রাস্তার পাশের একটি নার্সারি থেকে তোলা কয়েকটি ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগlast year

নমস্কার বন্ধুরা


আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সকলেই খুব ভাল আছেন। আমিও ভাল আছি। আপনাদের সকলের সুস্থতা কামনা করেই আমার আজকের ব্লগটি শুরু করতে চলেছি।

আজ আমি আপনাদের মাঝে হাজির হয়েছি , রাস্তার পাশের একটি নার্সারি থেকে তোলা কয়েকটি ফটোগ্রাফি নিয়ে। এর আগেও একটি পর্বে আমি আপনাদের মাঝে এই নার্সারিটির কিছু ফটোগ্রাফি শেয়ার করেছিলাম । আজ সেগুলোকে বাদ দিয়ে আরও কয়েকটি ফটোগ্রাফি নিয়ে চলে এসেছি। ফটোগ্রাফি করতে খুব একটা ভালো না পারলেও একটু আধটু চেষ্টা করি। চলুন তাহলে আর দেরি না করে ফটোগ্রাফি গুলো দেখে নেওয়া যাক।

InShot_20230714_230015606.jpg


এই ফুলটির নাম আমি অনেক খুঁজেও পেলাম না। নার্সারীর মালিকের কাছেও জিজ্ঞেস করলাম ফুলটির নাম, কিন্তু তিনিও বলতে পারলেন না । ফুলটি দেখতে অনেকটা জবা ফুলের মত, তবে জবা ফুল নয়। গুগলে সার্চ করে এই ফুলের মতো একটি ফুলের ছবি দেখতে পেলাম ,যার নাম ছিল চাইনিজ হিবিসকাস। তবে সেই ফুলটি আর এটি একই প্রজাতির কিনা ঠিক জানা নেই। যাই হোক ফুলটি দেখতে আমার কাছে খুবই সুন্দর লাগছিল। তাই তাড়াতাড়ি করে একটি ফটোগ্রাফি করে নিয়েছিলাম এই ফুলের।


IMG_20230714_223512.jpg


IMG_20230714_223440.jpg


এই ফটোগ্রাফি দুটি হল, আমাদের অতি পরিচিত একটি ফুলের। যার নাম হল জেসমিন বা জুঁই। আমরা সকলেই জানি ,জুঁই ফুল তার মুগ্ধকর সৌন্দর্যের সাথে সাথে মন মাতানো সুবাসের জন্য খুবই জনপ্রিয়। এই ফুলকে বহু কাজে ব্যবহার করা হয়, যেমন- বাড়ীর সৌন্দর্য বৃদ্ধির জন্য, সুগন্ধি প্রস্তুতকারী হিসেবে , মালা প্রস্তুতিতে ইত্যাদি। সাদা রংয়ের এই জুঁই ফুলের গন্ধে প্রতিবারই মুগ্ধ হয়ে যায় আমি।


IMG_20230714_223311.jpg


এটি হলো বাগান বিলাস ফুল। যাকে আবার আমরা বোগেনভিলিয়া বলেও চিনি। এই ফুলটি আমরা সচরাচর প্রায়ই প্রতিটি বাড়িতেই দেখে থাকি। বিভিন্ন রঙের হয়ে থাকে এই ফুল। তার মধ্য থেকে গোলাপি রংয়ের ফুলগুলিই সচরাচর চোখে পড়ে। তবে আমার কাছে সাদা রংয়ের বাগান বিলাস সবচেয়ে বেশি ভালো লাগে।


IMG_20230714_223645.jpg


IMG_20230714_223608.jpg


এটি হলো রঙ্গন ফুল। আমার কাছে এই ফুলটি দেখে প্রথমে অবাক না লাগলেও নামটি শুনে খুবই অবাক লেগেছিল। কারণ রঙ্গুন ফুল সাধারণত আমরা লাল রঙের দেখে থাকি হলুদ রঙের যে রঙ্গন ফুল হয় তাতো আমার একেবারেই জানা ছিল না। নার্সারীর মালিকের কাছে ফুলটির নাম জিজ্ঞেস করাতে তিনি বলেছিলেন এর নাম হল জঙ্গল জেরানিয়াম , বাংলায় একে রঙ্গন ফুল বলা হয়। শুনে আমি খুবই অবাক হয়েছিলাম। তবে হলুদ রঙের রঙ্গন ফুলটি দেখতে, আমার কাছে লাল রঙের থেকেও বেশি ভালো লাগছিল।


IMG_20230714_223414.jpg


এটি হলো কাগজি লেবু গাছের ছবি।এটি তো আমাদের সকলেরই পরিচিত এবং কারো কারো খুবই প্রিয় । বিভিন্ন প্রজাতির হয়ে থাকে এটি, যেমন - গন্ধরাজ লেবু, পাতিলেবু, কাগজি লেবু। গন্ধরাজ লেবু যেমন সুগন্ধির দিক থেকে অতুলনীয় তেমনি পাতিলেবু উপকারিতার দিক থেকে অতুলনীয় , অন্যদিকে এই কাগজি লেবু স্বাদ এবং গন্ধ দুটোতেই অতুলনীয়।


ডিভাইসrealme 8i
ফটোগ্রাফার@pujaghosh

আজ আর নয়। আজ এই পর্যন্তই শেষ করছি। ভালো থাকবেন সকলে আর সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে আবারও নতুন কোনো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

Sort:  
 last year 

দারুন কিছু ফটোগ্রাফি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলোর মধ্যে থেকে আমার কাছে রঙ্গন ফুলের ফটোগ্রাফি এবং নাম না জানা ফুলের ফটোগ্রাফিটা খুবই ভালো লেগেছে।

 last year 

রঙ্গন ফুলের ফটোগ্রাফিটি এবং নাম না জানা ফুলের ফটোগ্রাফিটি আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ভাই ।ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু, ভালো না পারাতেও আপনি যে ফটোগ্রাফি ক্যাপচার করেছেন তা দেখছি খুবই সুন্দর হয়েছে। আর যদি ভালো ফটোগ্রাফি করতে পারেন তাহলে না জানি কত সুন্দর হবে তাই মনে মনে ভাবছি। তবে আপু আমার কাছে মনে হচ্ছে আপনার ফটোগ্রাফির হাত খুবই দক্ষ, যার কারণে আপনি আজ আমাদের মাঝে চমৎকার কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন। বিশেষ করে নাম না জানা ফুলের ফটোগ্রাফি আমার কাছে খুবই ভালো লেগেছে। এছাড়াও অন্যান্য ফটোগ্রাফি দুর্দান্ত হয়েছে।এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 last year 

আমার তোলা ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে, অনেক খুশি হলাম ভাই ।ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

খুবই সুন্দর কিছু ফটোগ্রাফি করেছেন রাস্তার ধারের একটা নার্সারি থেকে। আমি তো যেখানেই এরকম নার্সারি অথবা ফুলবাগান দেখি সেখান থেকে ফটোগ্রাফি না করে ফিরে আসি না। আপনার ফটোগ্রাফি গুলো কিন্তু খুবই সুন্দর হয়েছে দিদি। আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি আমার কাছে ভালো লেগেছে বিশেষ করে, জবা ফুলের ফটোগ্রাফি দেখতে একটু বেশি ভালো লেগেছে। অনেক সুন্দর করে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো ‌।

 last year 

আমার তোলা ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম আপু ।ধন্যবাদ আপনাকে।

 last year 

আমি যদি নার্সারিতে যাই ফটোগ্রাফি করে থাকি বেশিরভাগ সময়। আসলে আমি ফটোগ্রাফি করতে এতটা পছন্দ করি যে, যেখানেই যাই না কেন ফটোগ্রাফি করে থাকি। জবা ফুল, জেসমিন ফুল, রঙ্গন ফুল, বাগান বিলাস ফুল সহ লেবুর ফটোগ্রাফি করেছেন আপনি। আপনার তোলা প্রত্যেকটা ফটোগ্রাফি বেশ মনোমুগ্ধকর ছিল।

 last year 

আমার তোলা প্রত্যেকটি ফটোগ্রাফি আপনার কাছে অনেক ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ভাই ।ধন্যবাদ আপনাকে।

 last year 

হলুদ রঙের রঙ্গন ফুল আমার কাছে অনেক ভালো লেগেছে। দিদি আপনার প্রতিটি ফটোগ্রাফি চমৎকার ছিল। আর প্রতিটি ফটোগ্রাফির সাথে উপস্থাপন অনেক ভালো হয়েছে। সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য।

 last year 

হলুদ রঙের রঙ্গন ফুলটি আপনার কাছে অনেক ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ভাই। ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু আপনি দারুন কিছু ফটোগ্রাফি করেছেন আপনার ফটোগ্রাফি গুলা আমার কাছে ভীষণ ভালো লেগেছে। ফুলের ফটোগ্রাফি গুলো আপনি খুব চমৎকার ভাবে আপনার ফোনে ক্যাপচার করেছেন। আপনি কাগজি লেবুর ফটোগ্রাফি করেছেন। গাছে লেবুগুলো দেখতে ভীষণ সুন্দর লাগছে। এত চমৎকার ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

হ্যাঁ ভাই গাছে লেবু গুলো দেখতে সত্যি খুব সুন্দর লাগছিল। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

অসাধারণ কিছু তুলে ধরেছেন দেখে খুবই ভালো লাগলো।
নার্সারি ভ্রমণ করতে আমারও খুব ভালো লাগে সেখানে গেলে অনেক ধরনের সৌন্দর্য উপভোগ করা যায়।
আজকের ফটোগ্রাফির মধ্যে বিশেষ করে রঙ্গন এবং ফুলের ফটোগ্রাফি অসাধারণ।।

 last year 

আমার তোলা ফুলের ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে, অনেক খুশি হলাম ।ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু দারুন কিছু ফটোগ্রাফি করেছেন। রাস্তার পাশের একটি নার্সারি থেকে তোলা কয়েকটি ফটোগ্রাফি আমার কাছে খুবই ভালো লেগেছে। সবগুলো ফটোগ্রাফি সুন্দর ছিল। তবে বিশেষ করে, প্রথম ফটোগ্রাফি টি খুবই ভালো লেগেছে। সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

প্রথম ফটোগ্রাফি টা আপনার কাছে অনেক ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম আপু ।ধন্যবাদ আপনাকে।

 last year 

অপরূপ সুন্দর এই ফটোগ্রাফি গুলো দেখতে পেয়ে সত্যি আমার খুবই ভালো লাগলো। এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করলেন দেখে মুগ্ধ হলাম।

 last year 

আমার তোলা ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে ,অনেক খুশি হলাম। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62427.05
ETH 2464.11
USDT 1.00
SBD 2.65