|| কয়েকটি ফুলের ফটোগ্রাফি ||

in আমার বাংলা ব্লগ5 months ago

নমস্কার বন্ধুরা


আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সকলেই খুব ভাল আছেন। আপনাদের সকলের সুস্থতা কামনা করেই আমার আজকের ব্লগটি শুরু করতে চলেছি।

আজ আমি আপনাদের মাঝে হাজির হয়েছি কয়েকটি ফুলের ফটোগ্রাফি নিয়ে। ফটোগ্রাফি করতে আমরা প্রায় সকলেই খুব ভালোবাসি। আর তা যদি হয় প্রকৃতি কিংবা ফুলের ফটোগ্রাফি, তাহলে তো কোনো কথাই নেই। ফটোগ্রাফি গুলো আমি, এ বছর সরস্বতী পুজোর দিন করেছিলাম।পাশের বাড়িতে প্রসাদ আনতে গিয়ে দেখি সুন্দর কিছু ফুল ফুটেছে। তার মধ্যে থেকে কিছু ফুলের ফটোগ্রাফি আজ আপনাদের সাথে শেয়ার করছি। চলুন তাহলে আর দেরি না করে শুরু করা যাক।


IMG_20240214_132607.jpg


এটি হলো ম্যাথিওলা ইনকানা ফুলের একটি প্রজাতি। এই ফুল সচরাচর দেখতে পাওয়া যায় না। তবে এর বিভিন্ন প্রজাতি রয়েছে। যার মধ্যে এটি একটি। এই ফুলের এক একটি প্রজাতি এক একটি রঙের হয়ে থাকে। ফুলগুলি সুগন্ধি যুক্ত হয়। সাধারণত বাড়ি বা অন্য কোনো স্থানের সৌন্দর্য বৃদ্ধির জন্য এই ফুল ব্যবহার করা হয়। এটি প্লান্টা রাজ্যের অন্তর্ভুক্ত একটি প্রজাতি। টবের মধ্যে রাখা অবস্থায় সদ্য প্রস্ফুটিত এই বেগুনি বর্ণের ফুলগুলি দেখতে বেশ সুন্দর লাগছিল।তাই তার কিছু ফোটোগ্রাফি না করে পারলাম না।


IMG_20240214_132603.jpg


এটিও হলো ম্যাথিওলা ইনকানা ফুলের আরও একটি প্রজাতি। বেগুনি বর্ণের এই ফুলগুলি দেখতে বেশ সুন্দর। এই প্রজাতির ফুলগুলি বহু পাঁপড়ি যুক্ত। তবে সুগন্ধিতে অতুলনীয় । সাধারণত বিভিন্ন ধরনের সুগন্ধি তৈরীর জন্য এবং বাড়ির সৌন্দর্য বৃদ্ধির জন্য এই ফুলগাছ এর ব্যবহার দেখা যায়। গাছগুলি উচ্চতায় খুব বেশি বড় নয়। একটি ছোট গাছের মধ্যে বেশ কিছু ফুলের আর কুঁড়ির আগমন ঘটেছে দেখলাম।


IMG_20240214_132622.jpg


এটি হলো চন্দ্রমল্লিকা ফুলের ফটোগ্রাফি।এই ফুলগুলি দেখতে সত্যিই দারুণ লাগে। ফুল মানেই সুন্দর। তবে কিছু কিছু ফুলের মধ্যে একটু আলাদা সৌন্দর্য খুঁজে পাওয়া যায়। যার মধ্যে এটি একটি। মাঝারি আকৃতির এই ফুলগুলি বিভিন্ন রঙের হয়ে থাকে। এছাড়া সৌন্দর্য বৃদ্ধির কাজে এই ফুলগুলির বহুল ব্যবহার দেখা যায়। এই চন্দ্রমল্লিকা ফুলের বিভিন্ন প্রজাতি রয়েছে, যেমন- তিন রাঙা চন্দ্রমল্লিকা, মালীর চন্দ্রমল্লিকা ইত্যাদি। সাধারণত এই ফুলগুলি - সাদা, হলুদ, হালকা বেগুনি ইত্যাদি রংয়ের হয়ে থাকে। যার মধ্যে এটি হলো হালকা বেগুনি বর্ণের।


IMG_20240214_132630.jpg


এটিও হলো চন্দ্রমল্লিকা ফুলের ফটোগ্রাফি। এই ফুলের বিভিন্ন প্রজাতির মধ্যে এটি হলো আরও একটি প্রজাতি। এটি হলো হলুদ রঙের চন্দ্রমল্লিকা ফুল। বহু পাঁপড়ি যুক্ত এই ফুলগুলি বিভিন্ন স্থানে সাজসজ্জার সরঞ্জাম হিসেবে ব্যবহৃত হয়। এই ফুল গাছের আকার লম্বায় খুব বেশি একটা হয় না। অক্টোবর থেকে নভেম্বর মাসের দিকে এই ফুল ফুঁটতে দেখা যায়। বেশ কিছুদিন তাজাও থাকে এই ফুল।


IMG_20240214_132613.jpg


এটি হলো আমাদের সকলের অতি পরিচিত গাঁদা ফুলের ফটোগ্রাফি। এই ফুল আমরা সচরাচর প্রতিনিয়তই দেখে থাকি। প্রায় প্রত্যেকের বাড়িতেই এই ফুলের আধিক্য দেখা যায়। বিভিন্ন রঙের হয়ে থাকে এই গাঁদা ফুল। বহু পাঁপড়ি যুক্ত হয় ফুলগুলি। এই ফুলের গাছ আকৃতিতে খুব একটা বেশি বড় হয় না। হলুদ আর কমলা রংয়ের গাঁদা ফুলের আধিক্য বেশি চোখে পড়ে। সাধারণত বিভিন্ন ধরনের পুজোর কাজে এবং বাড়ি সৌন্দর্য বৃদ্ধির জন্য এই ফুল ব্যবহার করা হয়। সারা বছরই এই ফুলের দেখা মেলে।


IMG_20240214_132552.jpg


IMG_20240214_132557.jpg

উপরের ফটোগ্রাফি দুটি হল জিনিয়া ফুলের ফটোগ্রাফি। জিনিয়া ফুল এখন প্রায়ই দেখা যায়। বিভিন্ন রংয়ের হয়ে থাকে এই জিনিয়া ফুল, যেমন - লাল, হলুদ, সাদা, কমলা, বেগুনি ইত্যাদি। এর মধ্যে থেকে এটি হলো লাল রঙের জিনিয়া ফুলের ফটোগ্রাফি। সাধারণত বিভিন্ন জায়গায় সৌন্দর্য বৃদ্ধির কাজে এই ফুলের ব্যবহার দেখা যায়।


পোস্ট বিবরণফটোগ্রাফি
ডিভাইসpoco m6 pro
ফটোগ্রাফার@pujaghosh

আজ আর নয়। আজ এই পর্যন্তই শেষ করছি। ভালো থাকবেন সকলে আর সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে আবারও নতুন কোনো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।





🪔আমার পরিচয়🪔

InShot_20240217_224020693.jpg

আমি পূজা ঘোষ(রাজশ্রী)। বনগাঁতে বসবাস করি। আমি বনগাঁ দীনবন্ধু মহাবিদ্যালয় থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, বিজ্ঞান বিভাগে ।পাশাপাশি কম্পিউটার এবং স্পোকেন ইংলিশের কোর্স করেছি। বর্তমানে আমি ফার্মাসিতে অধ্যায়নরত । ভবিষ্যতে এইগুলো নিয়ে ভালো কিছু করার আশায় এগোচ্ছি। কবিতা আবৃত্তি করতে আমি খুবই ভালোবাসি। ছোটো বয়েস থেকেই কবিতা আবৃত্তি শিখছি। এছাড়া ছবি আঁকতে,ঘুরতে যেতে,নতুন নতুন খাবার খেতে,গান শুনতে,ফোটোগ্রাফি করতে আর মানুষের সাথে মিশতে ভালোবাসি।

🎯 সমাপ্ত🎯

Sort:  
 5 months ago 

আজকে কয়েকটি ভিন্ন ভিন্ন ফুলের দারুন ফটোগ্রাফি করেছেন। অনেকদিন পর আপনার করা ফটোগ্রাফি দেখতে পেলাম । আসলে ফটোগ্রাফি করার মধ্যে একটা মজা রয়েছে। যেটা আমি ভালোই উপভোগ করি, আমাদের কমিউনিটিতে আপুরা ফুলের সুন্দর ফটোগ্রাফি করে থাকে। আপনার ফটোগ্রাফি খুবই সুন্দর ছিল । আমার কাছে অনেক ভালো লেগেছে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনার ফুলের ফটোগ্রাফি গুলো খুবই চমৎকার হয়েছে। জিনিয়া ফুলের ফটোগ্রাফিটি অনেক বেশি ভালো লেগেছে আমার কাছে। পাশের বাড়ি থেকে তোলা ফটোগ্রাফি গুলো সত্যিই চমৎকার হয়েছে ।অনেক ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 5 months ago 

এই বছরের সরস্বতী পুজোর সময় আপনি আপনাদের পাশের বাড়িতে গিয়ে প্রসাদ আনতে গিয়ে ফটোগ্রাফি গুলো করেছিলেন জেনে অনেক বেশি ভালো লাগলো। অনেক সুন্দর সুন্দর বেশ কয়েকটি ফুলের ফটোগ্রাফি করেছেন। যেগুলো খুবই সুন্দর হয়েছে ফটোগ্রাফি করার পর। সাদা কালারের চন্দ্রমল্লিকা ফুলের ফটোগ্রাফি আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে দেখতে। অন্য সবগুলো ফুলের ফটোগ্রাফিও কিন্তু কোন অংশে একেবারে কম ছিল না। প্রত্যেকটা ফুলের সৌন্দর্য দারুন ভাবে ফুটে উঠেছে। সত্যি দিদি আপনার তোলা ফটোগ্রাফির প্রশংসা করতে হয়।

 5 months ago 

একদম ঠিক বলছেন আপু ফুলের ফটোগ্রাফি করতে অনেক ভালো লাগে। আপনার মত আমারও প্রকৃতির এবং ফুলের ফটোগ্রাফি নিতে অনেক বেশি ভালো লাগে। আজকে আপনি খুব সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি শেয়ার করলেন। আপনার শেয়ার করা প্রতিটি ফুলের ফটোগ্রাফি আমার কাছে বেশ ভালই লেগেছে।

 5 months ago 

পাশের বাড়িতে প্রসাদ আনতে গিয়ে বেশ সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন দিদি। প্রত্যেকটা ফুলের ফটোগ্রাফি খুবই সুন্দর হয়েছে। বিশেষ করে চন্দ্রমল্লিকা ফুলের ফটোগ্রাফি গুলো। ধন্যবাদ দিদি সুন্দর সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ফুলের সৌন্দর্য বরাবরই আমাকে টানে, বলতে পারেন ফুল ভীষণ পছন্দ করি।
সরস্বতী পুজোর দিন তোলা ছবিগুলো বেশ গুছিয়ে চমৎকার বর্ণনার মাধ্যমে উপস্থাপন করেছেন দেখে সত্যিই ভীষণ ভালো লাগলো। প্রথম ফুলটি আমার কাছে অপরিচিত মনে হলো, আর নামটাও একটু কেমন যেন। তবে দেখতে কিন্তু বেশ সুন্দর। তাছাড়াও অন্যান্য ফুলগুলো খুব সুন্দর দেখাচ্ছে। ধন্যবাদ আপনাকে চমৎকার ফটোগ্রাফী উপস্থাপন করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ফুলের ফটো গুলো দেখতে অনেক বেশি ভালো লাগে আমার। আপনি খুবই সুন্দরভাবে ফুলের ফটোগ্রাফি করেছেন, আর এই বিভিন্ন জাতের ফুলের ফটোগ্রাফির সাথে বর্ণনা করেছেন,পড়ে ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 5 months ago 

দিদি আপনার ফটোগ্রাফি গুলোর প্রশংসা কিভাবে যে করব বুঝতে পারতেছি না। কারণ সবগুলো ফুলের সৌন্দর্য এত সুন্দর ভাবে ফুটে উঠেছে যে, দেখতে অসম্ভব ভালো লাগতেছে। আপনি ভিন্ন চার-পাঁচটা ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন সবার মাঝে। সবগুলো ফটোগ্রাফির পাশাপাশি ফটোগ্রাফি গুলোর সম্পর্কে বর্ণনা পড়তে পেরেও অনেক ভালো লেগেছে আমার কাছে। আমার কাছে ম্যাথিওলা ইনকানা ফুল এবং কি চন্দ্রমল্লিকা ফুলের ফটোগ্রাফি বেশি দারুন লেগেছে, কারণ এগুলো একটু বেশি সুন্দর লাগছিল। আপনার সুন্দর সুন্দর ফটোগ্রাফি আশা করছি সব সময় আমরা দেখতে পাবো।

 5 months ago 

আপু আপনি বেশ চমৎকার সব ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন। প্রতিটা ফুল দেখতে খুবই সুন্দর। ফুল ভালোবাসে না এমন কেউ নেই। তাইতো সামনে ফুল দেখলেই ফটোগ্রাফি করতে ইচ্ছে করে। আপনার প্রতিটা ফুলের ফটোগ্রাফি আমার কাছে অনেক ভালো লেগেছে। ফটোগ্ৰাফির পাশাপাশি খুব সুন্দর বর্ণনা দিয়েছেন। ধন্যবাদ এত সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 5 months ago 

ফুলের ফটোগ্রাফি বরাবরই আমার ভীষণ ভালো লাগে। আপনার তোলা চমৎকার ফটোগ্রাফি দেখে আমার কাছে বেশ ভালো লেগেছে। চন্দ্রমল্লিকা ফুলের ফটোগ্রাফি দারুন হয়েছে। তবে ম্যাথিওলা এই ফুলের নাম এই প্রথম শুনলাম। ফুলটি দেখতে অসাধারন। যাইহোক এতো সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61020.40
ETH 2603.09
USDT 1.00
SBD 2.65