||"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা-৪০|| বর্ষাকালীন প্রাকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফি||

in আমার বাংলা ব্লগlast year

নমস্কার বন্ধুরা


আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সকলেই খুব ভাল আছেন। আমিও ভাল আছি। আপনাদের সকলের সুস্থতা কামনা করেই আমার আজকের ব্লগটি শুরু করতে চলেছি।

ফটোগ্রাফিতে আমার খুব বেশি একটা অভিজ্ঞতা নেই, এই কথা আমি সব সময় স্বীকার করি। কারণ এই কমিউনিটিতে এত ভালো ভালো কিছু ফটোগ্রাফার রয়েছে যাদের ফটোগ্রাফি দেখলে আমি সবসময়ই মুগ্ধ হই। তারপরও আসলে আমার আজকের এই ক্ষুদ্র প্রচেষ্টা। আমাদের শ্রদ্ধেয় সিয়াম ভাই যেদিন থেকেই ফটোগ্রাফি করা নিয়ে একটা পোস্ট লিখেছেন, সেদিন থেকেই আসলে আমার খুব ইচ্ছা করছিল যে বর্ষার দিনের ফটোগ্রাফি পোস্ট শেয়ার করব। আমাদের কলকাতায় শুক্রবার থেকে বৃষ্টি হওয়ার কথা ছিল তবে দেখলাম সেটা বৃহস্পতিবার বিকাল থেকেই শুরু হয়ে গেছিল। এটা দেখে তো আমার আনন্দের শেষ নেই। তবে সত্যি কথা বলতে ফটোগ্রাফি করতে আমাকে বেশ কিছুটা দৌড়াদৌড়ি করতে হয়েছে। আমি চেষ্টা করেছি অনেকগুলো বিষয় ফটোগ্রাফির ভিতরে এড করার জন্য। অর্থাৎ বর্ষাকালীন ফটোগ্রাফি হবে অনেকগুলো বিষয়কে কেন্দ্র করে।


যাইহোক এত সুন্দর একটা প্রতিযোগিতার আয়োজন করার জন্য আমি সবার আগে ধন্যবাদ দিতে চাই আমাদের সকলের শ্রদ্ধেয় @rme দাদাকে এবং আমার বাংলা কমিউনিটির সকল শ্রদ্ধেয় এডমিন মডারেটরদের।আমার আজকের ফটোগ্রাফির ভিতরে কিছু ফটোগ্রাফি রয়েছে যেগুলো বর্তমানে আমি যেখানে থাকি সেখান থেকে তোলা, আর গত পরশুদিন আমি আবার গিয়েছিলাম আমার গ্রামের বাড়ি বনগাঁতে। সেখানে গিয়েও বেশ কিছু ফটোগ্রাফি তুলেছি। সব মিলিয়ে বেশ কিছু ফটোগ্রাফি একত্রিত করে আজকে আমার এই পোস্ট। আশা করছি আপনাদের একটু হলেও ভালো লাগাতে পারব।


InShot_20230726_154640342.jpg


InShot_20230726_154704719.jpg


ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
লোকেশন: বারাসাত।


আমাদের বাড়ির ছাদ থেকে তোলা পাতি লেবু গাছের ফটোগ্রাফি। এই লেবু গাছটাতে বিগত তিন-চার বছর ধরে লেবু হয় না। তবে এই বছর বেশ ভালই লেবু হয়েছে দেখছি। আর বৃষ্টিতে ভেজার কারণে লেবু গাছটা অনেক বেশি সুন্দর লাগছিল দেখতে।


InShot_20230726_153946474.jpg


InShot_20230726_153933025.jpg


InShot_20230726_153917285.jpg


InShot_20230726_153849767.jpg


ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
লোকেশন: বারাসাত।


বৃষ্টির দিনে আমাদের বাড়ির ছাদ থেকে তোলা একটি ফটোগ্রাফি। আমাদের বাড়ির সামনের দিকটাতে রয়েছে বিশাল বড় একটা মাঠ। বৃষ্টির দিনে সাধারণত এই মাঠে ছেলেপেলেরা ফুটবল খেলতে আসে। তবে ঐদিন প্রচন্ড বৃষ্টি হচ্ছিল আর সাথে মেঘ ডাকছিল। এজন্য দেখলাম কেউ বৃষ্টিতে বেরোয়নি। তবে যখন বৃষ্টি পড়ছিল তখন পরিবেশটা বেশ সুন্দর লাগছিল। যদিও বৃষ্টি শেষ হওয়ার পরেও দুই একটা ফটো তুলেছি।


InShot_20230726_154614313.jpg


InShot_20230726_154552290.jpg


ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
লোকেশন: বারাসাত।


বৃষ্টিতে ভেজা একটি শতমুখী জবা ফুলের ফটোগ্রাফি। যদিও আমি বুঝতে পারি না যে এই ফুল গুলোকে শতমুখী কেন বলা হয়। খুব সম্ভবত তিনটে চারটে মুখ থাকে এই জবা ফুলের। তবে এই জবা ফুলের রংটা হয় অতি সুন্দর গাঢ় টকটকে লাল। এই ফটোটিও আমাদের বাড়ির ছাদ থেকে তোলা।


InShot_20230726_154459789.jpg


ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
লোকেশন: বনগাঁ।


এই পাতিলেবু গাছটি গত বছর লাগানো হয়েছিল আমাদের বাড়িতে। তবে তাতে কোন প্রকার ফল ধরেনি। তবে বৃষ্টির ফোঁটা পড়াতেই পাতিলেবু গাছের সৌন্দর্য কেন জানি না আরো অনেক বেড়ে গেছিল। দেখতে আসলে এত ভালো লাগছিল যে ঝটপট ফটো তুলে নিতে ভুল করিনি।


IMG_20230726_215609.jpg


ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
লোকেশন: বনগাঁ।


বৃষ্টি ভেজা লাল রঙের এই জবা ফুলের কুঁড়িটি দেখতে আমার কাছে অসাধারণ লাগছিল। জবা ফুল আমরা সচরাচর প্রতিনিয়তই দেখে থাকি। তবে বৃষ্টিতে ভেজা অবস্থায় এর সৌন্দর্য কয়েকগুণ বেড়ে গিয়েছিল বলেই অবশেষে এর একটি ফটোগ্রাফি না করে পারলাম না।


InShot_20230726_153510631.jpg


ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
লোকেশন: বনগাঁ।


এই ফটোটা তুলেছি আমাদের বনগাঁ থেকে। বিকেল বেলা টুকটাক খেয়ে দেয়ে হঠাৎ করে বারান্দায় বসে গান শুনছি এমন সময় মুষলধারে বৃষ্টি নেমে পড়ল। আর সাথে সাথেই দেখলাম আমাদের বাড়ির পেছনে বেশ কিছু বাচ্চা-কাচ্চা চিৎকার চেঁচামেচি করছে আর বৃষ্টিতে মাথায় ছাতা দিয়ে দাঁড়িয়ে লাফালাফি করছে। মুহূর্তটা আমার কাছে সত্যিই অনেক বেশি ভালো লেগেছিল। এজন্য একটা ফটো তুলে নিয়েছিলাম সুযোগ করে।


InShot_20230726_153812268.jpg


InShot_20230726_153710760.jpg


InShot_20230726_153640184.jpg


InShot_20230726_153606063.jpg


ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
লোকেশন: বনগাঁ।


আমাদের বনগাঁর বৃষ্টিতে ভেজা প্রাকৃতিক দৃশ্যের কিছু ফটোগ্রাফি। আমাদের বাড়ি থেকে বেশ কিছুটা এগিয়ে গেলেই বেশ সুন্দর একটা বিল রয়েছে। তারপরে আবার অন্য একটা গ্রাম। যদিও বৃষ্টি পড়াকালীন সময় আমি এই জায়গায় যাইনি। বৃষ্টি থেমে যাওয়ার পরে আমি সাথে আমার এক বান্ধবীকে নিয়ে হাঁটতে হাঁটতে গেছিলাম। তারপর সেখান থেকে বেশ কয়েকটা ফটো সংগ্রহ করি। এই ফটোগ্রাফির প্রত্যেকটা বৃষ্টির পরবর্তী সময়ের। কিছু কিছু জায়গা তো আবার বৃষ্টির জলে থৈ থৈ করছে।


InShot_20230726_154422163.jpg


ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
লোকেশন: বারাসাত।


বৃষ্টিতে ভেজা একটি বেলি ফুল। এই ফটোটাও আমাদের বাড়ির ছাদ থেকে তোলা। আসলে বৃষ্টি পড়ার সময় এত পরিমাণে বাতাস হচ্ছিল যে ঠিকঠাক করে ফোকাস নিতে পারিনি। তারপরও যতটা পেরেছি চেষ্টা করেছি। অন্যান্য ফুলের তুলনায় বেলি ফুলের গন্ধ আমার কাছে অনেক ভালো লাগে।


InShot_20230726_154355615.jpg


ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
লোকেশন: প্রিন্সেপ ঘাট, কলকাতা।


বৃষ্টিতে ভেজা পাপড়ি গাছের ফটোগ্রাফি। অনেকে এটাকে বটগাছ বলে ভুল করে। যদিও এই গাছের কোন উপকারিতা আছে কিনা সেটা সম্পর্কে আমার কোন ধারণা নেই। তবে বৃষ্টিতে ভেজার ফলে পাতাগুলো কিন্তু বেশ সুন্দর লাগছিল।


InShot_20230726_154323068.jpg


ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
লোকেশন: বনগাঁ।


এই গাছটা সম্পর্কে একেবারেই আমি অজানা। আমাদের গ্রামের বাড়ির পেছন থেকে জঙ্গলের ভিতরে এই গাছটা দেখতে পেয়ে ফটো তুলে নিয়েছিলাম। কারণ আপনারা খেয়াল করলে দেখতে পাবেন যে গাছের পাতার উপর জল পড়ার ফলে কত সুন্দর লাগছে দেখতে।


InShot_20230726_154300808.jpg


ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
লোকেশন: বনগাঁ।


কচু পাতার উপর বৃষ্টির জল বা পদ্ম পাতার উপর বৃষ্টির জল বরাবরই খুব সুন্দর লাগে। আর হঠাৎ করে আমাদের বাড়ির পেছনে একটা কচু পাতার গাছের উপর জল জমে থাকতে দেখে বেশ ভালো লাগছিল। এজন্য ফটো তুলে নিয়েছিলাম।


InShot_20230726_154846628.jpg


InShot_20230726_154733288.jpg


ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
লোকেশন: দমদম,কলকাতা।


মুষলধারে বৃষ্টি হোক বা ঝিরি ঝিরি বৃষ্টি হোক মোটামুটি বৃষ্টি হলেই কিন্তু কলকাতা শহরের চেহারা বা সৌন্দর্য অন্যরকম সুন্দর হয়ে যায়। সেরকমই দুটি কলকাতা শহরের ফটোগ্রাফি শেয়ার করলাম আপনাদের সাথে। এই ফটো দুটো আসলে বৃষ্টি পরবর্তী সময় তোলা।


InShot_20230726_154240381.jpg


InShot_20230726_154212769.jpg


ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
লোকেশন: বনগাঁ।


এই গাছটা সম্পর্কেও আসলে আমার তেমন কোন জানা নেই। এই ফটোটাও আমাদের বাড়ির পেছন থেকে তোলা। এই গাছের ফুলের সাধারণত দুটি রং হয় একটি হয় হালকা লালচে এবং অন্যটা হয় ধবধবে সাদা। বৃষ্টির ফোঁটা পড়ার ফলে গাছের সৌন্দর্য অনেক বেড়ে গেছিল, এজন্য ঝটপট ফটো তুলে নিয়েছিলাম।


InShot_20230726_154119412.jpg


ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
লোকেশন: বনগাঁ।


এটা তো আমাদের সকলের পরিচিত পুঁইশাক গাছ। আমাদের গ্রামের বাড়ি আসলে প্রচুর পুঁইশাক গাছ রয়েছে। বিকেলবেলা বৃষ্টি হওয়ার পর যখন আমাদের সবজি খেতে গিয়েছিলাম তখন দেখলাম একটা পুঁইশাক গাছের উপর বৃষ্টির জল জমেছে এবং দেখতে অনেক সুন্দর লাগছে। তাই কোন কিছু চিন্তা না করে ফটো তুলে নিয়েছিলাম।


InShot_20230726_153421336.jpg


InShot_20230726_153346216.jpg


ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
লোকেশন: বনগাঁ।


রাস্তার উপর বৃষ্টিতে ভিজে অযত্নে পড়ে থাকা গোটা কয়েক বকুল ফুল। যদিও বকুল ফুলগুলো ছিন্ন ভিন্ন অবস্থা ছিল। তবে আমি আমার সেগুলোকে গুছিয়ে একত্রিত করে রাস্তার উপর রেখে একটা ফটো তুলে নিয়েছিলাম। অন্যান্য ফুল গুলোর মত বকুল ফুলের গন্ধও আমার কাছে অনেক ভালো লাগে।


InShot_20230726_154916690.jpg


ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
লোকেশন: বারাসাত।


প্রচন্ড বৃষ্টির মধ্যেও কিছু কর্ম ব্যস্ত মানুষের জীবন আসলে থেমে থাকে না। তারাও নেমে পড়ে জীবন সংগ্রামে। এটা সেরকমই একটি ফটোগ্রাফি।


InShot_20230726_154803370.jpg


ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
লোকেশন: বারাসাত।


প্রচন্ড বৃষ্টির মধ্যেও দুরন্ত গতিতে চলতে থাকা একটা থ্রু ট্রেন। ট্রেনটা শিয়ালদা গামী ছিল। যদিও ট্রেনটা এত দ্রুত চলছিল যে ট্রেনের ফটো এত ভালো আসেনি। তবে আশেপাশের পরিবেশটা অনেক সুন্দর লাগছিল আমার কাছে।


InShot_20230726_154148050.jpg


ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
লোকেশন: বনগাঁ।


আমাদের বাড়ির পেছন থেকে তোলা একটা বৃষ্টি ভেজা হলুদ জবা ফুলের ফটোগ্রাফি। জবা ফুল আমি এমনিতেও খুব বেশি একটা পছন্দ করি না। তবে বৃষ্টিতে ভিজলে যে কোন ফুলই দেখতে সুন্দর লাগে। এজন্য আর কি ফটো তুলেছিলাম।


InShot_20230726_155052133.jpg


InShot_20230726_155141524.jpg


ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
লোকেশন: প্রিন্সেপ ঘাট, কলকাতা।


গঙ্গার ঘাটে বিকেল বেলা এক পসরা বৃষ্টি হয়ে যাওয়ার ফলে গঙ্গার ঘাটের পরিবেশটা এক অসাধারণ সৌন্দর্যে ভরে ওঠে। ঐদিন আবার আমি গঙ্গার ঘাটে গিয়েছিলাম ঘুরতে। তাই বৃষ্টি পরবর্তী সময়ে গঙ্গার ঘাটের ওই দৃশ্য দেখে আসলে ফটো না তুলে থাকতে পারিনি। আর সেই সুযোগে আমার নিজেরও একটা ফটো তুলে নিয়েছিলাম।


আজ আর নয়। আজ এই পর্যন্তই শেষ করছি। ভালো থাকবেন সকলে আর সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে আবারও নতুন কোনো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

Sort:  

তুমি বলছো যে তুমি ঠিকঠাক মতো ফটোগ্রাফি করতে পারো না। কিন্তু তোমার ফটোগ্রাফি করা দেখে তো আমার একদমই তা মনে হচ্ছে না। তুমি যত সুন্দর ফটোগ্রাফি করেছ বর্ষাকালেন, এরকম ফটোগ্রাফি অনেক কম মানুষই করতে পারে। আমি তোমার প্রত্যেকটা ফটোগ্রাফি খুব মনোযোগ সহকারে দেখেছি। প্রত্যেক টা ফটোগ্রাফি অসাধারণ সুন্দর হয়েছে। যাই হোক প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল তোমার জন্য।

 last year 

আমার তোলা বর্ষাকালীন ফটোগ্রাফি গুলো তোমার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ।ধন্যবাদ তোমাকে, তোমার জন্যও শুভকামনা রইল।

 last year 

বৃষ্টি ভেজা বকুল ফুল দেখে নিতে ইচ্ছা করছে আপু। অনেক সুন্দর করে ফটোগ্রাফি গুলো করেছেন। বকুল ফুল গুলো দেখতে অনেক সুন্দর লাগছে। এছাড়া অন্যান্য ফটোগ্রাফি গুলোও দারুন হয়েছে। দারুন সব ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি আপনাকে।

 last year 

বৃষ্টি ভেজা বকুল ফুলগুলো আপনার কাছে দেখতে সুন্দর লেগেছে জেনে অনেক খুশি হলাম আপু ।ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু আপনার এত সুন্দর ফটোগ্রাফি দেখে কোনটা রেখে কোনটা কে সুন্দর বলবো বুঝতে পারছি না। প্রতিটা ফটোগ্রাফি দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। ফুল গুলো দেখতে আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে। বর্ষাকাল যে নতুন রূপে সেজে ওঠে তা আপনার ফটোগ্রাফি না দেখলে বুঝা যায় না। ধন্যবাদ এত সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

আমার তোলা সবকটি ফটোগ্রাফি, বিশেষ করে ফুলের ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম আপু। ধন্যবাদ আপনাকে।

 last year 

বর্ষাকালে চারপাশে প্রকৃতি যেন নতুন রূপে সেজে ওঠে। আর প্রকৃতির দৃশ্য গুলো দেখতে খুবই ভালো লাগে। আজকে আপনার ফটোগ্রাফির মাধ্যমে বর্ষাকালের সৌন্দর্যময় প্রকৃতির দৃশ্য দেখতে পেলাম।

 last year 

ঠিক বলেছেন ভাই, বর্ষাকালে প্রকৃতি নতুন রূপে সেজে উঠে, সেজন্যই তাকে দেখতে অনেক বেশি ভালো লাগে।

 last year 

বাহ আপনি তো দেখছি দুর্দান্ত ছবি করলেন আপু। বলেন ফটোগ্রাফি ভালো পারি না কিন্তু আপনার ফটোগ্রাফি গুলো দেখে বুঝা যায় আপনার ফটোগ্রাফি অনেক সুন্দর হয়। আপনি বৃষ্টির সন্ধান পেয়েছেন আমরা কিন্তু তেমন বৃষ্টির দেখা পায়নি। হালকা পেয়েছিলাম। তবে গ্রামীণ ফটো গুলো বৃষ্টি ভেজার কারণেই অনেক সুন্দর হয়েছে। প্রতিটি ফটোগ্রাফি আমার অনেক ভালো লেগেছে। অনেক ধন্যবাদ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য শুভকামনা রইল।

 last year 

তাহলে তো দেখছি , আপু আপনাদের ফটোগ্রাফি করতে অনেক অসুবিধা হয়েছিল বৃষ্টির তেমন সন্ধান পাননি বলে। আমার তোলা ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে, অনেক খুশি হলাম আপু।

 last year 

এই প্রতিযোগিতায় আপনার অংশগ্রহণ দেখে অনেক বেশি ভালো লেগেছে দিদি। বেশ দারুন দারুন এবং চমৎকার ফটোগ্রাফি নিয়ে অংশগ্রহণ করেছেন। বর্ষার সময় বৃষ্টির পানি থৈ থৈ করে সব জায়গায় আর এই দৃশ্যটা দেখতে খুব ভালো লাগে। আর যে কোন কিছুর উপরে এমনিতে বৃষ্টির পানি পড়ে থাকলে দেখতে তা খুব ভালো লাগে। সর্বশেষ ফটোগ্রাফিতে আপনাকে দেখতে পেয়ে খুব ভালো লেগেছে। এমনিতে আপনার করা প্রত্যেকটা ফটোগ্রাফি অনেক বেশি সুন্দর ছিল।

 last year 

আমার প্রত্যেকটি ফটোগ্রাফি আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম আপু। সত্যিই বৃষ্টির জল পড়লে সব জিনিসের সৌন্দর্য যেন দ্বিগুণ হয়ে যায়।

 last year 

প্রথমেই আপনাকে শুভেচ্ছা জানাচ্ছি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আপনার ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গিয়েছি আপু। কে বলেছে আপনি ভালো ফটোগ্রাফি করতে পারেন না। আপনি বেশ ভালো ফটোগ্রাফি করেন আপু। প্রতিটি ফটোগ্রাফি এককথায় দুর্দান্ত হয়েছে। তবে বৃষ্টির ফোঁটা পড়া পাতার ফটোগ্রাফি গুলো দেখতে সবচেয়ে বেশি ভালো লেগেছে। যাইহোক এতো সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

আমার তোলা ফটোগ্রাফি গুলো, বিশেষ করে পাতার ফটোগ্রাফি গুলো আপনার কাছে বেশি ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ভাই।

 last year 

প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য আপনাকে অনেক অনেক শুভেচ্ছা জানাই। প্রতিযোগিতায় অংশগ্রহণ করে অসাধারণ কিছু ফটোগ্রাফি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। ফটোগ্রাফি গুলো আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে।বৃষ্টিতে ভেজা পাতাগুলো আমার কাছে দেখতে দারুণ লাগছে। বিশেষ করে বৃষ্টিতে ভেজে লেবু গাছটা আর জবা ফুল গাছটা দেখতে দারুণ লাগছে।

 last year 

বৃষ্টিতে ভেজা পাতাগুলো, লেবু গাছ আর ফুল গাছটা আপনার কাছে দেখতে অনেক বেশি ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম আপু। ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনি বর্ষাকালীন খুব চমৎকার কিছু ফটোগ্রাফি করেছেন। বর্ষাকালীন ফটোগ্রাফি গুলোর মধ্যে হালকা আবহাওয়া চেঞ্জের কারণে দেখতে বেশ ভালোই লাগে। তবে আমার কাছে ফটোগ্রাফি বেশি ভালো লাগলো ছাদের উপর লেবুর ফটোগ্রাফি গুলো। এবং লেবুর মধ্যে হালকা পানি থাকার কারণে দেখতে বেশ ভালো লাগতেছে।সবগুলো ফটোগ্রাফি অসাধারণ ভাবে বণনা দেওয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

 last year 

ঠিক বলেছেন আপু , লেবুর মধ্যে একটু বৃষ্টির জলের ফোঁটা থাকায়, সেগুলো দেখতে অনেক বেশি ভালো লাগছে। আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56697.29
ETH 2390.51
USDT 1.00
SBD 2.29