পাঁচ ফোড়নে আলুপোস্ত(১০% @shy-fox দাদার জন্য আর ৫% @abb-school এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা!
চলে এসেছি আবার সকলের পরিচিত কিন্তু আমার হাতের ছোঁয়ায় তৈরী একটু আলাদা রকম গন্ধের এবং স্বাদের আলুপোস্ত নিয়ে।আলু এবং পোস্তের কম্বিনেশন কার না ভালো লাগে? বিশেষ করে এপার বাংলার মানুষের কাছে ভাত,-বিউলির ডাল-আলুপোস্ত যেন অনেক সময়ই মাংস-ভাতকে হার মানায়। তবে আজ আমি আলুপোস্ত বানালাম ভাত দিয়ে খাওয়ার জন্য নয়। লুচি দিয়ে খাওয়ার জন্য। আজ কৌশিকী অমাবস্যা। তাই যারা বরিশালের মানুষ তারা আজকের দিনে রাতে ভাত খায় না। যদিও এমনিতেও রাতে আমরা ভাত খাই না, রুটি খাই। তবুও আজকের দিনে যেনো একটা উৎসবের মত, আজকের দিন এলেই ছোট থেকে মনে হত দুর্গাপুজো এসে গেলো।সে যা ই হোক। আসি মোদ্দা কথায়। আমি আলু পোস্ত বানানোর জন্য যে পরিবর্তন টা করেছি সেটা হল প্রথমত, আমি হলুদ ব্যাবহার করেছি আর দ্বিতীয়ত, আমি ফোড়ন হিসেবে পাঁচ ফোড়ন ব্যবহার করেছি। সাধারণত অনেকে ফোড়ন ব্যাবহার করে না। আর করলেও কালোজিরে ফোড়ন ব্যাবহার করে।আর আরেকটা বিষয় জানি না কেউ করো কিনা আমি আলু পোস্ত ঝাল-নুন-মিষ্টি কে এক ব্যালেন্সে রাখার জন্য এক চামচ মিষ্টি ব্যাবহার করেছি।
f88c2c28-eec8-4702-843f-2db8bf75a829.jpg

উপকরণ

১)৪ টে আলু
২)পোস্ত ১.৫ টেবিল চামচ
৩) নুন
৪) হলুদ
৫)কাঁচা লঙ্কা
৬) চিনি এক চা চামচ
৭) পাঁচফোড়ন হাফ চা চামচ
৮) সরষের তেল
b461258e-d872-45f5-8ab4-42425566fd7e.jpg

প্রণালী

প্রথম ধাপ,

আলু গুলোকে খোসা ছাড়িয়ে ডুমো ডুমো কিউব করে কেটে, ধুয়ে নিলাম।আলুপোস্ত বা আলর তরকারিতে কুচো আলু কাটলে সেই স্বাদ পাওয়া যায় না(যদিও ব্যক্তিগত অভিমত)।
6434cbbd-1d09-48ab-b306-d8277b2ca865.jpg

দ্বিতীয় ধাপ,

এবার একটা মিক্সিং জারে পোস্ত নিতে হবে আর শুকনো পোস্ত কে গুঁড়ো করে নিতে হবে। জল দিলে আর পিষতে পারবেন না। আগে শুকনো পোস্ত গুঁড়ো করে নিয়ে তাতে জল দিয়ে আরেকবার ব্লেন্ড করে নিলেই পোস্ত বাটা সম্পূর্ণ।
99b1619f-4f3d-41ca-90a4-f608d81cfceb.jpg

তৃতীয় ধাপ,

কড়াই ওভেনে বসিয়ে কড়াই যখন ভালোমত গরম হয়ে যাবে তাতে ২টেবিল চামচ সরষের তেল দিতে হবে। অনেকে সাদা তেলে করেন তবে আমি সরষের তেল পছন্দ করি আলুপোস্ত তে।

চতুর্থ ধাপ,

তেল গরম হলে তাতে পাঁচ ফোড়ন দিয়ে দিতে হবে।
39b43602-65a3-475f-b5ee-c8d6d9c60877.jpg

পঞ্চম ধাপ,

পাঁচ ফোড়ন ভাজা হয়ে গেলে তাতে আলু দিয়ে দিতে হবে। সাথে ২টো লঙ্কা চিড়ে দিতে হবে, চিনি,নুন, হলুদ দিয়ে দিতে হবে।
3f72530c-a5e5-449e-b936-5cc54611415f.jpg

ষষ্ঠ ধাপ,

ওভেনের ফ্লেম একদম সীমে দিয়ে কড়াই টা ঢেকে দিতে হবে ১০ মিনিটের জন্য।
74adaf46-b64a-4f6b-a25c-bb4e416a8a99.jpg

সপ্তম ধাপ,

১০ মিনিট পর ঢাকা সরিয়ে যদি দেখি আলু ৮০% নরম হয়ে গেছে তবে তাতে পরিমাণ মত জল দিতে হবে। জলের পরিমাণ টা পুরোটাই আপনাদের নিজেদের উপরে আমি একটু গা মাখা আলুপোস্ত পছন্দ করি তাই ছোট কাপের এক কাপ জল দিয়েছি।
280e4984-34bd-426f-873e-25730821e599.jpg

অষ্টম ধাপ,

এবার জল দিয়ে আবার ফ্লেম টা কে সীমে দিয়ে ঢেকে ১০ মিনিট রেখে দিতে হবে। কারণ আলুপোস্ততে আলু টা হাল্কা গলে যাওয়া ধরনের হলে খেতে ভালো লাগে।

নবম ধাপ,

১০ মিনিট পর ঢাকা সরালে দেখতে পাব আলু টা পুরোই সেদ্ধ হয়ে গেছে। এবার জলে গুলিয়ে রাখা পোস্তটা কড়াইতে ঢেলে দিয়ে ভালো ভাবে মিশিয়ে দেব।
cf216cde-bfce-443e-9804-c8923837c29e.jpg

দশম ধাপ,

এবার ওভেন বন্ধ করার পালা। ওভেন নিভিয়ে দিয়ে অল্প একটু কাঁচা সরষের তেল দিয়ে একটু ঢাকা দিয়ে রাখব।
4833d83b-18fc-4486-b3b7-e976f71e0294.jpg

হয়ে গেলো তৈরী গরম গরম আলু পোস্ত এবার ভাত, রুটি, লুচি, তিন কোণা পরোটা যা খুশি দিয়ে সার্ভ করুন। যাদের সার্ভ করবেন তাদের মন জয় হতে বাধ্য।
b957ca3f-64d0-4df2-bca2-b6e618d447a9.jpg

আবার আসব নতুন কোন রেসিপি নিয়ে। আজ এটুকুই রইলো। পাশে থাকবেন। সাপোর্ট করবেন।ধন্যবাদ।

Sort:  

পোস্ত আমার বরাবরের প্রিয় একটি খাবার। এর সাথে বিউলির ডাল হলে তো পুরো জমে ক্ষীর

 2 years ago 

হ্যাঁ। এর সাথে বিউলির ডাল চরম লাগে। তবে আজ নিশি পালন তাই ভাতের বদলে লুচি হয়েছে। অগত্যা লুচি সহযোগে খেলাম। দিব্য খেতে লাগছিলো কম্বিনেশন।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে পাঁচফোড়ন দিয়ে আলু পোস্ত তৈরি করেছেন। দেখতে খুবই লোভনীয় লাগছে। কালার দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ দিদি খেতেও বেশ ভালো হয়েছিলো। আমি চেষ্টা করেছি সব স্টেপ তুলে ধরতে। পাশে থাকবেন। কিছু ভুল হলে অবশ্যই ধরিয়ে দেবেন। ধন্যবাদ।

 2 years ago 

ভীষণ পছন্দের একটা খাবার। আমার মা মাঝে মধ্যেই বানায়। ভালো লাগলো পোস্ট পড়ে। ভালো থাকুন।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে। এ এমন এক রেসিপি যা ভাত, রুটি, লুচি সবকিছুর সাথেই যায়। আর পোস্তর যা দাম, খাসির মাংসের সাথে তুলনা করলেও অত্যুক্তি হবে না।তবে আজ বেশ অনেক দিন পর বানিয়ে খেলাম। ভালো লাগলো। ভালো থাকবেন আপনিও।😌

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 

পাঁচফোড়ন আলু পোস্ত এই রেসিপিটি আমার কাছে একদম নতুন। এর আগে আলু পোস্ত কোন দিন খাওয়া হয়নি। একদিন তৈরি করে দেখতে হবে আলু পোস্ত খেতে কেমন। সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

অবশ্যই একদিন এই পদ্ধতি তে করে খাবেন আর ইচ্ছে হলে দু কোয়া রসুন থেঁতো করে ফোড়নের সাথে দিতে পারেন।
আরো ভালো লাগবে আশা করি।

 2 years ago 

আপনি খুবই অনেক একটি রেসিপি তৈরি করেছেন। আমার তো খুবই খেতে ইচ্ছে করতেছে পাঁচফোড়নে আলু পোস্ত রেসিপি। আপনাদের রেসিপির কালার কম্বিনেশন আমার কাছে একটু বেশি ভালো লেগেছে। আপনি খুব সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে এই রেসিপিটি উপস্থাপন করেছেন। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে। আমি একটু চেষ্টা করি পুরোনো রান্নাকেই নতুনত্ব করে তোলা। কগনও সফল হই কখনও বিফল। কিন্তু চেষ্টা করি।

 2 years ago 

পাঁচ ফোড়নে আলুপোস্ত ওয়াও দেখতে অনেক লোভনীয় দেখাচ্ছে খুব মজা হবে।। আমি অবশ্য গতকাল আলু এবং লাউ দিয়ে এমন রেসিপি প্রস্তুত করেছিলাম।। বিশেষ করে পাঁচফোড়ন দেওয়াতে যেমন সুঘ্রাণ বেরোয় খেতেও তেমন মজাদার হয়ে থাকে।। রেসিপিটি দারুণভাবে উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য।।

 2 years ago 

পাঁচফোড়ন দেওয়ায় রান্নার গন্ধ টাই বেশ আলাদা হয়। আমার মা তো প্রথমে বলছিলো যে 'আলুপোস্ততে পাঁচফোড়ন দিলি? আদেও ভালো লাগবে?'
খাওয়ার পর আবার চেয়ে খেলো দেখলাম। এটাই সাফল্য আর কি! আমি যদিও লাউ আলু কম্বিনেশন খাই নি, তবে আপনি বললেন যখন ট্রাই করব একবার।

 2 years ago 

আলু এবং লাউ দিয়ে আপনি একদিন প্রস্তুত করে খেয়ে দেখেন খেতে আশা করি খুবই মজাদার এবং সুস্বাদু হবে।। সুস্থ থাকবেন ভালো থাকবেন।।

 2 years ago 

পাঁচফোড়নে আলু পোস্ত আসলে এভাবে কখনোই খাওয়া হয়নি। হলুদ দেওয়ায় কালার টা খুবই সুন্দর এসেছে। আর মনে হচ্ছে খেতে খুব মজা হবে ধন্যবাদ আপনাকে এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

কখনও করে খাবেন। তারপর জানাবেন কেমন লাগলো? আশা করি ভালো লাগবে।ধন্যবাদ। ☺

 2 years ago 

রেসিপিটি আমার কাছে অনেক বেশি ইউনিক এবং নতুন লেগেছে এরা ধরনের রেসিপি আগে কখনো খাওয়া হয়নি। তবে মাঝে মাঝে আপু এ ধরনের রেসিপি রান্না করত জানিনা কেমন লাগতো তবে দেখতাম ও অনেক এবং তৃপ্তি সহকারে খেত।

 2 years ago 

একদিন বানিয়ে ফেলুন। খুব সহজ বিষয়। আশা করি ভালো লাগবে আপনার।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68773.73
ETH 2716.62
USDT 1.00
SBD 2.72