|| রেসিপি : আলু আর বড়ি দিয়ে লাউ শাক ||

in আমার বাংলা ব্লগ2 months ago

নমস্কার বন্ধুরা


আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সকলেই খুব ভাল আছেন। আমিও ভাল আছি। আপনাদের সকলের সুস্থতা কামনা করেই আমার আজকের ব্লগটি শুরু করতে চলেছি।

আজ আমি আপনাদের মাঝে হাজির হয়েছি একটি সহজ চটজলদি রেসিপি পোস্ট নিয়ে । অনেকদিন হলো রেসিপি পোস্ট করা হয় না , কিছুটা সময়ের অভাবে। তবে চেষ্টা করছি ধীরে ধীরে আবারও কাজের ফাঁকে কিছুটা সময় বার করে আপনাদের সাথে যুক্ত হওয়ার । লাউ শাক খেতে আমার কাছে বেশ ভালই লাগে। প্রায় প্রতিনিয়তই এই শাকের রেসিপি তৈরি করে থাকি। শাক আসলে আমাদের শরীরের পক্ষে খুবই উপকারী। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় যে কোনো এক ধরনের শাক রাখার চেষ্টা করি। আশা করি,আমার আজকের রেসিপিটি আপনাদের কাছে খারাপ লাগবে না। চলুন তাহলে আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।


InShot_20240406_220701802.jpg

InShot_20240406_220644166.jpg

InShot_20240406_220620303.jpg

এটি হলো আমার আজকের তৈরি রেসিপি।


প্রয়োজনীয় উপকরণপরিমাণ
লাউ শাক১ আঁটি
আলু৩ টি
কাঁচা লঙ্কা৫ টি
ডালের বড়ি১৪-১৫ টি
লবণদেড় চামচ
হলুদ১চামচ
জিরে গুঁড়ো১ চামচ
চিনি২ চামচ
সাদা তেলপরিমাণ মত

রন্ধন প্রণালী :


InShot_20240406_220123047.jpg

প্রথমেই নিয়ে নিয়েছি আমার প্রয়োজনীয় উপকরণ গুলি - লাউ শাক, কাঁচা লঙ্কা, আলু, ডালের বড়ি, লবণ, হলুদ, জিরে গুঁড়ো, চিনি আর সাদা তেল |

InShot_20240406_220223103.jpg

আলু এবং লাউ শাক ছোট ছোট করে কেটে ধুয়ে নিয়েছি।

InShot_20240406_220332794.jpg

এবার একটি খালি কড়াইতে কিছুটা পরিমাণ জল দিয়ে সেটি একটু গরম হলে লাউ শাক গুলো তাতে দিয়ে ভাপিয়ে নিয়েছি। ভাপানো হয়ে গেলে সেটিকে নামিয়ে নিয়েছি।

InShot_20240406_220434941.jpg

এবার কড়াইতে কিছুটা সাদা তেল দিয়ে, তেল গরম হয়ে গেলে সেই তেলে প্রথমেই বড়ি গুলো ভেজে তুলে নিলাম। তারপর ওই একই তেলে ছোট ছোট টুকরো করে কাটা আলু গুলোকে ভালোভাবে ভেজে নিলাম।

InShot_20240406_220511057.jpg

আলু ভাজা হয়ে গেলে ভাপিয়ে রাখা শাক তার মধ্যে দিয়ে দিলাম। তারপর একে একে লবণ, হলুদ, জিরের গুঁড়ো আর কাঁচা লঙ্কা দিয়ে বেশ কিছুটা সময় ফুটিয়ে নিলাম।

InShot_20240406_220548009.jpg

জল কমে আসলে তাতে দিয়ে দিলাম ভেজে রাখা বড়ি। তারপর আরও কিছুটা সময় ভালোভাবে ফুটিয়ে নিলাম। তারপর জল কমে আসলে ভালোভাবে নাড়াচাড়া করে নামিয়ে নিলাম আমার আজকের রেসিপি।

InShot_20240406_220701802.jpg

InShot_20240406_220644166.jpg

InShot_20240406_220620303.jpg

এরপর একটি প্লেটে এটিকে পরিবেশন করে নিলাম আর তার সাথে কিছু ফটোগ্রাফি করে নিলাম।


পোস্ট বিবরণরেসিপি
ডিভাইসpoco m6 pro
ফটোগ্রাফার@pujaghosh

আজ আর নয়। আজ এই পর্যন্তই শেষ করছি। ভালো থাকবেন সকলে আর সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে আবারও নতুন কোনো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।





🪔আমার পরিচয়🪔

InShot_20240217_224020693.jpg

আমি পূজা ঘোষ(রাজশ্রী)। বনগাঁতে বসবাস করি। আমি বনগাঁ দীনবন্ধু মহাবিদ্যালয় থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, বিজ্ঞান বিভাগে ।পাশাপাশি কম্পিউটার এবং স্পোকেন ইংলিশের কোর্স করেছি। বর্তমানে আমি ফার্মাসিতে অধ্যায়নরত । ভবিষ্যতে এইগুলো নিয়ে ভালো কিছু করার আশায় এগোচ্ছি। কবিতা আবৃত্তি করতে আমি খুবই ভালোবাসি। ছোটো বয়েস থেকেই কবিতা আবৃত্তি শিখছি। এছাড়া ছবি আঁকতে,ঘুরতে যেতে,নতুন নতুন খাবার খেতে,গান শুনতে,ফোটোগ্রাফি করতে আর মানুষের সাথে মিশতে ভালোবাসি।

🎯 সমাপ্ত🎯

Posted using SteemPro Mobile

Sort:  
 2 months ago 

সত্যি বলেছেন দিদি শাক আমাদের শরীরের জন্য ভীষণ উপকারী। আল্লু আর বরি দিয়ে লাউ শাকের দারুন একটি রেসিপি তৈরি করেছেন দেখতে ভীষণ লোভনীয় লাগছে দিদি। আপনার রেসিপিটি তৈরির প্রতিটি ধাপ আমাদের সাথে পর্যায়ক্রমে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last month 

ধন্যবাদ আপু আপনাকে, রেসিপিটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন আলু আর বড়ি দিয়ে লাউ শাক রেসিপি তৈরি করে। আসলে সবজি রেসিপি খেতে আমি বেশ পছন্দ করি। এমনিতেই রেসিপি তৈরীর মধ্যে বড়ি ভাঙ্গা দিলে খেতে বেশ ভালো লাগে। রমজান মাসে ইফতারের শেষে প্রায় দিন রুটি দিয়ে এমন রেসিপি খাওয়া হয়। রেসিপি তৈরির প্রত্যেকটি স্টেপ এত সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 last month 

শাক - সবজি আসলে খুব কম মানুষেরা পছন্দ করে,আপনি দেখছি শাক - সবজি বেশ পছন্দ করেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

ব্যক্তিগতভাবে আমি লাউ শাক অনেক বেশি পছন্দ করি আপনার মতই। লাউ শাক দিয়ে যেকোনো ধরনের রেসিপি খেতে আমার অনেক বেশি সুস্বাদু লাগে। আলু আর বড়ি দিয়ে লাউ শাক রান্নার এই রেসিপিটি দেখেই জিভে জল এসে যাচ্ছে, বোঝাই যাচ্ছে অনেক বেশি সুস্বাদু ছিল। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে মজাদার একটা রেসিপি তুলে ধরার জন্য।

Posted using SteemPro Mobile

 last month 

লাউ শাক আসলেই খেতে অনেক সুস্বাদু। রেসিপিটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম। ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 2 months ago 

বিভিন্ন ধরনের সবজি দিয়ে রেসিপি তৈরি করলে খেতে খুবই সুস্বাদু লাগে। আপনি আজ লাউ শাক আলু ও ডালের বড়ি দিয়ে খুবই সুস্বাদু একটি রেসিপি তৈরি করেছেন। এ ধরনের রেসিপি আমার অনেক পছন্দের। রেসিপিটির রন্ধন প্রণালীটি সুন্দরভাবে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last month 

এই ধরনের রেসিপি গুলো আপনার কাছে ভালো লাগে দেখছি। ধন্যবাদ ভাই,রেসিপিটি আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আলু আর বড়ি দিয়ে লাউ শাক দেখেই মজাদার মনে হচ্ছে তাই খেতে ইচ্ছা করছে। আপনার রেসিপি পরিবেশে আমার খুবি ভালো লেগেছে। ধাপে ধাপে শেয়ার কারার জন্য অনেক ধন্যবাদ।

 last month 

ধন্যবাদ আপনাকে, সুন্দর মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

লাউ শাক খেতে আমার কাছে খুব ভালো লাগে। আজকে আপনি খুব সুন্দর করে আলু এবং ডালের বড়ি দিয়ে চমৎকার লাউ শাকের রেসিপি করেছেন। এ ধরনের সবজি খাবার মজাই আলাদা। এবং লাউ শাক এর মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিন আছে। আপনার রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। খুব সুন্দর করে রেসিপি সম্পূর্ণ আমাদের মাঝে উপস্থাপনা করেছেন।

 last month 

ঠিক বলেছেন আপু,লাউ শাকের মধ্যে ভিটামিন রয়েছে আর এই রেসিপিগুলো অনেক সুস্বাদুও লাগে খেতে।ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

লাউ শাক খেতে আমার খুব ভালো লাগে। আজ আপনি খুব সুন্দর করে অত্যন্ত চমৎকার ভাবে আলু আর বড়ি দিয়ে লাউ শাক তৈরি করছেন বেশ দুর্দান্ত হয়েছে। আপনার রন্ধন প্রক্রিয়া বেশ দুর্দান্ত হয়েছে। জিরে গুঁড়া এবং চিনি দেওয়াতে খেতে বেশ ভালো লাগবে। এতো সুন্দর রেসিপি পোস্ট উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last month 

সব শাকেই আমি একটু চিনি ব্যবহার করে থাকি ভাই। সেই মতোই এই রেসিপিতে করেছি। ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

লাউ শাক খেতে আমাদের সবারই কম বেশি ভালো লাগে।লাউ শাকের চমৎকার সুন্দর ও সুস্বাদু করে আলু, বড়ি নিয়ে নিরামিষ তরকারি রান্না করেছেন আপনি।ভীষণ চমৎকার লাগছে আপনার রেসিপিটি। লোভনীয় হয়েছে। ধাপে ধাপে রন্ধন প্রনালী ভীষণ সুন্দর করে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর ও সুস্বাদু একটি রেসিপি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 last month 

রেসিপিটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম দিদি।ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.031
BTC 68526.92
ETH 3726.80
USDT 1.00
SBD 3.73