বাংলা "অশিক্ষিত "নাটক রিভিউ(১০% পে আউট লাজুক খ্যাকের জন্য)🦊🦊

সবাইকে নমস্কার,,,,,

বন্ধুরা সবাই কেমন আছেন আশা করছি সবাই ভালো আছেন।আমিও ভাল আছি।বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে একটি নাটক রিভিউ করতে যাচ্ছি। আশা করি আপনাদের ভালো লাগবে আমি যে নাটকটি রিভিউ করবো তার নাম অশিক্ষিত।আমি নাটকটি কয়েক দিন আগে দেখছিলাম। নাটকটি দেখতে অনেক সুন্দর আর অনেক কিছু বুঝার বিষয় আছে। আশা করি আপনাদের অনেক ভালো লাগবে আমার রিভিউ করা নাটকটি।তাহলে আর দেরি না করে । চলুন শুরু করা যাক।

নাটকটির কিছু গুরুত্বপূর্ণ তথ্যঃ

নাটকটির নাম: অশিক্ষিত
রচনা ও চিএনাট্য:শাহাজাদা শাহেদ

অভিনয়ে:যাহের আলভী ,সুবহা,শেলী আহসান, হান্নান শেলী,মিমো,তায়েবা রহমান ঐশী, ফরহাদ, জাহাঙ্গীর আলম

প্রযোজক:কচি আহমেদ
সম্পাদনা: মোঃ বাঁধন
আবহ সঙ্গীত:-আহসান হাবিব ছবি
রং বিন্যাস: বাপ্পি
পরিচালনায়:ঈগল টিম
দেশ: বাংলাদেশ
ভাষা: বাংলা
সময়:-৪৩ মিনিট ২৬সেকেন্ড
মুক্তি পেয়েছে:১৭ জুন ২০২১

নাটকের কিছু সারসংক্ষেপ বা মূল কাহিনীর চিত্র ছবি তুলে ধরলাম।সব ছবি নাটক থেকে স্কিন শট থেকে নেওয়া হয়।

Screenshot_2021-11-12-20-06-29-506_com.mxtech.videoplayer.ad.jpg

প্রথমে আমি নাটকটির নামের স্কিন শট নিলাম।

Screenshot_2021-11-12-20-05-07-468_com.mxtech.videoplayer.ad.jpg

প্রথমে নাটকটিতে জাহিদ তার মায়ের সাথে মেয়ে দেখতে যায়।তার মায়ের মেয়ে পছন্দ হয়।তখন জাহিদ র মা মেয়ের বাবা কে বলে আমাদের পছন্দ হয়েছে।মেয়ের বাবা তখন বলে আমাদের পছন্দ কি আসে যায়।এ সময় ছেলে মেয়েদের পছন্দ বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ।তখন জাহিদ আর তামান্না দুজনে বেলকোনিতে গিয়ে অনেক কথা হলো।আপনি কারো সাথে প্রেম বা ভালোবাসা করনি ,তখন জাহিদ বলে না। তামান্না বলে আপনি কোনে জিজ্ঞেস করবেন না।আমি কারো সাথে প্রেম করি কি না আর রান্না করতে পারি কি না। জাহিদ বললে না। শেষে তামান্না বলে আমি একজন চাকরি জীবিকে বিয়ে করতে চাই।তখন তামান্না জাহিদকে বলল আপনি অন্য কোথাও চাকরি চেষ্টা করেনি ।তখন জাহিদ বলে আমি স়ংসারে চাপে বেশি দূরে লেখাপড়া করতে পারি নাই। আর আমার রেপ্লাই করার সামর্থ্য ছিল না। তামান্না বিশ্বাস করে না। জাহিদ বললে ,হ্যা আমি এস এস সি পাশ।একথা শুনে তামান্না বলে চলুন নিচে যাই।

Screenshot_2021-11-12-20-06-14-300_com.mxtech.videoplayer.ad.jpg

এরপর তামান্নার বাড়ি থেকে বাড়ি আসার পর জাহিদ আর তার মায়ের সাথে কথা হয়। জাহিদ বলে আমি অল্প শিক্ষিত এ জন্য আমাকে বিয়ে করতে চায় না।তখন জাহিদ র মা মেয়েটা অন্য কারো সাথে প্রেম করে। কিন্তু জাহিদ বলে কারো সমন্ধে কোন কিছু না যেন খারাপ মন্তব্য না করায় ভালো মা।

Screenshot_2021-11-12-20-07-25-260_com.mxtech.videoplayer.ad.jpg

এরপর অফিস গিয়ে তার কলিগ মিস সীমানা র সাথে কথা বলতে ,সীমানাকে বলে মানুষের বাস্তব ধর্মীয় শিক্ষা বেশি জরুরী না কি প্রাতাষ্ঠানিক শিক্ষা বেশি জরুরী।তখন সীমা বলে আমি এতে কঠিন প্রশ্ন উওর জানি না স্যার।তার পর জাহিদ বলে একটি সার্টিফিকেট কিভাবে একটি মানুষের মানদন্ড হতে পারে।তখন সীমা বলে স্যার আমাদের সমাজে এভাবে মানুষ কে যাচাই করে। তখন জাহিদ সীমানা কে বলে স্কুলে কলেজে ইউনিফরম না থাকলে ছাত্র ছাত্রীদের মধ্যে ভেদাভেদ থাকে।আর ইউনিফরম থাকলে ভেদাভেদ থাকে না। তাছাড়াও মিস সীমানা প্রাতিষ্ঠানিক শিক্ষা মানুষকে শিক্ষিত বানাতে পারে কিন্তু একটি অমানুষকে মানুষ বানাতে পারে না।তাই প্রাতিষ্ঠানিক শিক্ষা পাশাপাশি ভালো মানুষ হওয়া জরুরি।এর পর মিস সীমানা তার স্যারকে সুইডেন প্রজেক্ট বিষয় নিয়ে আলোচনা করেন। বাড়ি এসে জাহিদ তার মাকে বলে মা বিয়েটি বাদ দিয়ে দেয়।তখন জাহিদের মা জাহিদ বললে কেন মেয়েটা সুন্দর না। জাহিদ বলে এতোটা সুন্দর না।

হঠাৎ করে একদিন জাহিদ আর তামান্না র দেখা হয় রেস্টুরেন্টে জাহিদ বলে আর আপনি এখানে, তামান্না বলে আপনি এখানে তখন জাহিদ বলে আমার কাস্টমার সাথে মিটিং ছিল।মিটিং শেষে দুপুর খাওয়ার জন্য এখানে আসে। তামান্না বলে আমার ভার্সিটি শেষ তাই আমিও দুপুরের খাওয়ার জন্য আসা। তামান্না জাহিদকে বসতে বলল। তার পর তামান্না বলল এই ওয়েটার এদিকে আয়,তখম জাহিদ বললে আপনার কি সবাই এখানকার পরিচিত না কি। তামান্না বলে কেন,আপনি সবাইকে তুই করে ডাকছেন । তামান্না বলল এতে ছোটে চাকরি ওয়ালাকে আপনি বলে ডাকবো । দেখুন আমি সে যে কোনে কাজে করুক না কেন,তা প্রাপ্ত সম্মানটুকু দেওয়া উচিত।আপনার চেয়ে যদি কেউ ছোটে পদবি বড়,যদি আপনাকে তুই করে ডাকে কেমন লাগবে আপনার, তামান্না তখন বলল মোটেই ভালো লাগবে না।তাই জাহিদ বললে সম্মান দিলে সম্মান পাওয়া যায়।

Screenshot_2021-11-12-20-08-28-143_com.mxtech.videoplayer.ad.jpg

এরপর সীমানার কল আসলো তামান্না কাছে সীমানা বলে দোস্ত বাবার অবস্থায় ভালো না একটু তাড়াতাড়ি আয়। তামান্না আসার পরে অপারেশন করার জন্য অনেক টাকা লাগবে।তখন তামান্না বলে এতে কোথায় পাবি। সীমানা বলে স্যারকে বলছি স্যার ওনার ড্রাইভারকে এখনো পাঠিয়ে দিচ্ছে।কি বলিস তোর স্যারতে আসলে একজন ভালো মানুষ। এতো গুলো টাকা জামাত ছাড়া দিয়ে দিচ্ছে।একথা বলতে না বলতেই তামান্নার বাড়ি থেকে বাবার ফোন আসলে ।

Screenshot_2021-11-12-20-09-01-824_com.mxtech.videoplayer.ad.jpg

Screenshot_2021-11-12-20-08-46-949_com.mxtech.videoplayer.ad.jpg

এর পর সীমানার স্যার এদিকে নিজে এসেছেন টাকা নিয়ে। হঠাৎ করে আবার সীমানার বাড়িতে তামান্না আর জাহিদের দেখা । তামান্না বলে আপনি এখানে, জাহিদের একেই প্রশ্ন আপনি এখানে।তখন দুজন দুজনের পরিচয় দিলে সীমানার কে কি হয়।পরিচয় দেওয়ার পর জাহিদ চলে যায়। সীমানার কাছে তার স্যার কথা গুলো শুনে অবাক হয়ে গেছিলো।

Screenshot_2021-11-12-20-15-56-518_com.mxtech.videoplayer.ad.jpg

এরপর তামান্না জাহিদ সাথে দেখা করার জন্য একটি পাকে আসে।তখন তামান্না বলে ভালো মন্দ না শুনে আপনাকে অনেক কষ্ট দিয়ে ফেলেছি। জাহিদ তখন বললে একজন মানুষের প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকলে শিক্ষিত বা মূর্খ বলতে পারেন না।। অশিক্ষিত বা মূর্খ হলো তারাই শিক্ষায় আর শিক্ষিত মূল্য দিতে পারে না। মানুষ মানুষকে ছোট করবো এটা কেমন কথা।তখন তামান্না বলল। এমন করে আমাকে আর লজ্জা দিবেন না।

Screenshot_2021-11-12-20-16-08-047_com.mxtech.videoplayer.ad.jpg

এভাবে দুজনে চলে যাওয়ার পর বাড়িতে তামান্না মন খারাপ করে বসে আছে।এটা তার বাবা দেখে তামান্না কে দেখে বলল মা তোর কি হয়েছে।তখন তামান্না বলল বাবা আমি জাহিদ সাহেব মানুষ টা অনেক ভালো ,না জেনে মানুষটাকে অনেক কষ্ট দিয়ে ফেলেছি।তখন বাবা বলল এ জন্য মন খারাপ। তামান্না বলল হ্যা বাবা। তামান্না বাবা তামান্না বলল তুই কি এখন রাজি আছো। তাহলে আমি আবার কথা বলি।তখন তামান্না বলল তুমি ভালো জানো বাবা। তামান্না মুসকি হাসি দিয়ে চলে গেল।

Screenshot_2021-11-12-20-18-04-318_com.mxtech.videoplayer.ad.jpg

জাহিদ আর তার পরিবারের সকলে আবার তামান্না দের বাড়িতে আসলে বিয়ে ঠিক করতে।তখন জাহিদ বললে আমি তামান্না সাথে একা কথা বলতে চাই।তখন দুজনে বেলকোনিতে গেল দুজনে। জাহিদ বললে তামান্না তুমি মনে সীমানার কাছে ভালো কিছু শুনে আমাকে বিয়ে করতে চাচ্ছেন। কিন্তু ভালো করে ভেবে চিন্তে করে আমাকে বলিয়েন। তামান্না বললে আমি ভেবে বলছি।

শিক্ষা
আমাদের সমাজে বর্তমানে অশিক্ষিত হওয়া একটা বেশ কঠিন সমস্যা।কারন এই শিক্ষাময় সমাজে অশিক্ষিত মানুষদের মানুষ কম দাম আর সম্মানও।

ব্যাক্তিগত মতামত

নাটকটি দেখে আমি যেটা বুঝলাম। বর্তমান সমাজে একজন মানুষ অশিক্ষিত হলো ,তার অনেক দিকে দিয়ে সমস্যা হয়।আর বেশি লিখলাম না। আপনারা নাটকটি দেখলে ভালো বুঝতে পারবেন।

ব্যক্তিগত রেটিং
৯/১০

নাটকটির লিংক:

আশাকরি আপনাদের আমার নাটকের রিভিউ টা ভালো লাগবে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। ধন্যবাদ

Sort:  
 3 years ago 

নাটকটা অনেক ইন্টারেস্টিং, সত্যি ভাইয়া বর্তমানে অশিক্ষিত বা কম শিক্ষিত মানুষের সমাজে তেমন একটা ভাল চোখে দেখা হয় না। আমাদের সবার উচিত সুশিক্ষিত হওয়া। তাহলে আমাদের জীবনের পদক্ষেপে আশা করা যায় বাধা আসবে না। ধন্যবাদ ভাই এত সুন্দর একটি নাটক এর রিভিউ করার জন্য

ধন্যবাদ ভাইয়া পোস্টটি পড়ে সুন্দর মতামতের জন্য।

 3 years ago 

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ, আপনি খুবই সুন্দর এবং শিক্ষনীয় একটি নাটক আমাদের মাঝে শেয়ার করেছেন। নাটকের বিষয়বস্তু কম শিক্ষিত বা অজ্ঞ লোকদেরকে তেমন ভাবে মূল্যায়ন করা হয় না, এই বিষয়বস্তুর ফুটিয়ে তোলা হয়েছে।

ভাইয়া আপনি যদি কিছু কিছু মার্ক ডাউন ব্যবহার করেন তাহলে লিখাগুলো সুন্দর দেখাতো এবং নাটকের তথ্যগুলো ছকের মাধ্যমে রাখলে আরো সুন্দর লাগতো। শুভকামনা রইল ভাই আপনার জন্য।

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

নাটক টি আমি দেখেছি । নতুন মুখ হিসেবে এরা ভালই অভিনয় করে। বিশেষ করে ছেলেটিকে বেশ কয়েটি নাটকে অভিনয় করতে দেখেছি। নাটকটির মূল প্রতিপাদ্য বিষয় হল সু শিক্ষায় শিক্ষিত হওয়া আমি মনে করি। শুধু শিক্ষিত হওয়া মানেই শিক্ষিত নয়। সব মিলিয়ে ভালই রিভিও করেছেন। ধন্যবাদ

জ্বি দাদা অনেক ভালো অভিনয় করে,জ্বি আসেলে আমাদের সমাজে এখনে ,এই নাকটটির প্রতিপাদ্য বিষয় নিয়ে চলছে এখনে দাদ।পোস্ট পড়ে সুন্দর মতামতের জন্য অনেক ধন্যবাদ।

 3 years ago 

অশিক্ষিত "নাটক রিভিউ করেছেন এই নাটকটি দেখেছি ভাই অনেক সুন্দর একটি নাটক আপনি অনেক সুন্দর করে নাটকটি রিভিউ করেছেন। ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভকামনা রইলো

ধন্যবাদ ভাইয়া আমার পোস্ট পড়ে মতামতের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57408.28
ETH 3079.77
USDT 1.00
SBD 2.31