|| রেসিপি : মোচার ঘন্ট ||

in আমার বাংলা ব্লগlast month

নমস্কার বন্ধুরা


আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সকলেই খুব ভাল আছেন। আমিও ভাল আছি। আপনাদের সকলের সুস্থতা কামনা করেই আমার আজকের ব্লগটি শুরু করতে চলেছি।

আজ আমি আপনাদের মাঝে হাজির হয়েছি আবারও নতুন একটি রেসিপি পোস্ট নিয়ে। প্রতি সপ্তাহেই একটি করে রেসিপি পোস্ট করি। সেই ধারাবাহিকতা থেকেই আমার আজকের এই পোস্ট। এই সপ্তাহে যদিও নতুন কিছু রেসিপি তৈরি করিনি। তাই ফোনের গ্যালারি ঘেঁটে দেখলাম এই রেসিপিটি এখনো পোস্ট করা হয়নি। শীতকালে এই রেসিপিটি তৈরি করেছিলাম। সেই জন্য এতে মটরশুঁটি ব্যবহার করতে পেরেছি। আজকের রেসিপিটি হল, " মোচার ঘন্ট "। মোচা খেতে আমি খুবই পছন্দ করি। আর এটা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। মোচার বহু গুণাগুণ রয়েছে, এই তে রয়েছে কার্বোহাইড্রেট,ফাইবার,প্রোটিন, ক্যালসিয়াম এর মত বিভিন্ন উপাদান। বহু রোগ প্রতিরোধে এটি কার্যকরী। তাই এই রেসিপি আমি বাড়িতে প্রায়ই তৈরি করে থাকি। চলুন তাহলে আর বেশি দেরি না করে শুরু করা যাক।


1000059736.jpg


প্রয়োজনীয় উপকরণ :


উপকরণপরিমাণ
মোচা১ টি
পেঁয়াজ১ টি
রসুন১ টি
আদা১ টুকরো
টমেটো১ টি
কাঁচা লঙ্কা৮ টি
আলু২ টি
মটরশুঁটি৯ - ১০ টি
শুকনো লঙ্কা২ টি
লবণ২ চামচ
হলুদ২ চামচ
জিরের গুঁড়ো২ চামচ
গরম মসলা গুঁড়ো১ চামচ
চিনি১ চামচ
ঘি১ চামচ
সাদা তেলপরিমাণ মতো

রন্ধন প্রণালী :


1000059727.jpg

প্রথমেই নিয়ে নিয়েছি আমার প্রয়োজনীয় উপকরণ গুলি - মোচা, আলু, মটরশুটি, কাঁচা লঙ্কা, টমেটো, পেঁয়াজ, রসুন, আদা, শুকনো লঙ্কা, জিড়ে গুঁড়ো, গরম মসলা গুঁড়ো, লবণ,হলুদ,চিনি, ঘি আর সাদা তেল।


1000059728.jpg

আলু আর টমেটো গুলো ছোট ছোট টুকরো করে কেটে নিয়েছি। মটরশুঁটি ছাড়িয়ে নিয়েছি। কাঁচা লঙ্কা গুলোকে অর্ধেক করে নিয়েছি। পেঁয়াজ কুচি করে নিয়েছি। আদা ছোট টুকরো করে নিয়েছি। আর মোচা কেটে জলে ভিজিয়ে রেখেছিলাম।


1000059729.jpg

আদা, রসুন আর কাঁচা লঙ্কা বেঁটে নিয়েছি।


1000059730.jpg

এবার কড়াইতে পরিমাণ মতো জল আর সামান্য হলুদ দিয়ে তাতে মোচা আর মটরশুঁটি সিদ্ধ করে নিয়েছি। সেদ্ধ হয়ে গেলে একটি পাত্রে জল ঝরানোর জন্য নামিয়ে নিয়েছি।


1000059731.jpg

এরপর কড়াইতে পরিমাণ মতো সাদা তেল দিয়ে তাতে কুচানো পেঁয়াজ গুলোকে ভালোভাবে ভেজে নিয়েছি। ভাজা হয়ে গেলে সেটিকে নামিয়ে নিয়ে ওই একই তেলে শুকনো লঙ্কা আর গোটা জিরে ফোড়ন দিয়েছি।


1000059732.jpg

এরপর তাতে টুকরো করা আলু গুলোকে দিয়ে ভালোভাবে ভেজে নিয়েছি। আলু ভাজা হয়ে গেলে তাতে দিয়ে দিয়েছি বেটে রাখা আদা আর রসুন।


1000059733.jpg

এরপর তাতে দিয়ে দিয়েছি টমেটোর কুচি, তারপর সবগুলো উপকরণকে ভালোভাবে নেড়ে চেড়ে নিয়ে দিয়ে দিয়েছি সামান্য হলুদ। তারপর দিয়ে দিয়েছি সেদ্ধ করে রাখা মোচা আর মটরশুঁটি।


1000059734.jpg

এরপর বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করে নিয়ে, তাতে দিয়ে দিয়েছি কাঁচা লঙ্কা বাটা, পরিমাণ মতো লবণ, সামান্য চিনি আর জিরের গুঁড়ো।


1000059735.jpg

সব উপকরণ ভালোভাবে মিশিয়ে বেশ কিছুক্ষণ কষিয়ে তারপর তাতে দিয়ে দিয়েছি গরম মসলা গুঁড়ো আর ভেজে রাখা পেঁয়াজ। তারপর সেগুলোকেও ভালোভাবে মিশিয়ে নামানোর কিছুক্ষণ আগে দিয়ে দিয়েছি এক চামচ ঘি। আর এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের রেসিপি।


1000059736.jpg

সবশেষে একটি প্লেটে নামিয়ে এটিকে পরিবেশন করে নিয়েছি।


পোস্ট বিবরণরেসিপি
ডিভাইসpoco m6 pro
ফটোগ্রাফার@pujaghosh

আজ আর নয়। আজ এই পর্যন্তই শেষ করছি। ভালো থাকবেন সকলে আর সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে আবারও নতুন কোনো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।





🪔আমার পরিচয়🪔

InShot_20240217_224020693.jpg

আমি পূজা ঘোষ(রাজশ্রী)। বনগাঁতে বসবাস করি। আমি বনগাঁ দীনবন্ধু মহাবিদ্যালয় থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, বিজ্ঞান বিভাগে ।পাশাপাশি কম্পিউটার এবং স্পোকেন ইংলিশের কোর্স করেছি। বর্তমানে আমি ফার্মাসিতে অধ্যায়নরত । ভবিষ্যতে এইগুলো নিয়ে ভালো কিছু করার আশায় এগোচ্ছি। কবিতা আবৃত্তি করতে আমি খুবই ভালোবাসি। ছোটো বয়েস থেকেই কবিতা আবৃত্তি শিখছি। এছাড়া ছবি আঁকতে,ঘুরতে যেতে,নতুন নতুন খাবার খেতে,গান শুনতে,ফোটোগ্রাফি করতে আর মানুষের সাথে মিশতে ভালোবাসি।

🎯 সমাপ্ত🎯

Posted using SteemPro Mobile

Sort:  
 last month 

মোচার ঘন্টের নাম অনেক শুনেছি। কিন্তু আজ আপনার রেসিপি দেখে শিখতে পারলাম। দারুন একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার শেয়ার করা মোচার ঘন্টের রেসিপি দেখেই বুঝা যাচ্ছে বেশ সুস্বাদু হয়েছে।

 last month 

মোচার ঘন্ট রেসিপিটা কখনো খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে সত্যিই খুব ভালো লাগলো। দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু। এভাবেই কখনো তৈরি করিনি। আপনার রেসিপি এর পুরো প্রসেস দেখে খুব ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে ভিন্ন ধরনের একটা রেসিপি শেয়ার করার জন্য।

 last month 

মোচার ঘন্ট চমৎকার সুন্দর ও সুস্বাদু হয় খেতে।আমার তো ভীষণ পছন্দের। মোচার ঘন্ট পুষ্টিকরও অনেক। আপনি আলুও মটরশুঁটি দিয়ে দারুণ লোভনীয় করে মোচার ঘন্ট রেসিপিটি বানিয়েছেন এবং আমাদের সাথে ভাগ করে নিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপিটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 last month 

মোচা আমাদের শরীরের জন্য অনেক বেশি উপকারী। মোচা দিয়ে যেকোনো ধরনের রেসিপি খেতে আমার কাছে খুব ভালো লাগে। আপনি খুব চমৎকারভাবে মোচার ঘন্ট রেসিপিটি আমাদের মাঝে তুলে ধরেছেন। দেখতে অনেক লোভনীয় লাগছে, ধন্যবাদ রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

মোচার ঘন্ট কখনো খাওয়া হয়নি। তবে মনে হচ্ছে এই খাবারটি খেতে খুবই ভালো লাগবে। আপু আপনার কাছে নতুন একটি রেসিপি শিখতে পেরে ভালো লাগলো। আমি এভাবে একদিন বাসায় রান্না করে খেয়ে দেখবো আপু। ধন্যবাদ আপনাকে ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last month 

মোচার ঘন্ট রেসিপি পোস্ট দেখে খুব ভালো লাগলো। এই ধরনের খাবার বেশ মজাদার এবং সুস্বাদু হয়ে থাকে। আপনার রন্ধন প্রক্রিয়া খুবই দুর্দান্ত হয়েছে। আমাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। মোচার ঘন্ট খেতে বেশ ভালো লাগে। এতো চমৎকার রেসিপি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last month 

একটা কলাগাছ থেকে তিনধরনের সবজি বা খাবার পাওয়া যায়। মোচা তো সব জায়গাই পাওয়াও যায় না। মোচা ঘন্ট আমার অনেক পছন্দের। বেশ চমৎকার তৈরি করেছেন আপু। রেসিপি টা খুবই সুন্দরভাবে উপস্থাপন করে নিয়েছেন। সবমিলিয়ে দারুণ ছিল আপনার রেসিপি টা। ধন্যবাদ আমাদের সাথে রেসিপি টা শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে। আপনার জন্য শুভকামনা।।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64689.90
ETH 3450.92
USDT 1.00
SBD 2.50