|| মাসকালাই এবং কুমড়ো দিয়ে বড়া তৈরি পদ্ধতি || ১০% লাজুক খ‍্যাঁকের জন‍্য বরাদ্দ।

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@rafi4444 বাংলাদেশের নাগরিক।

আজ - ০৭ ফাল্গুন | ১৪২৮ বঙ্গাব্দ | সোমবার | বসন্তকাল |


আমি রফিকুল ইসলাম,আমার ইউজার নাম @rafi4444।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে মাসকালাই এবং কুমড়ো দিয়ে বড়া তৈরি পদ্ধতি সম্পর্কে উপস্থাপনা করবো। আশা করি আপনাদের ভালো লাগবে। আমার এই পোস্টের ১০% বেনিফিশিয়ার @shy-fox এর জন‍্য।


IMG_20220218_232959.jpg


তৈরি হওয়া বড়া।
Device : Redmi 10 prime

চলুন শুরু করা যাক

গ্রাম বাংলায় শীতের সময় এই রেসিপি টি খেয়াল করলে সব থেকে বেশি দেখা যায়। আমরা বাঙালি এজন‍্য সব কিছু নিজেরা তৈরি করে খেতে এবং টাটকা জিনিস খেতে ভালোবাসি। শীতকালীন সময় আসতে না আসতেই গ্রামের মহিলারা বড়া দেওয়ার সকল জিনিস সংগ্রহ করে রাখে। কুমড়ো থেকে শুরু করে মাসকালাই সমস্ত কিছু নিয়ে রেডি হয়ে থাকে পরের দিন রৌদ্রের আশায়। এই কুমড়ো খেতে সত‍্যি অনেক সুস্বাদু এবং টেষ্টি হয়ে থাকে। আর কথা না বাড়াই চলুন শুরু করা যাক......

প্রয়োজনীয় উপকরন

  • কুমড়ো
  • মাসকালাই
  • কালো জিরা
  • শীলপাটা

কাজের ধারা


IMG_20220218_233509.jpg

ধাঁপ-০১ঃপ্রথমে সকল প্রয়োজনীয় জিনিস সংগ্রহ করতে হবে এবং আগের দিন রাতে ডাউল পানিতে ভিজিয়ে রাখতে হবে পরের দিন সকাল অব্দি পর্যন্ত। তারপর...

IMG_20220218_233103.jpg

ধাঁপ-০২ঃএবার কমড়ো কেটে সুন্দর করে পরিস্কার করে নিয়ে একটি তোয়ালের মধ্যে বেধে রাখতে হবে একটু পানি দিয়ে। সকালে একটি পরিস্কার পাত্রে রেখে দিতে হবে। তারপর...

IMG_20220218_233436.jpg

ধাঁপ-০৩ঃভিজিয়ে রাখা মাসকালাইয়ের ডাউল ভোর বেলায় পানি দিয়ে সুন্দর করে ৪-৫ বার ধৌত করে নিতে হবে। তারপর...

IMG_20220218_233121.jpg

ধাঁপ-০৪ঃএবার প্রয়োজন মতো কালো জিরা একটি পরিস্কার পাত্রে রাখতে হবে। তারপর...

IMG_20220218_233046.jpg

| `ধাঁপ-০৫ঃএবার মাসকালাই শিলপাটায় বেটে নিতে হবে এবং বেটে নেওয়া মাসকালাইয়ের সাথে কুমড়ো ও কালৌ জিরা মিশিয়ে নিতে হবে। তা হাত দিয়ে শিলপাটার উপরে চিত্রের মতো করে একদম মাসকালাই,কুমড়ো,কালো জিরা মিশ্রণ করে নিতে হবে।


IMG_20220218_233138.jpg

IMG_20220218_233245.jpg

ধাঁপ-০৬ঃসব কিছু সুন্দর ভাবে মিশিয়ে নেওয়া হয়ে গেলে একটি পাত্রে প্রয়োজন মতো তুলে নিয়ে অল্প করে হাতে নিয়ে চিত্রের মতো করে কাপড়ের পর বসিয়ে দিতে হবে যাতে করে ভালো ভাবে বড়া গুলো লেগে থাকে। তারপর...

IMG_20220218_233227.jpg

IMG_20220218_233155.jpg

IMG_20220218_233402.jpg

শেষধাঁপঃএভাবে সারি সারি বড়া গুলো বসানো হয়ে গেলে রৌদ্রের আলোতে এক থেকে দুইদিন শুকায়ে নিতে হবে।
  • এভাবেই তৈরি হয়ে যাবে মাসকালাই এবং কুমড়ো দিয়ে বড়া তৈরি পদ্ধতি।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  

ওয়াও ভাই খুবই মজাদার একটা রেসিপি তৈরি করেছেন আপনি। আমি মনে হয় আপনার এই রেসিপি নতুন দেখলাম। আপনি মাসকলাই ও কুমরো দিয়ে অসাধারণ একটা বরার রেসিপি তৈরি করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এতো সুন্দর একটা লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য। অনেক অনেক শুভকামনা রইলো আপনার জন্য

গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

মাসকলাই এবং কুমড়া দিয়ে খুব সুন্দর বড়া তৈরি করেছেন। অসাধারণ হয়েছে আপনার রেসিপিটি। রেসিপিটি আগে কখনো দেখিনি। নতুন একটি রেসিপি শিখলাম আপনার কাছ থেকে ভাইয়া।আপনাকে অনে অনেক ধন্যবাদ ভাইয়া নতুন রেসিপি টি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

ধন্যবাদ মন্তব্য করার জন্য

 2 years ago 

দারুন একটি রেসিপি শেয়ার করেছেন ভাই। মাসকলাই এবং কুমড়ো দিয়ে এত সুন্দর বড়া রেসিপি আমি এর আগে কখনো দেখিনি। খুব ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন আমাদের সাথে। আমার কাছে রেসিপিটি সম্পূর্ণ নতুন লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এবং আপনার জন্য শুভকামনা অবিরাম।

এই রেসিপিটা প্রচলন আমাদের এদিকে শীতের সময় অনেক বেশি দেখা যায় তাই একটু শেয়ার করলাম ধন্যবাদ আপনার মন্তব্য করার জন্য

 2 years ago 

এটা অনেক দেখেছি। তবে এখনো খাওয়ার সৌভাগ্য হয়নি। এটার টেস্ট কেমন হয় তাও জানিনা। তবে কিছু কিছু গ্রামে নাকি এটা অনেক বিখ্যাতো হয়ে উঠতেছে দিন দিন। একদিন খাইতে হবে। এক কাজ করেন ভাই পার্সেল করে পাঠিয়ে দিয়েন আমার বাসায়। খেয়ে দেখবো নে কেমন লাগে।

একদিন অবশ্যই খেয়ে দেখবেন অনেক টেস্টটি এবং সুস্বাদু লাগে

 2 years ago 

কুমড়ো বড়ি তৈরির পদ্ধতি দেখে খুবই ভালো লাগলো ভাইয়া। আমি কুমড়ো বড়ি কখনো খাইনি। তবে শুনেছি কুমড়ো বড়ি খেতে নাকি খুবই ভালো লাগে। আপনি অনেক সুন্দর ভাবে কুমড়ো বড়ি তৈরি করেছেন। এই পদ্ধতি অনুযায়ী যে কেউ কুমড়ো বড়ি তৈরি করতে পারবে। অনেক সুন্দর ভাবে কুমড়ো বড়ি তৈরির পদ্ধতি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য এবং আমাদেরকে শেখার সুযোগ করে দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইলো ভাইয়া।

অবশ্যই অনেক মজা এবং সুস্বাদু লাগে একদিন খেয়ে দেখবেন ধন্যবাদ মন্তব্য করার জন্য

অবশ্যই একদিন খেয়ে দেখবেন অনেক সুস্বাদু এবং মজাদার লাগে ধন্যবাদ মন্তব্য করার জন্য

 2 years ago 

কুমড়ো বড়ার নাম শুনেছি,দেখেছি আমাদের এই কমিউনিটিতেই। তবে কখনো খাওয়া হয় নি।আমি জানতাম না যে এভাবে কুমড়ো বড়া তৈরি করা যায়।আপনি খুব সুন্দর করেই এই কুমড়ো আর মাসকলাইয়ের বড়া তৈরি করে উপস্থাপন করেছেন,দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে। আপনাকে অনেক ধন্যবাদ আমাদের মাঝে এটি শেয়ার করার জন্য।

অসংখ্য ধন্যবাদ মন্তব্য করার জন্য একবার খেয়ে দেখুন

 2 years ago 

আমার কখনো খাওয়া হইনি মাসকালাই এবং কুমড়ো দিয়ে বড়া। কিন্ত অনেক শুনেছি এই বড়া টি খাইতে বেশ মজাদার। একদিন অব্যশই খেয়ে দেখবো কেমন খাইতে। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

অবশ্যই একদিন ট্রাই করতে পারেন

 2 years ago 

মাশকালার ডাউন এবং চাল কুমড়া দিয়ে তৈরিকৃত বড়া আমার খুবই প্রিয় আমাদের বাড়িতে মাঝেমধ্যেই প্রস্তুত করে খাওয়া হয় এর রেসিপি দারুন ভাবে প্রস্তুত প্রণালি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য

ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য

 2 years ago 

ভাই আপনি বেশ দারুন একটা জিনিস উপস্থাপন করেছেন। দেখে বেশ ভালো লাগলো। এবং এর সাথে আপনার উপস্থাপনা ও ছিল বেশ দারুন।

আমার রেসিপি তৈরি পদ্ধতি আপনার এত ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58679.35
ETH 3155.04
USDT 1.00
SBD 2.44