বার্তা||প্রথম স্বরচিত কবিতা||(১০% @shy-fox এবং ৫% @abb-charity এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago
তারিখ-২৩.১১.২০২২
নমস্কার বন্ধুরা
আশাকরি ঈশ্বরের আশীর্বাদে সকলে ভালো আছেন। আমিও ভালোই আছি।আমি এই কমিউনিটি তে মোটামুটি চেষ্টা করেছি সব রকম সৃজনশীলতা প্রদর্শন করার যেটা আমার আয়ত্তের মধ্যে আছে। তবে এই সৃজনশীলতার মধ্যে আমি যে জিনিস টা একদমই পারতাম না, সেটা হল কবিতা লেখা। আমি ছন্দের ব্যাপারে বন্ড আনাড়ি।ভেতরের সেই ভাবটাই তো আসে না কবিদের মত। আর এখানে এমন কিছু ব্লগার আছেন যারা এতটাই সুন্দর কবিতা লেখেন যে তাদের সেই কবি সত্ত্বার কাছে নিজেকে বড্ডই ছেলেমানুষ মনে হয়। নিজের ভেতর থেকে যে কবি সুলভ মানসিকতা তৈরী হয় সেগুলো এখানে থাকা কবিদের সামনে যেনো শিশুসুলভ হয়ে যায় আমার। তাই কখনও কবিতা লিখব সেই দুঃসাহস হয়ে ওঠে নি। তবে কমিউনিটিতে যে প্রতি সপ্তাহে অনু কবিতার আসর বসানো হয়, সেই আসরে ধীরে ধীরে অংশগ্রহণ করতে গিয়ে এবং প্রত্যেক অ্যাডমিন, মডারেটরের থেকে সব সময়েই এত উৎসাহ পেয়ে নিজের কবিতা লেখার ইচ্ছেতে একটু হাওয়া দিলাম।জানিনা কতটা পেরেছি, আদেও আপনাদের ভালো লাগবে কি না, তবুও নিজের মত করে লিখলাম।

658243f6-06bf-4725-b9de-16b00d486670.jfif

আজ এক প্রেমিকার হয়ে কবিতাটা লিখলাম। এক প্রেমিকা, তার সুপ্ত প্রেমকে তার প্রিয়তমর নিকট বহিঃপ্রকাশ করার ঠিক আগে মুহূর্তে তার মাথায় কি কি চলতে থাকলে, মনে কি কি চলতে থাকে কবিতার বিষয়বস্তু সেটাই। দীর্ঘদিনের বাক্যালাপ হলে একটা মানুষের প্রতি যদি আমাদের ভালোলাগা জন্মায় আর আমরা যদি অনুভব করতে পারি যে সেই মানুষটিও আমায় পছন্দ করে, তবে মনের মধ্যে যে সাগর উথাল পাতাল করতে থাকে, এ কবিতা তারই।
এই পরিস্থিতিতে মনের মধ্যে এমন হয় যে, "আমি জানি মানুষটা আমায় পছন্দ করে, তবে কোন ভাবে যেন মন টা দ্বিধাগ্রস্ত হয়ে থাকে যে ভালো লাগা বা ভালোবাসার কথা তাকে বলতে গেলে যদি সেই মানুষটার সাথে ভালো বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নষ্ট হয় তবে তো সবটাই হারাবো।" এই দ্বিধার মধ্যেও ভালোবাসাকে উদ্ভাসিত করে আবেগকে প্রস্ফুটিত করার যে আনন্দ তা সত্যিই বলে বোঝানোর নয়। একমাত্র যায় জীবনের এই পর্যায় অতিক্রম করে তারাই এই অনুভূতিতে উদ্বেলিত হয়।

আসুন আমার চেষ্টায় তৈরী শব্দমালা আপনাদের সাথে ভাগ করে নি।



এক নীরব প্রেমিকার বেশে আমি এসেছি তার দ্বারে,
প্রেমের নিঃস্বার্থ বার্তা নিয়ে এক পূর্ণিমার শেষভোরে।
সীমাহীন প্রত্যাশা নিয়ে আমি এসেছি সুদূর প্রান্ত হতে,
আমি দীর্ঘ অপেক্ষারত তার হৃদয়ের নিরঙ্কুশ বার্তা পেতে।

কিছুটা লজ্জা,কিছুটা ভয়,আছি বেশ দ্বিধাগ্রস্থ চোখে,
প্রত্যাখ্যাত হয়ে যদি ফিরে আসি মনজয়ের প্রান্তর থেকে,
অন্তরপূর্ণ থাকিলে সে হৃদয়দ্বার অবরুদ্ধ দেবে করে,
ইচ্ছার বিরুদ্ধে যাওয়ার রীতি নেই মোদের সংস্কারে।

কিছুটা ভালো লেগেছে তারও, বোঝা যায় বাক্যালাপে,
নাছোড়বান্দা হয়ে আমি দৃঢ়বদ্ধ থাকবো আমার সংকল্পে,
চিন্তা একই,ভাবনা একই,সমান প্রায় মোদের হৃদয়সত্তা,
ধৈর্য্যহীনভাবে তার মণিকোঠায় পৌঁছে দেবো মোর হৃদয়বার্তা।



আজ এখানেই শেষ করলাম বন্ধুরা! আমার প্রথম প্রচেষ্টা আপনাদের কেমন লাগলো অবশ্যই জানাবেন। ভালো লাগলে মাঝে মাঝে এভাবেই চেষ্টা করব কিছু লেখার।সকলে ভালো থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ🌸🌸🌸

330c68fa-d267-405f-8d9e-8f34533fedc4.jfif

পরিচিতি

250c6bf5-0fab-4e98-b28b-2299d4f6bc0f.jfif

আমি পায়েল।ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতার কাছাকাছি ডাক্তার বিধান রায়ের স্বপ্নের শহর কল্যাণীর বাসিন্দা।একসময় যদিও চাকরী করেছি কিন্তু বর্তমানে ফুলটাইম ব্লগার এবং ভ্লগার।যদিও নিজেকে এখনও শিক্ষানবিশ মনে করি। আর তা ই থাকতে চাঈ।সফল হয়েছি কিনা বা কতদিনে হব তা জানি না, কিন্তু নিজের প্যাশনকেই লক্ষ্য করে এগিয়ে চলেছি।বাকিটা আপনাদের হাতে।আশাকরি আমার সাথে যুক্ত থাকলে আশাহত হবেন না।

330c68fa-d267-405f-8d9e-8f34533fedc4.jfif

Vote @bangla.witness as a witness

d3bda13e-40b1-47f0-ae6e-12bd9e3cafa7.jfif

OR

Set @rme as your proxy

79210fdd-a2bc-44f9-b76d-6aa43122ce75.jfif

4HFqJv9qRjVeVQzX3gvDHytNF793bg88B7fESPieLQ8dxHasrbANgiURdsJZbqzojRuxTqrn8BwVMhvjW2bszpJVcHcPW7rxPZLtrPVi9FWSiNoAnyKt4P3qfRidjbh5nr88gtri9qE2ohuC3tavoQ5nX9ihXXuBCWz.jfif

Sort:  
 2 years ago 
সৃজনশীলতা আমার বাংলা ব্লগের একটি অলংকার। আপনি অনুকবিতা লিখতে লিখতে কবি হয়ে গিয়েছেন দেখছি। প্রেমিকার পক্ষ হয়ে অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন। কবিতা পড়ে আমার খুব ভালো লেগেছে। ধন্যবাদ দিদি।
 2 years ago 

ধন্যবাদ দাদা।

 2 years ago 

প্রথম কবিতাই যদি হয় এত সুন্দর তাহলে আমি বলবো সব গুলো কবিতাই যেন প্রথম কবিতা হয়। ছন্দের মিল টা দারুন লেগেছে আমার। আর সবচেয়ে বেশি ভালো লেগেছে কবিতার নামটা। সত্যি বলতে এটা এমন একটা প্ল্যাটফর্ম, আর এখানে এমন এমন কিছু গুণী মানুষ আছেন যে, তাদের কর্ম দেখলে অন্যজন বাধ্য হয়েই নিজে থেকে কিছু করার দুঃসাহস করে ফেলে। আর যেটা নতুন দিনের সূচনা করে দেয়। ভালো লিখেছেন সত্যিই।

 2 years ago 

অনেক বেশি আর অনেক বড় কমপ্লিমেন্ট পেলাম। এরকম কমপ্লিমেন্ট পেলে, লেখার উৎসাহ আরও বেড়ে যায়, চেষ্টা করবে আরও লেখার।

 2 years ago 

দিদি তো দেখছি ভালোবাসায় দোলা খাচ্ছে ৷ গত পোস্টে কমেন্ট করেছিলাম ৷ যে মনের মানুষ আছে কি না৷ তবে এখন দেখছি অনেকটা মিলে যাচ্ছে ৷ হিহি হিহি

ঠিক বলেছেন একটি মানুষের সাথে চলতে চলতে একটা অন্য ফিলিক্স কাজ করে ৷ মনে সে আমাকে ভালোবাসে বলতে গেলে দুজনের মনে একি টেউ ৷ কিন্তু কেউ মুখ ফুটে বলতে পারে না ৷ আর এটাই প্রকৃত ভালোবাসা ৷
খুব সুন্দর ছিল কবিতাটি ৷

 2 years ago 

ভালোবাসার কোন বয়স,সময়,কাল,পাত্র হয় না,ভালোবাসায় তো দোলা খেতেই হবে। সবার খেতে হবে ধন্যবাদ।

 2 years ago 

আপনার চেষ্টায় রচিত কবিতাটা বেশ সুন্দর হয়েছে। আসলে কবিতা লিখতে হলে নিজের মধ্যে অনেক শব্দভাণ্ডার থাকতে হয়। আর হ্যাঁ প্রথম প্রথম কেউ পারফেক্ট করে প্রফেশনাল ভাবে কোন কিছু করতে পারে না। তবে আপনার রচিত কবিতাটাও খারাপ না অনেক ভালো হয়েছে। আপনি চেষ্টা করতে থাকুন নিশ্চয়ই একসময় অনেক ভালো কবিতা লিখতে পারবেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই এত সুন্দর কমেন্ট করার জন্য!

 2 years ago 

কবিতা এটা সম্পূর্ণ মনের ব্যাপার, সেখানে আসলে জোর করে কিছু হয় না, আর কিছু হলেও সেটাকে কবিতা বলা যাবে না কখনো। আমি শুরু হতেই একটা বিষয় বেশ ভালোভবে বুঝতে পেরেছিলাম, সেটা হলো ভাব, যদি হৃদয়ের মাঝে ভাব থাকে তাহলে কবিতা কোন ব্যাপারই না। খুব সুন্দর হয়েছে, কারো প্রতি দারুণ একটা আবেগ প্রকাশিত হয়েছে।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে । আসলে সব সময় যে কবিতা লেখে এটা তার হয়তো ব্যক্তিগত অভিজ্ঞতা থেকেই লেখে। আমিও আমার ব্যক্তিগত অভিজ্ঞতাই বললাম। হয়তো আমারও কোনো ভালোলাগা আছে সেখান থেকেই মনের কথা কলমে ফুটে উঠলো। আপনি যে সময় করে আমার লেখাটা পড়েছেন সেটার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

কবিতা লিখতে সবসময় ছন্দের প্রয়োজন হয় না।আপনার কবিতাটি ছন্দে মেলানো ও সুন্দর হয়েছে।দ্বিধা অনেক সময় ভালো সম্পর্কগুলির মাঝেও বিচ্ছেদ ঘটায়।তবুও ভালোবাসা উজ্জীবিত হবে সদা।লিখতে থাকুন ,আরো সুন্দর হবে দিদি।শুভকামনা রইলো।

 2 years ago 

একদমই তাই বোন। ধন্যবাদ।

 2 years ago 

দিদি আপনি এর আগে কবিতা লিখেছেন কিনা আমি জানিনা। আর এটা যদি আপনার প্রথম কবিতা হয় তাহলে কি আপনি একজন প্রফেশনাল কবি। কিভাবে প্রশংসা করব বুঝে উঠতে পারছি না। তবে আপনার কবিতায় পড়ে এতটাই আনন্দ উপভোগ করছি যা বলে বোঝাতে পারবো না। এক কথায় অসাধারণ একটা কবিতা লিখেছেন। ভালোবাসার বার্তা ছিল আপনার কবিতায়। আমাদের মাঝে এত সুন্দর একটি কবিতা উপহার দেওয়ার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

হ্যাঁ দাদা এটা আমার প্রথম লেখা কবিতা ।ধন্যবাদ আপনার এত ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

 2 years ago 

দিদি কবিতাটার অত্যন্ত সুন্দর ছিল। কবিতার মধ্যে প্রেমের আকুতি অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। আর এভাবে তো প্রেমের বার্তা পাওয়া যায় না। তুমি বার্তা পেতে হলে কিছু খরচ করতে হয়।

 2 years ago 

প্রেম নিয়ে কবিতা লিখতে আর পড়তেও খুব ভালো লাগে। ধন্যবাদ।

 2 years ago 

আমার বাংলা ব্লগ মানে নতুন নতুন সৃজনশীলতা। আমরা সবাই চেষ্টা করি এখানে সব সময় নতুন কিছু তৈরি করতে। আপনিও নিজের সৃজনশীলতায় সবকিছু করতে চেষ্টা করেন এটা শুনে ভালো লাগলো। আমি নিজেও মনে করি কবিতা লেখা সবার দ্বারা সম্ভব নয়। কিন্তু আপনি এই প্রথমবার চেষ্টা করেছেন এটা দেখে ভালো লাগলো। কবিতাটা কিন্তু খুব একটা খারাপ লেখেননি। আমার কাছে পড়ে ভীষণ ভালো লাগলো। আশা করবো এখন থেকে সব সময় লেখালেখি টা চালু রাখবেন। আমার কাছে ভীষণ ভালো লেগেছে।

 2 years ago 

সত্যিই এখানে এসে অনেক কিছু শিখেছি।আর আমি কখনো ভাবি নি যে আমার সত্তা থেকে কখনো কবিতা বেরিয়ে আসবে। থ্যাংক ইউ সো মাচ।

 2 years ago 

অনেক সুন্দর একটি কবিতা আপনি শেয়ার করেছেন আমাদের মাঝে, অনেক ভাল লাগলো দিদি।অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য।অনেক শুভকামনা রইল দিদি আপনার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ দিদি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60704.11
ETH 2452.38
USDT 1.00
SBD 2.62