লেভেল-২ হতে আমার অর্জন- By @purnima14

in আমার বাংলা ব্লগ5 months ago

হ্যালো..!!

আমার প্রিয় বন্ধুরা,

আমি @purnima14 বাংলাদেশী,

আজ- ২৬শে ফেব্রুয়ারি, সোমবার, ২০২৪ খ্রিঃ



1000066413.jpg

কভার ফটোটি ইনস্টট অ্যাপস দিয়ে তৈরি করেছি।



আশা করি আপনারা সবাই অনেক ভাল আছেন, আমিও ভাল আছি। আমি আজকে আপনাদের সাথে লেভেল-২ হতে আমার প্রফেসরদের কাছ থেকে যা যা অর্জন করেছি তা লিখিত পরীক্ষার মাধ্যমে শেয়ার করবো।



১.প্রশ্ন: Posting key এর কাজ কি ?

উত্তর: এই কী কেবলমাত্র সোশ্যাল একটিভিটির জন্য ব্যবহার করা হয়। অর্থাৎ পোস্ট, কমেন্ট, ভোট,রিস্টিম দেওয়ার মত কাজগুলো করা যায়। এর বাইরে কোন কাজ এই কী দিয়ে করা সম্ভব হবে না। যেহেতু ওয়ালেট এর কাজগুলো এই কী দিয়ে করা সম্ভব হচ্ছে কী-গুলোর মধ্যে সবচেয়ে কম সেনসিটিভ কী।

পোস্টিং কী এর কাজ নিম্নরূপ:

▪️ পোস্ট ও কমেন্ট করা,
▪️ পোস্ট ও কমেন্ট এডিট করা,
▪️ আপভোট ও ডাউনভোট দেয়া,
▪️ কোন পোস্ট রিস্টিম করা,
▪️ কাউকে ফলো ও আনফলো করা,
▪️ কোন অনাকাঙ্ক্ষিত একাউন্ট মিউট করা।

২.প্রশ্ন: Active key এর কাজ কি ?

**উত্তর: এই কী দিয়ে স্টিমিটে আর্থিক কাজগুলো করা হয় অর্থাৎ ওয়ালেট সংক্রান্ত সকল কাজ বা আর্থিক কাজে ব্যবহার হয়। এই কী অনেক সেনসিটিভ কী। কোন ট্রাস্টেড ওয়েবসাইট ছাড়া যেকোনো জায়গায় এই কী ব্যবহার করা থেকে সবসময় বিরত থাকতে হবে কারণ কেউ যদি এই অ্যাক্টিভ কী পেয়ে যায় তাহলে তার পক্ষে মুহুর্তেই ওয়ালেট কে খালি করে দেওয়া সম্ভব।

এক্টিভ কী এর কাজ নিম্নরূপ:

▪️ ট্রান্সফারের কাজ,
▪️ পাওয়ার আপ ও পাওয়ার ডাউন,
▪️ SBD Steem কনভার্সন,
▪️ উইটনেস ভোট দেয়া,
▪️ কোন এক্সচেঞ্জে ক্রয় বিক্রয় অর্ডার দেয়া,
▪️ প্রোফাইলের কিছু তথ্য পরিবর্তন।

৩.প্রশ্ন: Owner key এর কাজ কি ?

উত্তর: এটি একধরনের মালিকানা সংক্রান্ত কী অর্থাৎ এখানে ব্লকচেইনে যদি মালিকানা প্রমাণ করতে হয় তাহলে এই কী দরকার হবে। যদি কী হারিয়ে যায় বা অ্যাকাউন্ট হ্যাক হয় তাহলে কী রিকভার করা বা একাউন্ট রিকভার করা যায়। এই কী যার কাছে থাকবে সেই কীন্তু একাউন্ট এর মালিকানা দাবি করতে পারবে। অন্যান্য কী রিকভারির ক্ষেত্রে এই কী যেহেতু জরুরি তাই এই কী অবশ্যই অনেক বেশী সেনসিটিভ এবং এটিকে উচিত আলাদা জায়গায় অনেক যত্ন করে লিখে রাখা বা অনেক ভালভাবে ব্যাকআপ নিয়ে রাখা।একটিভ কী হারিয়ে গেলেও সেটাকে পুনরুদ্ধার করা যায়। তাই মালিকানা দাবি করতে হলে দলিল যেমন প্রয়োজন সেরকমই এই উনার কী হলো দলিল।

উনার কী এর কাজ নিম্নরূপ:

▪️ উনার, এক্টিভ ও পোস্টিং কী রিসেট করা যায়,
▪️ একাউন্ট রিকভার করা যাবে,
▪️ ভোটিং অধিকার প্রত্যাখ্যান করা যাবে।

৪.প্রশ্ন: Memo key এর কাজ কি ?

উত্তর: যদি কোনো প্রাইভেট মেসেজ পাঠাতে বা যেটাকে কোন একটা সংকেতে পরিবর্তন করে পাঠানো যা পরবর্তীতে দেখতে চাইলে এই কী দরকার হবে।

মেমো কী এর কাজ নিম্নরূপ:

▪️ এনক্রিপ্ট করা মেসেজ পাঠাতে,
▪️ কোন এনক্রিপ্ট করা মেসেজ দেখতে।

৫.প্রশ্ন: Master password এর কাজ কি ?

উত্তর: মাস্টার পাসওয়ার্ড অ্যাকাউন্টের সবচেয়ে সেনসিটিভ কী যেটি একাউন্ট খোলার সময় পেয়ে থাকি অথবা নিজে জেনারেট করে থাকি। মাস্টার পাসওয়ার্ড কাউকেই দেওয়া ঠিক না। মাস্টার পাসওয়ার্ডের ভিত্তিতে সকল কী তৈরি হয়। মাস্টার পাসওয়ার্ড দিয়ে সবগুলো কী এর কার্যক্রম করা সম্ভব। এই মাস্টার পাসওয়ার্ড সবগুলো কী এর মাথা। তাই সবচেয়ে সেনসিটিভ এবং মাস্টার পাসওয়ার্ড কে খুব ভালোভাবে সংরক্ষণ করা উচিত।একাউন্ট রিকভার করতে চাইলেও মাস্টার পাসোয়ার্ড লাগবে।

৬.প্রশ্ন: Master password নিরাপদে সংরক্ষণ করার জন্য আপনার প্ল্যান কি ?

উত্তর: Master password নিরাপদে সংরক্ষন‌ করার জন্য আমর প্ল্যান নিম্নরূপ:

▪️ নিজের জিমেইল একাউন্টে টু-ওয়ে ভেরিফিকেশন অন করে গুগল ড্রাইভে এনক্রিপ্ট করে রাখবো।
▪️ পাসওয়ার্ডের পিডিএফটি প্রিন্ট আউট করে রাখবো।
▪️ পাসওয়ার্ড নিজের ডাইরিতে লিখে রাখবো,
▪️ মাস্টার পাসওয়ার্ড মুখস্ত করে রাখবো।

৭.প্রশ্ন: পাওয়ার আপ কেন জরুরী ?

উত্তর: এখানে যারা দীর্ঘমেয়াদি কাজ করবে তাদের জন্য পাওয়ার আপ করাটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। পাওয়ার আপ বলতে এখানে বুঝানো হচ্ছে স্টিম-কে পাওয়ার আপ করে স্টিম পাওয়ার-এ কনভার্ট করা বা উন্নীত করা। স্টিমিট ওয়ালেটে বেশি স্টিম পাওয়ার (SP) থাকলে ভোট দিয়ে বেশি পরিমাণ কিউরেশন রিওয়ার্ড পাওয়া সম্ভব আবার অন্য কিউরেশন প্রজেক্টে টেলিভিশন করে প্রতিনিয়ত ভোটের মাধ্যমে রিওয়ার্ড পাওয়া সম্ভব। যে ব্যক্তির স্টিমিট ওয়ালেটে যত স্টিম পাওয়ার রয়েছে সেই ব্যক্তির স্টিমিট তত বেশি শক্তিশালী এবং সক্ষমতা সম্পন্ন। স্টিমিট প্ল্যাটফর্মে দীর্ঘমেয়াদি কাজ করার জন্য পাওয়ার আপের গুরুত্ব অপরিসীম।

৮.প্রশ্ন: পাওয়ার আপ করার প্রসেস সম্পর্কে আপনি কি জানেন?

উত্তর: প্রথমে নিজের স্টিমিট প্রোফাইলে গিয়ে ওয়ালেটে এক্টিভ কী দিয়ে লগ ইন করবো। তারপর লিকুইড Steem ব্যালেন্স এর পাশে ড্রপ ডাউন ম্যানুতে ক্লিক করবো কিছু অপশন পাবো যেখানে পাওয়ার আপ বাটন এতে ক্লিক করুবো। তারপর নতুন একটি ইন্টারফেস আসবে এখানে এমাউন্ট এর ঘরে কত স্টিম পাওয়ার আপ করবো সেটা লিখবো এবং তারপর ওকে বাটনে ক্লিক করলেই পাওয়ার আপ সম্পন্ন হয়ে যাবে।

৯.প্রশ্ন: সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয় ?

উত্তর: তিন দিন।

১০.প্রশ্ন: মেমো ফিল্ড এর কাজ কি ?

উত্তর: আমি যদি আমার স্টিমিট একাউন্টের ওয়ালেট থেকে লিকুইড স্টিম কারোর কাছে পাঠাতে চাই, সে ক্ষেত্রে যে সংকেত ব্যবহার করা হয় সেটাই মেমো ফিল্ড। মেমো ফিল্ডের কাজ হচ্ছে কোন মেসেজের মাধ্যমে অন্য কাউকে স্টিম গিফট বা ট্রান্সফার আকারে পাঠানো যায়। স্টিমিট ওয়ালেটের লিকুইড স্টিম বা এসবিডি ট্রান্সফারের ক্ষেত্রে আমরা মেমোফিল্ডে যেকোনো কিছু লিখে পাঠাতে পারি।

১১.প্রশ্ন: ডেলিগেশন ক্যানসেল করার কতদিন পর উক্ত এস.পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে ?

উত্তর: পাঁচ দিন।

১২.প্রশ্ন: ধরুন, আপনি প্রজেক্ট @Heroism এ ২০০ এস.পি ডেলিগেশন করেছেন। কিছুদিন পর আরো একশত এসপি ডেলিগেশন করতে চান। এখন ডেলিগেশনের পরিমাণ লেখার সময় আপনাকে কত এস.পি লিখতে হবে ?

উত্তর: আমাকে ৩০০ এস.পি লিখতে হবে।

আমি লেভেল-২ এ আমার প্রফেসরদের থেকে যা যা অর্জন করেছি আপনাদের সাথে শেয়ার করলাম। আপনারা সবাই আশীর্বাদ করবেন আমি যেন এবিবি স্কুলের প্রতিটি লেভেল অতিক্রম করে একজন ভেরিফাইড ব্লগার হিসেবে আমার বাংলা ব্লগে আপনার সবার সাথে কাজ করতে পারি।



প্রিয় বন্ধুরা,আমার আজকের ব্লগটি কেমন হয়েছে আপনারা সবাই কমেন্টের মাধ্যমে অবশ্যই মন্তব্য করবেন, সামান্য ভুল ত্রুটি হলে অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং সুপরামর্শ দিয়ে সবসময় পাশে থাকবেন। আবার দেখা হবে নতুন কোনো পোস্ট নিয়ে শীঘ্রই, ততক্ষণে সবাই সুস্থ ও সুন্দর থাকবেন।



আমি কে !

Screenshot_20231102_205038_Facebook-01.jpeg

আমি পূর্ণিমা বিশ্বাস, আমার ইউজার নেম @purnima14। আমি আমার মাতা-পিতা এবং নিজের মাতৃভূমি ও মাতৃভাষাকে ভালবাসি। আমি হৃদয় থেকে ভালবাসি সৃষ্টিকর্তা ও তার সকল সৃষ্টিকে। আমি বর্তমানে কুষ্টিয়া পলিটেকনিক ইনস্টিটিউটে সিভিল টেকনোলজিতে ডিপ্লোমা ইন-ইঞ্জিনিয়ারিং নিয়ে লেখাপড়া করছি। আমি ভ্রমণ করতে, কবিতা লিখতে ও আবৃত্তি করতে, গান শুনতে, যেকোনো ধরনের রেসিপি তৈরি করতে ও প্রাকৃতিক দৃশ্যের ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে কাজ করতে পেরে আমি গর্বিত



সবাইকে অসংখ্য ধন্যবাদ
@purnima14



Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 63186.04
ETH 3392.68
USDT 1.00
SBD 2.50