|| কয়েকটি ফুলের ফটোগ্রাফি ||

in আমার বাংলা ব্লগlast year

নমস্কার বন্ধুরা


আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সকলেই খুব ভাল আছেন। আমিও ভাল আছি। আপনাদের সকলের সুস্থতা কামনা করেই আমার আজকের ব্লগটি শুরু করতে চলেছি।

আজ আমি আপনাদের মাঝে হাজির হয়েছি কয়েকটি ফুলের ফটোগ্রাফি পোস্ট নিয়ে। প্রতি সপ্তাহে একটি করে ফটোগ্রাফি পোস্ট করার চেষ্টা করি আমি ।সেরকমই এই সপ্তাহে ফুলের ফটোগ্রাফি নিয়ে চলে এসেছি। আজকের ফটোগ্রাফি গুলির বেশিরভাগই মায়াপুর ইসকন মন্দিরের ভিতরের পরিবেশ থেকে তোলা । আর কয়েকটি ফটোগ্রাফি প্রিন্সেপ ঘাটে ঘুরতে গিয়ে স্টেশনের পাশ থেকে তোলা। চলুন তাহলে আর দেরি না করে মূল পর্বে যাওয়া যাক।


InShot_20230817_172257666.jpg


এই ফুলের নাম আমার ঠিক জানা নেই। তবে ফুলের নামটি জানার জন্য গুগলে সার্চ করেছিলাম, কিন্তু সেখানে ইংরেজি নামটা দেখতে পেলাম তবে বাংলা নাম কিছুতেই খুঁজে পেলাম না। আপনাদের কারও এর নাম জানা থাকলে অবশ্যই কমেন্টে আমাকে জানিয়ে দেবেন। এর ইংরেজি নামটি দেখলাম বোভারডিয়া টার্নিফোলিয়া । এই ফুলগুলি মন্দিরে ঢোকার পর গেটের মুখেই দেখলাম দুই পাশে বেশ কিছুটা জায়গা জুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। ফুলগুলি দেখতে আমার কাছে বেশ ভালো লাগছিল ,তাই দেরি না করে তাড়াতাড়ি এর কয়েকটি ফটোগ্রাফি করে নিয়েছিলাম।


InShot_20230817_172333226.jpg


এই ফুলটির নামও বোভারডিয়া টার্নিফোলিয়া । এই ফুলের প্রজাতির অন্য কোনো রং হয় কিনা জানিনা ,তবে আমি সেখানে গিয়ে, এই ফুলের প্রজাতির লাল এবং হলুদ রঙ দেখতে পেয়েছিলাম। দুটি রঙের ফুলই আমার কাছে দেখতে ভালো লাগলেও , লাল রং এর ফুলগুলি যেন একটু বেশি ভালো লেগেছে।


InShot_20230817_172404583.jpg


InShot_20230817_172430126.jpg


উপরের ফটোগ্রাফি দুটি হলো কসমস ফুলের। এই ফুল আমাদের অনেকেরই সুপরিচিত। রাস্তাঘাটে প্রায়ই দেখে থাকি আমরা এই ফুল। এর আগেও কয়েকবার আমি এই ফুলের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করেছিলাম । সেখানে এই ফুলটির হলুদ রঙের প্রজাতির ফটোগ্রাফিও তুলে ধরেছিলাম। কিন্তু আজ শুধু এই ফুলটির কমলা রঙের প্রজাতি তুলে ধরলাম , কারণ মন্দিরে শুধুমাত্র কমলা রঙের কসমস ফুলের প্রজাতির দেখা পেয়েছিলাম ।


InShot_20230817_172552025.jpg


এটি হলো আমাদের সকলের অতি পরিচিত গাঁদা ফুলের ফটোগ্রাফি। উপরে বর্ণিত বোভারডিয়া টার্নিফোলিয়া এবং কসমস ফুলের মতো গাঁদা ফুলেরও কমলা আর হলুদ রং আমরা দেখে থাকি। তবে এখানে শুধুমাত্র গাঁদা ফুলটির হলুদ রঙের প্রজাতির দেখা পেয়েছিলাম, তাই সেটিরই ফটোগ্রাফি করে নিয়েছিলাম। প্রতিনিয়ত পুজোর কাজে এই ফুল বহুল প্রচলিত।


InShot_20230817_172640494.jpg


InShot_20230817_172708363.jpg


এটি হল বৃষ্টি ভেজা মাধুরীলতা ফুলের ফটোগ্রাফি। বৃষ্টিমুখর একটি দিনে প্রিন্সেপ ঘাটে ঘুরতে গিয়ে এই ফুলের বেশ কয়েকটি ফটোগ্রাফি করেছিলাম। তার মধ্যে কয়েকটি কিছুদিন আগে আপনাদের মাঝে শেয়ার করেছিলাম আর কয়েকটি আজকে শেয়ার করলাম। বৃষ্টির ফোঁটা এই ফুলের ওপর পড়ায় ফুলগুলি দেখতে অপূর্ব লাগছিল। তাই আর ফটোগ্রাফি না করে থাকতে পারলাম না।


পোস্ট বিবরণফটোগ্রাফি
ডিভাইসrealme 8i
ফটোগ্রাফার@pujaghosh

আজ আর নয়। আজ এই পর্যন্তই শেষ করছি। ভালো থাকবেন সকলে আর সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে আবারও নতুন কোনো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

Sort:  
 last year 

চমৎকার ফটোগ্রাফি করেছেন দিদি। আপনার ফটোগ্রাফি গুলো আমার কাছে খুব ভালো লেগেছে। সবগুলো ফটোগ্রাফির ভালো ছিল। তবে বিশেষ করে মাধুবীলতা ফুলের ফটোগ্রাফি এবং প্রথম নাম না জানা ফুলের ফটোগ্রাফি আমার কাছে খুব ভালো লেগেছে। আপনাকে এত সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

আমার করা ফুলের ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম আপু ।ধন্যবাদ আপনাকে।

 last year 

দিদি আপনার করা ফুলের ফটোগ্রাফি গুলো চমৎকার লেগেছে।সবগুলো ফুলের ফটোগ্রাফি আমার ভীষণ ভালো লেগেছে। আপনি খুব সুন্দরভাবে ফটোগ্রাফি গুলো শেয়ার করলেন। ফটোগ্রাফির সাথে সাথে বিবরন তুলে ধরেছেন, এজন্য আরো বেশি ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 last year 

ফুলের ফটোগ্রাফি গুলোর সাথে বিবরণ দেওয়ার কারণে, আপনার কাছে বেশি ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু । ধন্যবাদ।

 last year 

সব গুলো ফটোগ্রাফি অনেক সুন্দর লাগছে দিদি।কসমস ফুল আর গাঁদা ফুলের সৌন্দর্য টা আমাকে বেশি আকৃষ্ট করেছে। সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি করে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দিদি।

 last year 

কসমস ফুল আর গাঁদা ফুলের সৌন্দর্য আপনাকে বেশি আকৃষ্ট করেছে জেনে ভালো লাগলো ভাই।ধন্যবাদ।

 last year 

ফুল পছন্দ কর এরকম মানুষ খুব কমই আছে আর ফুলের ফটোগ্রাফি করতে সকলেই অনেক বেশি পছন্দ করে। কোথাও ঘুরতে গেলে যদি সেই জায়গাতে ফুলের বাগান থাকে তাহলে মানুষ সেই জায়গাতেই সব থেকে বেশি সময় অতিবাহিত করে। চমৎকার কিছু ফুলের ফটোগ্রাফি এখন আমাদের মাঝে তুলে ধরেছেন ফটোগ্রাফি গুলো দেখে আমি মুগ্ধ। এত সুন্দর একটি ফটো পোস্ট আমাদের মাঝে সুন্দর বর্ণনার মাধ্যমে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

হ্যাঁ ভাই ঠিক বলেছেন , ফুল প্রায় সকলেই পছন্দ করে আর ফুলের ফটোগ্রাফি করতেও সকলে অনেক বেশি পছন্দ করে। আমার করা ফুলের ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে, খুশি হলাম। ধন্যবাদ আপনাকে।

 last year 

দারুন কিছু ফটোগ্রাফি আজকের আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। প্রথমের দিকে আপনি যে ফুল এর কথা বলেছেন অনেক খোঁজাখুঁজি করলাম কিন্তু বাংলা নামটা পেলাম না। ফুলগুলো আসলেই দেখতে অনেক সুন্দর অনেকটাই ডেইজি ফুলের মত।

 last year 

আমিও অনেক খোঁজাখুঁজি করেও প্রথমের ফুলটার বাংলা নাম , কিছুতেই পেলাম না ভাই।

 last year 

আপনি বেশ কিছু ফুলের ফটোগ্রাফি করেছেন। আপনার ফটোগ্রাফি গুলা আমার কাছে ভীষণ ভালো লেগেছে। কসমস ফুলের ফটোগ্রাফি করলেই যেন ওই ফটোগ্রাফি সুন্দর হয়ে যায়। এছাড়াও আপু হলুদ গাঁদা ফুলের ফটোগ্রাফি টা দারুন হয়েছে। এর সাথে আপনি খুব সুন্দর করে বর্ণনা করেছেন। আপনাকে অনেক ধন্যবাদ আমাদের মাঝে এত সুন্দর ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

আমার তোলা ফুলের ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ভাই।ধন্যবাদ আপনাকে।

 last year 

বেশ চমৎকার কিছু ফটোগ্রাফি করেছেন দিদি। আপনার প্রত্যেকটি ফটোগ্রাফি দেখে খুব ভালো লাগলো। আসলে ফুলের ফটোগ্রাফি গুলো খুবই দুর্দান্ত হয়েছে। বোভারডিয়া টার্নিফোলিয়া ফুলের সৌন্দর্য বেশ অসাধারণ এত চমৎকার কিছু ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

আমার করা ফুলের ফটোগ্রাফি গুলো, আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাই ।ধন্যবাদ আপনাকে।

 last year 

খুবই সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন আপনি। আপনার প্রকাশিত প্রত্যেকটি ফুলের সাথে আমি কম বেশি পরিমাণে পরিচিত। আপনার প্রকাশিত প্রথম ফুলের ছবিটি আমার অত্যন্ত বেশি পরিমাণে পছন্দ হয়েছে৷ তার পাশাপাশি চতুর্থ নাম্বারে যে ফুলটি আপনি প্রকাশ করেছেন সেটিও আমার অনেকটাই পছন্দের৷

 last year 

প্রথম আর চতুর্থ নম্বর এর ফুল দুটি আপনার কাছে বেশি ভালো লেগেছে শুনে, অনেক খুশি হলাম ভাই ।ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনি খুব চমৎকার কিছু ফুলের ফটোগ্রাফি করেছেন। শুনে খুব ভালো লাগলো আপনি প্রতি সপ্তাহে ফটোগ্রাফি করেন। তবে আজকে মায়াপুর ইসকন মন্দিরের ভিতরের থেকে খুব সুন্দর ফটোগ্রাফি করলেন। আসলে ফটোগ্রাফি গুলো একটু ধৈর্য ধরে করলে ফটোগ্রাফি গুলো বেশ চমৎকার হয়। সত্যি বলতে আপনার ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। তবে আমার কাছে আপনার ফটোগ্রাফির মধ্যে বেশি ভালো লাগলো কসমস ফুলের ফটোগ্রাফি এবং নাম না জানা ফুলের ফটোগ্রাফি। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর করে বর্ণনা দিয়ে ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

অনেক ধন্যবাদ আপু আপনাকে, খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য। কসমস ফুল আর নাম না জানা ফুলের ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58482.75
ETH 2615.94
USDT 1.00
SBD 2.42