//কয়েকটি এলোমেলো ফটোগ্রাফি//

in আমার বাংলা ব্লগlast year

নমস্কার বন্ধুরা


আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সকলেই খুব ভাল আছেন। আমিও ভাল আছি। আপনাদের সকলের সুস্থতা কামনা করেই আমার আজকের ব্লগটি শুরু করতে চলেছি।

আজ আমি আপনাদের মাঝে হাজির হয়েছি এলোমেলো কয়েকটি ফটোগ্রাফি নিয়ে। ফোটোগ্রাফি গুলো রাস্তাঘাটে চলতে চলতে এমনিই মাঝে মধ্যে হঠাৎ করে তোলা , সেটা আপনারা ফটোগ্রাফি গুলো দেখলেই বুঝতে পারবেন। চলুন তাহলে আর দেরি না করে শুরু করা যাক।


IMG_20230804_171545.jpg


এই ফটোগ্রাফিটি কলেজ থেকে ফেরার পথে বনগাঁ থেকে করেছিলাম। এটি আসলে নীলদর্পণ নামে খ্যাত। বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান এখানে অনুষ্ঠিত হয়ে থাকে। বিশেষ করে ২৬ শে জানুয়ারি ,১৫ ই আগস্ট এই দিন দুটি খুবই আরম্বরের সঙ্গে উদযাপিত হয় এই স্থানটিতে। ছবিটিতে ভারতবর্ষের জাতীয় পতাকার একটু অংশ দেখা যাচ্ছে। আসলে এই পতাকাটি এই বছর ২৬ শে জানুয়ারির দিন এখানে তোলা হয়েছিল।


IMG_20230804_171736.jpg


এই নদীটির ফটোগ্রাফি, আমি এর আগেও আপনাদের মাঝে শেয়ার করেছিলাম কিন্তু সেটা অন্য স্থান থেকে তোলা ছিল। আমাদের যাতায়াতের পথে বেশ কয়েকটি জায়গা থেকে এই নদীটিকে খুব সুন্দর ভাবে উপভোগ করা যায়। এটি হলো ইছামতি নদী। আসলে বর্ষাকালীন ফটোগ্রাফি প্রতিযোগিতার ফটোগ্রাফি করার জন্য এই স্থানটিতে গিয়েছিলাম ।কিন্তু গিয়ে সেখানে এক ফোঁটাও বৃষ্টির দেখা না পেয়ে এমনিই কয়েকটি ফটোগ্রাফি করে নিয়ে চলে এসেছিলাম।


IMG_20230804_171643.jpg


এটি আসলে ইছামতি নদীর উপরে স্থাপিত রায় ব্রিজের ফটোগ্রাফি। বনগাঁ তে আসলে এই নদীটির উপর দিয়ে তিনটি ব্রিজ স্থাপিত হয়েছে। যার মধ্যে দুটি একেবারেই কাছাকাছি অবস্থিত। আমাদের যাতায়াতের সুবিধার জন্য এই ব্রীজটিকেই বেশিরভাগ সময়ে কাজে লাগানো হয়।


IMG_20230804_171436.jpg


এটি হলো আমাদের সকলেরই অতি পরিচিত বাগান বিলাস ফুলের ফটোগ্রাফি। প্রায় বেশিরভাগ বাড়িতেই সৌন্দর্য বৃদ্ধির জন্য গেটের আশেপাশে এই ফুল গাছ দেখতে পাওয়া যায়। তেমনই এক বৃষ্টি ভেজা দিনে রাস্তার পাশ দিয়ে যাওয়ার সময় এই ফুলের গাছটি চোখে পড়েছিল, আর সেটাকে দেখতেও আমার কাছে বেশ সুন্দর লাগছিল ,তাই একটি ফটোগ্রাফি না করে আর পারলাম না।


IMG_20230804_171238.jpg


এটি হলো নীল জবা ফুলের গাছের ফটোগ্রাফি। নীল জবা ফুলগুলি আকৃতিতে অনেক ছোট হয়ে থাকে। এই নীল জবা ফুলের ফটোগ্রাফি আমি একটি পোস্টে আপনাদের মাঝে শেয়ার করেছিলাম। একটি বৃষ্টিমুখর দিনে আমি এই ফটোগ্রাফিটি করেছিলাম ।তবে তখন গাছে একটিও ফুল ছিল না, তাই ফুলের ছবি আর তুলে ধরতে পারলাম না।


IMG_20230804_171353.jpg


IMG_20230804_171252.jpg


উপরের ফটোগ্রাফি দুটি হল, পটল গাছের। আমরা সাধারণত ক্ষেতের মধ্যেই পটলের চাষ দেখতে পাই।কিন্তু রাস্তার আশেপাশে এভাবে কখনো পটল গাছ দেখিনি ,এবারই প্রথমবারের মতো দেখেছিলাম। তাই প্রথমে দেখেই কুমড়ো গাছ বলে ভুল করেছিলাম। কিন্তু কাছে গিয়ে দেখলাম এটি কুমড়ো গাছ নয়, পটল গাছ। তাই একটা ফটোগ্রাফি না করে নিয়ে আর পারলাম না।


পোস্ট বিবরণফোটোগ্রাফি
ডিভাইসrealme 8i
ফটোগ্রাফার@pujaghosh

আজ আর নয়। আজ এই পর্যন্তই শেষ করছি। ভালো থাকবেন সকলে আর সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে আবারও নতুন কোনো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

Sort:  
 last year 

চমৎকার কিছু ফটোগ্রাফি আজকে আমাদের মাঝে খুবই সুন্দর ভাবে তুলে ধরেছেন আপু। প্রত্যেকটা ফটোগ্রাফি আমার অনেক ভালো লেগেছে। বিশেষ করে নদীর ফটোগ্রাফিটি এবং লতা পাতার ফটোগ্রাফিটি আমার অনেক বেশি ভালো লেগেছে। এত সুন্দর ভাবে ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 last year 

নদীর এবং লতাপাতার ফটোগ্রাফি গুলো আপনার কাছে বেশি ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ভাই ।ধন্যবাদ আপনাকে।

 last year 

প্রত্যেকটি ফটোগ্রাফই অসাধারণ হয়েছে৷ সেই সাথে বর্ণনাও সুন্দর ছিল। ফটোগ্রাফ গুলো দেখে মন জুড়িয়ে গেল।তবে জানিনা কেন আমার কাছে মনে হচ্ছে প্রত্যেকটা ফটোতেই ব্ল্যাক শেড এসেছে,এটা না আসলে আরো ফুটে উঠত ছবি গুলো। ধন্যবাদ দিদিভাই ছবি গুলো শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

ব্ল্যাক শেডগুলো আসলে ফটোগুলো এডিট করার কারণে এসেছে ভাই। আমার কাছে ফটোগ্রাফি গুলো ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম। ধন্যবাদ আপনাকে।

 last year 

বেশ সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। প্রত্যেকটা ফটোগ্রাফি খুবই সুন্দর হয়েছে। প্রথম ফটোগ্রাফি এবং ইছামতি নদীর উপর রায় ব্রিজ এর ফটোগ্রাফি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। তাছাড়া প্রত্যেকটা ফটোগ্রাফিও খুবই সুন্দর হয়েছে সবগুলো ফটোগ্রাফির বর্ণনা দারুণভাবে দিয়েছেন আপনি। আমাদের মাঝে এত সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 last year 

আমার তোলা ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে ,অনেক খুশি হলাম আপু ।ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু আপনি দারুন কিছু এলোমেলো ফটোগ্রাফি করেছেন। আপনার ফটোগ্রাফি গুলো আমার কাছে ভীষণ ভালো লেগেছে। যদিও এলোমেলো ফটোগ্রাফি, কিন্তুু এলোমেলো হলেও ফটোগ্রাফি গুলোর মধ্যে কিছু ফটোগ্রাফি ভীষণ সুন্দর হয়েছে। যেমন ইছামতি নদীর ব্রিজের ফটোগ্রাফটা আমার কাছে খুবই ভালো লেগেছে। এত সুন্দর ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

আমার তোলা কিছু কিছু ফটোগ্রাফি, আপনার কাছে অনেক ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ভাই ।ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু আমার কাছে মনে হচ্ছে আপনি যেই ফুলটিকে বাগান বিলাস বলছেন সেটা আসলে জারুল ফুল। দেখতে অনেকটা বাগান বিলাস ফুলের মতই। যাইহোক আপু আপনার শেয়ার করা প্রত্যেকটি ফটোগ্রাফি দারুন হয়েছে। অনেক সুন্দর ভাবে আপনি ফটোগ্রাফি গুলো করেছেন এবং আমাদের মাঝে শেয়ার করেছেন।

 last year 

আসলে আপু জারুল ফুল আমি কখনো দেখিনি , বা হয়তো দেখেছি সেটাকে বাগান বিলাস বলেই ভেবেছি।ওই জন্য ঠিক বুঝতে পারিনি বাগানবিলাস ভেবেছিলাম। ধন্যবাদ আপনাকে ভুলটা ধরিয়ে দেওয়ার জন্য।

 last year 

একটা সময় আমিও অনেক ফুলের নাম জানতাম না। এখনও অনেক ফুলের নাম জানি না। আসলে যখন আমরা ফটোগ্রাফি পোস্ট করি তখন নতুন নতুন ফুলের নাম জানতে পারি। সমস্যা নেই আপু। আশা করছি এরপর থেকে সব ফুলের নাম আস্তে আস্তে শিখে যাবেন।

 last year 

হ্যাঁ আপু আস্তে আস্তে শিখে যাবো আসা করছি 😊। ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার তোলা কয়েকটি এলোমেলো ফটোগ্রাফি। আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলো দেখতে অসাধারণ লেগেছে। আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে বিলাস ফুলের ফটোগ্রাফি। ধন্যবাদ এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 last year 

বাগান বিলাস ফুলের ফটোগ্রাফিটি আপনার কাছে সবচেয়ে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ভাই। ধন্যবাদ আপনাকে।

 last year 

ওয়াও আপনি খুব চমৎকার চমৎকার কিছু ফটোগ্রাফি করেছেন। আপনার ফটোগ্রাফি গুলো অসাধারণ। বিভিন্ন জায়গাতে ঘুরতে রাস্তা ঘাটে চলাফেরা করতে অনেক সুন্দর ফটোগ্রাফি করেছেন। তবে আপনার ফটোগ্রাফির মধ্যে বেশি ভালো লাগলো ব্রিজ নদী এবং প্রথম ফটোগ্রাফিটি। যেটি আপনি কলেজ থেকে আসার সময় বনগাঁ থেকে ফটোগ্রাফি করেছেন। সত্যি বলতে এই ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। সবগুলো ফটোগ্রাফি সুন্দর বর্ণনা দিয়ে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 last year 

আমার তোলা ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে আমিও অনেক খুশি হলাম আপু ।অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনার ফটোগ্রাফি গুলো খুব সুন্দর হয়েছে। বিশেষ করে নদীর ফটোগ্রাফি টা একটু বেশি ভালো লাগছে। এবং লতাপাতার ফটোগ্রাফি গুলো সুন্দর হয়েছে। আপনাকে অনেক ধন্যবাদ আমাদের মাঝে এতো সুন্দর দৃশ্য তুলে ধরার জন্য।

 last year 

আমার তোলা ফটোগ্রাফি গুলো, আপনার কাছে ভালো লেগেছে জেনে আমিও অনেক খুশি হলাম ভাই। ধন্যবাদ আপনাকে।

 last year 

নদী এবং পানি সব সময় আমার খুব ভাল লাগে। আপনার নদীর ফটোগ্রাফিটা আর ইছামতি নদীর উপরে স্থাপিত রায় ব্রিজের ফটোগ্রাফিটা জাষ্ট ওয়াও হয়েছে। ব্রিজের ডিজাইনটা চমৎকার। ধন্যবাদ আপু।

 last year 

নদীর এবং ব্রিজের ফটোগ্রাফিটি আপনার কাছে অনেক ভালো লেগেছে জেনে আমিও অনেক খুশি হলাম ভাই। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 58544.56
ETH 2629.02
USDT 1.00
SBD 2.44