|| লেভেল ওয়ান হতে আমার অর্জন || By-@rafi4444

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@rafi4444 বাংলাদেশের নাগরিক।


আমি রফিকুল ইসলাম,আমার ইউজার নাম @rafi4444।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


আজ লেভেল ওয়ানের লিখিত পরীক্ষায় আমি অংশগ্রহণ করছি। আমার বাংলা ব্লগে কনটেন্ট লেখার বিভিন্ন নিয়মকানুন রয়েছে। আমি লেভেল ০১ ক্লাসের মাধ্যমে বেসিক কিছু নিয়ম কানুন শিখেছি এবং ভালো ভাবে পরীক্ষা দেওয়ার চেষ্টা করছি। আপনাদের সকলের কাছে দোয়া প্রার্থী। আমার এই পোস্টের ১০% বেনিফিশিয়ার @shy-fox এর জন‍্য এবং ৫% @abb-school এর জন‍্য।



IMG_20220406_115829.jpg



চলুন শুরু করা


০১) প্লেগারিজম কি?

উওর:

  • প্লেগিয়ারিজম এর বাংলা প্রতি শব্দ হলো চৌর্যবৃত্তি। এক কথায় অন্যের লেখা একদম নিজের নামে চালিয়ে দেওয়া বা কিছুটা পরিবর্তন করে সাজিয়ে গুছিয়ে কন্টেন্টটি নিজের নামে চালিয়ে দেওয়া। কেউ যদি অন্যের লেখা নিজের নামে চালিয়ে দেয় তাহলে তার পোস্টটি প্লেগিয়ারিজম এর আওতায় এনে মিউট করে দেওয়া হয়।

০২)কপিরাইট কি?

উওর:

  • কপিরাইট হলো যে কোনো সোশ্যাল মিডিয়া যেমন: গুগল-ফেসবুক বা অন্য কোন সাইট থেকে অন্য কারো তোলা ছবি, লেখা নিজের বলে চালিয়ে দেওয়া। কপিরাইট করা যাবে না এটি সম্পুন্ন অপরাধের মধ্যে পরে। কপিরাইট হচ্ছে একটি আইন।

০৩)কপিরাইট ফ্রি ইমেজ সংগ্রহ করা যায় এমন তিনটি ওয়েবসাইটের নাম?

উওর:

  • 1.pixabay.com
  • 2.www.pexels.com
  • 3.www.freeimages.com

০৪)স্প্যামিং কি?

উওর:

  • স্পামিং স্টিমিট ওয়েবসাইটে সম্পূর্ণভাবে নিষিদ্ধ।স্প্যামিং হল একই পোস্ট বিভিন্ন কমিউনিটি তে করা বা কোন একটা পুরনো পোস্ট কে একটু লেখা চেঞ্জ বা হুবহু একই রেখে আবার পোস্ট করা।এছাড়াও প্রয়োজন ছাড়া একই ব্যক্তিকে বার বার মেনশন দেওয়া, ভোট চাওয়া, ফলো চাওয়া স্পামিং এর আওতায় পরে।স্টিমিট ওয়েবসাইটে এসকল কাজ করা একদম নিষিদ্ধ।

০৫)আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

উওর:

  • আমার বাংলা ব্লগ কমিউনিটিতে যে সকল বিষয় এর উপর পোস্ট লেখা নিষিদ্ধ তা হলঃ-

  • ১.চাইল্ড পর্নোগ্রাফি পোস্ট।

  • ২.রাজনৈতিক দলের প্রসংশা বা নিন্দাসূচক পোস্ট।রাজনৈতিক কোনো পোস্ট করা যাবে না।

  • ৩. ধর্ম নিয়ে নিন্দাসূচক এক কথায় ধর্ম বিষয়ে পোস্ট করা যাবে না। এটি সম্পূর্ণ নিষিদ্ধ।

  • ৪.nsfw ট্যাগ ব্যবহার না করে কোনো অশ্লীল বা ভয়ংকর পোস্ট করা যাবে না।

০৬)ট্যাগ এর ব্যবহার এবং ট্যাগ নির্বাচন করন?

উওর:

  • ট্যাগ হলো কোনো কন্টেন্টকে সহজে খুজে পাওয়ার উপায়। পোস্ট করার শেষে ট্যাগ ব্যবহার করতে হয়। যাতে ওই ট্যাগ থেকে একই ধরনের সকল পোস্ট খুব দ্রুতই খুঁজে পাওয়া যায়।
    যেমন:কেউ রেসিপি পোস্ট করলে সেই সম্পর্কে ট্যাগ ব্যবহার করবে, recipe বা food ইত্যাদি। শুধু মাত্র #steemexclusive ট‍্যাগটি আপনি যে পোস্টটি করেছেন তা শুধু স্টিমেট প্লাটফর্মের জন‍্য করেছেন। সে ক্ষেত্রে এই ট‍্যাগটি ব‍্যবহার করতে হবে।

০৭)ম‍্যাক্রো পোস্ট কী?

উত্তর:

  • ১০০ শব্দের ওয়ার্ড এর কম লেখা বা একটি মাত্র ফটোগ্রাফি যোগ করে যদি কেউ পোস্ট করে তাহলে তা ম‍্যাক্রো পোস্ট হিসেবে গন্য করা হয়। সেই পোস্ট কিউরেশন করা হয় না। ম‍্যাক্রো পোস্ট না করাই ভালো।

০৮)ফার্মিং কি?

উত্তর:

  • ফার্মিং হলো অধিক লোভের আশায় বা অধিক ভোটের আশায় একজন ব্যক্তি একাধিক আইডি ব্যবহার করাকে ফার্মিং বলে। যা করা সম্পূর্ণ অপরাধ।ফার্মিং এর সাথে যুক্ত থাকলে সব আইডি গুলোতে এক সাথে কোয়ালিটি পোস্ট লেখা অসম্ভব।ফার্মিং করা মারাত্মক অপরাধ। এটি থেকে আমাদের সকল কে বিরত থাকতে হবে।

০৯)প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ?

উত্তর:

  • আমার বাংলা ব্লগ কমিউনিটিতে একজন ব্লগার ২৪ ঘন্টায় সর্বোচ্চ তিনটি পোস্ট করতে পারবে।

১০)re-write আর্টিকেল কী এবং ব্লগ লেখার সময় re-writeআর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

উত্তর:

  • এক কথায় re-write আর্টিকেল হলো কোন কন্টেন্ট দেখে নিজের মতো করে লেখা। re-write আর্টিকেল লেখার ক্ষেত্রে নিজের লেখে অবশ্যই ৭৫% থেকে ৮০% নিজের লেখা হতে হবে। বিভিন্ন ওয়েবসাইট থেকে যেসকল তথ্য সংগ্রহ করে লেখা হয়েছে তার রেফারেন্স দিতে হবে। সংগ্রহ করা তথ্য গুলো সবসময় ইনভার্টেট কমার মাঝে রাখতে হবে। re-write আর্টিকেলে ব্যবহৃত ছবি গুলো অবশ্যই কপিরাইট ফ্রি হতে হবে এবং ছবিগুলোর সোর্স অবশ্যই উল্লেখ করতে হবে।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

আমার বাংলা ব্লগ কমিউনিটি তে আপনাকে স্বাগতম। আপনি লেভেল ওয়ান এর ক্লাস থেকে অনেক কিছু শিখতে ও জানতে পেরেছেন ।এটা আপনার সফলতার অনেক দূর এগিয়ে যাবে সেটাই কামনা করি। আপনার জন্য শুভকামনা রইল।

ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনি লেভেল ওয়ান এর প্রতিটি বিষয় অনেক সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন দেখে অনেক ভালো লাগলো। এককথায় ছাকা ছাকা উপস্থাপনা।

অসংখ্য ধন্যবাদ আপনাকে

 2 years ago 

কপিরাইট বিষয়টা আপনাকে আরো একটু ভালোভাবে বুঝতে হবে। লেভেল ওয়ান লেকচার সেটা ভালোভাবে পড়ে নেবেন। বাদ বাকি বিষয়গুলো সম্বন্ধে মোটামুটি ভালই ধারণা পেয়েছেন বোঝা যাচ্ছে। আগামী শুক্রবার লেভেল ওয়ান ক্লাসে উপস্থিত থেকে ভাইভা দেবেন। আপনার জন্য শুভকামনা রইল।

জ্বী আমি পরে নিবো। ইনশাআল্লাহ ভাইবার জন‍্য প্রস্তুত থাকবো। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

যতদূর সম্ভব আমি আপনাকে ভেরিফাইড ব্লগার হিসেবে দেখেছিলাম, জানি না আমার ভুল হচ্ছে কিনা, যাইহোক আপনি সুন্দর ভাবেই আপনার লেভেল ওয়ানের' বিষয়গুলো বুঝতে পেরেছেন এবং উপস্থাপন করেছেন আমাদের সামনে। আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা, দোয়া করি খুব তাড়াতাড়ি আপনি আপনার লেভেল গুলো শেষ করে সামনে এগিয়ে যাবেন।

আপনার ধারনা ঠিক। ইনশাআল্লাহ ভাইয়া আবার আপনাদের মাঝে ভালোভাবে ফিরে আসবো দোয়া করবেন।

 2 years ago 

ভালো ছিলো আপনার উপস্থাপনা,যদিও আমি জানি আপনি এই সব বিষয় সম্পর্কে আগে থেকেই জানেন,কিন্তু তারপরেও তো ভুল মানুষেরই হয়।যাইহোক আবারও নতুন উদ্যমে এগিয়ে যাচ্ছে এটাই অনেক বড় ব্যাপার।আসলে শেখার তো আর শেষ নেই বরং আপনারই লাভ হচ্ছে,ভুল থেকেই মানুষ শিক্ষা নেয়।

আপনার কথার সাথে সহমত প্রকাশ করছি। ইনশাআল্লাহ দোয়া করবেন।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 59466.22
ETH 2616.54
USDT 1.00
SBD 2.44