DIY " এসো নিজে করি "রঙিন কাগজ দিয়ে একটি প্রজাপতির অরিগ্যামি তৈরি(🦊১০% লাজুক খ্যাক এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,
সবাই কেমন আছেন।আশা করছি মহান সৃষ্টিকর্তার দোয়ায় সবাই ভালো আছেন।আমিও আপনাদের দোয়ায় ভালো আছি।সবার কাছে আশা করবো সবাই সাবধানে থাকবেন।আজকে হটাৎ মনে হইলো যে আজকে কাগজ দিয়ে একটা কিছু তৈরি করি।যেমন কথা তেমন কাজ। মাথায় আসলো যে একটা রঙিন কাগজের অরিগ্যামি তৈরি করি।তাই আজকে আপনাদের মাঝে রঙিন কাগজ দিয়ে একটি প্রজাপতির অরিগ্যামি তৈরি করবো। বেশি কথা না বলে চলেন শুরু করি।


রঙিন কাগজ দিয়ে একটি প্রজাপতির অরিগ্যামি তৈরি


photo_2022-02-19_15-30-28.jpg


115.png



উপকরণ


image.png


photo_2022-02-19_15-29-26.jpg


  • একটি কলম
  • একটি কেচি
  • একটি চারিদিক সমান হলুদ পেপার।

১ম ধাপঃ

path19368.png


প্রথমে আমরা রঙিন কাগজটিকে কোনাকোনি ভাবে প্রথম ভাঁজটি দিয়ে নিবো।


photo_2022-02-19_15-29-31.jpg



২য় ধাপঃ

path19368.png


এরপর দ্বিতীয় ভাঁজটি ও বাকি থাকা দুই কোনাকোনি বরাবর ভাঁজ দিয়ে নিলে এমন অবস্থা দারাবে।



photo_2022-02-19_15-29-36.jpg



৩য় ধাপঃ

path19368.png


এবার পেপারের মাঝ বরাবর সমান ভাবে পেপারটি উল্টিয়ে নিয়ে ভাঁজ করতে হবে।



photo_2022-02-19_15-29-40.jpg



৪র্থ ধাপঃ

path19368.png


একই ভাবে বাকি থাকা পাশটি ভাঁজ করে নিলে এমন অবস্থান দারাবে।



photo_2022-02-19_15-29-43.jpg



৫ম ধাপঃ

path19368.png


এবার পেপারটি কোনাকোনি ভাবে ভাঁজ থাকা অংশটুকু ভেতরে ঢুকে দিয়ে ভাঁজ করে নিতে হবে।



photo_2022-02-19_15-29-47.jpg



৬ষ্ঠ ধাপঃ

path19368.png


এরপর ভাঁজ করে নিলে চিত্রের ন্যায় দারাবে।



photo_2022-02-19_15-29-51.jpg



৭ম ধাপঃ

path19368.png


এরপর এই ভাঁজ করা কাগজটিকে আরো একবার ভাঁজ করে নিবো।



photo_2022-02-19_15-29-54.jpg



৮ম ধাপঃ

path19368.png


এরপর এই পাশটায় কলম দিয়ে সুন্দর করে গোল করে দাগ দিয়ে নিবো।



photo_2022-02-19_15-29-58.jpg



৯ম ধাপঃ

path19368.png


এরপর দাগ দিয়ে নেয়া যায়গাটা কেচি দিয়ে গোল করে কেটে নিবো।



photo_2022-02-19_15-30-02.jpg



১০ম ধাপঃ

path19368.png


এরপর একটি ভাঁজ খুলবো তাহলে চিত্রের ন্যায় দেখাবে।


photo_2022-02-19_15-30-10.jpg



১১ তম ধাপঃ

path19368.png


এরপর দুইপাশ থেকে এমন ভাবে আরাআরি ভাবে ভাঁজ করে নেবো।


photo_2022-02-19_15-30-14.jpg



১২ তম ধাপঃ

path19368.png


এরপর নিচের কোণ অংশটুকুকে ধরে নিচ দিয়ে ঘুরিয়ে নিয়ে উপরে তুলে নেবো চিত্রের ন্যায়।


photo_2022-02-19_15-30-17.jpg



১৩ তম ধাপঃ

path19368.png


এরপর অতিরিক্ত কোণটি এভাবে ভাজ করে নিবো যেনো খুলে না যায়।


photo_2022-02-19_15-30-21.jpg



১৪ তম ধাপঃ

path19368.png


এরপর ভাঁজ করা অংশটুকু নিচের দিক থেকে এভাবে চাপ দিলে আর খুলে আসবে না।আর এভাবেই তৈরি হয়ে গেলো আমাদের প্রজাপতির একটি অরিগ্যামি।


photo_2022-02-19_15-30-24.jpg



photo_2022-02-19_15-30-28.jpg



আর এভাবেই তৈরি হয়ে গেলো আমাদের সেই রঙিন কাগজের প্রজাপতির একটি অরিগ্যামি।জানি না কেমন হয়েছে।ভালভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি।আশা করছি আপনাদের ভালো লাগবে।আপনাদের উৎসাহ পেলে আরও ভালো কিছু করতে পারবো।সবার সুস্বাস্থ্য কামনা করে আজকে এখানেই বিদায় নিচ্ছি।তবে দেখা হবে অন্য কোন দিন অন্য কিছু নিয়ে।

ফটোগ্রাফিরবিউল ইসলাম
ডিভাইসRealme 7 Pro
ছবি তোলার স্থানলোকেশন

LUCYMssPjPkNSqA4R8GVisGuWmEiTbcWLWDufxa8iJ53FURruhT9sPApiKPJ2jQCyxqBGJ8CMouEYbxjCJ5DBG92ymVWC56ya5GKPEX3RW...24YvuP3nma9DY9nJtpX8QEv3qc6v59aeKXXXc1wQer45ZbHh98iBjpVRSHxfC82ZEZ9qXhLkaNFTrSda1u2mosa99jUyF2kPgiu3rMBY2TyqY1SUSMFB8YtmVQ.png

আমার পরিচয়

IMG20220118113255n.jpg

আমি রবিউল ইসলাম। আমার স্টীমিট আইডি @rabiul365। আমি একজন বাংলাদেশি।আমি আমার দেশকে নিয়ে গর্ববোধ করি।কারন আমি আমার মায়ের ভাষায় কথা বলি।দেশ আমার ভাষা আমার।আমি বর্তমানে শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করছি।আমি একজন সপ্ন বিভোর মানুষ।সপ্ন দেখতে পছন্দ করি।ভ্রমন আমার খুব পছন্দের কাজ।ভ্রমন ভালবাসি।মাঝে মাঝে নিজের মনের ভাবকে প্রকাশ করতে আঁকাআঁকি করে থাকি।চেষ্টা করি নতুন কিছু করার,কারন সময়ের সাথে তাল মিলিয়ে চলতে হয়।



logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


image.png

সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ার জন্য।


115.png

Sort:  
 2 years ago 

ভাইয়া রঙিন কাগজের তৈরি প্রজাপতির অরিগ্যামি টি অনেক সুন্দর হয়েছে। রঙিন কাগজের কালার টা অনেক সুন্দর ভাবে ফুটে উঠছে। দেখতে বেশ চমৎকার লাগতেছে। আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

আপনি রঙ্গিন কাগজ দিয়ে খুব সুন্দর করে প্রজাপতির অরিগামি তৈরি করেছেন। DIY পোস্ট গুলো সত্যি খুব সুন্দর লাগে নিজের হাতের কাজ সেটা যত ছোটই হোক না কেন এর মধ্যে একটা অন্যরকম ভালোলাগা কাজ করে। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর করে রঙিন কাগজ দিয়ে প্রজাপতির অরিগামি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্য দিয়ে আমার পাশে থাকার জন্য।

 2 years ago 
ভাইয়া রঙিন কাগজের তৈরি প্রজাপতির অরিগ্যামি অনেক সুন্দর হয়েছে। বিশেষ করে আমার কাছে প্রজাপতির কালার টা খুবই ভালো লেগেছে। আপনি প্রতিটা ধাপ অনেক সুন্দর করে সাজিয়েছে। আপনার জন্য অনেক শুভকামনা রইল।
 2 years ago 

আমার কাজটা আপনার কাছে অনেক ভালো লেগেছে জেনে খুশি হলাম। ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য।

রঙিন কাগজ দিয়ে একটি প্রজাপতির অরিগ্যামি তৈরিটি অনেক সুন্দর হয়েছে প্রজাপতি অরিগামি টি খুব সহজ হলেও রঙিন কাগজের ভাঁজ গুলো করতে একটু কষ্টসাধ্য সময় লাগে আপনি খুব সুন্দর করে প্রজাপতির অরিগামি টি তৈরি করেছেন এবং আমাদের মাঝে উপস্থাপনা করেছেন এর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনার এত সুন্দর গঠনমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

প্রজাপতি, প্রজাপতি কোথায় পেলে ভাই এমন রঙিন পাখা.........…এটি একটি গান।আর সেই গান মনে পড়ে গেল আপনার অসম্ভব সুন্দর প্রজাপতিটি দেখে। প্রজাপতিটি যদিওবা রঙিন কাগজের তৈরি তবুও এর পাখা দুটি দেখতে খুবই চমৎকার লাগছে। প্রজাপতিটি তৈরি করার প্রত্যেকটি ধাপ অত্যন্ত সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনার এত সুন্দর মন্তব্য দিয়ে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

রঙিন পেপার ব্যবহার করে আপনি খুব সুন্দর একটি প্রজাপতির অরিগামি প্রস্তুত করেছেন 👌👌 প্রজাপতিটি দেখে সত্যিই আমি মুগ্ধ হয়ে গেলাম 🤔কালার টা দারুণ চুস করেছেন 👌👌ধাপগুলো সুন্দরভাবে তুলে ধরেছেন👌 শুভেচ্ছা রইল আপনার জন্য🌹🌹🌹

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য।

খুব সুন্দর প্রজাপতি তৈরি করছেন ভাইয়া। মার্ক ডাউনের চমৎকার ব্যবহার করেছেন। সত্যি আমার কাছে আপনার উপস্থাপনা অনেক সুন্দর লেগেছে। এই ধরনের প্রজাপতি আমি নিজেও তৈরি করি এবং বাড়িতে সাজিয়ে রাখি। দেখে অনেক ভালো লাগলো যে আপনিও এটি তৈরি করে আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার জন্য শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

আপনার কাছে আমার কাজটি ভালো লেগেছে জেনে অনেক খুশী হইলাম।ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

রঙিন কাগজের অরিগ্যামি মানেই অসাধারণ কিছু। রঙিন কাগজের সব ধরনের অরিগামি দেখতে খুবই ভালো লাগে। আপনি রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর একটি প্রজাপতি তৈরি করেছেন । এই ওরিগামি এগুলো তৈরি করতে অনেক বেশি সময় লাগে। আমাদের মুখে রঙিন কাগজের তৈরি প্রজাপতি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মতামতের জন্য।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর ভাবে আপনি একটি প্রজাপতি বানিয়ে আমাদের সাথে শেয়ার করেছেন। আসলে এ প্রজাপতি দেখতে বেশ চমৎকার লাগতেছে। আর হলুদ কালারের কারণে প্রজাপতিটি আরো বেশি চমৎকার হয়ে উঠেছে। অনেক ধন্যবাদ একটি প্রজাপতি রঙিন কাগজ দিয়ে আমাদের সাথে শেয়ার করার জন্য। ভাল থাকুন সুস্থ থাকুন এই কামনা করি

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনার মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

খুবই সুন্দর ভাবে রঙিন কাগজ দিয়ে একটি প্রজাপতির অরিগ্যামি তৈরি করেছেন ভাইজান। রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর একটি প্রজাপতি তৈরি করা যায় তা আপনার পোস্ট না দেখলে হয়তো বুঝতে পারতাম না। প্রজাপতি তৈরি প্রতিটি ধাপ খুবই সুন্দরভাবে আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ দেয় এমন সুন্দর একটা জিনিস আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্য দিয়ে আমার পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58752.84
ETH 3153.55
USDT 1.00
SBD 2.44