|| একগুচ্ছ অণু কবিতা ||

in আমার বাংলা ব্লগ7 months ago

নমস্কার বন্ধুরা


আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সকলেই খুব ভাল আছেন। আমিও ভাল আছি। আপনাদের সকলের সুস্থতা কামনা করেই আমার আজকের ব্লগটি শুরু করতে চলেছি।

আজ আমি আপনাদের মাঝে হাজির হয়েছি অণু কবিতা নিয়ে। আমার বাংলা ব্লগে যুক্ত হওয়ার পর থেকেই আমার মূলত এই অণু কবিতা সম্পর্কে ধারণা হয়। এর আগে কখনো অণু কবিতা বলে যে কিছু হয় সেটাই জানতাম না। সে যাইহোক আমার বাংলা ব্লগের বেশ কয়েকজন সদস্য ভালো অণু কবিতা লেখেন, তাদের দেখেই মূলত উৎসাহিত হয়ে আমিও একটু-আধটু লেখার চেষ্টা করি। সেই রকমই আজকে তিনটে অণু কবিতা লিখে ফেলেছি।আশা করি অণু কবিতাগুলি আপনাদের কাছে খারাপ লাগবে না। চলুন তাহলে আর দেরি না করে শুরু করা যাক।


valentines-day-3940842_1280.jpg

সোর্স


অণু কবিতা - ০১


আশেপাশে থাকলে তুমি
খুশীর আলো দেখি আমি
তোমায় নিয়ে স্বপ্ন হাজার
বাঁধবো নতুন ঘর সংসার

তুমি আমি থাকলে সাথে
পারবে না কেউ ভেঙে দিতে
তোমার আমার এই বন্ধন
সারাজীবন থাকবে অটুট।


অণু কবিতা - ০২


হয়তো দেখা হবে না আর
বাঁধবে নতুন স্বপ্ন আবার,
এক পৃথিবীতে থাকবো মোরা,
মাঝে অনেক বাঁধা ঘেরা।

নাই বা তুমি থাকলে পাশে,
স্মৃতি গুলো রবে মোর কাছে
সেই স্মৃতিকেই আঁকড়ে নিয়ে,
বাঁচবো সারাজীবন ধরে।


অণু কবিতা - ০৩


ফুল যদি হতাম আমি
দেখতে আমায় চেয়ে তুমি
ভালোবাসার সূচনাতেও
রাখতে আমায় তোমার কাছে।

ভালোবাসার বিশেষ দিনেও
রাখতে আমায় তোমার কাছে,
শুরু হোক বা শেষ মূহুর্ত,
থাকতাম তোমার সাথে সাথে।



কবিতার মূলভাব


প্রথম অণু কবিতাটির মধ্যে দিয়ে এক প্রেমিকার তার প্রেমিককে নিয়ে দেখা হাজার স্বপ্নের কথা তুলে ধরার চেষ্টা করেছি। তার প্রেমিকের প্রতি তার গভীর বিশ্বাস রয়েছে বলেই সে ব্যক্ত করার চেষ্টা করেছে ,যদি তারা দুজন একসাথে থাকে তাহলে পৃথিবীর কেউই তাদের ভালোবাসার বন্ধন ভেঙে দিতে পারবে না। দ্বিতীয় কবিতাটির মধ্যে দিয়ে তুলে ধরার চেষ্টা করেছি, ব্যর্থ এক প্রেমিকার কথা যার প্রেমিক হয়তো আবারও নতুন করে স্বপ্ন দেখবে ঘর বাঁধার ,কিন্তু ব্যর্থ প্রেমিকা তার প্রেমিকের স্মৃতিগুলো আঁকড়ে ধরে নিয়েই বেঁচে থাকবে। তৃতীয়টির অণু কবিতাটির মধ্যে দিয়ে আশাহত এক প্রেমিকার অনুভূতি গুলোকে তুলে ধরার চেষ্টা করেছি, প্রেমিকা ব্যক্ত করেছে সে যদি ফুল হত তাহলে নিশ্চয়ই তার প্রেমিক তার সৌন্দর্যে পাগল হতো আর সমস্ত ভালবাসার উৎসব গুলোতে তাকে সবসময় সাথে রাখত।


পোস্ট বিবরণঅণু কবিতা

আজ আর নয়। আজ এই পর্যন্তই শেষ করছি। ভালো থাকবেন সকলে আর সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে আবারও নতুন কোনো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

Posted using SteemPro Mobile

Sort:  
 7 months ago 

অনু কবিতা পড়তে ও লিখতে দুটোই আমার খুব ভালো লাগে। এজন্য আমি প্রতি সপ্তাহে চেষ্টা করি কবিতা শেয়ার করার জন্য। ছোট ছোট কবিতায় অন্ত মিলের সমন্বয়ে খুব সুন্দর কিছু অনু কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 7 months ago 

আপনিও প্রতি সপ্তাহে অনু কবিতা পোস্ট করেন জেনে ভালো লাগলো ভাই। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্যের জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আপনি এত খুব সুন্দর অনু কবিতা লিখলেন। এছাড়াও অন্য কবিতা ছাড়া আপনার লেখা কবিতা গুলো খুব সুন্দর হয়। তাছাড়া তো আপনার কন্ঠে কবিতা আবৃত্তি শুনতে খুব ভালো লাগে। অনেক সুন্দর সুন্দর অনেক কবিতা লিখলেন। প্রতিটি কবিতা আমার কাছে খুব ভালো লেগেছে।

 7 months ago 

আমার লেখা কবিতা আবৃত্তি গুলো আপনার কাছে ভালো লাগে এবং পাশাপাশি আমার কন্ঠে আবৃত্তি করা কবিতা গুলো আপনার কাছে ভালো লাগে জেনে খুশি হলাম আপু। ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

আপু খুব সুন্দর কিছু অনু কবিতা শেয়ার করেছেন। প্রত্যেকটা কবিতা আমার অনেক ভালো লেগেছে। বিশেষ করে ৩য় কবিতাটি। "ফুল যদি হতাম আমি"।
ধন্যবাদ আপনাকে এতো সুন্দর কিছু অনু কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 7 months ago 

"ফুল যদি হতাম আমি "এই অণু কবিতাটি আপনার কাছে বেশি ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু ।ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

দিদি আপনি এত সুন্দর কবিতা লিখে থাকেন যে, আমি তো আপনার কবিতা দেখলেই না পড়ে পারি না। আজকে একটা আনু কবিতা শেয়ার করেছেন। আমাদের এই ফ্ল্যাট ফ্রর্মের অনেকে এখন অনেক সুন্দর সুন্দর কবিতা লিখে। আপনার লেখা আজকের এই অনু কবিতাগুলো যত পড়ছিলাম, আমার কাছে ততই অসম্ভব ভালো লাগছিল আপু। আসলে ভালোবাসার মানুষ যদি একসাথে থাকে তাহলে কেউ চাইলে তাদের আলাদা করতে পারবে না।

 7 months ago 

হ্যাঁ ভাই ,এই প্লাটফর্মের অনেকেই সুন্দর কবিতা লিখে থাকেন । আমিও চেষ্টা করলাম আরকি । আমার লেখা অণু কবিতা গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ।ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 7 months ago 

দিদি, লাইনগুলো পড়ে আমি একদম পুরোপুরি মুগ্ধ। প্রিয় মানুষকে নিয়ে মনের মধ্যে যে অনুভূতিটা থাকে কবিতার ভাষায় সেটা যেন তুলে ধরেছেন। দারুন ছিল শুভকামনা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

কবিতার লাইন গুলো পড়ে আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাই ।ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

খুব সুন্দর কিছু অনু কবিতা শেয়ার করেছেন৷ আপনার এই অনু কবিতাগুলো আমার অনেক ভালো লেগেছে৷ একটি থেকে একটি অনু কবিতা যেন একদমই অসাধারণ হয়েছে৷ এর মধ্যে যে ছন্দ মিলিয়েছেন সেগুলো খুবই দক্ষতার সাথে মিল রেখেছেন। এর মধ্যে যে অনু কবিতাটি আমার ভালো লেগেছে সেটি হলো:

তুমি আমি থাকলে সাথে
পারবে না কেউ ভেঙে দিতে
তোমার আমার এই বন্ধন
সারাজীবন থাকবে অটুট।

 7 months ago 

তিনটে অণু কবিতার মধ্যে থেকে একটি অণু কবিতা আপনার কাছে বেশি ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাই। ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

কবিতা আর অনুকবিতা ভীষন ভালো লাগে আমার।লিখতে যেমন পছন্দ করি।পড়তেও খুব ভালো লাগে।আপনার লেখা অনুকবিতা আমার কাছে দারুন লেগেছে।আপনি মনের অনুভূতি দিয়ে খুব সুন্দর সুন্দর অনুকবিতা লিখে শেয়ার করলেন। ধন্যবাদ দিদি আপনাকে চমৎকার কিছু অনুকবিতা শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আপনিও আমার মত কবিতা আর অণু কবিতা লিখতে এবং পড়তে দুটোই খুব ভালোবাসেন জেনে ভালো লাগলো আপু । ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

বাহ চমৎকার আপু। আপনার অনুকবিতা গুলো বেশ সুন্দর ছিল। আমার কাছে বেশ ভালো লেগেছে কবিতা গুলো। সত্যি আশেপাশে যদি আমাদের প্রিয় মানুষটা থাকে সবসময় আমাদের মনে একটা শান্তির হাওয়া বয়তে থাকে। আর এটাও চমৎকার। যদি ফুল হতাম তাহলে সেই মানুষ টা সবসময় আমার দিকেই তাকিয়ে থাকত। আমাকে দিয়েই ভালোবাসার নিবেদন টা করত।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আপনার কাছে আমার লেখা অনু কবিতা গুলো ভালো লেগেছে জেনে অনেক বেশি খুশি হলাম ভাই। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য। আসলেই যদি ফুল হতাম ভালোবাসার নিবেদন আমাকে দিয়েই হত।

Posted using SteemPro Mobile

 7 months ago 

বাহ্ দিদি অনেক সুন্দর হয়েছে তো আপনার লেখা এই অনু কবিতাগুলো। তিনটি অনু কবিতা নিয়ে আপনি আজকে আমাদের মাঝে হাজির হয়েছেন যেগুলো অনেক সুন্দর হয়েছে। তিনটি কবিতার মধ্যে তিনটি আলাদা টপিক ছিল। আলাদা আলাদা টপিক নিয়ে লেখার কারণে ভালো লেগেছে সবগুলো কবিতা। বিশেষ করে দ্বিতীয় নাম্বার কবিতাটা বেশি ভালো লেগেছে আমার কাছে। একজন আবারও নতুন করে স্বপ্ন দেখবে। আরেকজন তার স্মৃতিগুলো নিয়ে বেঁচে থাকবে। অসম্ভব সুন্দর হয়েছে পুরোটা।

 7 months ago 

হ্যাঁ আপু, তিনটে অণু কবিতা তিনটে আলাদা আলাদা টপিক নিয়ে লেখার চেষ্টা করেছি । আপনার কাছে অণু কবিতা গুলো ভালো লেগেছে জেনে খুশি হলাম।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আরে বাহ আপনি তো খুব সুন্দর করে অনু কবিতা লিখেছেন। অনু কবিতা পড়তে আমার কাছে অনেক ভালো লাগে। তবে আজকে আপনার অনু কবিতার তিনটি মধ্যে ভালোবাসা ফুটিয়ে তুলেছেন। তবে কবিতার মাধ্যমে ভালোবাসার সফলতা এবং ব্যর্থতা দুটোই আছে। এই ধরনের কবিতা গুলো পড়লে নিজের মনের স্মৃতিগুলো মনে পড়ে যায়। যাহোক এত সুন্দর করে অনু কবিতাগুলো আমাদের মাঝে শেয়ার করছেন তাই ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

আমার লেখা তিনটি অনু কবিতা আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু । ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60482.94
ETH 2613.04
USDT 1.00
SBD 2.63