ঋতুরাজ বসন্ত ফুলের ফটোগ্রাফি।আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা-১৩।(🦊১০% লাজুক খ্যাক এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,
সবাই কেমন আছেন।আশা করছি মহান সৃষ্টিকর্তার দোয়ায় সবাই ভালো আছেন।আমিও আপনাদের দোয়ায় ভালো আছি।সবার কাছে আশা করবো সবাই সাবধানে থাকবেন।ছবি তুলতে আমার অনেক ভালো লাগে।@shuvo35 ভাই যখন বসন্তের ফুলের ফটোগ্রাফির আয়োজন করলো আমি অনেক খুশি হয়েছিলাম।আসলে যার যেটাতে ভালো লাগে আরকি।আজকে আপনাদের সাথে ঋতুরাজ বসন্তকে নিয়ে কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করবো আপনাদের সাথে এবং ছবি তোলার কিছু অনুভূতি আপনাদের সামনে তুলে ধরবো।



এই ছবিগুলো তোলার কিছু মুহূর্ত রয়েছে।আমি প্রতিদিন সকালেই ওঠার চেষ্টা করি।তবে ফটোগ্রাফি করার জন্য আমি এইদিন একটু বেশি সকালেই উঠি।আমি আগেই আমার ছবি তোলার জায়গা নির্বাচন করে রেখেছিলাম।আপনারা হয়তো ইতিমধ্যে জেনেছেন যে, আমি শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়ছি।আমাদের ভার্সিটির ভিতরে অনেক ফুলের গাছ রয়েছে।আর এই বসন্তে যেন এগুলো আরও ভিন্ন রঙে সেজেছে।সকালে ৮ টায় বাসা থেকে বের হয়ে ভার্সিটিতে যায় ছবি তোলার জন্য। আমি শনিবারটাকে বেছে নিয়েছিলাম। কারন এই দিনে আমাদের ভার্সিটির ক্লাস বন্ধ থাকে। আর সকালে এমনি ভিড় অনেক কম থাকে। তাই আমি এই সময়টাকে কাজে লাগাই এবং সেই সাথে আমার সকালের হাঁটা হয়ে যায়।কারন আমার ছবি গুলো তুলতে সম্পূর্ণ ভার্সিটি ঘুরে ঘুরে তুলতে হয়েছে। জানি না কতোটুকু আপনাদের সামনে তুলে ধরতে পারবো।আশা করছি ভালো লাগবে আপনাদের।

ঋতুরাজ বসন্ত ফুলের ফটোগ্রাফি



🌺📷ফটো-১🌻

IMG20220226091107.jpg



নামঃগার্ডেন কসমস ।বৈজ্ঞানিক নামঃCosmos Bipinnatus।এই ফুলটাকে মেক্সিকান অ্যাস্টার বলা হয়ে থাকে।এই ফুল গুলোর অনেক কয়টা জাত রয়েছে। একই ফুল কিন্তু কালার আলাদা।বাংলাদেশের আবহাওয়ার জন্য এই ফুলগুলো অনেক উপযুক্ত। কারণ এগুলো নাতিশীতোষ্ণ অঞ্চলের ফুল।আর এই ফুলগুলো ভেজজ উদ্ভিদ হিসেবে শোভা পেয়ে থাকে।ফুলগুলো দেখতে অনেক ভালো লাগে যা বুঝানো সম্ভব না।


IMG20220226091000.jpg

আমি আগেই বলেছিলাম যে কসমস ফুলের কয়েকটা জাত রয়েছে এগুলোর মধ্যে এইটা একটা।মৌমাছি তার আপন লীলায় ফুল থেকে মধু সংগ্রহ করতেছে।আর আমার ছোট প্রচেষ্টায় তাকে ক্যামেরায় বন্দি করার চেষ্টা।

kisspng-transparency-portable-network-graphics-clip-art-tr-happines-my-entry-for-stach-poetry-writing-conte-5d27d052d30489.0902542315628903228643.png



🌺📷ফটো-২🌻

IMG_20220226_091344_tigrn.jpg



নামঃ জিনিয়া।বৈজ্ঞানিক নামঃ Zinnia Elegans।এই ফুলগুলোর কয়েকটা জাত রয়েছে।এগুলো মূলত শুস্ক,উষ্ণ এবং যেসব অঞ্চলে বরফ থাকে না এইসব অঞ্চলে বেশি জন্মায়।কারন এই ফুলগুলো ঠাণ্ডা তাপমাত্রা সহ্য করতে পারে না। ।


IMG_20220226_091549_tigr.jpg

জিনিয়া ফুলের কয়েকটা জাতের মধ্যে এইটা একটা জাত।কালার দুইটা আলাদা।দেখতে অনেক ভালো লাগে। মৌমাছির ভাইয়ের জন্য অপেক্ষায় থাকা আমি যখন সফল হই তার ছবি তুলতে। মনটা ভরে যায়।


IMG_20220226_091521_tigr.jpg

অপরিপক্ব অবস্থায় জিনিয়া।আমাদের প্রিয় মৌমাছি ভাই তার মধু সংগ্রহে ব্যাস্ত।দীর্ঘ অপেক্ষার পর আমিও তাকে আমার ক্যামেরায় বন্দি করতে পারলাম।

kisspng-transparency-portable-network-graphics-clip-art-tr-happines-my-entry-for-stach-poetry-writing-conte-5d27d052d30489.0902542315628903228643.png



🌺📷ফটো-৩🌻

IMG_20220226_092308_tigrn.jpg



নামঃ ডালিয়া।বৈজ্ঞানিক নামঃ Dahlia।এই ফুলটি গুল্ম জাতীয় বহুবর্ষজীবী উদ্ভিদের একটি প্রজাতি।এই প্রজাতির আরও কিছু ফুল রয়েছে।যেগুলো এই ফুলের গোত্রের মধ্যে পরে।যেমনঃ সূর্যমুখী, চন্দ্রমল্লিকা এবং জিনিয়া।


IMG_20220226_094322_tigrn.jpg

এইটাও ডালিয়ার একটা জাত।এইটার সাধারণ নাম আমরা বাগান ডালিয়া বলে থাকি। তবে এইটার বৈজ্ঞানিক নাম আলাদা।এর বৈজ্ঞানিক নামঃ Dahlia pinnata।এই প্রজাতিটি খুব সহজেই জন্মায়।কিন্তু মাটিতে পর্যাপ্ত পানি থাকতে হয়।আলো বাতাস আছে এমন জায়গায় রাখতে হয়।


IMG20220226094257.jpg

এইটাও বাগান ডালিয়া।তবে এই জাতটি সাদা প্রকৃতির।এই ফুলগুলোর যখন ছবি তুলতেছিলাম আসলে আমার মন ভরে যাচ্ছিলো।উপরঅলার মহান সৃষ্টির এক অন্যতম নিদর্শন।

kisspng-transparency-portable-network-graphics-clip-art-tr-happines-my-entry-for-stach-poetry-writing-conte-5d27d052d30489.0902542315628903228643.png



🌺📷ফটো-৪🌻

IMG_20220226_091709_tigrn.jpg



এই ফুলটি আমরা অনেকেই হয়তো চিনে থাকবো।নামঃরঙ্গন।বৈজ্ঞানিক নামঃIxora coccinea।এই ফুলটি Rubiaceae গোত্রের একটি ফুলের উদ্ভিদের জাত।আমাদের বাংলাদেশ,ভারত এবং শ্রীলঙ্কায় এই ফুলটি বেশি হয়ে থাকে।এই গাছটির একটা বৈশিষ্ট্য হলো যে আমরা যদি গাছের ডাল নিছ থেকে কেটে মাটিতে পুতে দেই তাহলে এখান থেকে আবার শিকড় গজাবে।

kisspng-transparency-portable-network-graphics-clip-art-tr-happines-my-entry-for-stach-poetry-writing-conte-5d27d052d30489.0902542315628903228643.png



🌺📷ফটো-৫🌻

IMG20220226092935.jpg



এই ফুলটি দেখে হয়তো আমরা অবশ্যই চিনে থাকবো।নামঃগাঁদা ফুল।বৈজ্ঞানিক নামঃTagetes erecta।এই ফুলটি কয়েকটি জাতের এবং কয়েকটি রঙের হয়ে থাকে।বাংলাদেশের আবহাওয়া অনুযায়ীয়ে গাঁদা ফুল গ্রীষ্ম এবংবর্ষাকালেও হয়ে থাকে।

kisspng-transparency-portable-network-graphics-clip-art-tr-happines-my-entry-for-stach-poetry-writing-conte-5d27d052d30489.0902542315628903228643.png



🌺📷ফটো-৬🌻

IMG20220226092906.jpg



এই ফুলটির দেখে অচেনা লাগতে পারে।এই ফুলটির ইংরেজি নাম হচ্ছেঃপয়েনসেটিয়া।তবে এই ফুলটির আরও অনেক নামে আছে যেমনঃক্রিসমাস ফ্লাওয়ার, লবস্টার ফ্লাওয়ার।তবে এইটার বৈজ্ঞানিক নাম রয়েছে।বৈজ্ঞানিক নাম: Euphorbia pulcherrima।এই ফুলটির অনেক বাণিজ্যিক গুরুত্ব রয়েছে অনেক।তবে এই ফুলটির আদি নিবাস মেক্সিকোতে।

kisspng-transparency-portable-network-graphics-clip-art-tr-happines-my-entry-for-stach-poetry-writing-conte-5d27d052d30489.0902542315628903228643.png



নোটঃএখানে আংশিক কিছু ফুলের বৈজ্ঞানিক নাম এবং বৈশিষ্ট্য আমি উইকিপিডিয়া থেকে ব্যাবহার করেছি।


আর এভাবেই আমি ঋতুরাজ বসন্তের কিছু ফুলের ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করলাম।জানি না কতটুকু তুলে ধরতে পেরেছি আপনাদের মাঝে।যদি কোন ভুলত্রুটি হয়ে থাকে ক্ষমার চোখে দেখবেন।সবার সুস্বাস্থ্য কামনা করে আজকে এখানেই বিদায় নিচ্ছি।
LUCYMssPjPkNSqA4R8GVisGuWmEiTbcWLWDufxa8iJ53FURruhT9sPApiKPJ2jQCyxqBGJ8CMouEYbxjCJ5DBG92ymVWC56ya5GKPEX3RW...24YvuP3nma9DY9nJtpX8QEv3qc6v59aeKXXXc1wQer45ZbHh98iBjpVRSHxfC82ZEZ9qXhLkaNFTrSda1u2mosa99jUyF2kPgiu3rMBY2TyqY1SUSMFB8YtmVQ.png

ফটোগ্রাফিরবিউল ইসলাম
ডিভাইসRealme 7 Pro
ছবি তোলার স্থানলোকেশন
আমার পরিচয়

IMG20220118113255n.jpg

আমি রবিউল ইসলাম। আমার স্টীমিট আইডি @rabiul365। আমি একজন বাংলাদেশি।আমি আমার দেশকে নিয়ে গর্ববোধ করি।কারন আমি আমার মায়ের ভাষায় কথা বলি।দেশ আমার ভাষা আমার।আমি বর্তমানে শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করছি।আমি একজন সপ্ন বিভোর মানুষ।সপ্ন দেখতে পছন্দ করি।ভ্রমন আমার খুব পছন্দের কাজ।ভ্রমন ভালবাসি।মাঝে মাঝে নিজের মনের ভাবকে প্রকাশ করতে আঁকাআঁকি করে থাকি।চেষ্টা করি নতুন কিছু করার,কারন সময়ের সাথে তাল মিলিয়ে চলতে হয়।



logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


image.png

সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ার জন্য।


115.png

Sort:  
 2 years ago 

ভার্সিটির সামনে এত অসাধারণ ফুলের গাছ দেখে তো মুগ্ধ হয়ে গেলাম। আসলে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সামনে যখন ফুলের গাছ থাকে তখন যেন পরিবেশটা মুখর হয়ে ওঠে।আপনার তোলা প্রতিটি ছবি খুবই সুন্দর হয়েছে ভাইয়া। খুব সুন্দর করে আপনি উপস্থাপনা করেছেন।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

বসন্তের সময় মনে হয় ফুলে যাচ্ছে হারিয়ে যায়। আপনার প্রত্যেকটা ফুলের ফটোগ্রাফি খুবই চমৎকার দেখাচ্ছে। বিশেষ করে প্রথম ফুলের ছবিটা আমার কাছে জাস্ট অসাধারন লাগলো। এরকম সুন্দর সুন্দর ফটোগ্রাফি গুলো দেখলে খুবই ভালো লাগে। আমারতো যেকোনো ফুল বলতেই খুবই চমৎকার লাগে। আপনি ধাপে ধাপে অনেক সুন্দর ভাবে উপস্থাপনাও করলেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 😍😍

 2 years ago 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্য করে আমার পাশে থাকার জন্য।

 2 years ago 

সত্যিই অসম্ভব সুন্দর হয়েছে আপনার ফুলের ফটোগ্রাফি গুলো। প্রতিটি ভুলে ফটোগ্রাফি আমার কাছে খুব ভালো লেগেছে। আপনি খুব সুন্দর করে প্রতিটি ফুলের ছবি ও তার বর্ণনা দিয়েছেন। ধাপগুলো অসাধারণ ছিল ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মতামতের মাধ্যমে আপনার নিজের ভাব প্রকাশের জন্য।

 2 years ago 
চোখে শুধু ফুল দেখতে পাচ্ছি। সকাল থেকে প্রায় ১০ জনের পোস্টে কমেন্ট করলাম, সবাই ফটোগ্রাফি পোস্ট 🥰 প্রতিযোগিতায় প্রতিযোগির সংখ্যা এইবার অনেক হবে। সবার পোস্টই হাই লেভেলের কে যে বিজয়ী হবে বলা যায় না। তবে আপনার ফটোগ্রাফি আমাকে অবাক করেছে। অসাধারণ ছিলো সব মিলিয়ে।
 2 years ago 

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মতামত দিয়ে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

খুবই ভাল লেগেছে আপনার তোলা প্রত্যেকটিই ফুলের ফটোগ্রাফি। সবগুলো ফুলের খুব অসাধারণ ছিল। ছবি তোলার ক্যাপশনটা খুব চমৎকার। প্রথমের দিকে এর প্রত্যেকটা ফুল আমার মন কেড়ে নিয়েছে। প্রতিযোগিতার জন্য আপনি খুব চমৎকার চমৎকার ফুলের কালেকশন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার কাছে আমার ফুল গুলো ভাল লেগেছে জেনে খুশী হইলাম।ধন্যবাদ আপনার সুন্দর মতামতের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

সকালবেলাতেই আপনার তোলা ছবিগুলো দেখে মনটা ভাল হয়ে গেল। বসন্তকে ঋতুরাজ বলার অন্যতম কারণ বোধহয় এর ফুলের সৌন্দর্য। এই ঋতুতে যত ফুল ফোটে অন্য কোন সময়ে এত ফোটে না। দারুন কিছু ফুলের ফটোগ্রাফি করেছেন আপনি। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্য করে আমার পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনার তোলা প্রতিটি ফুলের ছবি আমার কাছে অনেক ভাল লেগেছে তবে সব শেষে রঙিন পাতায় ফুলটি অর্থাৎ ম্যাক্সিকোতে যে ফুলটা বেশি পাওয়া যায় এই ফুলটি আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে। একদম সম্পূর্ণ ভিন্নধর্মী একটি ফুল মনে হয়েছে আমার কাছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মতামত দিয়ে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

সকালবেলা এরকম বসন্তের বেশ সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। প্রতিটি ফুলের ফটোগ্রাফি আমার কাছে খুবই ভালো লেগেছে। বেশ সুন্দরভাবে বসন্তের ফুল গুলো সম্পর্কে বর্ণনা দিয়েছেন যা আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

আপনার কাছে আমার ফুল গুলো ভাল লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য।

 2 years ago 

সুন্দর হয়েছে আপনার প্রত্যেকটা ফুলের ফটোগ্রাফি ফুলগুলো দেখতে অনেক ভালো লাগছে। প্রত্যেকটা ফটোগ্রাফি খুব সুন্দর হয়েছে তারমধ্যে রঙ্গন ডালিয়া জিনিয়া এই ফুলগুলো আমার কাছে বেশি ভালো লেগেছে। খুব সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

এখানে আমার স্বার্থকতা যখন আমার কাজটি আপনাদের ভালো লাগে।ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য।

এত সুন্দর সুন্দর ফুল আমি জীবনে একসাথে দেখিনি। প্রতিটি ফুলেরই অসম্ভব সুন্দর হয়েছে। আর এত সুন্দর করে এগুলো ইডিট করেছেন যার ফলে ছবি গুলো আরো বেশি মন মুগ্ধকর লাগতেছে। ধন্যবাদ আপনাকে কষ্ট করে এত সুন্দর ছবি তোলে আমাদের উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

যদিও আমার ছবিগুলো কোনো এডিট করা না। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 54640.80
ETH 2444.53
USDT 1.00
SBD 2.16