|| মৌসুনি আইল্যান্ডের ম্যানগ্রোভ ফরেস্ট ভ্রমণ ||

in আমার বাংলা ব্লগ4 months ago

নমস্কার বন্ধুরা


আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সকলেই খুব ভাল আছেন। আমিও ভাল আছি। আপনাদের সকলের সুস্থতা কামনা করেই আমার আজকের ব্লগটি শুরু করতে চলেছি।

InShot_20240313_174056300.jpg

মৌসুনি আইল্যান্ডে ঘোরাঘুরি করার সবথেকে উত্তম সময় হলো শীতকাল। যখন প্রচন্ড শীত পড়ে তখন সমুদ্র সৈকতের এই জায়গাটাতে প্রচুর লোকের সমাগম হয়। তবে সবথেকে স্পেশাল কারণ হলো এটা একটা প্রাইভেট বীচ। যার কারণে সবাই এখানে যেতে পছন্দ করে। আর তার থেকে ইম্পরট্যান্ট ব্যাপার হলো এখানে থাকা খাওয়া এতটাই কম মূল্য যেটা অন্যান্য জায়গার তুলনায় অনেক কম। যাই হোক সময়টা ছিল গত বছর ঠিক এরকম একটা সময়। যখন সবে মাত্র আমার মামী বারাসাতে ডাক্তার দেখাতে এসেছে। যেহেতু ডাক্তার দেখানো ছিল তাই হঠাৎ করে আমাকে বলল যে ডাক্তার দেখাতে গেলে তো মিনিমাম ১৫ দিনের মত লাগবে সুতরাং তার আগে আমরা গিয়ে কোথাও ঘুরে আসি আশেপাশে।

20230731_174926.jpg

20230731_175028.jpg

তবে এই জায়গাটায় আমার অনেক আগে থেকেই যাওয়ার ইচ্ছা ছিল এবং খুব কাছেও ছিল। তাই মামীকে বললাম যে চলো তাহলে মৌসুনী আইল্যান্ডে যাওয়া যাক। খুব কাছে এবং একদিনের ভিতর ঘুরে চলে আসা যাবে। তবে মামী বললো একদিন গিয়ে তো কোন লাভ নেই, কমপক্ষে এক রাত সেখানে থাকতে হবে। যদিও আমি সেই কথার কোন দ্বিমত করিনি, মামীর কথায় রাজি হয়ে গেলাম। যাইহোক যেই কথা সেই কাজ, মোটামুটি সকালে ট্রেন ধরে নামখানা, তারপর সেখান থেকে অটো ধরে খেয়া পার হয়ে আবার গাড়ি ধরে চলে গেলাম মৌসুনী আইল্যান্ডে। আমাদের আগে থেকে আসলে হোটেল বুক করা ছিল, এজন্য গিয়ে আর কোন ঝামেলা হয়নি। প্রথমে যেতেই আমাদের ওয়েলকাম ড্রিঙ্কস দিল, তারপর দুপুরের খাবারের মেনু জিজ্ঞাসা করে গেল আমাদের কাছে যে আমরা কি খাব। আর এই সুযোগে আমরা রুমে ঢুকে ছোট একটা ঘুম দিয়ে নিলাম। তারপর দুপুরের খাওয়া দাওয়া শেষ করে আশেপাশের পরিবেশটা একটু ঘুরে দেখার চেষ্টা করলাম। তবে তখনও সমুদ্রে প্রচন্ড ঢেউ ছিল এজন্য আমাদের বিকেল পর্যন্ত অপেক্ষা করতে হলো সমুদ্র সৈকত দেখার জন্য।

20230731_175120.jpg

সমুদ্র সৈকত তো সব জায়গায় প্রায় একই রকম। তবে এখানে একটা স্পেশাল জায়গা ছিল সেটা হল ম্যানগ্রোভ ফরেস্ট এরিয়া ।মোটামুটি এখানে যারা ঘুরতে আসে তারা এই জায়গায় একবার অবশ্যই ঘুরে যায়। যখন জোয়ারের জল আসে তখনই ম্যানগ্রোভ ফরেস্ট পুরোটাই জলের নিচে চলে যায়। আবার যখন জল কমে যায় তখন এই ম্যানগ্রোভ ফরেস্ট পুনরায় আবার দেখা যায়। বিশেষ করে বিকেলবেলা যখন সমুদ্রের জোয়ার থাকে না অর্থাৎ ভাটা থাকে তখন এই জায়গাটায় সবাই ঘুরতে যায়। আমি আর মামী মোটামুটি প্রস্তুতি নিলাম দুপুরের পরপরই। যেহেতু আমরা যে হোটেলে ছিলাম ওখান থেকে হেঁটে যেতে আধা ঘন্টার মত সময় লাগে ওখানে।

20230731_175124.jpg

তবে সত্যি কথা বলতে আমরা সবথেকে বেশি অবাক হয়েছিলাম এখানকার জনশূন্যতা দেখে। আমি মনে করেছিলাম হয়তো এখানে প্রচুর লোকের সমাগম হয় কিন্তু আমরা ছাড়া খুব সম্ভবত আর দুই একজন এখানে ছিল। আরো পুরো জায়গাটা ছিল ফাঁকা। হয়তো আপনারা ফটোগ্রাফি গুলো দেখে কিছুটা হলেও সেটা বুঝতে পারছেন। প্রথম দিকে তো ভয় করছিল, কারণ এইসব জায়গায় শিয়াল এবং মাঝেমধ্যে বন্য কুকুর নাকি দেখা যায়। তারপর আবার জায়গাটা ছিল পুরোপুরি ফাঁকা, তাই সাহস করে আর ভেতরের দিকে যেতে পারিনি। মোটামুটি যতটা দূর থেকে সম্ভব জায়গাটাকে দেখেছিলাম এবং টুকটাক কিছু ফটোগ্রাফি করেছিলাম আর কি। এরপর সেখান থেকে সূর্যাস্তটা দেখে, সন্ধান আমার আগেই আমি আর মামী বাড়ির উদ্দেশ্যে রওনা দিলাম। কারণ সন্ধ্যা হতে না হতেই এই জায়গাটা একটা অন্যরকম ভুতুড়ে পরিবেশের সৃষ্টি করে।

20230731_175252.jpg


পোস্ট বিবরণভ্রমণ
ডিভাইসrealme 8i
ফটোগ্রাফার@pujaghosh

আজ আর নয়। আজ এই পর্যন্তই শেষ করছি। ভালো থাকবেন সকলে আর সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে আবারও নতুন কোনো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।





🪔আমার পরিচয়🪔

InShot_20240217_224020693.jpg

আমি পূজা ঘোষ(রাজশ্রী)। বনগাঁতে বসবাস করি। আমি বনগাঁ দীনবন্ধু মহাবিদ্যালয় থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, বিজ্ঞান বিভাগে ।পাশাপাশি কম্পিউটার এবং স্পোকেন ইংলিশের কোর্স করেছি। বর্তমানে আমি ফার্মাসিতে অধ্যায়নরত । ভবিষ্যতে এইগুলো নিয়ে ভালো কিছু করার আশায় এগোচ্ছি। কবিতা আবৃত্তি করতে আমি খুবই ভালোবাসি। ছোটো বয়েস থেকেই কবিতা আবৃত্তি শিখছি। এছাড়া ছবি আঁকতে,ঘুরতে যেতে,নতুন নতুন খাবার খেতে,গান শুনতে,ফোটোগ্রাফি করতে আর মানুষের সাথে মিশতে ভালোবাসি।

🎯 সমাপ্ত🎯

Posted using SteemPro Mobile

Sort:  
 4 months ago 

অচেনা অজানা সুন্দর একটি জায়গা সম্পর্কে ধারণা পেয়ে গেলাম আপু। খুব সুন্দর ভাবে আপনি উপস্থাপন করেছেন। বেশি দেখার মত একটি জায়গা। আমরা যখন সুন্দরবন ভ্রমন করতে গিয়েছিলাম এমন সৌন্দর্য উপভোগ করেছিলাম ঠিক তেমনি কিছু কিছু অংশ খেয়াল করলাম। বেশি ভালো লাগলো আপনার এই ব্লগ দেখে।

 4 months ago 

আপনার কাছে আমার এই ব্লগটি ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাই। ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

খুব সুন্দর একটি জায়গায় ভ্রমণ করে আপনি আমাদের শেয়ার করেছেন৷ এরকম জায়গার নাম আমি কখনো শুনিনি৷ আগে কখনো এরকম জায়গা দেখিওনি৷ আপনার কাছ থেকে এইপ্রথম এরকম একটি সুন্দর জায়গা দেখতে পেলাম৷ যেভাবে আপনি এখানে খুব সুন্দর সুন্দর কিছু সময় অতিবাহিত করেছেন তা দেখে খুবই ভালো লাগলো৷ অনেক ধন্যবাদ এরকম সুন্দর একটি জায়গা ভ্রমণ করে আমাদের মাঝে শেয়ার করার জন্য৷

 4 months ago 

আসলে এই জায়গাটি খুব বেশি একটা প্রচলিত নয়, এজন্যই হয়তো আপনি কখনো শোনেননি বা দেখেননি এই জায়গাটি আগে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

হুম৷ একদম ঠিক বলেছেন। আপনি এই জায়গায় অনেক কিছু আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে খুব ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 4 months ago 

মৌসুনি আইল্যান্ডের ম্যানগ্রোভ ফরেস্ট এর কথা আমি নিজেও কিছুটা জানি। কারণ আমি বেশ কিছুদিন আগে ওখানে ঘুরতে গিয়েছিলাম বন্ধুদের সাথে। তবে এই ম্যানগ্রোভ ফরেস্টে লোকজন খুব বেশি একটা যায় না। কারণ অন্যান্য দুর্ঘটনায় পাশাপাশি এখানে অনেক ছিনতাইও হয়। যদিও আমরা বেশ কয়েকজন বন্ধু মিলে গিয়েছিলাম এজন্য আমাদের ভয় একটু কম লেগেছিল। তবে কোন লোক না থাকা সত্ত্বেও তোমরা যে সাহস করে ওইখানে গিয়েছ, এটাই অনেক বড় ব্যাপার।

 4 months ago 

তুমিও মৌসুনি আইল্যান্ডে ঘুরতে গেছিলে জেনে ভালো লাগলো দাদা। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আমি দিদি অনেক দিন আগেই গেছিলাম এই মৌসুনি আইল্যান্ডে বন্ধুদের সাথে।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 67164.91
ETH 3518.77
USDT 1.00
SBD 2.71