|| কয়েকটি ফুলের ফটোগ্রাফি ||

in আমার বাংলা ব্লগlast month

নমস্কার বন্ধুরা


আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সকলেই খুব ভাল আছেন। আমিও ভাল আছি। আপনাদের সকলের সুস্থতা কামনা করেই আমার আজকের ব্লগটি শুরু করতে চলেছি।

আজ আমি আপনাদের মাঝে হাজির হয়েছি, আবারও নতুন একটি পোস্ট নিয়ে। আজকে আমি একটি ফটোগ্রাফি পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। অনেকদিন হলো ফটোগ্রাফি পোস্ট করা হয় না। এদিকে ফটোগুলো বেশ কিছুদিন আগে তুলেছিলাম। তাই ভাবলাম আজ সেগুলো শেয়ার করি। এখানে আমি ভিন্ন ধরনের কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করব। ফুল আমরা সকলেই ভালবাসি। তাই ফুল দেখতেও যেমন ভালো লাগে,তেমন তার ফটোগ্রাফি করতেও খুব ভালো লাগে। ফুল সামনে দেখলে ফটোগ্রাফি করতে আমার ভুল হয় না। এই ফটোগ্রাফি গুলো করেছিলাম ইউনিভার্সিটির ভিতর থেকে। চলুন তাহলে আর দেরি না করে ফটোগ্রাফি গুলো দেখে নেওয়া যাক।


1000064085.jpg

1000064086.jpg

এটি হলো আমাদের সকলের অতি পরিচিত জবা ফুলের ফটোগ্রাফি। জবা ফুল আমরা প্রায় বাড়ির চতুর্দিকে দেখে থাকি। কিন্তু প্রতিনিয়ত আমরা যে জবা ফুলগুলো দেখে থাকি, তার বেশিরভাগই হয় লাল রং এর। কখনো কখনো আবার গোলাপি রং এর জবা ফুলও দেখতে পাই। খুব কম দেখা যায় সাদা রংয়ের জবা ফুল। আর এই প্রথম আমি দেখলাম কমলা রঙের জবা ফুল। কমলা রঙের জবা ফুল এর আগে কখনো চোখে পড়েনি। তবে ইউনিভার্সিটির সামনে দেখলাম বেশ বড় একটি কমলা রঙের জবা ফুলের গাছ রয়েছে। ফুলগুলিও দেখতে বেশ বড় আকারের। বেশ সুন্দর লাগছিল ফুলগুলি দেখতে। তাই তার ফটোগ্রাফি করতে ভুল হলো না। এই ফুল আসলে আমাদের অতি প্রয়োজনীয় বলা যায়। প্রতিদিন পুজো করার কাজে এই ফুল আমরা ব্যবহার করে থাকি। এছাড়া এই ফুলের বহু উপকারিতাও রয়েছে। চুল পড়া রোধ করতে জবা ফুলের বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

1000064084.jpg

1000064083.jpg

1000064082.jpg

এগুলি হল আমাদের অতি পরিচিত মাধবীলতা ফুলের ফটোগ্রাফি। এই ফুলগুলি এখন প্রায় সব বাড়িতেই দেখা যায়। কোনো কোনো বাড়িতে বারান্দার রেলিং এর ভিতর দিয়ে এই ফুল বেড়ে উঠতে দেখা যায়। আবার কোনো কোনো বাড়িতে গেটের পাশ দিয়ে গেটের আকারে এই ফুলের গাছ বেড়ে উঠতে দেখা যায়। থোকায় থোকায় সুন্দরভাবে বেড়ে ওঠে এই ফুলগুলো। মূলত এই ফুলকে বাড়ির সৌন্দর্য বৃদ্ধির জন্যই ব্যবহার করা হয়। কিন্তু এই ফুলের বহু উপকারিতাও রয়েছে, যেমন - বহু পুরনো বাতের ব্যথা সারাতে এই ফুলের রস কার্যকরী, এছাড়া হাঁপানী ও শ্বাসকষ্টেও এই ফুলের কার্যকারিতা অপরিসীম।

1000064081.jpg

1000064080.jpg

এগুলি হলো মোরগ ফুলের ফটোগ্রাফি। মোরগের ঝুঁটির ন্যায় এই ফুল গুলির আকৃতি বলে একে মোরগ ফুল বলেই চিনি আমরা সকলে। তবে এই ফুল গুলো সচরাচর দেখা যায় না। খুব কম জায়গাতেই এই ফুলের দেখা পেয়েছি। ইউনিভার্সিটির ভেতরে দেখলাম বেশ কয়েকটি মোরগ ফুলের গাছ সারিবদ্ধভাবে রয়েছে। তাই কয়েকটি ফটোগ্রাফি করে নিলাম। এই ফুল অবশ্য বিভিন্ন রঙের হয়ে থাকে, হলুদ, লাল, গোলাপি ইত্যাদি। আমি আজ গোলাপি রঙের মোরগ ফুলের ফটোগ্রাফি করেছি। এই ফুল মূলত বাড়ির সৌন্দর্য বৃদ্ধি করার কাজে ব্যবহার করা হয়। তবে এই ফুলের বহু উপকারিতাও রয়েছে।

1000064077.jpg

এটি হলো আমাদের সকলের পরিচিত পিটুনিয়া ফুলের ফটোগ্রাফি। এই ফুল আমরা সচরাচর প্রায়ই দেখে থাকি। বিভিন্ন রংয়ের হয়ে থাকে এই ফুল, যেমন - গোলাপি, হলুদ, লাল, বেগুনি ইত্যাদি। আজ আমি অবশ্য গোলাপী আর সাদা রংয়ের সংমিশ্রণে তৈরি পিটুনিয়া ফুলের ফটোগ্রাফি করেছি। এই ফুলের পাশেই অবশ্য বেগুনি রঙের পিটুনিয়া ফুল ছিল। বহুবর্ষজীবী এই উদ্ভিদটি মূলত বাড়ির সৌন্দর্য বৃদ্ধির জন্যই ব্যবহার করা হয়।

1000064078.jpg

1000064079.jpg

এটিও হলো আমাদের সকলের অতি পরিচিত জবা ফুলের ফটোগ্রাফি। আমরা সকলেই জানি,জবা ফুল বিভিন্ন রঙের হয়, লাল, গোলাপি, সাদা, কমলা ইত্যাদি। এর মধ্যে থেকে প্রথমেই কমলা রঙের জবা ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছি। আর শেষে গোলাপি রঙের জবা ফুলের ফটোগ্রাফি শেয়ার করলাম। প্রায় প্রতিনিয়তই আমরা এই গোলাপি রঙের জবা ফুল রাস্তাঘাটে দেখে থাকি। বহু উপকারিতা রয়েছে এই ফুলের। এছাড়া জবা গাছের পাতারও বহু গুণাগুণ রয়েছে।


পোস্ট বিবরণফটোগ্রাফি
ডিভাইসpoco m6 pro
ফটোগ্রাফার@pujaghosh

আজ আর নয়। আজ এই পর্যন্তই শেষ করছি। ভালো থাকবেন সকলে আর সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে আবারও নতুন কোনো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।





🪔আমার পরিচয়🪔

InShot_20240217_224020693.jpg

আমি পূজা ঘোষ(রাজশ্রী)। বনগাঁতে বসবাস করি। আমি বনগাঁ দীনবন্ধু মহাবিদ্যালয় থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, বিজ্ঞান বিভাগে ।পাশাপাশি কম্পিউটার এবং স্পোকেন ইংলিশের কোর্স করেছি। বর্তমানে আমি ফার্মাসিতে অধ্যায়নরত । ভবিষ্যতে এইগুলো নিয়ে ভালো কিছু করার আশায় এগোচ্ছি। কবিতা আবৃত্তি করতে আমি খুবই ভালোবাসি। ছোটো বয়েস থেকেই কবিতা আবৃত্তি শিখছি। এছাড়া ছবি আঁকতে,ঘুরতে যেতে,নতুন নতুন খাবার খেতে,গান শুনতে,ফোটোগ্রাফি করতে আর মানুষের সাথে মিশতে ভালোবাসি।

🎯 সমাপ্ত🎯

Posted using SteemPro Mobile

Sort:  
 last month 

আপনি আজকে বেশ কয়েকটি এলোমেলো ফুলের ফটোগ্রাফী আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার তোলা প্রতিটি ফুলের ফটোগ্রাফী আমার খুবই পরিচিত। আপনি আপনার মোবাইল ক্যামেরার মাধ্যমে খুবই সুন্দর করে ফুলের ফটোগ্রাফী গুলো ধারণ করেছেন। বিশেষ করে আমার কাছে আপনার তোলা জবা ফুলের ফটোগ্রাফী টি অনেক বেশি ভালো লেগেছে।

 last month 

আমার তোলা প্রতিটা ফুলের ফটোগ্রাফি আপনার কাছে ভালো লেগেছে শুনে খুশি হলাম। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last month 

আজকে বেশ দারুণ ফটোগ্রাফি করেছেন। প্রথমেই জবা ফুলের ফটোগ্রাফি টা দেখে মুগ্ধ হয়ে গেলাম। অনেক সুন্দর লাগতেছে মধুমালতী ফুল। এই মধু মালতি ফুল আমি কিছুদিন আগে ভিডিওগ্রাফি করেছিলাম। মোরগ ফুল অনেকদিন পর দেখলাম প্রত্যেকটি ফুলের সাথে সুন্দর বর্ণনা দিয়েছেন। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 last month 

আপনিও কিছুদিন আগে এই মাধবীলতা ফুলের ভিডিওগ্রাফি করেছিলেন জেনে ভালো লাগলো। মোরগ ফুল আসলেই খুব বেশি দেখা যায় না, তবে আমি দেখতে পেয়েছিলাম বলে ফটোগ্রাফি করে নিয়েছিলাম।

 last month 

আপনি অনেক সুন্দর সুন্দর কয়েকটি ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। প্রত্যেকটি ফুলের ফটোগ্রাফি অনেক সুন্দর হয়েছে। ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last month 

প্রত্যেকটা ফুলের ফটোগ্রাফি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু। ধন্যবাদ আপনাকে।

 last month 

বাহ আপু, অসাধারণ কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন আপনি। মাধবীলতা ফুলের সৌন্দর্য সত্যি বেশ দারুন। মাধবীলতা ফুল দেখতে খুব ভালো লাগে। জবা ফুলের ফটোগ্রাফি বেশ দুর্দান্ত হয়েছে। জবা ফুল দেখতে খুবই সুন্দর লাগছে। এতো অসাধারণ ফুলের ফটোগ্রাফি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last month 

জবা ফুল আর মাধবীলতা ফুলের ফটোগ্রাফি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাই। ধন্যবাদ আপনাকে।

 last month 

খুব সুন্দর ফুলের ফটোগ্রাফি শেয়ার করলেন আপনি দেখে খুবই ভালো লাগলো। আমরা কম বেশি সকলেই ফুল অনেক বেশি পছন্দ করি। আপনার শেয়ার করা জবা ফুলের ফটোগ্রাফি মাধবীলতার ফটোগ্রাফি গুলো দেখে খুবই ভালো লেগেছে। অনেক ধন্যবাদ আপু সুন্দর ফুলের ফটোগ্রাফি গুলো দেখার সুযোগ করে দেওয়ার জন্য।

 last month 

হ্যাঁ আপু, আমরা সকলেই কম বেশি ফুল অনেক পছন্দ করি। আপনার কাছে আমার তোলা জবা ফুল আর মাধবীলতা ফুলের ফটোগ্রাফি ভালো লেগেছে শুনে খুশি হলাম। ধন্যবাদ আপনাকে।

 last month 

কয়েকটি ফুলের খুব চমৎকার ফটোগ্রাফি শেয়ার করেছেন আপনি। প্রতিটি ফটোগ্রাফি অনেক সুন্দর ছিলো।বিশেষ করে জবা এবং মাধবিলতা ফুল।ধন্যবাদ শেয়ার করার জন্য।

 last month 

জবা ফুল আর মাধবীলতা ফুলের ফটোগ্রাফি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাই। ধন্যবাদ আপনাকে।

 last month 

দারুন কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন দিদি প্রতিটা ফুলের ফটোগ্রাফি পুরোপুরি স্বচ্ছ ভাবে উপস্থাপন করেছেন যার কারণে বেশি ভালো লেগেছে। যাই হোক শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last month 

প্রতিটা ফুলের ফটোগ্রাফি আপনার কাছে ভালো লেগেছে শুনে খুশি হলাম ভাই। চেষ্টা করেছি যতটা সম্ভব স্বচ্ছ ভাবে ফটোগ্রাফি গুলো করার।

 last month 

বেশ কয়েকটি সুন্দর সুন্দর ফুলের আপনি ফটোগ্রাফি করেছেন আজকে, যেগুলো জাস্ট মনোমুগ্ধকর ছিল। এরকমভাবে যে কোন রকম ফুলের ফটোগ্রাফি করলে খুব দারুণ হয়ে থাকে। যা দেখলে চোখ একেবারে জুড়িয়ে যায়। এখানে থাকা সবগুলো ফুল কিন্তু আমার অনেক বেশি পছন্দের। আর পছন্দের ফুলের ফটোগ্রাফি করতে এবং দেখতে দুটো আরো বেশি ভালো লাগে। সুন্দর সুন্দর ফুল গুলোর ফটোগ্রাফি নিয়ে সবার মাঝে হাজির হওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ জানাই দিদি।

 last month 

আমার তোলা ফুলের ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে শুনে খুশি হলাম আপু। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 last month 

ওয়াও, আপনি তো দেখছি অনেক সুন্দর সুন্দর দেখতে ফুলের ফটোগ্রাফি করেছেন। যেগুলো দেখতে আমার কাছে খুব চমৎকার এবং দারুন লেগেছে। যেকোনো কিছুর ফটোগ্রাফি করলে দেখতে অনেক সুন্দর লাগে। আর ফুলের ফটোগ্রাফি করা হলে তো, ফুলের সৌন্দর্য আরো বেশি বেড়ে যায়। যার কারণে দেখতে আরো বেশি ভালো লাগে। আপনি আজকে যে ফুলগুলোর ফটোগ্রাফি শেয়ার করেছেন এগুলো অনেক সুন্দর ছিল। আমার কাছে জবা ফুলের ফটোগ্রাফি সবথেকে বেশি ভালো লেগেছে দেখতে।

 last month 

হ্যাঁ ভাই, ফুলের ফটোগ্রাফি গুলো করলে সেগুলো দেখতে সবসময় অনেক বেশি ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 65697.93
ETH 3342.39
USDT 1.00
SBD 2.63