|| স্বরচিত কবিতা: পাগল মন ||

in আমার বাংলা ব্লগ11 months ago

নমস্কার বন্ধুরা


আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সকলেই খুব ভাল আছেন। আমিও ভাল আছি। আপনাদের সকলের সুস্থতা কামনা করেই আমার আজকের ব্লগটি শুরু করতে চলেছি।

আজ আমি আপনাদের মাঝে হাজির হয়েছি আমার স্বরচিত কবিতা নিয়ে। আমার বাংলা ব্লগে যুক্ত হওয়ার পর থেকেই আমি প্রতি সপ্তাহে একটি করে কবিতা লেখার চেষ্টা করি। কবিতা হল এমন একটা জিনিস যার মধ্যে দিয়ে আমরা আমাদের নিজেদের মনের ভাবকে খুব সহজেই প্রকাশ করতে পারি। কবিতা লিখতে যেমন আমি ভালোবাসি ,ঠিক তেমনি কবিতা আবৃত্তি করতেও আমি খুব ভালোবাসি। পাড়ায় যে কোনো অনুষ্ঠান হলেই কবিতা আবৃত্তিতে আমার নামটা খুব অসুবিধে না হলে আমি কখনো বাদ রাখি না। কারণ আমার মনে হয়, যত আমি আমার শেখা টাকে অনেক মানুষকে শোনাতে পারবো ততই আমি আমার নিজের ভুল ত্রুটি গুলো আরো বেশি করে সংশোধন করতে পারব। সে যাইহোক, সাপ্তাহিক ধারাবাহিকতা বজায় রাখার জন্যই আমার আজকের কবিতা। চলুন তাহলে আর দেরি না করে শুরু করা যাক।


heart-2211180_1280.jpg

সোর্স


পাগল মন


ওরে আমার পাগল মন,
একটু দাঁড়া.. কথা শোন।
বারে বারে বলছি তোকে,
দিস না সাড়া আমার ডাকে।

একটা কথাই বলবো তোকে,
শক্ত হ না,, তুই এবার থেকে।
আর কতদিন থাকবি রে তুই,
নরম - সরম, সাদা - মাটা।

নরম মানুষ পেলে সবাই ,
দুমড়ে মুচড়ে ভেঙে যে দেয়।
আঘাত করতে অনায়াসে,
ভাববে না কেউ দুই বারও যে।

কষ্ট দেবে ইচ্ছে করেই,
আসবে যে জল দুচোখ ভরে।
কষ্ট টাকে আড়াল করে,
আর কতদিন কাঁদবি একা!

কত স্বপ্ন ভাঙবে রে তোর,
কত ইচ্ছের ঘটবে যে নাশ।
এইভাবে আর চলবে কদিন?
আমার কথা একটু শোন।

বাঁচবি তবে আত্ম সুখে,
থাকবে না যে দুঃখ তোর।
কষ্ট দিতেও ভাববে লোকে,
ভাংবি না আর সহজে তুই।


কবিতার মূলভাব


বাস্তব জীবনকে কল্পনা করেই আমার আজকের এই কবিতা। আসলে সব কিছু বোঝা সত্ত্বেও, আমাদের পাগল মন সবসময় পাগলামি করতেই থাকে। বারবার আঘাত পাওয়ার পরেও সে নিজের মত নিজেই চলে, একটু চেষ্টা করে না শক্ত হওয়ার। যাতে পরবর্তীতে তাকে আর কষ্ট পেতে না হয়, আঘাত পেতে না হয় ,দুঃখ পেতে না হয় সেই চেষ্টা সে কখনোই করে না। যদি সে একটু শক্ত হতে পারতো, তাহলে তাকে কখনোই এভাবে ভেঙে পড়তে হত না, দুঃখ পেতে হতো না আর কষ্ট পেতেও হত না।


আজ আর নয়। আজ এই পর্যন্তই শেষ করছি। ভালো থাকবেন সকলে আর সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে আবারও নতুন কোনো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

দিদি আপনি সত্যিই চমৎকার কবিতা আবৃত্তি করেন। আর আপনার লিখা কবিতাটিও দারুন হয়েছে। আমার কাছে তো ভীষণ ভালো লেগেছে। সত্যি দিদি আপনার প্রতিভা সব সময় আমাকে মুগ্ধ করে। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 11 months ago 

এত প্রশংসনীয় একটি মন্তব্য করার জন্য, অনেক ধন্যবাদ আপু আপনাকে।

 11 months ago 

পাগল মন নিয়ে খুবই সুন্দর কবিতা লিখেছেন। সত্যি কবিতার নামটি যেমন অসাধারণ লিখেছে তেমনি কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ধন্যবাদ ভাই আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

প্রতি সপ্তাহে আপনি আমাদের মাঝে খুবই সুন্দর সুন্দর কবিতা শেয়ার করেন।এ সপ্তাহের কবিতাটি আমার কাছে খুবই ভালো লেগেছে কবিতার নামটা অনেক সুন্দর পাগল মন।কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

এ সপ্তাহের কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে, খুশি হলাম ভাই। ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

ঠিক বলছেন আপু আসলেই আমার বাংলা ব্লগ কমিউনিটির মাধ্যমে অনেক কিছু করা সম্ভব হয়েছে। তবে আপনার খুব সুন্দর একটি কাজ আমার ভালো লাগে। এক সাথে কবিতা লিখবেন সে সাথে যদি কবিতা গুলো আবৃত্তি করেন দারুন হয়। আজকের কবিতাটিও আপনি অসাধারণ লিখলেন। পাগল মন কবিতাটি খুব সুন্দর অনুভূতি দিয়ে লেখছেন। আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 11 months ago 

চেষ্টা করব আপু, আমার নিজের লেখা কবিতা গুলো আবৃত্তি করার জন্য । ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.032
BTC 60799.23
ETH 2640.18
USDT 1.00
SBD 2.58