জেনারেল রাইটিং:-[মানবতার ফেরিওয়ালা]

in আমার বাংলা ব্লগ7 months ago

নমস্কার বন্ধুরা


আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সকলেই খুব ভাল আছেন। আমিও ভাল আছি। আপনাদের সকলের সুস্থতা কামনা করেই আমার আজকের ব্লগটি শুরু করতে চলেছি।

মানুষ আসলে সুখী কি হয় কিসে..? এই কথার উত্তর কি আপনারা কেউ দিতে পারবেন...? আমার কাছে তো কখনোই মনে হয় না যে অর্থ সম্পত্তি বা বিলাসিতা কখনো মানুষকে সুখ এনে দিতে পারে, যদি সে মানসিকভাবে সুখী না হয়। আমি জীবনে আসলে অনেক মানুষ দেখেছি যারা অর্থ-সম্পত্তির দিক থেকে অনেক বড় তবে মানসিক দিক থেকে তারা অনেকটাই বিপদগ্রস্ত এবং সবসময় একটা দুশ্চিন্তার ভেতর দিয়ে তাদের জীবন যাপন চলে। তাছাড়াও তাদের জীবন এ এমন কিছু বড় বড় সমস্যা রয়েছে যেগুলো তারা অর্থের বিনিময়েও দূর করতে পারে না। তবে আমি জীবনে এমন অনেক মানুষ দেখেছি যারা আমাদের আশেপাশেই রয়েছে তাদের অর্থ সম্পত্তির পরিমাণ অনেক কম থাকলেও তারা মানসিকভাবে অনেক বেশি সুখী এবং খুব সুন্দর এর সিম্পিল জীবনযাপন করে। আমার কাছে মনে হয় কোন মানুষ সুখী হতে গেলে প্রথমে তার চাহিদা গুলোকে স্বল্প পরিসরে গুছিয়ে আনতে হয়। যার চাহিদা যত বেশি তার সুখী হওয়ার সম্ভাবনা তত কম।

people-3190181_1280.jpg
সোর্স

আমি বারাসাতে এসেছি কয়েক বছর হল। এর আগে আমি থাকতাম বনগাঁতে। সেখানকার একজন মানুষের কথা আজ আপনাদের বলবো। মানুষটা এখনো বনগাঁতেই থাকে।তবে সত্যি কথা বলতে আমি তার নাম জানিনা। মহিলার বয়স এখন খুব সম্ভবত ৬০ থেকে ৬৫ বছর হয়ে গেছে বা তার বেশিও হতে পারে। ছোটবেলায় দেখতাম উনি স্টেশনের পাশে বসে খুব কম দামে মানুষকে খাওয়াতেন। একবার তো ওনার কাছে জিজ্ঞাসা করে ফেলেছিলাম যে আপনি যে এত কম দামে মানুষকে খাবার খাওয়ান এতে কি আপনার লাভ থাকে। তখন উনি আমাকে মুখের উপর বলেছিলেন যে আমি লাভের জন্য আসলে মানুষকে খাওয়াই না, আমার আসলে মানুষকে খাওয়াতে খুব ভালো লাগে তাই খাওয়াই। মহিলার অর্থ সম্পত্তি তেমন বিশেষ কিছু নেই। তাছাড়া তার পোশাক আশাক দেখ তো মনে হয় না খুব বেশি একটা টাকার মালিক। তবে তিনি মানুষকে মন ভরিয়ে তৃপ্তি সহকারে খাওয়াতে ভালোবাসেন।

আমার নিজেরই একটা ঘটনা বলি, একবার বারাসাত থেকে বাড়ি যাওয়ার পথে ট্রেনের ভিতরে একজন অসহায় মানুষের সাথে আমার দেখা হয়। আমার কাছে তখন খুব সম্ভবত ৩০ টাকার মতো ক্যাশ ছিল। আর বাকি সব টাকা অনলাইনে রেখেছিলাম। আমি ভেবেছিলাম যে বনগায় নেমে ওখান থেকে টাকা তুলে নেব তারপর তো আর কোন সমস্যা হবে না। এদিকে ট্রেন চলে আসার কারণে স্টেশন থেকে টাকা তুলতেও পারিনি। যাইহোক ট্রেনের ভিতরে বসে ছিলাম হঠাৎ করে মনে হল যে কিছু একটা খাওয়া যাক। তবে সেই মুহূর্তে দেখলাম একজন অসহায় মানুষ আমার সামনে এসে হাত পাতলো আর বলল যে সারাদিন কিছু নাকি খাইনি সে। আমার মনের ভেতরে আসলে অনেক মায়া হল তাই আমি পুরো টাকাটাই তার হাতে তুলে দিলাম। কিন্তু সেই টাকা তুলে দিয়ে আমি মানসিকভাবে এতটাই শান্তি পেয়েছিলাম যেটা হয়তো আমি নিজে খাবার খেয়ে সে শান্তিটা পেতাম না।

যাইহোক আজকের প্রসঙ্গে ফিরে আসি। এই ঘটনাটা কেন বললাম কারণ আমাদের বনগাঁ স্টেশনে যে মহিলাটা বিনামূল্যেই বলা চলে যে খাবার দিত কিছুদিন হল ওনাকে দেখছি না। ওখানকার আশেপাশে যে লোকজন গুলো ছিল তাদের কাছে জিজ্ঞাসা করে জানতে পারলাম যে মহিলাটা অনেক অসুস্থ এবং উনাকে হসপিটাল এ ভর্তি করা হয়েছে। তবে তার হসপিটালের যত খরচ সেটা তার পরিবারের লোক দিচ্ছে না নাকি। তার পরিবর্তে এই স্টেশনে যারা তাকে নিয়মিত দেখত এবং আশেপাশে যারা ছিল তারা প্রত্যেকে বহন করছে। অর্থাৎ একটা কথা আমার কাছে পরিষ্কার হয়ে গেল যে আপনি যদি মানুষের পাশে থাকেন বা মানুষকে বিপদে সাহায্য করেন তাহলে স্বয়ং সৃষ্টিকর্তা আপনাকে যে করেই হোক ভালো থাকার ব্যবস্থা করে দেবে। তবে শুধু ওই মহিলাটাই নয় আমি আশেপাশে আরো অনেক মানুষ দেখেছি যারা ঠিকঠাক মতো খাবার খেতে পারে না। তারপরও চেষ্টা করে মানুষকে একটু হলেও সাহায্য করার জন্য। আমি মনে করি জীবনে ভালো থাকতে গেলে মানুষের পাশে দাঁড়ানোটা অত্যন্ত জরুরী। তাহলে মানসিকভাবে একটু হলেও শান্তি পাওয়া যেতে পারে। যেটা হয়তো উচ্চ বিলাসিতা বা প্রচুর অর্থ সম্পত্তি দিয়ে অর্জন করা সম্ভব নয়।


পোস্ট বিবরণজেনারেল রাইটিং

আজ আর নয়। আজ এই পর্যন্তই শেষ করছি। ভালো থাকবেন সকলে আর সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে আবারও নতুন কোনো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

Posted using SteemPro Mobile

Sort:  
 7 months ago 

আসলে ধন সম্পত্তি বিলাসিতা কোন ভাবেই মানুষকে সুখ দিতে পারে না।কোটি টাকা থেকে লাভ কি যদি মানসিকও শাররীক শান্তি না থাকে জীবনে।রেল স্টেশনের পাশে ওই মহিলা ধরতে গেলে বিনামুল্যে খাওয়াত এটা জেনে খুব ভালো লাগলো।কোটিপতিদেরও এমন মনমানসিকতা হয় না।জেনে ভালো লাগলো যে আপনি আপনার খাবারের টাকা অসহায় মানুষ কে দিয়ে আত্মতৃপ্তি পেয়েছেন। আসলে এটাই মানবতা যা সবার থাকে না।

 7 months ago 

পোস্টটি পড়ে অনেক সুন্দর একটি সাবলীল মন্তব্য করার জন্য, অনেক ধন্যবাদ দিদি আপনাকে।

 7 months ago 

আসলেই পৃথিবীতে মানুষ তখনই সুখী হতে পারে, যখন বেশি কিছু আশা করেনা। যারা অল্প কিছু আশা করা এবং অল্পতেই ভালো থাকার চেষ্টা করে তারাই জীবনে সুখী হতে পারে। আপনি যে বৃদ্ধ মহিলাটির কথা আমাদের মাঝে শেয়ার করেছেন, ওনার কথা শুনে খুবই খারাপ লেগেছে। আমার অসুস্থতার কথা শুনে সত্যি খারাপ লাগলো। আসলে যারা অন্যের বিপদে এগিয়ে আসে এবং অন্যকে সাহায্য করে, তাদের বিপদেও অন্যরা এগিয়ে আসে।

 7 months ago 

পোস্টটি পড়ে অনেক সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করার জন্য, অনেক ধন্যবাদ ভাই আপনাকে।

 7 months ago (edited)

এটা কিন্তু সত্য কথা, যে মানুষ কে সাহায্য করবে স্বয়ং আল্লাহ তার হেফাজত করবেন। মানে আল্লাহ তার বিপদে আপদে সাহায্য করবেন। আপনি কিন্তু দিদি আজ অনেক গুলো উদাহরণের মাধ্যমে মানবতার ফেরিওয়ালার বিষয়টি আমাদের মাঝে শেয়ার করেছেন। আজ আপনার পোস্ট পড়ে মনটা অনেক ভরে গেল। দিদি ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 7 months ago 

আমার পোস্টটা পড়ে আপনার অনেক ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 7 months ago 

এই ধরনের মানবিক মানুষ খুবই কম দেখা যায় আমাদের আশেপাশে। আপনি যে বৃদ্ধ মহিলার কথা বললেন, তিনি কিন্তু অনেক ভালো একজন মানুষ ছিলেন, যা আপনার লেখাগুলো পড়েই বুঝতে পেরেছি দিদি। একটা মানুষ যদি মানবিক হয় এবং অন্যদেরকে সব সময় সাহায্য করে, সৃষ্টিকর্তাও তাকে রক্ষা করে এবং সাহায্য করে। আর তাইতো ওই মহিলাটাকেও সবাই মিলে সাহায্য করছে। উনাকে ওই জায়গাটাতে দেখতে না পেয়ে, আপনি সবাইকে জিজ্ঞেস করেছিলেন জেনে ভালো লাগলো। এত সুন্দর উদাহরণের মাধ্যমে পুরো বিষয়টা দারুন ভাবেই তুলে ধরলেন।

 7 months ago 

ঠিক বলেছেন আপু , একজন মানবিক মানুষকে অন্য কেউ সাহায্য না করলেও সৃষ্টিকর্তা তাদেরকে রক্ষা এবং সাহায্য দুটোই করে। পোস্টটি পড়ে সুন্দর একটি মন্তব্য করার জন্য ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

আপনার মানবতার ফেরিওয়ালা পোস্ট পড়ে অনেক ভালো লাগলো। তবে টাকা পয়সা মানুষকে শান্তি দেয় না। অনেকের টাকা পয়সা আছে মন থেকে কোন শান্তি নেই। আর মানবতা হচ্ছে এমন কাউকে দেখালে নিজের মন থেকেও শান্তি পাওয়া যায়। আপনি যেমন ট্রেনের মধ্যে একজন লোককে হেল্প করেছেন । আপনি খাবার খেয়ে এতটা তৃপ্তি পেতেন না। লোকটিকে হেল্প করে আপনি যেরকম মনের মধ্যে শান্তি পেলেন। যাহোক অনেক সুন্দর করে পোস্টটি করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

পোস্টটি পড়ে সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করার জন্য, অনেক ধন্যবাদ আপু আপনাকে।

 7 months ago 

খুব শিক্ষনই একটি পোস্ট করেছেন।মানবতার ফেরিওয়ালা আপনার পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো। মানবতা এখন খুঁজেই পাওয়া যায় না। মানুষ যদি একটু মানুষকে হেল্প করতেন তাহলে আজ মানবতা অনেক সুন্দর হতো। তবে মানবতা কাউকে দেখাতে গেলে তা মোবাইলের মধ্যে তুলে মানুষকে দেখায়। ভালো লাগলো আপনি ট্রেনে যাওয়ার সময় একটা লোক কে হেল্প করেছেন। মন থেকে এরকম হেল্প করলে নিজের কাছে অনেক ভালো লাগে। খুব সুন্দর করে পোস্টটি আমাদের মাঝে উপস্থাপনা করেছেন।

 7 months ago 

ঠিক বলেছেন ভাই, সব মানুষ যদি সব মানুষকে একটু সাহায্য করত তাহলে আজকে মানবতা অনেক সুন্দর হতো। যাইহোক সুন্দর একটি মন্তব্য করার জন্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60482.94
ETH 2613.04
USDT 1.00
SBD 2.63