বাঁশ এবং পাইপের সাহায্যে খেলনা কামান তৈরি :১০% লাজুক খ‍্যাঁকের জন‍্য বরাদ্দ.

আজ - ১ আশ্বিন | ১৪২৮ বঙ্গাব্দ | বৃহস্পতিবার | শরৎকাল |



আসসালামু আলাইকুম,আমি রফিকুল ইসলাম , আমার ইউজার নাম @rafi4444। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।

আজ আমি আপনাদের মাঝে বাঁশ এবং পাইপের সাহায্যে কামান তৈরির সম্পর্কে উপস্থাপন করবো।আশা করি আপনাদের ভালো লাগবে।আমার এই পোস্টের ১০% @shy-fox এর জন‍্য।

আমি আর আমার ছোট ভাই হঠাৎ একটা উদ্যোগ গ্রহন করি।উদ‍্যােগটা ছিল একটি কামান তৈরি করার।আমরা প্রথমে ইউটিউবে বিষয়টা লক্ষ‍্য করি একটি লোক বাঁশ দিয়ে কামান বানাচ্ছে।তো আমি আর আমার ছোট ভাই তখনই প্লান করেছি যে এইটা আমরা বানাতে চেষ্টা করবো।যেই কথা সেই কাজ আমরা এক টুকরা বাঁশ সংগ্রহ করি সাথে এক টুকরা পাইপ। একটা কাচের গুলি,প্লাষ্টিক বোতলের ক‍্যাপ,আর একটি হার্ডবোর্ডের পিন আমরা এই গুলো এক জায়গাই করি। তারপর আমাদের কামান বানানোর মিশন শুরু হয় ---



received_2350696351879761.webp


কামান থেকে আগুন বেরোনোর দৃশ‍্য।
Device : Realme 7
What's 3 Word Location :https://w3w.co/observations.cashier.dumpsters



received_863300000685957.jpeg


Device : Realme 7
What's 3 Word Location :https://w3w.co/observations.cashier.dumpsters

প্রথমে একটি বাঁশের টুকরা ও পাইপ কেটে নিতে হবে।পাইপ এবং বাঁশের মাপ নিদিষ্ট সিমার মধ্যে রাখতে হবে।পাইপের একদিকের গোল অংশ বাঁশ দিয়ে বন্ধ করে দিতে হবে।বন্ধ করা অংশের উপরের দিকে পেরেক দিয়ে ফুটা করে নিতে হবে।তারপর একটি হার্ডবোর্ডের পিন পাইপের সাথে আঠা দিয়ে লাগাতে হবে।



received_659175941202323.webp


Device : Realme 7
What's 3 Word Location :https://w3w.co/observations.cashier.dumpsters

তারপর-বাঁশের নিচের দিকে হার্ডবোর্ডের পিনের সাথে দুই পার্শ্বে দুইটা প্লাষ্টিকের বোতলের ক‍্যাপ লাগাতে হবে আঠা দিয়ে।এইবার জ্বালানি হিসেবে পাইপের ভেতরে ম‍্যাচের আরজ দিয়ে পাইপটা পরিপূর্ণ করতে হবে।তারপর পাইপের মুখে কাচের মারবেল দিয়ে মুখটা বন্ধ করে নিতে হবে।যাতে করে কোন ধরনের বাতাস পাইপের ভিতরে প্রবেশ না করে।



received_1152770104895028.webp



received_321935985363030.webp


Device : Realme 7
What's 3 Word Location :https://w3w.co/observations.cashier.dumpsters

তারপর পাইপের ফুটা করে অংশে একটি ম‍্যাচের কাঠি দিয়ে আগুন দিতে হবে। আগুন দেয়ার সাথে সাথেই এক অকল্পনীয় দৃশ্য চোখের সামনে ফুটে উঠল।

  • কামানটি ব্লাস্ট হওয়ার পরে আমার অনুভূতি

আমি কখনো কল্পনাও করতে পারি নাই এই রকম একটা দৃশ‍্য দেখবো।যেন মনে হচ্ছিল এ এক সত্যিকারের কামান দেখছি। আর একটা জিনিস আমাকে খুবই বিব্রত করেছে এই কামানের ব্লাস্টের সাউন্ডটা আমার কানে এসে অনেক জড়ে আঘাত করেছিল।আমি কিছুদিন কানে খুব কম শুনছিলাম।এই দিকটা থেকে একটু খারাপ লেগেছে।
তারপরও একটা আলাদা মজা আছে নিজের তৈরি জিনিসের মধ্যে।সব মিলিয়ে ভালো-খারাপ দুইটাই অনুভব করেছি।

তবে আমি আন্তরিক ভাবে দুঃখ পোষণ করছি প্রথম দিকের কয়েকটি ছবির দৃশ্য ধারণ করতে পারিনি। সবাই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

আমার পোস্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোস্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে এই প্লাটফর্মটি থেকে অনুপ্রাণিত করবেন।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 3 years ago 

ওরেহ ভাই। এত দেখছি একদম সত্যি কামানের মত হয়েছে। কামান তৈরির ছবিগুলো বিস্তারিত দেখতে পেলে আরেকটু উপকৃত হতাম। শুবেচ্ছা রইল ভাই আপনার জন্য।

জ্বী ভাই,আমি দুঃখ পোষণ করছি বিস্তারিত না দেখাতে পেরে। আসলে ওই সময়ে ওই দৃশ্য গুলো ধারন করতে ভুলে গেছিলাম।
ইনশাআল্লাহ অন‍্য পোস্টে বিস্তারিত তুলে ধরবো।
ধন্যবাদ আপনার ভালো বা মন্দ লাগা কমেন্টের মাধ্যমে প্রকাশ করার জন‍্য।

 3 years ago 

সমস্যা নেই ভাই। চালিয়ে যান।

 3 years ago 

অনেক ভালো হয়েছে খেলনা কামান বানানোর পদ্ধতির পোস্টটি,এ জন্যআপনাকে ধন্যবাদ।

আপনাকেউ ধন্যবাদ আপনার মন্তব্যের জন‍্য

 3 years ago 

এক কথায় অতুলনীয়। দুর্দান্ত লেগেছে আমার কাছে। সত্যি কামানের মত লাগছে। উপস্থপনা সুন্দর ছিল। শুভেচ্ছা নিবেন।

ধন‍্যবাদ দাদা আপনাকে,আপনার মন্তব্য কমেন্টের মাধ্যমে প্রকাশ করার জন‍্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60925.88
ETH 2688.98
USDT 1.00
SBD 2.46