কয়েকটি ফুলের এবং গাছের ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগlast year

নমস্কার বন্ধুরা

আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সকলেই খুব ভালো আছেন আর সুস্থ আছেন। সকলের সুস্থতা কামনা করেই আমার আজকের ব্লগটি শুরু করতে চলেছি।

আজ আমি আবারও আপনাদের মাঝে হাজির হয়েছি নতুন একটি পোস্ট নিয়ে। আমি আজকে মূলত কিছু ফটোগ্রাফি পোস্ট করব। যেগুলো আমি দুটো দিনে দুটো আলাদা আলাদা জায়গা থেকে তুলেছিলাম। আশা করছি আমার আজকের ফটোগ্রাফি গুলি আপনাদের ভালো লাগবে। চলুন তবে আর দেরি না করে শুরু করা যাক।


IMG_20230510_213112.jpg

ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
তারিখ: ০৪/০৫/২০২৩
লোকেশন: বনগাঁ
সময়: বিকাল ৪:০০ টা

এটি হলো লাল রঙের জবা ফুলেরই একটি প্রজাতি। সাধারণ জবা ফুলের থেকে এই ফুলগুলিতে পাঁপড়ি অনেক বেশি থাকে, তাই দেখতেও বেশি সুন্দর লাগে। এই ফুলের ফটোগ্রাফিগুলি আমি মূলত আমার এক বন্ধুর বাড়িতে ঘুরতে গিয়ে তার বাড়ির ছাদ থেকে করেছিলাম। শুনেছিলাম তাদের বাড়িতে বেশ কিছু সুন্দর সুন্দর ফুল ফুটেছে, তাই শুনে ফুলের ফটোগ্রাফি করার জন্যই ,মূলত আমি তাদের বাড়িতে ঘুরতে গিয়েছিলাম।

IMG_20230510_213047.jpg

ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
তারিখ: ০৪/০৫/২০২৩
লোকেশন: বনগাঁ
সময়: বিকাল ৪:০০ টা

এই ফুলের গাছটি আমি আগেও দেখেছি তবে ফুলের নাম জানা ছিল না। ফটোগ্রাফিটি করার পর ফুলের নামটি জানার আগ্রহ বেড়েছিল। তাই জানলাম এই ফুলের নাম হলো অ্যামেরিলিস লিলি। ফুলগুলি দেখতে আমার কাছে খুবই সুন্দর লাগছিল। এই ফুলের বৃদ্ধির জন্য মূলত এটিকে রৌদ্রজ্জ্বল স্থানে রাখা উচিত। এই ফুলের বাল্বগুলি মাটি ছাড়াও বাড়তে পারে।

IMG_20230510_213024.jpg

ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
তারিখ: ০৪/০৫/২০২৩
লোকেশন: বনগাঁ
সময়: বিকাল ৪:০০ টা

এই ফুলটি তো আমাদের সকলেরই অতি পরিচিত। অসম্ভব সুন্দর লাগছিল ফুলটি দেখতে তা নিশ্চয়ই আপনারা ফটোগ্রাফিটি দেখেই বুঝতে পারছেন। বাড়ির ছাদের টবেও যে এইভাবে জল জমিয়ে এত সুন্দর পদ্ম ফুল ফোটানো সম্ভব তা আমি নিজের চোখে না দেখলে বিশ্বাসই করতে পারতাম না।

IMG_20230510_213135.jpg

ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
তারিখ: ০৪/০৫/২০২৩
লোকেশন: বনগাঁ
সময়: বিকাল ৪:০০ টা

এই ফুলটি তো আমরা সকলেই খুব ভালো করে চিনি। এটি হলো সূর্যমুখী ফুল। ফুলটি দেখে মনে হচ্ছিলো সদ্য ফুটেছে। এই ফুলটি সূর্যের আলোয় মুখটি তুলে আমাদেরকে তার সৌন্দর্যে ভরিয়ে দিচ্ছিল।

IMG_20230510_213202.jpg

ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
তারিখ: ০৪/০৫/২০২৩
লোকেশন: বনগাঁ
সময়: বিকাল ৪:০০ টা

এই সাদা ফুলটি যে কি ফুল? তা আমারও জানা নেই আর আমার বন্ধুর ও জানা ছিল না। সে নাকি নার্সারি থেকে এই ফুল গাছটি এনে লাগিয়েছিল। তাই এই ফুলের সম্পর্কে কিছু তথ্য আমি দিতে পারলাম না। তবে ফুলগুলি দেখতে বেশ সুন্দর লাগছিল।

IMG_20230510_213250.jpg

ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
তারিখ: ০৪/০৫/২০২৩
লোকেশন: বনগাঁ
সময়: দুপুর ২:০০ টো

এটি হলো বাঁশ গাছ ।এটা নিশ্চয়ই চিনতে আমাদের কারুর বাকি নেই ।কারণ এই বাঁশ তো আমরা প্রতিনিয়ত বিভিন্ন মানুষদের কাছ থেকে খেয়ে থাকি , হা হা হা। যাইহোক ছোট্ট এই গাছটি দেখতে বেশ ভালো লাগছিল, তাই দেখে একটি ফটোগ্রাফি করে নিয়েছিলাম ।এই ফটোগ্রাফিতে মূলত রাস্তার পাশ থেকে করেছিলাম।

IMG_20230510_213309.jpg

ডিভাইস: realme 8i
ফটোগ্রাফার: @pujaghosh
তারিখ: ০৪/০৫/২০২৩
লোকেশন: বনগাঁ
সময়: দুপুর ২:০০ টো

এই ফুল গাছটির নাম আমার ঠিক জানা নেই ।তবে প্রায়ই পথেঘাটে এই ফুলের গাছ দেখা যায়। এই গাছটির ফটোগ্রাফিও আমি রাস্তার পাশ থেকে করেছিলাম ।তবে এর নামটি শুনলাম মুসেন্ডা বা নাগবল্লী। তবে সঠিক জানা নেই।

আজ এই পর্যন্তই শেষ করছি। ভালো থাকবেন সকলে আর সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে আবারও নতুন কোনো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

Sort:  
 last year 

দুটি ভিন্ন জায়গা থেকে বেশ সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি করেছেন আপু। বাস ঝাড়ের ফটোগ্রাফি দেখতে আসলে খুব ভালো লাগে। তাছাড়া নাম না জানা ফুলগুলো খুব চমৎকার লাগছে দেখতে। সূর্যমুখী ফুলের ফটোগ্রাফি খুব সুন্দর করেছেন। সব গুলো ফুলের ফটোগ্রাফি আমার কাছে ভালো লেগেছে। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 last year 

আমার ফটোগ্রাফি গুলো আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু ধন্যবাদ আপনাকে।

 last year 

সত্যি আপু প্রতিনিয়ত আমরা বাঁশ খেতে খেতে বাঁশ কে খুব ভালোভাবে চিনি। অ্যামেরিলিস লিলি ফুলের নাম এর আগে আমার জানা ছিল না। দেখতে ভীষণ সুন্দর। পদ্ম ফুলের ফটোগ্রাফিটিও দারুন হয়েছে আপু। আমার কাছে বেশ ভালো লেগেছে।

 last year 

হ্যাঁ আপু, বাঁশ আমরা সকলেই খুব ভালো করে চিনি। হি হি হি। আমার ফটোগ্রাফি গুলা আপনার ভালো লেগেছে যিনি খুশি হলাম।

 last year 

দারুন কিছু ফুলের ফটোগ্রাফি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। জবা ফুলের ফটোগ্রাফি এবং সূর্যমুখী ফুলের ফটোগ্রাফি আমার কাছে খুবই ভালো লেগেছে। সাধারণের যে ফুলটির নাম আপনি জানতে চেয়েছেন সেটার নাম হচ্ছে রঙ্গন।

 last year 

ধন্যবাদ ভাই আপনাকে রঙ্গন ফুলের নামটি আমাকে জানানোর জন্য।

 last year 

অসাধারণ ফটোগ্রাফি করেছেন, আপনার ফটোগ্রাফি গুলো দেখে অনেক ভালো লেগেছে আমার। ফুল আমার খুবি পছন্দের তাই ফটোগ্রাফি গুলো দেখে খুব ভালো লেগেছে।

 last year 

আমার ফটোগ্রাফি গুলো দেখে আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম। ধন্যবাদ আপনাকে।

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 last year 

দিদি বেশকিছু ফুলের আর গাছের ফটোগ্রাফি দেখে খুব ভালো লাগলো। বাঁশঝাড় সব সময়ই দারুন লাগে আমার।সবগুলো ফুলের ফটোগ্রাফি ই ভাল হয়েছে।শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

আমার ফটোগ্রাফি গুলো দেখে আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু ।ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন ফুল ও গাছের কিছু ফটোগ্রাফি। আপনার ফটোগ্রাফি গুলো দেখতে আমার কাছে বেশ ভালো লেগেছে। বেশ চমৎকার চমৎকার কিছু ফটোগ্রাফি ছিল। এত সুন্দর জবা ফুলের ফটোগ্রাফি আমাকে মুগ্ধ করেছে। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last year 

জবা ফুলের ফটোগ্রাফি আপনাকে মুগ্ধ করেছে ট্রেনে খুশি হলাম ভাই। ধন্যবাদ আপনাকে অনেক সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

অনেক ভালো লেগেছে আপু এক সাথে ফুল এবং ফুলের গাছ ফটোগ্রাফি করেছেন দেখতে অসাধারণ হয়েছে প্রতিটি ফটোগ্রাফি। সাদা ফুলটা হয়তো সাদা রঙ্গন ফুল হতে পারে আমার তাই মনে হচ্ছে দেখে। আপনার ফটোগ্রাফি দিন দিন অনেক সুন্দর হচ্ছে বেশ ভালোই নিয়েছেন। জবাব এবং পদ্ম ফুলের ফটোগ্রাফি দারুণ ছিল।

 last year 

ধন্যবাদ আপু আপনাকে ।আমার ফটোগ্রাফি গুলো আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।

 last year 

চমৎকার কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন আপনি। আপনার ফটোগ্রাফি গুলো আমার কাছে খুবই ভালো লেগেছে। আসলে ইচ্ছে থাকলে যা হয়। বাড়ির ছাদে পানির জমিয়ে এত সুন্দর পদ্মফুল ফুটে রয়েছে যা দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। বিশেষ করে জবা ফুল এবং সাদা নাম না জানা ফুলগুলোর ফটোগ্রাফি আমার কাছে বেশ ভালো লেগেছে। এত সুন্দর ফটোগ্রাফি আমাদের মধ্যে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

আমিও আপনার মত বাড়ির ছাদে পদ্মফুল দেখে সত্যিই খুবই অবাক হয়ে গিয়েছিলাম ।ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59943.96
ETH 2421.71
USDT 1.00
SBD 2.43