ক্যান্ডেল তৈরির ডাই প্রজেক্ট

in আমার বাংলা ব্লগlast year (edited)

নমস্কার বন্ধুরা


আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সকলেই খুব ভালো আছেন। আমিও ভালো আছি।সকলের সুস্থতা কামনা করেই আমার আজকের ব্লগটি শুরু করতে চলেছি।

আজ আমি আপনাদের মাঝে হাজির হয়েছি আবারও নতুন একটি পোস্ট নিয়ে। আমার আজকের পোস্টটির মূল বিষয়বস্তু হলো, ক্যান্ডেল তৈরির ডাই প্রোজেক্ট। আমি আসলে এটি তৈরি করেছিলাম আমার বাংলা ব্লগের ইউনিক ক্যান্ডেল তৈরির প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। কিন্তু পরবর্তীতে অন্য একটি ক্যান্ডেল তৈরির আইডিয়া মাথায় আসায়, এই ক্যান্ডেলটি আর পোস্ট করা হয়নি, তাই আজ আপনাদের মাঝে এই ক্যান্ডেল তৈরির পোস্ট করতে চলেছি।

IMG_20230510_145802.jpg


আমার আজকের তৈরি ক্যান্ডেল এর নাম দিয়েছি "পুষ্প শৈল দীপ"। এর এরকম নাম দেওয়ার কারণ হলো, এটি তৈরিতে আমি ছোটো ছোটো পাথর ব্যবহার করেছি, যেখান থেকে শৈল নামটা নিয়েছি। এরপর ফুল দিয়ে এটাকে সাজিয়ে তুলেছি, তাই নাম দিয়েছি পুষ্প। আর দীপ এর অর্থ হল প্রদীপ। তাই সবমিলিয়ে এর এরূপ নামকরণ করেছি।

প্রয়োজনীয় উপকরণ
মোম
ছোটো সরু রড
সুতো
ছোটো ছোটো পাথর
একটি মোটা প্লাস্টিকের কাপ
কিছু বন ফুল

প্রস্তুত প্রণালী

InShot_20230510_095940689.jpg


প্রথমেই নিয়ে নিয়েছি আমার প্রয়োজনীয় উপকরণ গুলি - মোম, ছোটো সরু রড, সুতো, ছোটো ছোটো পাথর, একটি মোটা প্লাস্টিকের কাপ, কিছু বন ফুল।

InShot_20230510_100233666.jpg


প্রথমে ছোটো সরু রড টিতে একটি সুতো বেঁধে কাপটির ঠিক মাঝ বরাবর রেখে দিলাম। এরপর মোমগুলোকে একটি কড়াইতে নিয়ে গরম করে তরল মোম তৈরি করে নিলাম। এবার সামান্য পরিমাণে তরল মোম প্লাস্টিকের মোটা কাপটির মধ্যে ঢেলে দিলাম ।

InShot_20230510_100531261.jpg


এবার মোম একটু ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করলাম।তারপর কিছু ছোটো ছোটো পাথরের টুকরো কাপের মধ্যে দিয়ে দিলাম। ঠিক একইভাবে বাকী মোম ধীরে ধীরে কাপের মধ্যে ঢেলে দিলাম এবং পাথরের টুকরো গুলোও দিয়ে দিলাম। তারপর মোম শক্ত হওয়া পর্যন্ত অপেক্ষা করলাম।

InShot_20230510_101219594.jpg


এবার শক্ত মোম বাতিটির গায়ে অল্প অল্প করে তাপ দিয়ে ছোটো ছোটো বন ফুলগুলোকে বসিয়ে দিলাম। আর এইভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের ক্যান্ডেল "পুষ্প শৈল দীপ"।

InShot_20230510_101324332.jpg

InShot_20230510_101525760.jpg

InShot_20230510_101603541.jpg

InShot_20230510_101647711.jpg


এবার আমার তৈরি মোম বাতিটিকে জ্বালিয়ে, সুন্দর করে কয়েকটি ফোটো তুলে নিলাম।


শ্রেণীক্যান্ডেল তৈরির ডাই প্রজেক্ট
ডিভাইসrealme 8i
ফটোগ্রাফার@pujaghosh
লোকেশনবারাসাত

আজ আর নয়। আজ এই পর্যন্তই শেষ করছি। ভালো থাকবেন সকলে আর সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে আবারও নতুন কোনো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

Sort:  
 last year 

আপনি খুব সুন্দর করে দক্ষতার সাথে একটি ক্যান্ডেল তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আসলে এসব কাজে অনেক সময় এবং শ্রম এবং ধৈর্য লাগে।এত সুন্দর করে ক্যান্ডেল তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 last year 

একদমই তাই ,এইসব কাজে অনেক শ্রম আর ধৈর্যর প্রয়োজন হয়। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

সত্য বলতে কি আপু এ ধরনের ডাই প্রজেক্ট করাটা কিন্তু বেশ কষ্টের একটি বিষয়। খুব সময় নিয়ে ধীরে ধীরে এই প্রজক্ট গুলো করতে হয়। তা নাহলে দেখতে তেমন সুন্দর হয় না। আপনি তো আপু বেশ সুন্দর করে ক্যান্ডেল তৈরির বিভিন্ন ধাপ আমাদের মাঝে শেয়ার করলেন। বেশ সুন্দর হয়েছে আপনার বানানো ক্যান্ডেল টি।

 last year 

হ্যাঁ আপু ,এইসব ডাই প্রোজেক্ট গুলো একটু সময় নিয়ে না করলে দেখতে ঠিক ভালো লাগে না ।আমার বানানো ক্যান্ডেলটি আপনার ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ।ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনি প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য এই ক্যান্ডেলটি তৈরি করেছিলেন। পরে যখন অন্য একটি ক্যান্ডেল তৈরি করার আইডিয়া মাথায় আসলো তখন এটা আর পোস্ট করা হয়নি আপনার। আজকে ডাই প্রজেক্ট হিসেবে একটি পোস্ট করে দিয়েছেন এটা কিন্তু ভালো করেছেন। খুবই সুন্দর হয়েছে আপনার ক্যান্ডেল তৈরি। ফুল গুলো দিয়ে সাজিয়ে ফটোগ্রাফি করেছেন দেখে খুবই সুন্দর লাগছে দেখতে। ডেকোরেশনটা অসম্ভব সুন্দরভাবে করেছেন। এরকম কাজগুলো করতে অনেক সময় লেগে যায়। ভালো লাগলো সম্পূর্ণটা দেখে।

 last year 

হ্যাঁ আপু ,এরকম কাজ গুলো করতে অনেক বেশি সময় লেগে যায়। আমার বানানো ক্যান্ডেলটা আপনার ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম। ধন্যবাদ আপনাকে।

"পুষ্প শৈল দীপ"

নামটা কিন্তু বেশ সুন্দর দিয়েছো, তবে এই নামটা টাইটেল এ লিখতে পারতে, তাহলে ব্যাপারটা আরো অনেক বেশি আকর্ষণীয় হতো। তবে তোমার আজকের মোমবাতি তৈরি টা কিন্তু অনেকটাই ইউনিক লাগছে। এরকম কেউই তৈরি করেনি প্রতিযোগিতায়। সে ক্ষেত্রে হয়তো তুমি একটা প্রাইজ পেলে পেতেও পারতে।

 last year 

হ্যাঁ ঠিক বলেছ, নামটা টাইটেলে দিলে বেশি ভালো হতো। আমার তৈরি করা মোমবাতি টি তোমার কাছে ইউনিক লেগেছে জেনে অনেক খুশি হলাম ।অনেক ধন্যবাদ সুন্দর একটা মন্তব্য করার জন্য।

 last year 

সত্যি কথা বলতে দিদি আপনি প্রতিযোগিতায় শেয়ার করা যে ক্যান্ডেলটি তৈরি করেছিলেন ওইটা যেমন সুন্দর ছিল এবং প্রতিযোগিতা উপলক্ষে তৈরি করা এই ক্যান্ডেলটিও ভীষণ সুন্দর হয়েছে। আপনি তো প্রথমে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য এই ক্যান্ডেলটি তৈরি করেছিলেন। পরে অন্যরকম একটা আইডিয়া আসার কারণে এটি রেখে অন্য একটি করেছিলেন। দুটোই অনেক সুন্দর হয়েছে। বেশ দক্ষতার সাথে অনেক সময় ব্যবহার করে করেছিলেন। ডাই পোস্ট হিসেবে এটি শেয়ার করুন দেখে ভীষণ ভালো লাগলো।

 last year 

অনেক ধন্যবাদ ভাই আপনাকে ।আমার প্রতিযোগিতাই তৈরি করা ক্যান্ডলটি আপনার ভালো লেগেছে আর এই ক্যান্ডেলটিও আপনার ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম।

 last year 

আপু আমার কাছে আপনার তৈরি এই ক্যান্ডেলটি ইউনিক লেগেছে। ছোট ছোট পাথরের টুকরো দিয়ে আপনি খুব ভালোভাবে ই এই ক্যান্ডেল টি সাজিয়ে তুলেছেন আর বাইরে সাইডে বনফুল দিয়ে সাজিয়ে তুলেছেন দেখতে অসম্ভব সুন্দর লাগছে। শেষের প্রদীপটি জ্বালিয়ে ফটোগ্রাফি করেছেন এটি আমার কাছে খুবই সুন্দর লেগেছে। ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি ক্যান্ডেল তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

আমার তৈরি করা ক্যান্ডেলটি আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম দাদা। অনেক ধন্যবাদ আপনাকে অনেক সুন্দর একটা মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

 last year 

অতি সুন্দর একটি পোস্ট আজ আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই অসাধারণ পোস্ট দেখে আমি সত্যি মুগ্ধ হয়েছি। খুব সুন্দর করে আপনি এই ক্যান্ডেল তৈরি করে আমাদের মাঝে দেখিয়েছেন, আপনার এই দক্ষতা সত্যি প্রশংসনীয়।

 last year 

আমার তৈরি ক্যান্ডেলটি আপনার ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ভাই। ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু মোম দিয়ে দারুন একটি ক্যান্ডেল তৈরির ডাই প্রজেক্ট শেয়ার করেছেন। ছোট ছোট পাথর আর বন্য ফুল ব্যবাহার করার কারনে ইউনিক হয়েছে। ধন্যবাদ আপু।

 last year 

আমার তৈরি ক্যান্ডেলটি আপনার ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ভাই।অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60699.39
ETH 2655.06
USDT 1.00
SBD 2.59