|| দীঘা সমুদ্র সৈকত থেকে বেশ কিছুটা দূরে ঘোরাঘুরি ||

in আমার বাংলা ব্লগ9 months ago (edited)

নমস্কার বন্ধুরা


আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সকলেই খুব ভাল আছেন। আমিও ভাল আছি। আপনাদের সকলের সুস্থতা কামনা করেই আমার আজকের ব্লগটি শুরু করতে চলেছি।

দীঘা সমুদ্র সৈকত ঘোরাঘুরি নিয়ে এর আগেও আমি একটা পর্ব আপনাদের সামনে তুলে ধরেছিলাম। আসলে সমুদ্র সৈকত আমার যেমন ঘুরতে পছন্দ হয়, তেমনি পাহাড় ঘোরাঘুরি করতেও আমি অনেক বেশি স্বাচ্ছন্দ্যবোধ করি। তবে সমুদ্র সৈকতে গিয়ে সমুদ্রের গর্জন এবং কূলে উপচে পড়া উত্তাল ঢেউ আমাকে আরো অনেক বেশি আনন্দিত করে। যাই হোক এটা ছিল আমাদের সমুদ্র সৈকত ভ্রমণের দ্বিতীয় দিন। প্রথম উদয়পুর বিচ এবং তারপর সেখান থেকে অন্যান্য জায়গায় ঘোরাঘুরি করে হোটেলে চলে আসি। এরপর বৌদি হঠাৎ করে বলে ওঠে যে সমুদ্র সৈকত থেকে বেশ কিছুটা দূরে একটু নির্জন জায়গায় রয়েছে। সেখানে নাকি লোকের সমাগম অনেক কম হয় এবং প্রাকৃতিক সৌন্দর্যের সমাহার রয়েছে অসংখ্য। এজন্য যতই আমরা ঘোরাঘুরি করি না কেন ওই জায়গাটা একবার আমাদের যেতেই হবে। যদিও আমার এখানে ঘোরার অভিজ্ঞতা আগে নেই, সুতরাং কোথায় যাওয়া হচ্ছে বা কোথায় যাওয়া হবে সে বিষয়ে একদমই আমি অজ্ঞ ছিলাম না। যাই হোক তারপরও অনেক বেশি মজা লাগছিল।


InShot_20231010_232943735.jpg


20230731_080143.jpg


যদিও আমার কাছে বৌদি শুনেছিল যে আমার কোন জায়গা যাওয়ার বা পছন্দের জায়গা আছে নাকি। তবে আমি তো কিছুই চিনি না। তাই আমি বললাম যে তোমরা যেখানেই যাবে আমার তাতে কোন সমস্যা। যাইহোক জায়গাটা ছিল দিঘার মোহনা অর্থাৎ সেখানে খুব সকালে অর্থাৎ সূর্য ওঠার আগেই গভীর সমুদ্র থেকে নৌকায় করে মাছ আসে। মোটামুটি আমরা যে হোটেলে উঠেছিলাম সেখান থেকে গাড়ি চলাচলের ব্যবস্থা অনেক বেশি ভালো ছিল। এজন্য খুব ভোরে সূর্য ওঠার আগে আমরা একটা টোটো ধরে গন্তব্য স্থানের উদ্দেশ্যে রওনা দিলাম। আসলে প্রকৃতি কতটা সুন্দর সেটা দেখার জন্য খুব ভোরে যদি আপনি বের হন তাহলে আসল প্রকৃতির যে অপরূপ সৌন্দর্য সেটা আপনার উপলব্ধি করতে পারবেন। যাইহোক সমুদ্র সৈকতে যাওয়ার জন্য আমাদের অনেক বড় একটা নদী পার হতে হয়েছিল এবং সেই নদীটা এত বড় ছিল এবং নদীর ভেতরে ছিল অসংখ্য মাছ ধরার নৌকা যেটা দেখতে অনেক সুন্দর লাগছিল এবং সকালের মিষ্টি মিষ্টি হাওয়া কেন জানি না আমাকে ঘুম পাড়িয়ে দেওয়ার চেষ্টা করছিল।


20230731_081020.jpg


20230731_084647.jpg


বেশ কিছুদূর অটো চলাচল করার পর কোলহল মুক্ত একটা গ্রামের ভিতর দিয়ে অটো যাওয়া শুরু করল এবং তখনই আসলে প্রাকৃতিক সৌন্দর্য অনেক বেশি উপভোগ করতে লাগলাম। বিশেষ করে এত সকালে কৃষকরা মাঠে কাজ করতে এসেছে। যদিও একটা বিষয় দেখে বেশ হলাম, যে সমুদ্র উপকূল এলাকায় ধানের চাষ হয় এবং সেটাও মিষ্টি জলে। এরপর আমরা সেখান থেকে বেশ কিছুদিন এগিয়ে মোহনার কাছাকাছি আসতে দেখলাম সেখানে অসংখ্য নৌকা বা মাছ ধরার ট্রলার সারি সারি বাধা রয়েছে। সাধারণত জোয়ারের জলে নৌকাগুলোকে এখানে এনে রাখা হয় এবং জোয়ারের জল যখন নিচে নেমে যায় তখন এই নৌকাগুলো ডাঙ্গার উপর আছে বলে মনে হয়। এরপর আবার যখন জোয়ারে চলে আসে তখন নৌকাগুলোকে ভাসিয়ে গভীর সমুদ্রে নিয়ে যাওয়া হয়।


20230731_084656.jpg


20230731_085711.jpg


মোটামুটি আধাঘন্টা অটোতে করে জার্নি করার পর আমরা গন্তব্যে এসে পৌঁছালাম। তবে আমরা মনে হয় আমরা একটু সকালেই চলে গেছিলাম।কারণ তখন ও বাজারে লোকের সমাগম তেমন একটা হয়নি। যাই হোক আমরা তারপরেও সূর্যোদয় দেখার জন্য সমুদ্র সৈকতে চলে গেলাম। তবে আমাদের কপাল এতটাই খারাপ ছিল যে আকাশে মেঘ থাকার কারণে ঠিকঠাক মতো সূর্যোদয় দেখতে পারিনি। তবে আমাদের তাতে মন খারাপ হয়নি। কারণ কিছু সময়ের ভিতরেই সমুদ্র সৈকতে নৌকাগুলো এসে উপস্থিত হলো এবং সেখান থেকে বিভিন্ন রকমের মাছ নিয়ে বাজারে তোলা হলো। সত্যি কথা বলতে আমি এত মাছ একসাথে কখনো দেখিনি এবং মাছের এত ভেরিয়েশন যেটা বলে বোঝাতে পারবো না। এর ভিতরে হাতে গোনা কয়েকটা মাছ ছাড়া আমি কোনটাই চিনতে পারিনি। যাই হোক আমার বৌদি বলছিল এখান থেকে কিছু শুটকি মাছ এবং অন্যান্য কিছু মাছ কিনে নিয়ে আসবে। তবে দাদা আবার বাধা দিল এখানকার শুটকি নাকি খুব বেশি একটা ভালো নয়।


20230731_090028.jpg


যাইহোক তারপরও দেখলাম অনেক কথা কাটাকাটির পর কিছু চিংড়ি শুটকি এবং কিছু লটিয়া শুটকি কিনে ফেললো বৌদি। এরপর আবার আমরা আশপাশটা ঘুরে দেখলাম। অনেক বেশি ভালো লাগছিল তবে সূর্য ওঠার সাথে সাথে আশেপাশের পরিবেশটা অনেক বেশি গরম হয়ে গেল। এই জন্য আমরা আর ওখানে বেশি সময় থাকতে পারিনি। মোটামুটি সকাল দশটা নাগাদ আমরা আবার হোটেলে এসে পৌছালাম। সত্যি কথা বলতে ওই দিনের অভিজ্ঞতা অনেক বেশি ভালো ছিল। বিশেষ করে এত বড় মাছের বাজার এবং সমুদ্র উপকূলীয় এলাকায় গ্রাম অঞ্চলের প্রাকৃতিক সৌন্দর্য আমাকে অনেক বেশি মুগ্ধ করেছিল।


পোস্ট বিবরণভ্রমণ
ডিভাইসrealme 8i
ফটোগ্রাফার@pujaghosh

আজ আর নয়। আজ এই পর্যন্তই শেষ করছি। ভালো থাকবেন সকলে আর সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে আবারও নতুন কোনো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

Posted using SteemPro Mobile

Sort:  
 9 months ago 

দীঘা সমুদ্র সৈকত থেকে বেশ কিছুটা দূরে আপনারা ঘুরাঘুরি করেছিলেন জেনে অনেক ভালো লাগলো আমার কাছে। আপনাদের ঘুরাঘুরি করার মুহূর্তটা নিশ্চয়ই খুবই ভালো ছিল। বড় মাছের বাজার এবং সমুদ্র উপকূলীয় এলাকায় গ্রাম অঞ্চলের প্রাকৃতিক সৌন্দর্য এরকমটা হলে তো সবার কাছেই ভালো লাগবে। আর এরকম সৌন্দর্য সবাইকে অনেক বেশি মুগ্ধ করে। আপনাকেও ঠিক তেমনই জায়গা গুলো মুগ্ধ করেছে জেনে খুশি হলাম।

 9 months ago 

হ্যাঁ আপু, ঘোরাঘুরির মুহূর্তটা অনেক সুন্দর ছিল ।ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 9 months ago 

ঘুরাঘুরি করতে পছন্দ করো না এরকম মানুষ খুবই কম রয়েছে। আপনি বেশি ভালোভাবে এবং অনেক ভালো সময় উপভোগ করে ঘুরাঘুরি করেছিলেন যা দেখে বুঝতে পারছি। দীঘা সমুদ্র সৈকত থেকে বেশ কিছুটা দূরে এই জায়গাটা এবং এখানে ঘুরাঘুরি করেছিলেন খুবই ভালোভাবে। আপনি এরকম জায়গা দেখে মুগ্ধ হয়েছিলেন জেনে খুশি হলাম। ধন্যবাদ আপনাকে আপনাদের ঘুরাঘুরি করার মুহূর্তটা আমাদের মাঝে ভাগ করে নেওয়ার জন্য।

 9 months ago 

অনেক ধন্যবাদ ভাই আপনাকে ,সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 9 months ago 

আপু জায়গাটি দেখতে অনেক সুন্দর। সবুজ প্রকৃতির সৌন্দর্যের উপভোগ করতে হলে এমন যায়গায় যাওয়া উচিত। ঘোরাঘুরি করতে গিয়ে বেশ সুন্দর সময় উপভোগ করেছেন। আপনার তোলা ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। আপনার জন্য শুভ কামনা রইল ভালো থাকবেন।

 9 months ago 

হ্যাঁ ভাই , ঘোরাঘুরি করতে গিয়ে জায়গাটি বেশ সুন্দরভাবে উপভোগ করেছিলাম । ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 9 months ago 

দারুন একটি মুহূর্ত কাটিয়েছেন দেখছি । ঘুরাঘুরির মুহূর্তের ফটোগ্রাফি গুলো বেশ চমৎকার হয়েছে ।আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আপনাকেও অনেক ধন্যবাদ, আমার পোস্টটিতে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 67003.49
ETH 3502.34
USDT 1.00
SBD 2.87