আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা - ৩৩ // " চিকেন - চিংড়ির চপ রেসিপি "

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা

আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই খুব ভালো আছেন। আমিও ভালো আছি।

আজ আমি আমার বাংলা ব্লগের রমজান মাস উপলক্ষে আয়োজিত ৩৩ তম প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য একটি ইউনিক চপ রেসিপি তৈরি করেছি। আশা করছি আপনাদের সকলের কাছে খুবই ভালো লাগবে এই রেসিপিটি। আমার কাছে তো খুবই ভালো লেগেছে।

প্রথমেই যেদিন দেখলাম আমার বাংলা ব্লগের পক্ষ থেকে ৩৩ তম কনটেস্টের আয়োজন করা হয়েছে আর সেটি আবার চপ রেসিপি নিয়ে। তখনই ঠিক করে নিলাম এই কনটেস্টে অংশগ্রহণ করবো। কিন্তু কীসের চপ বানাবো এটাই ভেবে পাচ্ছিলাম না। তারপর ভাবতে ভাবতে মনে হলো মাংস খেতে তো আমার খুব ভালো লাগে তাহলে মাংসের কিছুই তৈরি করবো তাহলে টেস্টি টেস্টি চপ খেতে পারবো। তখন মা বললো কোনো মাছের চপ বানাতে কিন্তু আমি মাংস টাকে কিছুতেই বাদ দিতে চাইছিলাম না। সেইজন্য ঠিক করলাম মাংস আর চিংড়ি মাছের মিক্স চপ তৈরি করবো দেখি কেমন খেতে লাগে। আশা করেছিলাম ভালো লাগবে খেতে কারণ মাংস আর চিংড়ি মাছ দুটোই তো অনেক টেস্টি খাবার কিন্তু চপ টা বানানোর পর সবার প্রথম আমি টেস্ট করেছিলাম।একবার মুখে দিয়েই অবাক হয়ে গেছিলাম এতো ভালো খেতে হবে আমি একেবারেই ভাবতে পারিনি। তাই আপনারা যারা এই ভাবে চপ তৈরি করে এখনও খাননি তারা অবশ্যই এই রেসিপি দেখে একবার তৈরি করে খেয়ে দেখবেন নিশ্চয়ই খুব ভালো লাগবে খেতে আপনাদের ।

চলুন তবে আর দেরি না করে দেখে নেওয়া যাক আমার আজকের রেসিপিটি।

InShot_20230321_123938410.jpg

InShot_20230321_124004719.jpg

এটি হলো আমার আজকের তৈরি চিকেন - চিংড়ির চপ।

প্রয়োজনীয় উপকরণপরিমাণ
চিকেন২০০গ্রাম
চিংড়ি১০০গ্রাম
আলু১টা
ডিম২টি
বিস্কুটের গুঁড়োপরিমাণ মতো
পেয়াঁজ২টি
রসুন১টি
আদাএক টুকরো
লঙ্কা৫টি
টমেটো১টি
শসা১টি
ধোনে পাতা৫টি
জিরে গুঁড়ো১চামচ
ধোনে গুঁড়ো১চামচ
লঙ্কা গুঁড়োহাফ চামচ
হলুদ১চামচ
লবণ১চামচ
সাদা তেলপরিমাণ মতো

রন্ধন প্রক্রিয়া

ধাপ ১

InShot_20230321_120702069.jpg

প্রথমেই নিয়ে নিয়েছি আমার প্রয়োজনীয় উপকরণ গুলি পেয়াঁজ, রসুন, টমেটো, লঙ্কা, ধোনে পাতা, আলু, ডিম, বিস্কুটের গুঁড়ো আর শসা।

ধাপ ২

InShot_20230321_120820203.jpg

এখানে পেয়াঁজ, আদা, রসুন, লঙ্কা, ধোনে পাতা, টমেটো আর শসা কেটে নিলাম। আর নিয়ে নিয়েছি লবণ, হলুদ, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধোনে গুঁড়ো।

ধাপ ৩

InShot_20230321_121031304.jpg

এখানে মাংস আর চিংড়ি মাছ ছোটো ছোটো করে কেটে নিয়েছি।

ধাপ ৪

InShot_20230321_121135155.jpg

এবার কড়াইতে সাদা তেল দিয়ে দিলাম। তেল গরম হয়ে গেলে দিয়ে দিলাম পেয়াঁজ কুচি ।তারপর দিলাম রসুন কুচি আর আদা বাটা। আর একটু ভেজে নিলাম।

ধাপ ৫

InShot_20230321_121301699.jpg

এবার দিয়ে দিলাম টুকরো করে রাখা মাংস।

ধাপ ৬

InShot_20230321_122044342.jpg

তারপর দিয়ে দিলাম টুকরো করে রাখা চিংড়ি মাছ গুলো। আর একটু ভেজে নিলাম।

ধাপ ৭

InShot_20230321_122339946.jpg

এরপর দিয়ে দিলাম টমেটো কুচি আর লঙ্কা কুচি। তারপর দিয়ে দিলাম লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধোনে গুঁড়ো, লবণ আর হলুদ গুঁড়ো। আর এই গুলোকে ভালো করে কষিয়ে নিলাম।

ধাপ ৮

InShot_20230321_122717764.jpg

মশলা কষাতে কষাতে আলু সেদ্ধ করে নিয়েছি আর এখন কষানো মশলার মধ্যে দিয়ে দিলাম সেদ্ধ করে রাখা আলু। আর সেটাকে ভালো করে মিশিয়ে দিলাম।

ধাপ ৯

InShot_20230321_122638247.jpg

এবার তৈরি করা পুরের মধ্যে দিয়ে দিলাম ধোনে পাতা কুচি আর একটু নেড়েচেড়ে নামিয়ে নিলাম। তৈরি হয়ে গেল চপের পুর।

ধাপ ১০

InShot_20230321_122812766.jpg

এবার পুর টাকে হাত দিয়ে চেপে চেপে এই ভাবে চপের আকারে তৈরি করে নিলাম।

ধাপ ১১

InShot_20230321_122935402.jpg

এবার একটা বাটিতে ডিম দুটো ভেঙে তার মধ্যে লবণ দিয়ে গুলে নিলাম। এরপর চপের আকারে তৈরি করে রাখা পুর গুলোকে প্রথমে ডিমের মধ্যে চুবিয়ে তারপর তাতে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে নিলাম। এইভাবে দুইবার করে সব গুলোকে প্রথমে ডিমের মধ্যে তারপর বিস্কুটের গুঁড়ো এর মধ্যে চুবিয়ে নিলাম।

ধাপ ১২

InShot_20230321_123125219.jpg

এবার কড়াইতে তেল গরম করে চপ গুলোকে একে একে ভেজে নিলাম। আর তৈরি হয়ে গেল আমার আজকের সুস্বাদু চিকেন চিংড়ির চপ।

InShot_20230321_123245249.jpg

InShot_20230321_123337828.jpg

InShot_20230321_123439162.jpg

InShot_20230321_221013378.jpg

InShot_20230321_151029478.jpg

এবার শসা আর লঙ্কা দিয়ে পরিবেশন করে নিলাম আমার আজকের চিকেন - চিংড়ির চপ।

শ্রেণীইউনিক চপ রেসিপি
ডিভাইসrealme 8i
ফটোগ্রাফার@pujaghosh
লোকেশনবনগাঁ

Sort:  
 2 years ago 

প্রথমেই আপনাকে অভিনন্দন জানাচ্ছি চলমান এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। চিকেন এবং চিংড়ি দিয়ে তৈরি করা চপ গুলো দেখতে বেশ আকর্ষণীয় লাগছে। আমার তো দেখেই খেতে ইচ্ছে করছে। নিশ্চয়ই খুব মজা করে খেয়েছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

হ্যাঁ ভাই সত্যিই অনেক মজা করে খেয়েছি। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু,এই রাত্রিবেলা আপনার তৈরি চিকেন চিংড়ির চপ রেসিপি দেখে খাওয়ার ভীষণ লোভ হচ্ছে। মনে হচ্ছে পরিবেশনের প্লেট থেকে চট করে নিয়ে খেয়ে ফেলি। মুখরোচোক এই চপ রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুব খুব মজার হয়েছে। অনেক অনেক ধন্যবাদ আপু, প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য খুবই ইউনিক একটি চপ রেসিপি বাছাই করার জন্য।

 2 years ago 

সত্যিই ভাই দারুণ হয়েছে খেতে।আমি নিজেও ভাবতে পারিনি এতো টেস্টি হবে। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনি খুবই মজাদার রেসিপি চিংড়ির চপ তৈরি করেছেন। আপনার এই চপ খেতে নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছিল। ধাপগুলো খুব সুন্দর করে বর্ণনা করেছেন। আপনার উপস্থাপনা অনেক সুন্দর হয়েছে। চপ রেসিপি দেখতে অনেক লোভনীয় দেখাচ্ছে। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ আপু। হ্যাঁ আপু এই চপ খেতে অনেক সুস্বাদু হয়েছিল।

 2 years ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে খুব ভাল লাগলো। আপনার জন্য রইলো অনেক শুভেচ্ছা আর অভিনন্দন। দারুন মজার চপ শেয়ার করেছেন।খেতে খুব মজার হয়েছে আশাকরি। শুভকামনা রইলো।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

আমার কাছে এই রেসিপিটি খুব ইউনিক লেগেছে কারণ চিকেন চিংড়ি দিয়ে এত সুন্দর রেসিপি তৈরি করা যায় আমার আগে জানা ছিল না। সত্যিই আপু আমিষ দিয়ে তৈরি আপনার রেসিপিটি খেতে হয়তো খুবই সুস্বাদু হয়েছে মনে হচ্ছে। শেষে চপ গুলো প্লেটে সাজিয়ে রেখেছেন আমার তো দেখে খেতে ইচ্ছা করছে। ধন্যবাদ আপু এমন একটি ইউনিক রেসিপি সবার মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ দাদা আপনাকে। আমিও নিজেও জানতাম না যে রেসিপিটি তৈরি হওয়ার পর এতো ভালো লাগবে খেতে।

 2 years ago 

আপনি অনেক ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন আপু। চিকেন চিংড়ির চপ কখনোই খাওয়া হয়নি। তবে রেসিপিটি দেখে মনে হচ্ছে এটা খেতে সুস্বাদু ও মজাদার। আপনি অনেক সুন্দর করে ধাপগুলো গুছিয়ে লিখেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ আপু অনেক সুস্বাদু রেসিপিটি খেতে। অনেক ধন্যবাদ আপনাকে অনেক সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 62964.22
ETH 2595.61
USDT 1.00
SBD 2.74