রুপপুরে বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ‍্যুৎ কেন্দ্র :১০% লাজুক খ‍্যাঁকের জন‍্য.

আজ - ৩০ ভাদ্র | ১৪২৮ বঙ্গাব্দ | মঙ্গলবার | শরৎকাল|



আসসালামু আলাইকুম,আমি রফিকুল ইসলাম , আমার ইউজার নাম @rafi4444। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।

আজ আমি আপনাদের মাঝে বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ‍্যুৎ কেন্দ্র সম্পর্কে উপস্থাপন করবো।
আমার এই পোষ্টের ১০% @shy-fox এর জন‍্য উৎসর্গ করলাম।

বাংলাদেশে পারমাণবিক বিদ‍্যুৎ কেন্দ্র হওয়াতে সাফল্যের পথে আরেক ধাপ এগিয়ে গেল বাংলাদেশ ও দেশের মানুষ।এই কেন্দ্রটি পাবনা জেলার ঈশ্বরদী থানা,রুপপুর গ্রামে অবস্থিত। এই পারমাণবিক বিদ‍্যুৎ কেন্দ্র দেশের প্রায় অর্ধেক বিদ‍্যুৎ উৎপন্ন করবে।বাংলাদেশ ও রাশিয়ার সম্মিলিত ভাবে প্রকল্পটি স্থাপন করা হচ্ছে। এখানে রাশিয়ার ৪ থেকে ৫ হাজার শ্রমিক এবং ইঞ্জিনিয়ার এবং বাংলাদেশের ১০-১২হাজার শ্রমিক কাজ করছে। এখানে দুইটা পারমাণবিক চুল্লি পাশে তৈরি হচ্ছে জাহাজ বন্দর,বিমানবন্দর,হসপিটাল,রাশিয়ান স্কুল,রেস্তরা,এবং রাশিয়ানদের বসবাসরত থাকার জায়গা। আনুবিক চালু হওয়ার সম্ভাবনা প্রায় ২০২৫ সাল লেগে যাবে। এখান কার মানুষের আরেকটা কর্মসংস্থানের সুযোগ সুবিধা হয়ে গেলো। এতে দেশের বেকারত্বের সংখ্যালঘু হলো।



IMG_20210910_234306.jpg


Device : Realme 7
What's 3 Word Location :https://w3w.co/credibly.farmworker.sketchbook

পারমাণবিক বিদ‍্যুৎ কেন্দ্রের ভিতরে একটি টেলিফোন টাওয়ারসহ, সিমেন্ট মিশ্রণের যন্ত্রাংশ,পাশে আনবিক চুল্লির তৈরি কাজ চলছে।
রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র দেশের জ্বালানি ভবিষ্যৎকে বদলে দেবে এবং বাংলাদেশ কে চরম উচ্চতার শিখরে নিয়ে যাবে।পুরোদমে চলছে এর নির্মাণ কাজ।



8c48a28890cba7c59954262111482a96.0.jpg



IMG_20210914_102809.jpg


Device : Realme 7
What's 3 Word Location :https://w3w.co/credibly.farmworker.sketchbook

পারমাণবিক বিদ‍্যুৎ কেন্দ্রে প্রতিদিন বাংলাদেশ ও রাশিয়ান শ্রমিক কাজ করে।প্রায় ২০ হাজার শ্রমিক এখানে কার্যরত থাকে।
ছবিতে দেখতে পাচ্ছেন রাশিয়ান ইঞ্জিনিয়ার তাদের কাজের শেষে বাসে করে বাসায় যাচ্ছে।ইঞ্জিনিয়ারদের জন‍্য বাসের ব‍্যবস্থা রাখা আছে তাদের নিয়ে যাওয়া এবং আসার জন‍্য।



f75564a5e180dbb64fcdda05a9b55995.0.jpg



20210914_115157.jpg


Device : Realme 7
What's 3 Word Location :https://w3w.co/credibly.farmworker.sketchbook

২৪ ঘণ্টা চলছে পারমাণবিকের নির্মাণকাজ। তারমধ্যে দুটি ইউনিট সম্পন্ন হয়েছে কংক্রিটের ঢালাই।
ক্রেন দিয়ে রড উঠানো ও নামানোর কাজ সম্পূর্ণ করে থাকে। সম্পূর্ণ আধুনিক প্রযুক্তিবিষয়ক দিয়ে কাজ চলছে।



IMG_20210914_102526.jpg


Device : Realme 7
What's 3 Word Location :https://w3w.co/credibly.farmworker.sketchbook

গোধূলি বিকেলে পারমাণবিক বিদ‍্যুৎ কেন্দ্রের ভিউটা খুবই সুন্দর ছিল। সূর্যের জ্বল জ্বল আলোয় টাওয়ারের অবস্থানটা দেখার মতো ছিল।

আমার পোস্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোস্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে এই প্লাটফর্মটি থেকে অনুপ্রাণিত করবেন।

ধন্যবাদ সবাইকে

Sort:  

পোস্টটি খুবই সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপনি।আপনার পোস্টে তুলে ধরা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র বাংলাদেশের একটি অন্যতম পাওয়ার প্ল্যান্ট।

রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র দেশের জ্বালানি ভবিষ্যৎকে বদলে দেবে এবং বাংলাদেশ কে চরম উচ্চতার শিখরে নিয়ে যাবে।পুরোদমে চলছে এর নির্মাণ কাজ।

অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইলো।

ধন‍্যবাদ আপনাকে আপনার গঠনমূলক মন্তব্য শেয়ার করার জন‍্য

যথার্থভাবে পোস্টটি তৈরি করেছেন। আপনার উপস্থাপন পড়ে অনেক ভালো লাগলো। পাশাপাশি ফটোগ্রাফি ছিল অসাধারণ। শুভেচ্ছা ও অভিনন্দন।

ধন‍্যবাদ আপনার সুন্দর মন্তব্য করার জন‍্য

 3 years ago 

পাবনা জেলার প্রাণকেন্দ্রে পদ্মা নদীর তীরে রপপুর পারমানবিক বিদ‍্যুৎ কেন্দ্র নির্মাণ করা হচ্ছে। এই নির্মাণ প্রায় শেষের দিকে। খুব ভালো লিখেছেন ভাই।

জ্বী ভাই,আর ধন্যবাদ আপনাকে আপনার গঠনমূলক মন্তব্যের জন‍্য

 3 years ago 

আমার বউয়ের বড় ভাই ঐখানে দোভাষী হিসেবে কর্মরত আছেন । আমি গিয়েছিলাম ঐ জায়গাতে । ভালোই তুলেছেন ছবিগুলো ।

ওও ভালো তো,ধন‍্যবাদ ভাইয়া ভালো মন্তব্যের জন‍্য

 3 years ago 

পোস্টটি ভালো হয়েছে। ধন্যবাদ।আর আমরা আপনার পাশে আছি ও থাকবো।

ধন‍্যবাদ আপনাকে ভাই, আপনার এতো সুন্দর একটা আস্থার ভরসার ও সাপোর্ট দেয়ার জন‍্য

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62204.66
ETH 2437.96
USDT 1.00
SBD 2.64