আমাদের কলেজ লাইফের যাত্রা শুরু থেকে আজ শেষের পথে

in আমার বাংলা ব্লগlast year

নমস্কার বন্ধুরা


আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সকলেই খুব ভাল আছেন। আমিও ভাল আছি। আপনাদের সকলের সুস্থতা কামনা করেই আমার আজকের ব্লগটি শুরু করতে চলেছি।

IMG20230718154233.jpg


হ্যাঁ ,এটাই ছিল আমাদের কলেজের শেষ দিনের ক্লাস। এরপর থেকে আর কোনদিন একসাথে আমরা চাইলেও ক্লাস করতে পারবো না। আবার চাইলেও কেউ অজুহাত দিয়ে ক্লাস ফাঁকিও দিতে পারব না। খুব মিস করবো সবাইকে, খুব মনে পড়বে তিন বছরের এই একসঙ্গে করা জার্নির কথা। প্রথম যেদিন কলেজে গিয়েছিলাম ,সেই দিনের কথাটা আজ বড্ড মনে পড়ে যাচ্ছে। অফলাইনে কলেজ শুরুর কিছুদিন আগে থেকে করোনা চলাকালীন অবস্থায় অনলাইন ক্লাসে বন্ধুদের মুখ ঠিকঠাক চেনা ছিল না। তা সত্ত্বেও কয়েকজনের সাথে কমবেশি যোগাযোগ হয়েছিল ,গ্রুপ থেকে নাম্বার নিয়ে। তবু যেদিন প্রথম দিন অফলাইন ক্লাসের জন্য কলেজে গিয়েছিলাম , এতো অচেনা মুখের ভিড়ে নিজেকে মানিয়ে নিতে পারব কিনা? এইসব নিয়ে খুব চিন্তা হচ্ছিল। তার ওপর আবার অফলাইন ক্লাস শুরুর আগের দিন আমার ছোটখাটো একটা অ্যাক্সিডেন্ট ঘটেছিল।


IMG20230718154246.jpg


অনেকদিন থেকেই ভয়ের পাশাপাশি, খুব উৎসাহ নিয়ে ছিলাম । যেমন -প্রথম দিন কলেজে যাব, কত নতুন মুখ দেখবো, কত নতুন নতুন বন্ধু - বান্ধবী হবে, প্রথম দিন খুব সেজেগুজে যাব, এসব অনেক পরিকল্পনা ছিল মনে মনে। তবে তার আগের দিন হঠাৎ করেই ওই ছোট্ট অ্যাক্সিডেন্টটা এসে যেন সবকিছুই ওলট-পালট করে দিয়ে গিয়েছিল। অনেকটাই হতাশ হয়ে পড়েছিলাম, প্রথম দিনের কলেজের আনন্দটা আমি উপভোগ করতে পারব কিনা সেটা নিয়ে। যাইহোক, পরের দিন সকালে আমাকে ডাক্তারের কাছে নিয়ে যাওয়া হল। সেদিনও নিয়ে যাওয়া হয়েছিল ,তবে একটা এক্স রে করতে দেওয়াই আবার যেতে হয়েছিল পরের দিন। এটা নিয়ে একটু চিন্তা ছিল, এমনিতেই পায়ে ব্যান্ডেজ করা ছিল ।তার উপর আবার এক্স রে রিপোর্ট কি আসে! এসব আর কি।


IMG20230718154036.jpg


আমি আসলে যার কাছে ডাক্তার দেখাতে গিয়েছিলাম, তার পাশের ঘরেই আমার কবিতার আঙ্কেল বসেন। তিনি তো আমাকে প্রচন্ড রকমের ভালবাসেন, তাই তিনি খুব দুঃখ পাচ্ছিলেন আমার এরকম অবস্থা দেখে। তারপর তিনি ডাক্তারের সাথে কথা বলে প্রথমেই আমাকে দেখানোর ব্যবস্থা করে দিলেন। ডাক্তারবাবু তো আমার সাথে গল্পে মেতে উঠলেন, আর তিনি বললেন ভয়ের কিছু নেই তাড়াতাড়ি করে এখান থেকে বেরিয়ে কলেজে চলে যা, প্রথম দিনের কলেজ বলে কথা এটা কি কেউ মিস করে নাকি? বাড়িতে গিয়ে ডাইরিতে প্রথম দিনের কলেজ লাইফের অভিজ্ঞতা বলে লিখে রাখবি। সারা জীবন সেটা মনে থাকবে। ডাক্তারবাবুর এসব কথা শুনে আমি তো খুব খুশি হয়ে, সেখান থেকে মাকে বললাম," আমাকে কলেজে দিয়ে এসো, আমি কলেজে যাব"। মা ও আমাকে আটকালো না ,কলেজ পর্যন্ত পৌঁছে দিয়ে বাড়ি চলে গেল। তাই এই সুযোগে কলেজের প্রথম দিনটা আর মিস হলো না। তবে অনেক ঝড়ঝঞ্ঝার মধ্যে দিয়ে ,প্রথম দিনের কলেজ শুরু হয়েছিল আর আজ তারই শেষ দিনের ক্লাস ছিল।


IMG20230718154057.jpg


প্রতিনিয়ত কলেজে যেতে খুবই বিরক্ত লাগত ঠিকই ,কিন্তু এখন থেকে চাইলেও আর সেখানে গিয়ে বসে থাকতে পারবো না ,আড্ডা মারতে পারবো না, বন্ধু-বান্ধবের সাথে সময় কাটাতে পারব না। আর স্যার -ম্যাডামদের সাথে গল্প, ওটাও তো বন্ধ হয়ে গেল। তাই শেষ দিনটাকে স্মৃতির পাতায় ধরে রাখার জন্য ,সবাই মিলে এক ফ্রেমে বন্দী হয়ে থেকে গেলাম। এই ফ্রেমের বন্ধুত্ব গুলোও যেন সারা জীবন অটুট থাকে। এখনো আরো ৩ থেকে ৪ দিন পরীক্ষা চলাকালীন সকলের সাথে দেখা হবে, তবে একসাথে আর কোনদিন ক্লাস করা হবে না। সকলে ভালো থাকুক। সকলেই প্রতিষ্ঠিত হোক। এই কামনাই করি।


শ্রেণীলাইফ স্টাইল

আজ আর নয়। আজ এই পর্যন্তই শেষ করছি। ভালো থাকবেন সকলে আর সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে আবারও নতুন কোনো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

Sort:  
 last year 

কলেজ জীবনে বন্ধু-বান্ধবী শিক্ষক সবাই মিলে খুবই সুন্দর একটা মুহূর্ত সবাই কম বেশি পার করে থাকেন। তবে একটা সময় এই জীবন শেষ হয়ে যায়। ইচ্ছা করলে সবকিছু আবার পুনরায় ফিরে পাওয়া যায় না। যখন প্রথম প্রথম কলেজে যাওয়া হয় তখন নিজের মধ্যে একটা উন্মাদনা সৃষ্টি হয়। যেহেতু পড়াশোনা শেষ কয়েকটি পরীক্ষা হলেই সবার কাছ থেকে নিজেকে দূরে সরে রাখতে হবে ইচ্ছা করলেও আর আপনি এখানে আসতে পারবেন না। কথা গুলো কিন্তুু অনেকটা কষ্টের। মানুষের জীবন এক জায়গায় শেষ হবে এমন কথা নয়। আবারো নতুন বন্ধু বান্ধবী সৃষ্টি হবে। আবারো নতুন কোন কর্মসংস্থান তৈরি হয়ে যাবে। আর এভাবে মানব জীবন অতিবাহিত হয়।

Posted using SteemPro Mobile

 last year 

হ্যাঁ ভাই, বিষয়টা খুবই দুঃখের। মানুষের জীবন এক জায়গায় থেমে থাকে না , তাই পুরোনো বন্ধু বিচ্ছেদ হয়ে সবাই আবারও আমরা নতুন বন্ধুত্বের দিকে এগোয়।

 last year 

আর যে কয়েকদিন আছে পরীক্ষার জন্য সেই কয়েকদিন আপনাদের দেখা হবে। আসলেই দেখতে দেখতে স্কুল জীবন, কলেজ জীবন গুলো যেমন শেষ হয়ে যায়, তেমনি বন্ধু-বান্ধবদের সাথে ক্লাস করাটাও চলে যায়। আর সেগুলো খুবই মনে পড়ে। আপনার কলেজ জীবনের প্রথম দিনটা আপনি মিস করেন নি এটা জেনে ভালো লাগলো। অনেক সুন্দর করে শেয়ার করেছেন খুবই ভালো লেগেছে সম্পূর্ণটা।

 last year 

হ্যাঁ আপু, স্কুল কলেজের এই দিনগুলো সবার জীবনেই শুধু স্মৃতি হয়ে থেকে যায়।

 last year 

সত্যি বলতে জীবনের একটা গুরুত্বপূর্ন অধ্যায়ের শেষ হয়ে আরেকটা নতুন ইনিংস শুরু হতে চলেছে। তবে এই মেমোরি গুলো সারা জীবন সোনালী খামে ভরে থাকবে। আমি নিজেও খুব মিস করি এই গুলো। এক কথায় বললে নিজের স্বাধীনতা দিবসের শেষ দিন ছিল আমার জন্য। এত এত বাদরামি করে বেরিয়েছি, হাহাহাহাহা,, আমরা সবাই শেষে স্টেজে উঠে কেঁদেই ফেলেছিলাম। যাই হোক,, আপনার অ্যাক্সিডেন্টের কথা শুনে ভাবলাম বড় কিছু হয়েছিল বোধ হয়। কিন্তু ঈশ্বরের আশীর্বাদে সব ঠিক ছিল। আর আপনিও সবটা উপভোগ করতে পেরেছিলেন। শেষ বেলার খারাপ লাগা টা আমি খুব ভালো ভাবেই বুঝতে পারছি। সব বন্ধু গুলো ভালো থাকুক, আর সবাই সাফল্যের শীর্ষে পৌঁছে যাক এটাই প্রার্থনা করি।

 last year 

আমিও এটাই কামনা করি, সকলেই সাফল্যের শীর্ষে পৌঁছে যাক, আর খুব খুব ভালো থাকুক। হ্যাঁ, খুব বেশি কিছু হয়নি আমার সেই অ্যাক্সিডেন্টে, সেটাই ভালো।

 last year 

এমন সময় আমরাও পার করে এসেছি আপু। হাই স্কুল লাইফ শেষ করেছি, ইন্টার লাইফ শেষ করেছি, অনার্স লাইফ শেষ করেছি, একদম শেষ মেশ মাস্টার্স লাইফও শেষ করে আজ যেন বন্ধু-বান্ধবের থেকে অনেকটা দূরে হেঁটে গেছি।

 last year 

হ্যাঁ ভাই, এইভাবেই জীবনের প্রতিটি অধ্যায় শেষ করে আমাদের নতুনের দিকে এগিয়ে যেতে হবে।

কলেজের প্রথম দিনটা আমিও আসলে প্রচন্ড পরিমাণ মিস করি। আমরাও একটা হোয়াটসঅ্যাপ গ্রুপ বানিয়েছিলাম তখন সবার সাথে পরিচিত হওয়ার জন্য এবং সবসময় আমরা হোয়াটসঅ্যাপ গ্রুপে টুকটাক কথাবার্তা বলতাম। তবে তোমার কলেজ লাইফের প্রথম দিন অনেকটাই বাধা-বিপত্তির মধ্যে দিয়ে গেছে। তারপরও তুমি সব বাধা কাটিয়ে যে কলেজে গিয়েছো এটাই অনেক বড় ব্যাপার। যদিও কলেজ লাইফ শেষ হয়ে গেলে অনেকটাই খারাপ লাগে। এক্ষেত্রে তোমার খারাপ লাগাটাই স্বাভাবিক।

 last year 

হ্যাঁ বেশ চাপের মধ্যে দিয়ে গেছিল কলেজে আমার প্রথম দিনটা, আর এখন সেটা শেষের মুখে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56949.15
ETH 2401.26
USDT 1.00
SBD 2.33