রাস্তার পাশের একটি নার্সারি থেকে তোলা কয়েকটি ফুলের ফটোগ্রাফি

নমস্কার বন্ধুরা


আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সকলেই খুব ভাল আছেন। আমিও ভাল আছি। আপনাদের সকলের সুস্থতা কামনা করেই আমার আজকের ব্লগটি শুরু করতে চলেছি।

আজ আমি আপনাদের মাঝে হাজির হয়েছি , রাস্তার পাশের একটি নার্সারি থেকে তোলা কয়েকটি ফটোগ্রাফি নিয়ে। এর আগেও দুটি পর্বে আমি আপনাদের মাঝে এই নার্সারিটির কিছু ফটোগ্রাফি শেয়ার করেছিলাম । আজ সেগুলোকে বাদ দিয়ে আরও কয়েকটি ফটোগ্রাফি নিয়ে চলে এসেছি। ফটোগ্রাফি করতে খুব একটা ভালো না পারলেও একটু আধটু চেষ্টা করি। চলুন তাহলে আর দেরি না করে ফটোগ্রাফি গুলো দেখে নেওয়া যাক।

InShot_20230717_094106438.jpg

এটি আমাদের সকলেরই অতি পরিচিত জবা ফুলের ছবি। এই ফুল আমাদের চারিদিকে প্রচুর পরিমাণে ছড়িয়ে ছিটয়ে রয়েছে। তবে গোলাপী রঙের প্রজাতিটির দেখা একটু কম মেলে। মূলত লাল রঙের জবা ফুলের দেখা প্রায় প্রতিনিয়ত পাওয়া যায়। তবে আমার কাছে সাদা রংয়ের জবা ফুলটি সবচাইতে বেশি ভালো লাগে। যাইহোক, গোলাপী রঙের এই জবা ফুলটিকে কাছ থেকে দেখতে অনেক বেশী সুন্দর লাগছিল, ছবিতে হয়তো পুরোপুরি সেটা তুলে ধরতে পারলাম না।

InShot_20230717_094158210.jpg

InShot_20230717_094000632.jpg

এটিও জবা ফুলের ছবি। তবে এটি গোলাপী বা সাদা নয়, এটি হলো লাল রঙের জবা। যেটি আমি সচরাচর প্রতিনিয়তই দেখে থাকি। এই লাল রঙের জবা ফুলকেই মূলত কালী পুজোয় ব্যবহৃত হতে দেখা যায়। বহু মানুষ এই ফুল বিক্রির মাধ্যমে তাদের জীবিকা নির্বাহ করে থাকেন। অনেকে আবার উপকারী এই জবা ফুলের চা ও তৈরী করে খেয়ে থাকেন।

InShot_20230717_094322542.jpg

এটি হলো আমাদের সকলেরই অতি পরিচিত আর অতি প্রিয় কাঠগোলাপের ছবি। এই ফুলকে অনেকেই গোলাপের মতোই ভালোবাসার প্রতীক হিসেবে ব্যবহার করে থাকেন। এই ফুলের গাছগুলি খুব দ্রুত বেড়ে উঠতে পারে। সাদা রঙের এই কাঠগোলাপ ফুলগুলি দেখতে আমার কাছে অনেক বেশি ভালো লাগে।

InShot_20230717_094540551.jpg

এটি হলো রঙ্গন ফুল। সাধারণত এটি লাল রঙের হয় তবে কিছু কিছু ক্ষেত্রে কমলা বা হলুদ রঙের ও হয়ে থাকে। তবে লাল রংয়ের রঙ্গন ফুলেরই বেশি দেখা মেলে, কমলা ও হলুদ রঙের রঙ্গন ফুল একদমই সামান্য পরিমাণে দেখতে পাওয়া যায়। ছোটবেলায় খেলার সাথীরা মিলে একসাথে এই রঙ্গন ফুলের মধ্যে থেকে একপ্রকার মধু খেতাম, হি হি হি।

InShot_20230717_094419291.jpg

এটি হলো জুঁই ফুলের ফটোগ্রাফি। এই ফুল সুগন্ধের জন্য বিশেষ করে সুখ্যাতি লাভ করেছে। বিভিন্ন ধরনের সুগন্ধি প্রস্তুতিতে এই ফুলের ব্যবহার দেখা যায়। বাড়ির সৌন্দর্য বৃদ্ধির সাথে সাথে, বাড়িতে সুগন্ধে ভরপুর করার উদ্দেশ্যে এই গাছ পালন করা হয়। এছাড়াও জুঁই ফুলের মালার প্রচলনও দেখা যায়।

InShot_20230717_094618931.jpg

উপরের এই ফটোগ্রাফিটির মধ্যে দিয়ে বিভিন্ন ধরনের ফুলের একত্রে সমাবেশ তুলে ধরার চেষ্টা করলাম। আলাদা আলাদা করে যে ফুলের ফটোগ্রাফি করেছি, (যেমন - জুঁই ,জবা, বাগানবিলাস ইত্যাদি) সেগুলির একত্রিত সমাবেশ এটি।


ডিভাইসrealme 8i
ফটোগ্রাফার@pujaghosh

আজ আর নয়। আজ এই পর্যন্তই শেষ করছি। ভালো থাকবেন সকলে আর সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে আবারও নতুন কোনো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

Sort:  
 last year 

বাহ আপনার করা প্রতিটি ফটোগ্রাফি অসম্ভব সুন্দর হয়েছে। আমিও ফটোগ্রাফি করতে অনেক ভালবাসি। আপনার করা প্রতিটি ফটোগ্রাফি আমার কাছে অনেক ভালো লেগেছে কিন্তু জবা ফুলের ফটোগ্রাফিতে আমার কাছে বেস্ট লেগেছে। জবা ফুল হলো আমার প্রিয় ফুল।আমিও আমার ফটোগ্রাফি পোস্টে জবা ফুলের ফটোগ্রাফি পোস্ট করেছিলাম। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

জবা ফুল হলো আপনার প্রিয় ফুল আর সেই ফুলের ফটোগ্রাফিটি আপনার কাছে বেস্ট লেগেছে জেনে অনেক খুশি হলাম ভাই। ধন্যবাদ আপনাকে। আপনার জন্যও অনেক শুভকামনা রইল।

 last year 

রাস্তার পাশ নার্সারি বাগান থেকে খুব সুন্দর সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি করেছেন। আপনার এর আগেও ফটোগ্রাফি গুলো আমি দেখেছি যেগুলো এই নাসারি বাগান থেকে ফটোগ্রাফি করেছেন। তবে আপনার ফটোগ্রাফির মধ্যে বেশি ভালো লাগলো আমার কাছে আজকে জবা ফুলের ফটোগ্রাফি গুলো। অনেক সুন্দর করে ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য ধন্যবাদ আপনাকে। আশা করি সামনে আরও চমৎকার চমৎকার ফটোগ্রাফি আপনার থেকে আশা করতে পারি।

 last year 

জবা ফুলের ফটোগ্রাফিটি আপনার কাছে বেশি ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম আপু ।আশা করছি আমি সত্যিই ভবিষ্যতে চমৎকার ফটোগ্রাফি করতে পারব। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

আশা করি ভালো আছেন আপনি। বেশ চমৎকার কিছু ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন । আসলে ফুল গুলো দেখতে খুবই সুন্দর লাগছে। আপনার ফটোগ্রাফি করার দক্ষতা বেশ অসাধারণ। বিশেষ করে আমার কাছে রঙ্গন এবং জবা ফুল দেখে খুব ভালো লাগলো। এত দুর্দান্ত কিছু ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

হ্যাঁ ভাই আমি ভালো আছি ।আশা করছি আপনিও ভালো আছেন। আমার তোলা ফুলের ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে ,অনেক খুশি হলাম। ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন রাস্তার পাশের একটি নার্সারি থেকে তোলা কয়েকটি ফুলের ফটোগ্রাফি। আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলো দেখতে আমার কাছে বেশ ভালো লেগেছে। সব থেকে বেশি ভালো লেগেছিল জবা ফুলের ফটোগ্রাফি। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last year 

জবা ফুলের ফটোগ্রাফি আপনার কাছে বেশি ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ভাই ।ধন্যবাদ আপনাকে।

 last year 

দিদি আপনার তোলা প্রতিটি ফটোগ্রাফি বেশ চমৎকার হয়েছে। আসলে ফুলের ফটোগ্রাফি গুলা আমার কাছে সবসময়ই অনেক বেশি ভালো লাগে। সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দিদি।

 last year 

আমার তোলা প্রতিটি ফটোগ্রাফি আপনার কাছে অনেক ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ভাই ।ধন্যবাদ আপনাকে।

 last year 

ওয়াও খুব সুন্দর হয়েছে তো আপনার তোলা ফুলের ফটোগ্রাফি গুলো। আপনি রাস্তার পাশের একটা নার্সারি থেকে এই কয়েকটা ফুলের ফটোগ্রাফি করেছেন দেখে ভালো লেগেছে। প্রত্যেকটা ফুলের সৌন্দর্য অনেক বেশি মনোমুগ্ধকর যা দেখে আমি তো মুগ্ধ হলাম। জবা ফুলের ফটোগ্রাফি দেখতে আমার কাছে একটু বেশি ভালো লেগেছে। বিশেষ করে লাল জবা ফুলের ফটোগ্রাফি টা একটু বেশি সুন্দর ছিল। অন্যান্য সব ফুলের ফটোগ্রাফিও ভালো ছিল।

 last year 

লাল জবা ফুলটা আপনার কাছে বেশি ভালো লেগেছে জেনে ভালো লাগলো আপু ।ধন্যবাদ আপনাকে।

 last year 

নার্সারি থেকে তোলা কয়েকটি ফুলের ফটোগ্রাফি দেখে মুগ্ধ হলাম। এতো সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করেছেন দেখে খুবি ভালো লেগেছে আমার।

 last year 

নার্সারি থেকে তোলা ফুলের ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ভাই। ধন্যবাদ আপনাকে।

 last year 

ফটোগ্রাফি করে একটা বড় শখ। যাদের শখ থাকে ফটোগ্রাফি করা তাদের সামনে যা থাকে সেটাই তারা ফটোগ্রাফি করে ফেলে। ঠিক যেমন আপনি রাস্তার পাশ দিয়ে এটি নার্সারি থেকে অনেকগুলো ফটোগ্রাফি করেছেন ফুলের। হয়তো পাশ দিয়ে হেটে যাচ্ছিলেন চোখে পড়েছে আর এমনিতে এখনই ফটোগ্রাফি করে ফেললেন। অনেক সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি করেছেন আপু আপনার ফটোগ্রাফি গুলো ভীষণ ভালো লেগেছে ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

হ্যাঁ ভাই, পাশ দিয়ে হেঁটে যাচ্ছিলাম বলেই এই নার্সারিটি চোখে পড়েছিল। তাই সাথে সাথে কিছু ফটোগ্রাফি করে নিয়েছিলাম।

 last year 

দিদি আপনার ফুলের ফটোগ্রাফি গুলো দেখে আর কি বলবো? আমার তো চোখ ফেরাতে ইচ্ছে করছে না। আপনি কিন্তু অনেক সুন্দর ফটোগ্রাফি করতে পারেন এটা না বলে থাকতে পারলাম না। কে বলেছে আপনি ফটোগ্রাফি করতে পারেন না আমি তো দেখছি অসম্ভব সুন্দর ফটোগ্রাফি করেন। আপনি যদি এভাবে চেষ্টা করেন তাহলে পরবর্তীতে আরো সুন্দর সুন্দর ফটোগ্রাফি করতে পারবেন। কোনটা রেখে কোনটা দেখব এটাই তো ভেবে পাচ্ছিলাম না আমি।

 last year 

আপনার এত সুন্দর প্রশংসনীয় মন্তব্যের জন্য ,অনেক ধন্যবাদ ভাই আপনাকে। আশা করছি সত্যি পরবর্তীতে ভালো ফটোগ্রাফি করতে পারব আরও।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66914.48
ETH 3341.32
USDT 1.00
SBD 2.72