হাতের ছাপের সাহায্যে একটি হরিণের চিত্র অঙ্কন

in আমার বাংলা ব্লগlast year

নমস্কার বন্ধুরা

আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আপনারা সকলেই খুব ভাল আছেন আর সুস্থ আছেন ।সকলের সুস্থতা কামনা করেই আজকে আমি আমার ব্লগটি শুরু করতে চলেছি।

আজ আমি অনেকদিন পর আবারো আপনাদের মাঝে হাজির হলাম নতুন একটি আর্ট পোস্ট নিয়ে। দীর্ঘদিন ধরে ব্যস্ততার কারণে কোন ছবি আঁকার সময় পাইনি আমি। তাই স্বাভাবিকভাবেই কোনো আর্ট পোস্ট করা হয়নি। তবে আজ কিছুটা সময় বার করে সকালের দিকে আমি হাতের ছাপের সাহায্যে একটি হরিণের চিত্র অঙ্কন করার চেষ্টা করেছি। সেটিই আপনাদের মাঝে তুলে ধরবো । এর আগেও হাতের ছাপ এর সাহায্যে আমি একটি মুরগির চিত্র অঙ্কন করেছিলাম। আর আজ হরিণের চিত্র অঙ্কন করবো।আশা করি আপনাদের ভাল লাগবে।

চলুন তবে আর দেরি না করে শুরু করা যাক।

IMG20230426113239.jpg

এটি হলো হাতের ছাপের সাহায্যে আমার আজকের আঁকা হরিণের চিত্র।

উপকরণ
সাদা কাগজ
পেন্সিল
রবার
মার্কার
স্কেচ পেন

অঙ্কন প্রণালী

IMG20230426113854.jpg

প্রথমেই আমি নিয়ে নিয়েছি আমার প্রয়োজনীয় উপকরণ গুলি - সাদা কাগজ, পেন্সিল ,রবার, মার্কার আর স্কেচ পেন।

IMG20230426104257.jpg

এবার সাদা কাগজটির উপর নিজের হাতটি রেখে পেন্সিলের সাহায্যে একটি ছাপ নিয়ে নিলাম।

IMG20230426104652.jpg

ছাপটি দেখুন একটি হরিণের মাথার আকৃতির মত দেখাচ্ছে।

IMG20230426104915.jpg

এবার হরিণটির একটি কান এঁকে নিলাম।

IMG20230426105047.jpg

তারপর হরিণটির অন্য কানটিও এঁকে নিলাম।

IMG20230426105253.jpg

এবার হরিণের নাকটি এঁকে নিলাম।

IMG20230426105709.jpg

এরপর হরিণটির চোখ এঁকে নিলাম।

IMG20230426110021.jpg

এরপর এঁকে নিলাম হরিণটির গলা।

IMG20230426110252.jpg

এবার হরিণটির মাথার শিং গুলি এঁকে নিলাম।

IMG20230426111307.jpg

এবার পুরোটাকে মার্কার দিয়ে স্কেচ করে নিলাম।

IMG20230426112256.jpg

এবার বাদামি রং দিয়ে হরিণের শিং,কান আর গলার ছোপ গুলোকে রং করে নিলাম । আর গলায়ও সামান্য পরিমাণে হালকা বাদামি রং করে নিলাম।

IMG20230426112401.jpg

এবার চোখ আর নাক টাকে কালো রং দিয়ে স্কেচ করে নিলাম।

IMG20230426112933.jpg

এবার হলুদ রং এর স্কেচ পেন দিয়ে হরিণের মুখ আর গলাটাকে স্কেচ করে নিলাম।

IMG20230426113239.jpg

এবার ছবিটির নীচে সিগনেচার করে নিলাম।

IMG_20230426_131614.jpg

আর এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের আঁকা হাতের ছাপের সাহায্যে হরিণের ছবি।

আজ আর নয় ।আজ এই পর্যন্তই শেষ করছি ।ভালো থাকবেন সকলে আর সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে আবারো নতুন কোন পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

ডিভাইসrealme 8i
লোকেশনবারাসাত
তারিখ২৬/০৪/২০২৩
Sort:  
 last year 

হাতের চাপের সাহায্যে বেশ সুন্দর হরিণ অংকন করেছেন দেখতে অনেক সুন্দর হয়েছে। প্রথমে আমি মনে করেছিলাম বাস্তব হরিণ কিন্তু পরে দেখতে পেয়েছি এঁকেছেন। অনেক সুন্দর হয়েছে দেখতে আপু।

 last year 

সময় না পেলে আসলে আর্ট করতে বসাই হয় না। তারপরও সময় করে একটি আর্ট করতে বসেছেন আর্টটি কিন্তু অনেক সুন্দর হয়েছে। হাতের ছাপ দিয়ে যে এঁকেছেন দেখে বোঝাই যাচ্ছে না। হাতের ছাপ দিয়ে যে এত সুন্দর হরিণ আঁকা যায় জানাই ছিল না। খুবই চমৎকার লেগেছে আমার কাছে।

 last year 

অনেক ধন্যবাদ আপু আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

আপনি আমাদের মাঝে আজকে যে পদ্ধতিটা শেয়ার করলেন তা দেখে মুগ্ধ হয়ে গিয়েছে। আমি কোন সময় ভাবতেও পারিনি এভাবে হাতের ছাপ দিয়ে এমন দারুন হরিণের চিত্র অঙ্কন করা যায়।

 last year 

ধন্যবাদ ভাই আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

হরিণের চিত্র অংকনটি দেখে সত্যিই অবাক হয়ে গেলাম। এত সুন্দর এবং হুবুহুব চিত্র অঙ্কন করেছেন দেখে খুবই ভালো লাগলো। এত সুন্দর একটি চিত্র অংকন সত্যিই আপনার দক্ষতা দেখে অবাক হয়ে গেলাম শুভকামনা রইল।

 last year 

ধন্যবাদ ভাই আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

অসাধারণ একটি ক্রিয়েটিভিটি আর্ট। এগুলো এক ধরনের উপস্থিত বুদ্ধি। হাতের ছাপ দিয়ে আপনি খুব সুন্দর করে একটি হরিণ এঁকেছেন এটা দেখে সত্যি আমি মুগ্ধ হয়েছি আপু। আপনি প্রতিটা ধাপ খুব সুন্দর করে আমাদের মাঝে উপস্থিত করেছেন। আমার কাছে খুবই দারুণ লেগেছে ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ ভাই আপনাকে অনেক সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

আসলে আর্ট করতে বসতে হলে সময় এবং মন-মানসিকতার দুটিরই প্রয়োজন। যা সব সময় মানুষে থাকে না। যাইহোক হাতের ছাপ দিয়ে ইউনিক পদ্ধতিতে একটি হরিণ এঁকেছেন। বাচ্চাদেরকে খুব সহজে এই পদ্ধতিতে আঁকা শেখানো যাবে। তাছাড়া হরিণটি আঁকার পরে দেখতেও খুব চমৎকার লাগছে।

 last year 

ধন্যবাদ আপু আপনাকে।

 last year 

বাহ্ আপনার আইডিয়াটা তো দেখছি খুবই ভালো ছিল। আপনি হাতের চাপের সাহায্যে খুবই সুন্দর একটা হরিণ এর চিত্র অঙ্কন করে ফেলেছেন। জাস্ট অসাধারণ লেগেছে আমার কাছে আপনার এই চিত্রাংকন টি। নিজের দক্ষতা এবং সৃজনশীলতাকে কাজে লাগিয়ে আপনি এটি অংকন করেছেন। সত্যিই আপনার দক্ষতার প্রশংসা করতে হয়।

 last year 

অনেক ধন্যবাদ আপু আপনাকে অনেক সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

আপনি তো দেখছি হাতের চাপের সাহায্যে একেবারে ভিন্ন রকম একটা হরিণের চিত্রাঙ্কন করেছেন। এভাবে হাতের চাপ দিয়ে ছোটবেলায় অনেক রকমের চিত্রাঙ্কন করে থাকতাম। হরিণের চিত্রাংকন টি আপনি নিজের দক্ষতা দিয়ে করেছেন। কালার কম্বিনেশনটা ও জাস্ট অসাধারণ ছিল। সম্পূর্ণটা দেখে ভালোই লাগলো।

 last year 

অনেক ধন্যবাদ ভাই আপনাকে অনেক সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

ইস্ এত সহজ ভাবে যদি আগে থেকে আর্ট করতে দেখতাম তাহলে আমিও বোধ হয় দুই একটা ছবি আঁকতে পারতাম। ছবি আঁকার দিকে আমার হাত একদম কাচ কলা। এক কথায় চমৎকার লেগেছে আপনার কনসেপ্ট এবং পুরো ছবিটা। হরিণের মুখটা খুবই মায়াবী লাগছে।

 last year 

হ্যাঁ দাদা এভাবে আর্ট করা অনেক সহজ। আমিও খুব ভালো আর্ট করতে পারিনি ওই চেষ্টা করে যেটুকু হয়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61129.70
ETH 2660.38
USDT 1.00
SBD 2.55