//রেসিপি//তেল পটল//

in আমার বাংলা ব্লগlast year

নমষ্কার বন্ধুরা


আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আপনারা সকলেই খুব ভাল আছেন। আমিও ভাল আছি ।সকলের সুস্থতা কামনা করেই ,আমার আজকের পোস্টটি শুরু করতে চলেছি।

আজ আমি আপনাদের মাঝে হাজির হয়েছি আবারও নতুন একটি রেসিপি পোস্ট নিয়ে। প্রতি সপ্তাহেই একটি করে রেসিপি পোস্ট করার চেষ্টা করি। সেই রকমই আজ আমার খুবই পছন্দের একটি রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম। ' তেল পটল' এই রেসিপিটি আমার খুবই প্রিয়। এতটাই প্রিয় যে এই রেসিপি দিয়ে আমি পুরো ভাত খেয়ে নিতে পারব। প্রায় দিনই এই রেসিপিটি আমি তৈরি করি। আপনারাও বাড়িতে ট্রাই করতে পারেন, আশা রাখছি সকলেরই ভালো লাগবে।

চলুন তবে আর দেরি না করে দেখে নেওয়া যাক রেসিপিটি।


InShot_20230619_171822527.jpg


InShot_20230619_171800138.jpg


প্রয়োজনীয় উপকরণ:


উপকরণপরিমাণ
পটল১০ টি
টমেটো১টি
নারকেল কোরাএক কাপ
আদাএক টুকরো
কাঁচা লঙ্কা৭ টি
লবণপরিমাণ মতো
চিনি১ চামচ
জিরে, ধোনে গুঁড়ো১ চামচ
গরম মসলা গুঁড়োহাফ চামচ
গোলমরিচের গুঁড়োহাফ চামচ
শুকনো লঙ্কা গুঁড়োহাফ চামচ
হলুদ১ চামচ
সাদা তেলপরিমাণ মতো

রন্ধন প্রণালী:


InShot_20230619_171300547.jpg


প্রথমেই নিয়ে নিয়েছি আমার প্রয়োজনীয় উপকরণ গুলি-পটল, টমেটো, নারকেল কোরা, আদা, কাঁচা লঙ্কা ,লবণ ,চিনি, জিরে ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, গোলমরিচের গুঁড়ো, শুকনো লঙ্কার গুঁড়ো আর হলুদ।

InShot_20230619_171351449.jpg


পটল গুলোর খোসা ছাড়িয়ে মাঝখান দিয়ে হালকা একটু ভাগ করে নিয়েছি । তারপর লবণ আর হলুদ মাখিয়ে নিয়েছি ভাজার জন্য।

InShot_20230619_171434149.jpg


কড়াইতে সাদা তেল দিয়েছি পরিমাণ মতো । তেল গরম হয়ে গেলে ,তাতে দিয়ে দিয়েছি লবণ আর হলুদ মাখিয়ে রাখা পটলগুলো। পটল ভাজা হয়ে গেলে একটি পাত্রে সেগুলোকে নামিয়ে নিয়েছি।

InShot_20230619_171522466.jpg


এদিকে কোরা নারকেলের মধ্যে ,সামান্য পরিমাণ গরম জল দিয়ে নারকেলের দুধ তৈরি করে নিয়েছি।

InShot_20230619_171555739.jpg


এরপর কড়াইতে আবারও পরিমাণ মতো সাদা তেল দিয়ে দিলাম। তেল গরম হয়ে গেলে তাতে দিয়ে দিলাম বেঁটে রাখা আদা,সেটাকে সামান্য পরিমাণ ভেজে নিলাম আর তারপর দিয়ে দিলাম পেস্ট করে রাখা টমেটো। টমেটো ভালো করে কষানো হয়ে গেলে, দিয়ে দিলাম সামান্য পরিমাণ চিনি আর টুকরো করে রাখা কাঁচা লঙ্কা।

InShot_20230619_171632509.jpg


এরপর একে একে সমস্ত মসলা গুলোকে দিয়ে দিলাম আর খুব হালকা ফ্লেমে সমস্ত মসলা ভালো করে কষিয়ে নিলাম। মসলা কষানো হয়ে গেলে, তাতে দিয়ে দিলাম তৈরি করে রাখা নারকেলের দুধ। সেটাকেও বেশ কিছুক্ষন ফুটিয়ে নিয়ে, তার মধ্যে দিয়ে দিলাম ভেজে রাখা পটল গুলো।

InShot_20230619_171730452.jpg


এরপর মিডিয়াম ফ্লেমে , চার থেকে পাঁচ মিনিট ফোটানোর পর, তৈরি হয়ে গেল আমার আজকের রেসিপি "তেল পটল"। খুবই সুস্বাদু একটি রেসিপি ।আমার কাছে তো খুবই ভালো লাগে, যারা নিরামিষ খেতে পছন্দ করেন, অবশ্যই এভাবে একবার তৈরি করবেন বাড়িতে।

InShot_20230619_171822527.jpg


InShot_20230619_171800138.jpg


এরপর একটি প্লেটে ঢেলে, রেসিপিটি পরিবেশন করে নিলাম।


ডিভাইসrealme 8i
ফটোগ্রাফার@pujaghosh
লোকেশনবারাসাত
পোস্ট বিবরণরেসিপি

আজ আর নয়। আজ এই পর্যন্তই শেষ করছি। ভালো থাকবেন সকলে আর সুস্থ থাকবেন । দেখা হবে পরবর্তীতে , আবারও নতুন কোনো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

Sort:  
 last year 

পটল দিয়ে এত মজাদার ভাবে রেসিপি প্রস্তুত করে কখনো আমার খাওয়া হয়নি। আমি তো প্রথম দেখায় ভেবেছিলাম খাসির মাংস হবে।
আর যে পরিমাণ লোভনীয় দেখাচ্ছে ইচ্ছে করছে তুলে খেতে শুরু করি।

 last year 

আমি তো প্রথম দেখায় ভেবেছিলাম খাসির মাংস হবে।

😁😁😁 না না, খাসির মাংস না পটল ।

আপনার কাছে আমার রেসিপিটি ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম। ধন্যবাদ আপনাকে অনেক সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

তেল পটল রেসিপি আজকে প্রথম দেখলাম আপু। এর আগে কখনো খাওয়া হয়নি। এরকম লোভনীয় সব খাবারের ছবিগুলো দেখেই তো খেতে ইচ্ছে করে। সত্যি আপু দারুন একটি রেসিপি শেয়ার করেছেন। নতুন একটি রেসিপি শিখতে পেরে অনেক ভালো লেগেছে।

 last year 

রেসিপিটি একদিন খেয়ে দেখবেন আপু খুব ভালো লাগবে। ধন্যবাদ আপনাকে আমার রেসিপিটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম।

Posted using SteemPro Mobile

 last year 

পটলের রেসিপি অনেক খেয়েছি আপু, তবে কখনো তেল পটল রেসিপি খাওয়া হয়নি। বিশেষ করে এই রেসিপিতে নারকেল কোরা দেয়া হয়েছে দেখে রেসিপিটি একদম আমার কাছে ভিন্ন রকম মনে হচ্ছে। তাই এই রেসিপি খেতে ভিন্ন রকম স্বাদ পাওয়া যাবে বলে মনে হচ্ছে। অনেক অনেক ধন্যবাদ আপু, একদম নতুন ও ইউনিক একটি রেসিপি শিখিয়ে দেয়ার জন্য।

 last year 

হ্যাঁ ভাই , রেসিপিটিতে অনেকটা ভিন্ন রকম একটা স্বাদ পাওয়া যাবে ,একদিন বাড়িতে তৈরি করে খেয়ে দেখবেন, আশা করছি ভালো লাগবে।

Posted using SteemPro Mobile

 last year 

একদম তাই আপু নিজের একটি পছন্দের আইটেম থাকলে এক নিমিষেসেই একটা খাবার দিয়ে ভাত খেয়ে ফেলা যায়। এরকম করে পটল তৈরি করলে খেতে খুবই ভালো লাগে আমিও মাঝে মাঝে তৈরি করে খেয়ে থাকি। খুবই মজাদার একটি খাবারের রেসিপি শেয়ার করেছেন আপু।

 last year 

আপনিও মাঝেমধ্যে এইভাবে পটলের রেসিপি তৈরি করে খেয়ে থাকেন ,জেনে ভালো লাগলো আপু। সত্যিই অনেক মজার হয় এই রেসিপিগুলো খেতে।

Posted using SteemPro Mobile

 last year 

আপু আপনার রেসিপিটি দেখে সত্যিই জিভে জল চলে এসেছে । এভাবে কখনো তেল পটল খাওয়া হয়নি । দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে । বেশ ভালো একটি রেসিপি শেয়ার করলেন । ধন্যবাদ আপনাকে ।

 last year 

হ্যাঁ আপু সত্যিই রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছিল খেতে। আপনিও বাড়িতে একবার এভাবে তৈরি করে খেয়ে দেখবেন ,আশা করছি আপনারও ভালো লাগবে খেতে।

Posted using SteemPro Mobile

 last year 

এতো সুন্দর রান্না দেখেই তো খেতে ইচ্ছা করছে দিদি। একদম জিভেই জল আনার মত রেসিপি। খুবই সুন্দরভাবে আপনি রন্ধন প্রক্রিয়া আমাদের সাথে বর্ণনা করেছেন। সুন্দর একটি ইউনিক রেসিপি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দিদি।

 last year 

আমার রেসিপিটি আপনার কাছে অনেক ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ভাই। অনেক ধন্যবাদ আপনাকে অনেক প্রশংসনীয় একটি মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

আপনার রেসিপিটা দেখতে অনেক লোভনীয় হয়েছে। রেসিপি টা দেখে জিভে জল চলে এসেছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

আমার তৈরি করার রেসিপিটি আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম আপু ।ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 last year 

পটল খেতে খুবই ভালো লাগে,তাই পটল দিয়ে যেকোনো রেসিপি আমার খুবই পছন্দের খাবার।অনেক ভাবেই পটল রান্না করে খেয়েছি কিন্তু কখনো তেল পটল এভাবে রান্না করে খাওয়া হয়নি।নারিকেল কোরা দিয়ে তেল পটল খেতে যে খুবই সুস্বাদু হয়েছে তা ছবি দেখেই বোঝা যাচ্ছে। অসম্ভব লোভনীয় লাগছে।আর এই লোভনীয় রেসিপি টি শেয়ার করার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ জানাই বনু।♥️♥️

Posted using SteemPro Mobile

 last year 

হ্যাঁ দিদি নারকেল কোরা দিয়ে তেল পটল খেতে অনেক সুস্বাদু হয়েছে । আপনি এভাবে যেহেতু কখনো খেয়ে দেখেননি, অবশ্যই একবার তৈরি করে খেয়ে দেখবেন এভাবে । আশা করছি ভাল লাগবে । ধন্যবাদ দিদি আপনাকে অনেক সুন্দর একটি মন্তব্য করার জন্য।❤️

Posted using SteemPro Mobile

 last year 

যদিও পটল খেতে আমি খুব বেশি পছন্দ করি না। তবে এভাবে তেল পটল রেসিপি তৈরি করলে খেতে বেশ ভালো লাগে। আপনি খুব চমৎকার ভাবে পটল তেল দিয়ে ভেজেছেন। প্রতিটা ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

আমার রেসিপিটি ,আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ভাই। ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 62249.58
ETH 2435.15
USDT 1.00
SBD 2.67