জল ফড়িং(১০% @shy-fox এবং ৫% @abb-school এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago
তারিখ-১৮.১০.২০২২
নমস্কার বন্ধুরা
আশা করি ঈশ্বরের আশীর্বাদে সকলে ভালো আছেন। আমিও ভালো আছি। আজ আপনাদের সামনে নতুন একটা গান পরিবেশন করছি। এই গান টা 'হেমলক সোসাইটি' সিনেমার গান।গানটি গেয়েছেন শিলাজিৎ মজুমদার, সুর এবং কথা দিয়েছেন অনুপম রায়।

এই গানটি নিয়ে একটা স্মৃতি আছে আমার জীবনে।সেটা আজ আপনাদের সাথে শেয়ার করি।

4d544c42-9a2d-480d-b38c-1e7a7a1c8b78.jfif

আপনারা অনেকেই ফেসবুকে সার্চ করলে শিলাজিৎ মজুমদারের একটা প্রোফাইল পাবেন যার নাম 'শিলাজিৎ বান্ধবীদের' । এই প্রোফাইলে শিলাজিৎ নিজের ফিমেল ফ্যানদের অ্যাড করেন এবং গল্পও করেন বেশ সকলের সাথে। তো ভাগ্যক্রমে আমিও অ্যাড ছিলাম ওনার এই প্রোফাইলটায়। ঘটনাটা যখনের বলছি তখন ২০১৮ সাল। একদিন আমি এই গান টা গাই এবং রেকর্ড করে শিলাজিৎ দার মেসেঞ্জারে পাঠাই। আসলে ভাবলাম উনি যখন ফ্রেন্ড লিস্টে আছেন তাহলে পাঠাই। দেখি কিছু বলে কিনা! সত্যি বলতে ভাবি নি যে কিছু বলবে, কারণ ওনার অত বড় ফ্যান বেস। আমি একজন সাধারণ মাপের ফ্যান।


হঠাৎ করেই রাত ১২.৩০ টা নাগাদ ওটা সীন হয়েছে। এরপর দেখলাম কিছু একটা লিখছেন। আমি তো ভয়ে, উত্তেজনায় সেই মাথা খারাপের জোগাড়।
দেখি লিখে পাঠিয়েছেন, "ভালোই তো গেয়েছিস। রেগুলার প্র্যাকটিস কর। আর পারলে বেসমেন্টে আসিস। আমার শো আছে। আর বাড়িতে আমন্ত্রণ রইলো। প্র্যাক্টিস করতে আসিস। আমার অনেক বান্ধবীরাই আসে।"
এই মেসেজ দেখে রীতিমতো আমার হাত কাঁপছিলো।কি উত্তর দেব বুঝতে পারছিলাম না। শেষে শুধু লিখলাম, "হ্যাঁ দাদা"!
আজ আমার বাংলা ব্লগে গান টা গেয়ে পরিবেশন করার সময় ঘটনা টা মনে পড়ে গেলো। শেয়ার করে বেশ ভালো লাগছে।


তুই চিরদিন তোর দরজা খুলে থাকিস
অবাধ আনাগোনার হিসেব কেন রাখিস ?
সাক্ষাৎ আলাদিন তোর প্রদীপ ভরা জিনে
কেন খুঁজতে যাস আমায় সাজানো ম্যাগাজিনে ?

ভেজা রেলগাড়ি হয়তো সবুজ ছুঁয়ে ফেলে
আর সারাটা পথ ভীষণ খামখেয়ালে চলে,
তারপর বেরোয় মেঘ
আর তারায় ভরা স্টেশন
একটু থামতে চায় প্রেমিকের ইন্সপিরেশন।

তোর এ সকাল ঘুম ভেঙে দিতে পারি
তোর এ বিকেল ঘুড়ি ছিঁড়ে দিতে পারি,
তোকে আলোর আলপিন দিতে পারি
তোকে বসন্তের দিন দিতে পারি,
আমাকে খুঁজে দে জল ফড়িং।

ছুঁড়ে ফেলে দে তোর গল্প বলা ঘড়ি
শূন্যে খুড়োর কল, সব মিথ্যে আহামরি,
একটু শুনতে চাই
তোর পাঁজর ভাঙ্গা চিৎকার,
অন্য গানের সুর, তোর অদ্ভুত এ অহংকার।

তোর এ সকাল ঘুম ভেঙ্গে দিতে পারি
তোর এ বিকেল ঘুড়ি ছিঁড়ে দিতে পারি,
তোকে আলোর আলপিন দিতে পারি
তোকে বসন্তের দিন দিতে পারি,
আমাকে খুঁজে দে জল ফড়িং।

'হেমলক সোসাইটি' এমন একটা সিনেমা যেটা আমার কাছে ভীষণ ইউনিক লেগেছে। আর গানগুলোও অনেকটাই ইউনিক। কোয়েল মল্লিক এবং পরমব্রত চট্টোপাধ্যায় তাদের নিজেদের বেস্টটা দিয়েছেন। আর অনুপম রায়ের কথা, সুর, গান এগুলো নিয়ে তো আলাদা করে কিছু বলারই নেই। বাঙালি জেনারেশনের কাছে অনুপম একটা মাইলস্টোন। আমাদের খুব কাছের তার শব্দগুলো।


আমি চেষ্টা করেছি আমার মত করে আপনাদের সামনে পরিবেশন করার। কেমন লাগলো অবশ্যই জানাবেন। আজ এখানেই শেষ করছি। আবার আসব অন্য কিছু নিয়ে।

🌸🌸🌸ধন্যবাদ🌸🌸🌸

4HFqJv9qRjVeVQzX3gvDHytNF793bg88B7fESPieLQ8dxHasrbANgiURdsJZbqzojRuxTqrn8BwVMhvjW2bszpJVcHcPW7rxPZLtrPVi9FWSiNoAnyKt4P3qfRidjbh5nr88gtri9qE2ohuC3tavoQ5nX9ihXXuBCWz.jfif

Sort:  
 2 years ago 

চমৎকার লাগলো গানটি, গানটি আমারও বেশ ভালো লাগে কিন্তু কখনও গাওয়া হয়ে ওঠেনি। আপনার সাথে কণ্ঠে কণ্ঠ মিলিয়ে গানটি গুনগুন করে করেছে, বেশ ভালই আছেন। গান নিয়ে আপনার অভিজ্ঞতাটাও বেশ দারুন ছিল।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে। 🥰

তো তারপর কি কখনো শিলাজিৎ দার বাড়ি যাওয়া হয়েছিল? আমি হলে তো এক দৌড় 😉। আর অনুপম রায় বাংলা মিউজিক ইন্ডাস্ট্রি তে নতুন করে একটা জাগরণ তুলেছেন এটা নিঃসন্দেহে বলা যায়। পুরো বস পাবলিক 🙏। ভালোই গেয়েছেন গানটা। যখন শুনছিলাম কানের পাশে মাউথ অর্গানের সাউন্ড টা খুব মিস করছিলাম সত্যি।

 2 years ago (edited)

না না। ওনার বাড়ি না যাওয়াই মঙ্গল মেয়েদের।উনি একটু সমালোচিত চরিত্র।গায়ক শিলাজিৎ এর ফ্যান হলেও ব্যাক্তি শিলাজিৎ এর ফ্যান একদমই আমি নই।তাই আর যাওয়া হয় নি।

 2 years ago 

হেমলক সোসাইটি সিনেমা টা আমার কাছেও বেশ ইউনিক এবং দারুণ লেগেছিল। কারণ এইধরনের বাস্তবতা নিয়ে মুভি কেউ তৈরি করে না। শিলাজিৎ সিঙ্গার এবং অভিনেতা হিসেবে দারুন। শিলাজিৎ দা আপনার গান শুনে প্রশংসা করেছেন সত্যি এটা অনেক বড় একটি ব‍্যাপার। জল ফড়িং আমার অনেক পছন্দের একটি গান। সত্যি বেশ ভালো গেয়েছেন দিদি।।

 2 years ago 

সত্যিই শিলাজিৎ দা যে শুনবে আমি সেটাই এক্সপেক্ট করি নি।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

"হেমলক সোসাইটি" সিনেমাটি দেখেছি খুবই ভালো লেগেছিল। আর শিলাজিৎ দার গান তো অসাধারণ লাগে ওনার সবগুলো গানই খুব ভালো লাগে আমার কাছে। তোমার গানের গলা খুবই সুন্দর লাগলো। আশাকরি আগামীতে আরও অনেক ভালো ভালো গান তোমার কাছ থেকে শুনতে পাবো। অনেক অনেক শুভকামনা রইল তোমার জন্য বনু।

 2 years ago 

আমারো বেশ ভালো লেগেছে সিনেমা টা। অনেক ধন্যবাদ দিদি।

 2 years ago 

দিদি তো দারুন গান গাইতে পারেন। অসাধারণ হয়েছে দিদি। কন্ঠ বেশ চমৎকার আপনার। এভাবেই এগিয়ে যান সামনের দিকে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ দাদা। আমি ভয়ে ভয়ে ছিলাম। 😄

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65