.
২ কাপ গুড়া দুধ.
১.৫ লিটার ফুল ক্রিম দুধ.



20210905_155538.jpg


কুলফি
What's 3 Word Location :https://w3w.co/leanings.tendons.reversals

এই রকম কুলফি দেখলে কেউ তার জীহ্বাকে সামলাতে পারবে না।

  • ব‍্যক্তিগত কিছু কথা
    আমার জানামতে এমন কোনো মানুষ নেই যে কুলফি-মালাই পছন্দ করে না।
    গরমের দিনে এই মালাইটা মানুষের কাছে খুব জনপ্রিয় হয়ে ওঠে,ছোট বড় সবারই খুব পছন্দের একটা মালাই"কুলফি-মালাই"

  • আমার পোস্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোস্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে এই প্লাটফর্মটি থেকে অনুপ্রাণিত করবেন।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 3 years ago 

ছোটবেলা থেকেই এই কুলফি মালাই খাওয়ার প্রতি বেশ আগ্রহ ছিল এখনো আছে। দেখে সেই ছোট বেলার কথা মনে পড়ে গেল।

ধন‍্যবাদ আপনাকে আপনার অনুভূতি শেয়ার করার জন‍্য

অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন‍্য

 3 years ago 

কুলফি-মালাই আমার প্রিয় একটা খাবার। এই খাবার তৈরির ধাপগুলো খুব সুন্দর করে বণনা করেছেন।ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

জ্বী ভাই কুলফি -মালাই যারা একবার পান করেছে তাদের কাছেই প্রিয় হয়ে ওঠেছে।
আর অসংখ্য ধন্যবাদ,আপনার মুল‍্যবান বক্তব্য শেয়ার করার জন‍্য।

ভাই আপনের কুষ্টিয়ার বিখ্যাত কুলফি মালাই এই প্রথম দেখলাম।জীবনেও খাই নাই এটা।দেখে দেখে খাওয়ার জন্য খুব লোভ হচ্ছে।

দামে কম,মানে ভালো মামার কুলফি-মালাই।কুষ্টিয়ার বিখ্যাত কুলফি-মালাই।আহ কলা পাতায় কুলফি-মালাই।খুবই জনপ্রিয় মানুষের কাছে।

এই কথা গুলো খাওয়ার জন্য আরো বেশি আগ্রহী করে তুলেছে আমাকে।এরকম মালাই আমাদের টাঙ্গাইলে নেই।

আপনার জন‍্য তাইলে তো দুঃখজনক ব‍্যাপার ভাই।কুলফি মালাইটা তাইলে মিস করলেন আপনি,তবে বাহিরে ঘুরাঘুরি করলে হঠাৎ একদিন দেখা পাবেন কুলফি,সেইদিন খায়ে নিবেন দয়া করে।

কুলফি মালাই আমার খুবই প্রিয়।আমাদের এখানে অরজিনাল পাওয়া যায়না যদিও। ধন্যবাদ শেয়ার করার জন্য

ধন‍্যবাদ আপনাকে আপনার মুল‍্যবান বক্তব্য শেয়ার করার জন‍্য

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57616.20
ETH 3030.92
USDT 1.00
SBD 2.25