বন্ধু এবং বন্ধুত্ব ( হ্যাপি ফ্রেন্ডশিপ ডে)

নমস্কার বন্ধুরা


আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সকলেই খুব ভাল আছেন। আমিও ভাল আছি। আপনাদের সকলের সুস্থতা কামনা করেই আমার আজকের ব্লগটি শুরু করতে চলেছি।

আমার কাছে বন্ধুত্ব মানেই হল ভালো থাকা, নিজের মনের কথা, নিজের ভেতরের দুঃখের সুখের কথা যাকে অনায়াসে বা নির্দ্বিধায় শেয়ার করা যায় সেই প্রকৃত বন্ধু। সংজ্ঞা দিতে গেলে আসলে বন্ধুত্বের অনেক সংজ্ঞা হয় তবে আমার কাছে বন্ধুত্বের সংজ্ঞাটা একটু অন্যরকম। জীবনের চলার পথে যারা আসলে আমাদের আসেপাশে, বিপদে-আপদে থাকে বা যেকোনো সমস্যায় তাদের সাহায্যের হাত বাড়িয়ে দেয় আমার কাছে সেই প্রকৃত বন্ধু। আমাদের সমাজে অনেক মুখোশধারী মানুষ রয়েছে যারা নিজেদেরকে বন্ধু বলে পরিচয় দেয় তবে আপনারা খেয়াল করলে বুঝতে পারবেন যে আপনি বিপদে পড়লে বা কোন সমস্যায় পড়লে তারা ঠিকই সাইট কেটে বেরিয়ে যাবে ।আমার কাছে এই মানুষগুলোকে আসলে বন্ধু একেবারেই মনে হয় না। আমার কাছে মনে হয় এরা বন্ধুরুপী সুযোগবাদী কিছু মানুষ। আপনাদের কাছে বন্ধুত্ব মানে কি সেটা অবশ্যই কমেন্ট করে জানাবেন। আশা করি আপনাদের থেকেও নতুন নতুন কিছু বন্ধুত্বের সংজ্ঞা পাবো।

InShot_20230806_125940677.jpg

ডিভাইস: realme 8i
লোকেশন: বারাসাত।
ফটোগ্রাফার: @pujaghosh

আজকে যেহেতু ফ্রেন্ডশিপ ডে তাই সকাল বেলা ঘুম থেকে উঠেই প্রথমে whatsapp চেক করতে বসলাম, যে কে কে আমাকে উইশ করেছে। কিন্তু অনেকটাই হতাশ হতে হলো আসলে। কারণ হোয়াটসঅ্যাপে আমার এমন কোন বন্ধুর নাম দেখলাম না যে আমাকে উইশ করেছে। তবে তারপরে কিছু সময় যাওয়ার পর দুই একজন ছিল যারা আমার খুব কাছের এবং বিপদে-আপদে পাশে থাকে তারা উইশ করেছে। সত্যি কথা বলতে কলেজ লাইফের প্রথম বর্ষে, দ্বিতীয় বর্ষে কমপক্ষে ৩০ থেকে ৪০ টা করে উইশ আসতো আমার হোয়াটসঅ্যাপে। তবে বর্তমান সেটা কমে দুই তিন জনে এসে দাঁড়িয়েছে। তাহলে কি যারা উইশ করেনি তারা কি আমার বন্ধু নয় বা কখনোই বন্ধু ছিল না। আসলে তারাও আমার বন্ধু ছিল, তবে হয়তো তাদের প্রয়োজন হয়তো আমার জীবনে ওইটুকুই ছিল অর্থাৎ তাদের প্রয়োজন মিটে গেলে তারা নিজেদেরকে গুটিয়ে নিয়েছে।

InShot_20230806_130023237.jpg
ডিভাইস: realme 8i
লোকেশন: বারাসাত।
ফটোগ্রাফার: @pujaghosh

তবে আশ্চর্যের বিষয় আমার প্রিয় মানুষটা কিন্তু সেই সকালে ঘুম থেকে উঠেই আমাকে উইশ করে দিয়েছে। এটাই আমার জন্য অনেক বড় প্রাপ্তি বলে আমি মনে করি। কারণ বিপদে-আপদে কেউ পাশে থাকুক আর না থাকুক আমি সবসময় তাকে কাছে পেয়েছি যে কোন সমস্যায়। ছোটবেলায় আমার খুব কাছের কিছু বন্ধুবান্ধব ছিল যখন আমি ঠিকঠাক করে বুঝতেও পারতাম না। ওই সময় আসলে আমার বন্ধুদের ভিতরে না ছিল কোন হিংসা বিদ্বেষ শুধু ভালোলাগা এবং একসাথে টিফিন শেয়ার করে খাওয়া। তারপর স্কুল ছুটি হলে কাধে কাঁধ রেখে বাড়ি চলে আসা। তারপর আবার বিকেলে বেরিয়ে একসাথে খেলাধুলা করা। ওই সময় আসলে আমাদের ভেতর একটা সত্যিকারের টান কাজ করতো, যেটা এখনকার সময় এসে অনেকটাই বিলুপ্ত হয়ে গেছে। সময় যত যায় ততই মানুষ নিজেদেরকে গুটিয়ে নিতে শুরু করে। কারণ সময়ের সাথে সাথেই মানুষ এবং তার বিবেক বুদ্ধি অনেকটাই বৃদ্ধি পায়। মানুষ ভালো-মন্দ বুঝতে পারে নিজেদের স্বার্থটাও ঠিকঠাক করে বুঝতে পারে। বন্ধুত্ব হল এমন একটা বন্ধন, যা মানুষকে যেমন কাছে টানে তেমনি দূরেও ঠেলে দেয়। এর টান এমন শক্তিশালী যে বন্ধুর প্রয়োজনে নিজের সবচেয়ে দামি প্রাণটাও দেওয়া যায়। আবার অন্যকে বন্ধুর অমোঘ টানে আটকে রেখে খুব সুন্দর কায়দায় প্রতারনা করে নিজের উদ্দ্যেশ্য হাসিল করা যায়। এমনকি তার সস্তা প্রাণটাও নেওয়া যায়।

InShot_20230806_154152896.jpg

ডিভাইস: realme 8i
লোকেশন: বারাসাত।
ফটোগ্রাফার: @pujaghosh

তবে এই কমিউনিটিতে এসে আমি এমন এমন কিছু মানুষ পেয়েছি যাদের সাথে কথা বলে নিজেকে অনেকটাই হালকা মনে করি এবং সেই মানুষগুলো আমাকে এতটাই উৎসাহ দিয়েছে সব সময় এবং এখনো দেয় যেটা আসলে বলে বোঝানো যাবে না। আমার মনে হয় এই মানুষগুলো আমার কোন না কোন দিক থেকে বন্ধু। তাই আজকের এই বন্ধু দিবসে আপনাদের সকলকে জানাই আমার তরফ থেকে হ্যাপি ফ্রেন্ডশিপ ডে। আশা করি এই দিনটা আপনাদের অনেক ভালো যাবে এবং আপনাদের জন্য আমার তরফ থেকে রইল অনেক অনেক অভিনন্দন এবং প্রাণঢালা একরাশ ভালোবাসা। তবে সত্যি কথা বলতে এখনো আমার কিছু কিছু বন্ধু রয়েছে তবে সেটা সংখ্যায় অত্যন্ত কম, যারা আমার খুব ভালো চায় এবং বিপদে-আপদে সবসময় কাছে এগিয়ে আসে। যদিও ফ্রেন্ডশিপ ডে তে উইশ করা মানেই যে সে প্রকৃত বন্ধু এটা কিন্তু নয়, যারা বিপদে-আপদে সবসময় পাশে থাকে তারাই হলো প্রকৃত বন্ধু।

শ্রেণীজেনারেল রাইটিং
আজ আর নয়। আজ এই পর্যন্তই শেষ করছি। ভালো থাকবেন সকলে আর সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে আবারও নতুন কোনো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

Sort:  
 last year 

বন্ধু সবারই জীবনে থাকা প্রয়োজন। তবে বন্ধুর মতো বন্ধু ক'জন হতে পারে না।কিছু মানুষ আছে বন্ধুত্বের ভান করে থাকে আর তাদের প্রয়োজন মিটালে সরে যায়।আসলে এই সকল মানুষ খুঁজে পাওয়া মুশকিল।তবে প্রকৃত বন্ধু সেই জন যে জীবনে সুখেদুঃখে পাশে থাকে।ধন্যবাদ আপু সুন্দর লিখেছেন।

 last year 

আমার লেখাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে, অনেক খুশি হলাম আপু। ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনাকেও ফ্রেন্ডশিপ ডে-তে অনেক অনেক শুভেচ্ছা। আমার কাছে বন্ধুত্ব মানে বিপদে আপদে নিঃস্বার্থ ভাবে যে পাশে থাকে।তবে এধরনের বন্ধুত্বের সংখ্যা খুবই কম। স্বার্থপর অনেক বন্ধু থাকার চেয়ে নিঃস্বার্থ দু'একটা বন্ধুই ভালো। অনেক ভালো লাগলো লেখাটা পড়ে। অনেক ধন্যবাদ আপু।

 last year 

হ্যাঁ আপু ,স্বার্থপর বন্ধু থাকার চেয়ে দু-একটা ভালো বন্ধু থাকাই শ্রেয় । ধন্যবাদ আপনাকে অনেক সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

হ্যাপি ফ্রেন্ডশিপ ডে- তে অনেক অনেক শুভেচ্ছা এবং অভিনন্দন রইল দিদি। সকল বন্ধুত্বের সম্পর্ক মজবুত এবং সুদৃঢ় হোক। আসলে বন্ধু মানে জীবনে একটা অংশ। প্রকৃতি বন্ধু সেই যে সব সময় সুখে দুঃখে পাশে থাকে। বন্ধু ছাড়া জীবন সাদা কালো। হ্যাপি ফ্রেন্ডশিপ ডে- তে এত সুন্দর অনুভূতি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

হ্যাঁ ভাই, প্রকৃত বন্ধু কখনোই আমাদের হাত ছাড়ে না। সুখে-দুখে সবসময় আমাদের সাথে থাকে। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

আপনার পোস্ট পড়ে অনেক ভালো লাগল। সত্যি যাঁরা বিপদে আপদে সব সময় আমাদের পাশে থাকেন,তারাই প্রকৃত

 last year 

মানুষ যেমন একাকী বাস করতে পারে না। ঠিক তেমনি বন্ধুবিহীন চলতে পারে না। তাই সকলের জীবনে কয়েকজন ভালো বন্ধু থাকা একান্ত প্রয়োজন। ঠিক তেমনি আমারও রয়েছে কয়েকটা বন্ধু। আজ আপনি বন্ধুত্বের বন্ধন নিয়ে আমাদের মাঝে সুন্দর পোস্ট করেছেন বন্ধু দিবসে। খুবই খুশি হলাম আপনার পোস্ট দেখে।

 last year 

আপনার কয়েকজন ভালো বন্ধু রয়েছে জেনে খুশি হলাম ভাই। শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

আমি কনফিউজড আজকে ফ্রেন্ডশিপ ডে কিনা, কেননা কয়েকদিন আগে মনে হয় ফ্রেন্ডশিপ ডে নিয়ে ফেসবুকে পোস্ট দেখেছিলাম। আসলে ফ্রেন্ডশিপ ডে তারিখটা আমার মনে নেই, যাই হোক বন্ধু নিয়ে কিন্তু আপনি খুব চমৎকার কথা বলেছেন দিয়েছেন একটা সুন্দর সংজ্ঞা।

 last year 

আমিও আপনার মত কয়েকদিন আগে ফেসবুকে কিছু জনকে ফ্রেন্ডশিপ ডে নিয়ে পোস্ট করতে দেখেছিলাম। তবে সেটা খুবই কম সংখ্যায় ছিল ।আজকে দেখলাম বহু লোক ফ্রেন্ডশিপ ডে নিয়ে পোস্ট করেছে।

 last year 

আমিও কনফিউজড ছিলাম, বছরে বেশ কয়েকটা ফ্রেন্ডশিপ দিয়ে চলে আসছে। যাই হোক বন্ধুত্ব মানে না কোন একটা দিন, বন্ধুত্ব বেঁচে থাক সারা জীবন।

 last year 

দেরি করে হলেও দিদি আপনাকে জানাই ফ্রেন্ডশিপ ডে এর অনেক অনেক শুভেচ্ছা এবং অভিনন্দন। যারা আমাদের বিপদে-আপদে পাশে থাকে এবং সব সময় আমাদের কাছে থাকে তারাই আমাদের প্রকৃত বন্ধু। কিন্তু এখন প্রকৃত বন্ধু খুবই কম থাকে মানুষের জীবনে। আপনাকে তো দেখছি আপনার প্রিয় মানুষটা একেবারে সকাল সকাল উইশ করেছিল। কিন্তু সে মানুষটা কে, আজ পর্যন্ত তা তো জানতেই পারেনি। আপনিও বলবেন বলবেন করে আর বলছেন না। যাইহোক সেই মানুষটা কে, এটাই জানার অপেক্ষায় আছি শেষ পর্যন্ত।

 last year 

এইতো দিদি আর কিছুদিনের মধ্যেই তাকে নিয়ে একটা পোস্ট করব তখন অবশ্যই দেখতে পাবেন। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

ফ্রেন্ডশিপ ডে তে সকাল সকাল প্রিয় মানুষটার কাছ থেকে উইশ পেয়ে নিশ্চয়ই আপনার দিনটি খুব ভালোভাবে কেটেছে আপু। আপনি ঠিকই বলেছেন বন্ধুত্ব হচ্ছে আত্মার বন্ধন যে কিনা সুখে-দুখে নিঃস্বার্থভাবে পাশে থাকে। দারুন লেখা লিখেছেন আপু, আপনার লেখাগুলো পড়ে খুব ভালো লাগলো শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 last year 

আমার লেখাটা পড়ে আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ভাই ।ধন্যবাদ আপনাকে।

 last year 

দিদি আপনি তো দুই একজনের থেকে হলেও উইশ পেয়েছেন, কিন্তু আমি তো কারো কাছ থেকেই উইশ পাইনি। তবে যাই হোক আপনি কিন্তু প্রিয় মানুষটার কাছ থেকে সকাল সকাল উইশ পেয়েছিলেন। প্রিয় মানুষটার সাথে কি আমাদের পরিচয় কখনোই করাবেন না? এটা কিন্তু একেবারেই ভালো হচ্ছে না দিদি। আশা করছি খুব শীঘ্রই প্রিয় মানুষটার সম্পর্কে আমাদের সাথে শেয়ার করবেন। তার পরিচয়টা জানার প্রতি অধীর আগ্রহ জেগেছে।

 last year 

কিছুদিনের মধ্যেই পরিচয় করাবো ভাই, আরেকটু অপেক্ষা করুন,🫢।

 last year 

বর্তমান সমাজে সত্যিকারের প্রকৃত বন্ধু পাওয়াটা খুব কষ্টকর। যদিও ফ্রেন্ডশিপডেতে আপনি ভালো একটি বন্ধুর সাথে কাটিয়েছেন সময়টি। তবে আমার বেলায় ব্যস্ততার মাঝে বিভোর থাকতে হয়েছে।যাইহোক দিদি ভালো থাকবেন।

 last year 

আপনিও অনেক ভাল থাকবেন ভাই। সত্যি বর্তমান সমাজে প্রকৃত বন্ধু খুঁজে পাওয়া খুবই মুশকিল।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66394.28
ETH 3309.98
USDT 1.00
SBD 2.70