|| এলোমেলো ভাবে তোলা কিছু ফটোগ্রাফি ||

in আমার বাংলা ব্লগ5 months ago

নমস্কার বন্ধুরা


আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সকলেই খুব ভাল আছেন। আমিও ভাল আছি। আপনাদের সকলের সুস্থতা কামনা করেই আমার আজকের ব্লগটি শুরু করতে চলেছি।

প্রচন্ড গরমে জনজীবন একেবারে অতিষ্ঠ। বিগত তিন চার দিন ধরে আমাদের এদিকে যে পরিমাণ গরম পড়ছে তাতে ঘরে টেকা মুশকিল। যাদের বাড়িতে এয়ারকন্ডিশন বা কুলার রয়েছে তারা হয়তো কিছুটা স্বস্তিতে রয়েছে। কিন্তু যাদের সামর্থ্য নেই তাদের যে কি অবস্থা সেটা বলে বোঝানোর মত না। তবে শুধুমাত্র মানুষ নয় রাস্তাঘাটের বিভিন্ন পশু পাখিরাও প্রচন্ড পরিমাণে কষ্ট পাচ্ছে এই গরমে। যাইহোক আজকের প্রসঙ্গে ফিরে আসি। আসলে অনেকদিন হলো ফটোগ্রাফি পোস্ট করা হয় না। হঠাৎ করে গ্যালারিতে দেখলাম যে বেশ কিছু পুরোনো দিনের ফটোগ্রাফি রয়েছে, এজন্য ভাবলাম যে সেগুলো একত্রে এনে একটা ফটোগ্রাফি পোস্ট করলে কেমন হয়। যেই চিন্তা সেই কাজ, সব ফটোগ্রাফি গুলো একত্রে করে আপনাদের সামনে একটি নতুন ফটোগ্রাফি পোস্ট নিয়ে হাজির হলাম আজ।

InShot_20240430_203934662.jpg

এই ফটোটা বেশ কিছুদিন এর পুরনো। আমি যখন মায়াপুর গেছিলাম তখন সেখানে গিয়ে তুলেছিলাম এই ফটোগ্রাফিটা। এটা হল মায়াপুরের ইসকন মন্দিরের পুরনো মন্দিরটা। তবে এখনো এই মন্দিরে পুজো করা হয়। নতুন যে মন্দিরটা করা হয়েছে ইসকনের সেখানে এখনো প্রাণ প্রতিষ্ঠা হয়নি। এজন্য এখানে যাবতীয় সবকিছু উদযাপন হয়। আমরা এই জায়গাটা দুপুর টাইমে গেছিলাম এজন্য প্রচন্ড কষ্ট হচ্ছিল। কিন্তু মন্দিরের ভিতরে প্রচন্ড পরিমাণে ঠান্ডা ছিল। যেহেতু ভেতরে ফটো তোলা এলাও না, এজন্য বাইরে থেকে একটা ফটো তুলেছিলাম আরকি। সেটাই এখন আপনাদের সামনে উপস্থাপন করলাম।

20231113_182211.jpg

20231113_182230.jpg

এটা হল বারাসাতের ফায়ার সার্ভিস এর পাশের যে ক্লাবটা রয়েছে সেখানকার কালীপুজোর থিম। এই বছর তারা কালীপুজো বেশ বড় করে করেছিলে এবং থিম হিসেবে রেখেছিল আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের মানুষের জীবন যাত্রা। এখানে সাধারণত অনেক রকমের মূর্তি তৈরি করা হয়েছিল এবং আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের মানুষের দৈনন্দিন জীবনযাত্রা এবং তাদের শিকার এর বিভিন্ন ধরন এখানে তুলে ধরা হয়েছিল। আন্দামানে কখনো যাওয়া হয়নি তবে এই থিমটা দেখে কিছুটা অনুমান করতে পেরেছিলাম।

20230812_105807.jpg

এই ফুলটা সম্পর্কে আমার তেমন বিশেষ কিছু জানা নেই। তবে এই ফুলের পাতা গুলো দেখতে অনেকটা গাঁদা ফুলের মত। আর ফুলের গন্ধ বলতে গেলে ওই একই রকম। আমরা এর আগেরবার যখন মায়াপুর গিয়েছিলাম তখন প্রচন্ড পরিমাণে বৃষ্টি হচ্ছিল এবং বৃষ্টি থেমে যাওয়ার পর এই ফুলগুলো আমার চোখে পড়ে। আসলে এত সুন্দর লাগছিল ফুলগুলো, যে ফটো তুলতে একেবারেই ভুল করিনি। যদিও এর পাশে আরো অন্যান্য রঙের কিছু ফুল ছিল। তবে এটা আমার কাছে আরও বেশি আকর্ষণীয় লাগছিল। আপনাদের যদি ফুলের নাম জানা থাকে তাহলে অবশ্যই জানাবেন।

20240429_204327.jpg

এই ফটোটা হলো আমাদের বাড়ির পাশের স্টেশনের একটা ফলের দোকানের। হঠাৎ করে বাজার করে আসার সময় এই দোকানটা আমার চোখে পড়ে এবং এত সুন্দর করে সাজানো ছিল ফলগুলো দেখেই মনে হচ্ছিল একটা ফটোগ্রাফি করি। এই দোকানটা অন্যান্য দোকানের তুলনায় অনেক কমে ফল পাওয়া যায় এবং খুব ফ্রেশ বা টাটকা ফল বিক্রি করে। যদিও আমি এই দোকান থেকে কোন প্রকার ফল কিনিনি তবে ফটোগ্রাফি করতে দোষ কোথায়। যাইহোক লোকটা অন্য দিকে তাকিয়ে ছিল সেই সুযোগে একটা ফটোগ্রাফি করে নিয়েছিলাম। হা হা হা..

InShot_20240430_204246060.jpg

এটা হল আমাদের সকলের অতি পরিচিত তিল গাছের ফুলের ফটোগ্রাফি। সাধারণত গরমকালের এই সময়টাতে তিল হয়। কিছুদিন আগে আমি গিয়েছিলাম নীলগঞ্জে ঘুরতে। সেখানকার চাষের জমিগুলো এই সময়টাতে তিল এবং ধান চাষ করে। তবে ধান গাছগুলো বড় না হলেও তিল গাছগুলো বেশ বড় হয়ে গেছিল এবং ছোট ছোট তিল ধরেছিল সেই গাছে। তবে বেশিরভাগ গাছে কেবলমাত্র ফুল হয়েছিল। প্রচন্ড বাতাস হওয়ার কারণে গাছগুলো দোল খাচ্ছিল এজন্য ঠিকঠাক করে ফটো তুলতে পারছিলাম না। তারপরও মোটামুটি চেষ্টা করে একটা ফটো তুলেছিলাম।

20230731_172455.jpg

এই ফটোটা তুলেছিলাম আমরা গত বছর দীঘা গিয়ে। পড়ন্ত বিকেল বেলা দীঘার প্রাকৃতিক সৌন্দর্য দ্বিগুণ হারে বৃদ্ধি পায়। আমি মা এবং দাদা যেহেতু গিয়েছিলাম এজন্য বিকেল বেলায় বের হতে হয়েছিল। যাইহোক আশেপাশের প্রাকৃতিক পরিবেশ এতটাই মনোরম লাগছিল তারপর আবার সমুদ্রের হিমেল বাতাস আর সূর্য ডুবে যাওয়ার সুন্দর সিনারি আমাকে অনেক বেশি আকৃষ্ট করেছিল। এজন্য ক্যামেরাবন্দি করে রেখেছিলাম মুহূর্তটাকে। সেটাই এখন আপনাদের সামনে উপস্থাপন করলাম।


পোস্ট বিবরণফোটোগ্রাফি
ডিভাইসpoco m6 pro
ফটোগ্রাফার@pujaghosh

আজ আর নয়। আজ এই পর্যন্তই শেষ করছি। ভালো থাকবেন সকলে আর সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে আবারও নতুন কোনো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।





🪔আমার পরিচয়🪔

InShot_20240217_224020693.jpg

আমি পূজা ঘোষ(রাজশ্রী)। বনগাঁতে বসবাস করি। আমি বনগাঁ দীনবন্ধু মহাবিদ্যালয় থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, বিজ্ঞান বিভাগে ।পাশাপাশি কম্পিউটার এবং স্পোকেন ইংলিশের কোর্স করেছি। বর্তমানে আমি ফার্মাসিতে অধ্যায়নরত । ভবিষ্যতে এইগুলো নিয়ে ভালো কিছু করার আশায় এগোচ্ছি। কবিতা আবৃত্তি করতে আমি খুবই ভালোবাসি। ছোটো বয়েস থেকেই কবিতা আবৃত্তি শিখছি। এছাড়া ছবি আঁকতে,ঘুরতে যেতে,নতুন নতুন খাবার খেতে,গান শুনতে,ফোটোগ্রাফি করতে আর মানুষের সাথে মিশতে ভালোবাসি।

🎯 সমাপ্ত🎯

Posted using SteemPro Mobile

Sort:  
 5 months ago 

দারুন দারুন কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করলাম। ফুলের ফটোগ্রাফিতে আমার কাছে সব থেকে ভালো ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ শেয়ার করার জন্য

 5 months ago 

ফুলের ফটোগ্রাফিটি আপনার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে জেনে খুশি হলাম। ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

আপু আপনার ফটোগ্রাফি গুলো এলোমেলো বললেও কিন্তু আমার কাছ থেকে অনেক গোছালো এবং ভালো লেগেছে প্রতিটি ফটোগ্রাফি। কোনটা থুয়ে কোনটার প্রশংসা করি বুঝে উঠতে পারছি না। প্রতিটি ফটোগ্রাফি অসাধারণ ছিল ধন্যবাদ।

 5 months ago 

আমার তোলা ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাই। ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

বেশ কিছু এলোমেলো ফটোগ্রাফী দিয়ে একটি অ্যালবাম সাজিয়েছেন। আপনার তোলা প্রতিটি এলোমেলো ফটোগ্রাফী বেশ দারুন হয়েছে। আপনি খুবই সুন্দর করে প্রতিটি ফটোগ্ৰাফী আপনার মোবাইল ক্যামেরার মাধ্যমে ধারণ করেছেন। তবে আমার কাছে দীঘার পড়ন্ত বিকেলের ফটোগ্রাফী টি একটু বেশি ভালো লেগেছে।

 5 months ago 

আমার তোলা এলোমেলো ফোটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম। ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

দিদি আমাদের এদিকে গরমে অবস্থা খুবই খারাপ। মাঝে মাঝে চিন্তা করি আমরা অনেক ভালো আছি,যাদের ঘর বাড়ি নেই রাস্তায় দিন কাটাতে হয় তারা কি অবস্থায় রয়েছে। আমাদের সারাদিন মাথার উপর ফ্যান চলে কিন্তু যারা গরীব তাদের তো ফ্যান কেনার মতো সামর্থ্য ও নেই। তারা কিভাবে দিন পার করছে। যাই হোক আপনি খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করেছেন। আপনার প্রতিটা ফটোগ্রাফি আমার কাছে অনেক ভালো লেগেছে। ফুলের ফটোগ্রাফি গুলো খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ এত সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 5 months ago 

ঠিকই বলেছেন আপু, আমরা আসলেই অনেক ভালো আছি। আমাদের থেকেও অনেকের অবস্থা আরো বেশি পরিমাণে খারাপ এই গরমে। যাইহোক সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করার জন্য ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

আজকে তো দেখছি আপনি ভিন্ন রকমের বেশ কিছু ফটোগ্রাফি করে আমাদের মাঝে শেয়ার করেছেন, যেগুলো দেখতেও অনেক বেশি ভালো লাগতেছে। মায়াপুরের মন্দিরের ফটোগ্রাফিটা অনেক সুন্দর হয়েছে। এই ফটোগ্রাফি টা দেখতে আমার কাছে ভালো লেগেছে। কালী পূজার কয়েকটা ফটোগ্রাফিও অনেক সুন্দর ছিল। আদিবাসীদের মতো করে দেখছি মূর্তি তৈরি করা হয়েছে। আপনি আরো বেশ কিছু এলোমেলো ফটোগ্রাফি করেছেন, যেগুলো সব মিলিয়ে বলতে গেলে এক কথায় অসাধারণ হয়েছে।

 5 months ago 

আপনার কাছে দেখছি আমার তোলা ফটোগ্রাফি গুলো বেশ ভালো লেগেছে ভাই। ধন্যবাদ আপনাকে, সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 5 months ago 

আসলেই দিদি, চারিদিকে বর্তমানে প্রচন্ড পরিমাণে গরম। আমাদের এদিকে তো আরো বেশি। যাইহোক, আপনি দেখছি আজকে বিভিন্ন ধরনের কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন। সত্যি কথা বলতে, আপনার শেয়ার করা সবগুলো ফটোগ্রাফি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। এইগুলোর মধ্যে বিশেষ করে একদম শেষে শেয়ার করা পড়ন্ত বিকেলের ফটোগ্রাফিটা, যেটা দিঘা থেকে তোলা, সেটি সত্যিই দুর্দান্ত ছিল। ধন্যবাদ দিদি, এত সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের সামনে উপস্থাপন করার জন্য।

 5 months ago 

দীঘা থেকে তোলা পড়ন্ত বিকালের ফটোগ্রাফি টা আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাই। ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আর ফটোগ্রাফি দেখতেও আমার কাছে ভালো লাগে। এরকম এলোমেলো ফটোগ্রাফি গুলো করলে সেগুলো একটু বেশি সুন্দর হয়। আপনি ভিন্ন ভিন্ন জায়গা থেকে এই ফটোগ্রাফিগুলো করেছেন। আর আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন যে দেখে খুব ভালো লেগেছে। হলুদ কালারের এই ফুলটার ফটোগ্রাফি বেশি দারুন ছিল। তিল গাছের ফুল আমি আগে কখনো দেখিনি। আজকে প্রথমবারের মতো দেখেছি, তাও আবার আপনার ফটোগ্রাফির মাধ্যমে।

 5 months ago 

তিল গাছের ফুলের ফটোগ্রাফি আপনি দেখছি প্রথমবার দেখলেন।ভালো লাগলো শুনে। ধন্যবাদ আপনাকে, সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60699.16
ETH 2352.47
USDT 1.00
SBD 2.52