ক্লাস রুম যখন ইফতার মাহফিলে পরিণত হয় (10% beneficiary @shy-fox)

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,
সবাই কেমন আছেন।আশা করছি মহান সৃষ্টিকর্তার দোয়ায় সবাই ভালো আছেন।আমিও আপনাদের দোয়ায় ভালো আছি।সবার কাছে আশা করবো সবাই সাবধানে থাকবেন।গতদিন ছিল আমার ভার্সিটির ডিপার্টমেন্টের ইফাতার মাহফিল।আপনারা জানেন যে,আমি ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টে পরি। আমাদের একটা এ্যাসোসিয়েশন আছে যেটা হচ্ছে আইপি এ্যাসোসিয়েশন। এই এ্যাসোসিয়েশন উদ্যোগে ইফতার এর আয়োজন করা হয়েছিল।আজকে আমি এই ইফতারের কিছু মুহূর্ত আপনাদের সাথে শেয়ার করাবো।আশা করছি আপনাদের ভালো লাগবে।বেশি কথা না বলে শুরু করি।



IMG20220412181223.jpg


আসলে ছবিতে দেখতে পাচ্ছেন যে সবাই ক্লাস রুমে বসে আছে সামনে খাবার নিয়ে।আসলে এইটা কোন ক্লাসের কোনো চিত্র না। এইটা আমাদের ইফতার মাহফিল।যেখানে আমরা সবাই এক সাথে রুমে বসে এক সাথে ইফতার করেছি।অনেক ভালো লেগেছে এইভাবে ইফতার করতে।আসলে সবাই এক সাথে ইফতার করতে কার না ভালো লাগে বলেন।আর রমজানের কথা না বললেই নয়।আসলে মুসলমানদের জন্য রমাযান মাস একটি সংযমের মাস।মুসলমানদের জন্য এটি একটি সিয়াম সাধনার মাস।এবার ইফতারের দিকে ফেরা যাক।


IMG20220412180652.jpg


IMG20220412180648.jpg


ক্লাস রুম এর বেঞ্চগুলো এভাবে সজানো হয়ে খাবার দিয়ে।আমি একটু দেরিতে গিয়েছিলাম।যারা খাবারের ম্যানেজমেন্টে ছিল তারা আগেি এইভাবে সাজিয়ে রেখেছিল।আর এইটা হচ্ছে আমাদের ক্লাস রুম।আমাদের জুনিওরদের এবং সিনিয়ররা অন্য রুমে বসেছিল।এখানে আমরা আমাদের বাচমেটরাই বসেছিলাম।



IMG20220412180805.jpg


ইফতার এর আগে সবাই মিলে একটা সেলফি তুলে নিলাম।আর সেলফি ভালো আসে নাই কারন যখন তুলেতেছিলা সবাই এসে চাপাচাপি শুরু করে দিয়েছিল।



IMG20220412181002.jpg


এরা হচ্ছে আমার বন্ধু শাওন এবং অনিক। তারা আমার পিছনের সিটেই বসেছিল।ইফতারের আগে ৩ জন মিলে মুহূর্তটাকে একটু ধরে রাখার চেষ্টা আরকি।



IMG20220412181124.jpg


এরা হচ্ছে আমার দুইজন সিলেটি বন্ধু আফজাল এবং আদনান।তারা অনেক সহজ সরল।আমি ছবি তুলতেছিলা দেখতে তারা বললো যে,আমারার সাথে তুলতাইনি নি বা? আসলে এইটা হচ্ছে সিলেটি ভাষা। তারা বলছে যে তাদের সাথে ছবি তুলবো কি না।যাই হোক তাদের মন অনেক ভালো।



IMG20220412180718.jpg


এইদিকে ছবি তুলতেছিলাম তখন বন্ধু সাকিব বলে আমারে একটা ছবি তুলে দে।তার আবদার মেটানোর একটা চেষ্টা আরকি।ছবি তুলতে তুলতে দেখি ইফতারের সময় হয়ে গেছে।এবার চলেন খাবারে দিকে নজর দেওয়া যাক।



IMG20220412180517.jpg


এইটা হচ্ছে আমাদের খাবারের ফুল মেনু। আমি এক এক করে সব কিছুর বর্ণনা দিয়ে দিচ্ছি।



IMG20220412180546.jpg


এইটাতে ছিল খেজুর,ছোলা,বেগুনি,পেয়ারা এবং পিয়াজু।যদিও এই আইটেমগুলো আমি একটু কম খাই বিশেষ করে এই রোজার মধ্যে।



IMG20220412180607.jpg


এইটা হচ্ছে আমাদের ভাষায় মোরগ পোলাও বা মুরগির বিরিয়ানি বলে থাকি। তবে সিলেটিরা এইটাকে বলে আখনি।তারা বিরিয়ানি চেনে না। আসলে সংস্কৃতি যেখানে যেমন।



IMG20220412180537.jpg


আর শেষের আইটেম হচ্ছে প্রানের লাচ্ছি।যদিও এইটা পিঙ্ক কালার হবার জন্য বিরক্ত লাগতেছিল।কারন লাচ্ছি হবে সাদা। কালার কেন।আর আমাদের খাবারে আইটেম এখানেই শেষ হয়ে গেলো।আর একটু পরেই আযান দিয়ে দিয়েছিল আমরা সবাই ইফতার করে বাসার দিকে রওনা দিয়ে দেই। আর এখানেই আমাদের আজকের ইফতার আয়োজন শেষ করালাম।

আর এভাবেই আমি শেষ করলাম ক্লাস রুমের ইফতার এর আয়োজন।আশা করছি আপনাদের ভালো লাগবে।যদি কোন ভুলত্রুটি হয়ে থাকে ক্ষমার চোখে দেখবেন।সবার সুস্বাস্থ্য কামনা করে আমি আজকে বিদায় নিচ্ছি।দেখা হবে অন্য কোন দিন অন্য কিছু নিয়ে।

ফটোগ্রাফিরবিউল ইসলাম
ডিভাইসRealme 7 Pro
ছবি তোলার স্থানলোকেশন
আমার পরিচয়

IMG20220118113255n.jpg

আমি রবিউল ইসলাম। আমার স্টীমিট আইডি @rabiul365। আমি একজন বাংলাদেশি।আমি আমার দেশকে নিয়ে গর্ববোধ করি।কারন আমি আমার মায়ের ভাষায় কথা বলি।দেশ আমার ভাষা আমার।আমি বর্তমানে শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করছি।আমি একজন সপ্ন বিভোর মানুষ।সপ্ন দেখতে পছন্দ করি।ভ্রমন আমার খুব পছন্দের কাজ।ভ্রমন ভালবাসি।মাঝে মাঝে নিজের মনের ভাবকে প্রকাশ করতে আঁকাআঁকি করে থাকি।চেষ্টা করি নতুন কিছু করার,কারন সময়ের সাথে তাল মিলিয়ে চলতে হয়।



logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


image.png

সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ার জন্য।


115.png

Sort:  
 2 years ago 

পড়াশুনা বন্ধ করে দিয়েছি বলে এই দিন আর ফিরে পাওয়া সম্ভব হয় না। তবে আপনার ক্লাস পার্টি দেখে নিজের স্কুল কলেজ লাইফের কথা খুব মনে পরছে। সবাই এক সাথে ভালোও সময় কাটিয়েছেন।

 2 years ago 

আসলেই সুন্দর একটি মুহূর্ত ছিল ভাই। ধন্যবাদ আমার এত সুন্দর মতামত প্রকাশ করার জন্য।

 2 years ago 

গতকাল আমাদের ডিপার্টমেন্টের ও ইফতার পার্টি ছিল। পোস্ট করেছি আমিও। অনেক ভাল লাগে যখন এরকম কোন ইভেন্ট সবাই মিলে একসাথে সেলিব্রেট করতে পারি। ভাল ছিল আপনার উপস্থাপনা। মজা করেছেন অনেক জানি। ধন্যবাদ ভাই শেয়ার করবার জন্য

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মতামত প্রকাশ করার জন্য।

 2 years ago 

আসলে সবাই মিলে ইফতার করা মজাই আলাদা।ক্লাস আর যেই রুম হোক।ভালো লাগে সব বন্ধুরা মিলে এমন আয়োজনে যোগ দিতে।আপনাদের ছবি দেখে মনে পরে গেলো।অতীতের কথা।ধন্যবাদ

 2 years ago 

ঠিক বলেছেন আপু একসাথে ইফতার করার মজাই আলাদা। ধন্যবাদ আপনার এতো মতামত প্রকাশ করার জন্য।

 2 years ago 

আসলে সবার সাথে ইফতারি করা মুহূর্তটা যে কতটা আনন্দের তা বলে বোঝানো যায় না। সবার সাথে খুব সুন্দর মুহূর্ত ইফতারের সময় অতিবাহিত করেছেন। খুবই ভালো লাগলো। ইফতারের আইটেম গুলো খুবই অসাধারণ ছিল। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে এতো সুন্দর মতামত প্রকাশ করে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

বন্ধুদের সঙ্গে এরকম মাঝে মাঝে ইফতার পার্টি দিতে অনেক বেশি ভালো লাগে যদিও এ বছর এখন পর্যন্ত বাহিরে থাকার কারণে বন্ধুদের সঙ্গে ইফতার পার্টি দেওয়া হয়নি তবে খুব শীঘ্রই আমরা এই কাজে অংশগ্রহণ করব। আপনার এই বন্ধুদের সঙ্গে কাটানো মুহূর্ত টা দেখে আমি আর নিজেকে স্থির রাখতে পারছিনা খুব মিস করছি সবাইকে। সুন্দর মুহুর্ত শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে আপনার এত সুন্দর মতামত প্রকাশের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

খুব সুন্দর একটি ইফতারির আয়োজন এর ফটোগ্রাফি করে আমাদের মাঝে শেয়ার করেছেন এবং তার সাথে বিস্তারিত বর্ণনা করেছেন। শুধু শিক্ষাপ্রতিষ্ঠান কেন, যে কোনো স্থানে ইফতারি করা যাবে যদি পবিত্র কোন জায়গা হয়ে থাকে।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মতামত প্রকাশের মাধ্যমে আমার পাশে থাকার জন্য।

 2 years ago 

এভাবে সবাই মিলে ইফতার করলে আসলে অনেক বেশি ভালো লাগে। আর আপনার প্রথম ছবিটা দেখে আসলে আমার কাছে খুব ভালো লেগেছে। আর আপনি আপনার এই মুহূর্তগুলো আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনার মতামত প্রকাশ করে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

দৃশ্যটা খুবই ভালো লাগলো এই মূহুর্ত গুলো অনেক মিচ করি,কলেজ লাইফ আসলে অনেক মজার লাইফ যেটা বার বার মিচ করি।ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।আপনার জন্য শুভ কামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মতামত প্রকাশ করার জন্য।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 67184.38
ETH 3107.00
USDT 1.00
SBD 3.67