DIY তে প্রথম কাগজের ম্যান্ডেলা (১০% @shy-fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago
তারিখ-২৭.১২.২০২২
নমস্কার বন্ধুরা
আশা করি ঈশ্বরের আশীর্বাদে সকলে ভালো আছেন।আমিও ভালো আছি। আজকে আমি আপনাদের সামনে যে উপস্থাপনাটা নিয়ে এসেছি, সেটা আমার কাছে আনকোরা নতুন।কারণ এর আগে আমি কখনো এটা করিনি। আসলে এর আগে আমি কখনো ক্রাফট এর কাজই সেভাবে করিনি। আমি স্কুলে থাকতে যেটুকু যা ক্রাফ্ট শিখেছিলাম তাও নিচু ক্লাসে। উঁচু ক্লাসে কোন ক্রাফট ছিলই না। আমার বাংলা ব্লগে এসে আমার ক্রাফটার কাজ দৈনন্দিন ভাবে শুরু। আর এখানে এসেই রঙিন কাগজ দিয়ে এত সুন্দর ভাবে যে ম্যান্ডেলা বানানো যায় সেই আইডিয়াটা আমি পেয়েছি। কমবেশি অনেক মেম্বারকেই দেখেছি রঙিন কাগজ দিয়ে সুন্দর সুন্দর মেন্ডেলা তৈরি করতে। আজকে প্রায় ৫ মাস হয়ে গেল আমি এখানে কাজ করছি। তবে প্রত্যেকবারই সবার কাজ দেখে এসে মনে মনে ভেবে গেছি যে আমিও বানাবো। সত্যি বলতে সাহসও পাচ্ছিলাম না। ওই কারণে আর বানিয়ে ওঠা হয়নি।

248c0ccf-fa2b-403f-bb1a-d4eda28c252a.jfif

কাল থেকে চেষ্টা করছি কাগজের ম্যান্ডেলা বানানোর। কিন্তু একবারও হচ্ছিল না। অনেক কাগজ ছিঁড়েছি, অনেক কাগজ ফেলেছি। তাও হয়নি। সেটার একটা ছবি দেবো আপনাদের কাছে। তারপর আজকে হঠাৎ করে অন্যরকম একটা ক্রাফট করবো ভেবে বসে ছিলাম। দেখি পাশে একটা কালকের কাটা কাগজ পড়ে আছে। কি মনে হলো ভাবলাম শেষ বার চেষ্টা করেই দেখি। আর চেষ্টা করার সময় ভাবলাম ছবিটা তুলেই নি। যদি হয়ে যায়, তাহলে এটাই না হয় পোস্ট করে দেব। করতে করতেই অবশেষে করতে পারলাম। অন্তত আমি খুব স্যাটিসফায়েড।

b96bdaec-7c23-48ee-a293-39bf2ad26769.jfif

এভাবে হয়ে যাবে ভাবতেই পারিনি। ভাগ্যিস ছবি তুলে রেখেছিলাম।না হলে আপনাদের সঙ্গে ভাগ করে নিতে পারতাম না। এই কারণেই বলে চেষ্টা করতে থাকলে একদিন না একদিন হবেই।আজ আমি তার হাতেনাতে প্রমাণ পেলাম।এত যে আনন্দ হচ্ছে বলে বোঝাতে পারবো না। একটা বাচ্চা যেমন আনন্দে লাফিয়ে ওঠে, আমিও সেরকম আনন্দে লাফিয়ে লাফিয়ে মেন্ডেলাটা নিয়ে মাকে,বাবাকে দুজনকেই দেখালাম। দুজনেই বললে ভালোই হয়েছে প্রথম চেষ্টা হিসেবে। তবে চেষ্টা করতে করতে আরও ভালো হবে। আপনার এবার বলবেন কেমন লাগলো। কারণ আপনারাও আমার পরিবার।


ক্রমিকউপকরণ
হলুদ ক্রাফ্ট কাগজ
কাঁচি
স্কেল
পেন্সিল

f5a728c9-acc2-447c-a268-8853ae3817ab.jfif



🐤প্রণালী🐤

প্রথম ধাপ

একটি হলুদ কাগজ নিয়ে নিলাম এবং তার সাদা দিকটা স্কেল বসিয়ে দৈর্ঘ্য এবং প্রস্থের ১০ সেন্টিমিটার করে মেপে নিলাম।এরপর কাগজটি কেটে নিলাম ।

db9eea31-779e-4f1b-b76d-5a51062ab7ea.jfif

দ্বিতীয় ধাপ

এবার কাগজটিকে সমান্তরালে ভাঁজ করে নিলাম।

8af36acf-91d0-47dc-9e4c-4e142f991801.jfif

তৃতীয় ধাপ

এবার কাগজটিকে লম্বালম্বি ভাঁজ করে নিলাম। যাতে কাগজটি দেখতে একটি বর্গক্ষেত্রের ন্যায় হয়।

2b781b31-f2bc-4e7b-80a8-9b26b78636cc.jfif

চতুর্থ ধাপ

এবার বর্গক্ষেত্র কাগজটির যেকোনো এক দিকের কর্ণগুলো যোগ করে দিলাম। ফলে এটি দেখতে ত্রিভুজের ন্যায় হল।

8c186955-ef86-49ad-9d97-e9f0e8c5af46.jfif

পঞ্চম ধাপ

এবার ত্রিভুজাকৃতি মাথাটা ধরে ভাজ করে দিলাম প্যারালাল বরাবর। ফলে খানিকটা ডায়মন্ড শেপ্ড হল বিষয়টা।

fb6176a0-b75a-40bd-8fd4-24e663bf33f1.jfif

ষষ্ঠ ধাপ

এবার যে অংশটা অতিরিক্ত বেরিয়েছিল সেটা কেঁচি দিয়ে কেটে দিলাম।

59cc3a65-2800-4406-b918-5081d7cb4a08.jfif

সপ্তম ধাপ

এবার পেন্সিল দিয়ে কাগজটার মধ্যে নিজের পছন্দমত ডিজাইন এঁকে নিলাম।

5dfe9098-342e-4257-83c5-ff80f8a2d1ac.jfif

অষ্টম ধাপ

এবার কাগজের যে অংশ গুলোকে আমি কেটে বাদ দিতে চাই, সেই অংশগুলোকে বাদ দিয়ে দিলাম ছোট কেচি দিয়ে কেটে।

772636bb-d7d0-48ce-af9e-f23aab7b4086.jfif

নবম ধাপ

বাদ দেওয়ার অংশগুলোকে কাটার পরে কাগজটা দেখতে খানিকটা এরকম হবে।পেন্সিলের দাগের ভেতরের অংশগুলোকে রেখে দেবো এবং দাগের বাইরের অংশগুলোকে কেটে বাদ দিতে হবে।

13764e03-3f6f-4def-9749-c9f417d55559.jfif

দশম ধাপ

এইবার কাগজের ভাঁজগুলো খুলে দিলে এটি দেখতে ঠিক এইরকম হবে। তৈরি হয়ে গেল আমার কাগজের তৈরি সুন্দর একটি ম্যান্ডেলা।

9a779618-8b8c-48bc-833c-42c4c7d7f2ed.jfif

কেমন লাগলো আমার কাঁচা হাতে তৈরি প্রথম কাগজের ম্যান্ডেলাটি অবশ্যই জানাবেন।আজ এখানেই শেষ করছি আবার আসবো নতুন কোন উপস্থাপনা নিয়ে। সকলে ভালো থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ🌸🌸🌸

330c68fa-d267-405f-8d9e-8f34533fedc4.jfif

পরিচিতি

250c6bf5-0fab-4e98-b28b-2299d4f6bc0f.jfif

আমি পায়েল।ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতার কাছাকাছি ডাক্তার বিধান রায়ের স্বপ্নের শহর কল্যাণীর বাসিন্দা।একসময় যদিও চাকরী করেছি কিন্তু বর্তমানে ফুলটাইম ব্লগার এবং ভ্লগার।যদিও নিজেকে এখনও শিক্ষানবিশ মনে করি। আর তা ই থাকতে চাই ।সফল হয়েছি কিনা বা কতদিনে হব তা জানি না, কিন্তু নিজের প্যাশনকেই লক্ষ্য করে এগিয়ে চলেছি।বাকিটা আপনাদের হাতে।আশাকরি আমার সাথে যুক্ত থাকলে আশাহত হবেন না।

Facebook
Instagram
YouTube

330c68fa-d267-405f-8d9e-8f34533fedc4.jfif

Vote @bangla.witness as a witness

d3bda13e-40b1-47f0-ae6e-12bd9e3cafa7.jfif

OR

Set @rme as your proxy

79210fdd-a2bc-44f9-b76d-6aa43122ce75.jfif

4HFqJv9qRjVeVQzX3gvDHytNF793bg88B7fESPieLQ8dxHasrbANgiURdsJZbqzojRuxTqrn8BwVMhvjW2bszpJVcHcPW7rxPZLtrPVi9FWSiNoAnyKt4P3qfRidjbh5nr88gtri9qE2ohuC3tavoQ5nX9ihXXuBCWz.jfif

Sort:  
 2 years ago 

ওয়াও!আপু আপনি কাগজের খুব সুন্দর একটি ম্যান্ডেলা বানিয়েছেন। দেখতে খুব সুন্দর লাগছে 🥰।আমারও এরকম ক্রাফ্টিং করতে খুব ভালো লাগে। যাই হোক আপনার কাগজের ম্যান্ডেলা টি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আমার ভালো তো লাগে। কিন্তু অত সরঞ্জাম নেই। তাই ভালো পারি না। 😃

 2 years ago 

একটি দিন চেষ্টা করার পরে যে আপনি সফল হয়েছেন এটা দেখে খুবই ভালো লাগলো আপু। এইজন্যই তো কবি বলেছেন একবার না পারিলে দেখো শতবার। আপনার তৈরি করার কাগজের ম্যান্ডেলা আমার কাছে দারুন লাগলো।

 2 years ago 

অনেক ধন্যবাদ দাদা।

 2 years ago 

কাগজের ম্যান্ডেলা আপু একদম ইউনিক পোস্ট শেয়ার করেছেন। আপনার ম্যান্ডেলা দেখে মুগ্ধ হয়ে গেলাম। খুবই চমৎকার একটি ম্যান্ডেলা ডাই আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। ম্যান্ডেলা তৈরির প্রতিটি ধাপ গুছিয়ে সুন্দরভাবে উপস্থাপন করেছেন।এটা দেখে দেখে যে কেউ সহজেই ম্যান্ডেলাটি ডাই তৈরি করতে সক্ষম হবে ধন্যবাদ আপনাকে আপু সুন্দর কাগজের ম্যান্ডেলা ডাই পোস্টটি শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ দিদি। এখানে দেখে শেখা।

 2 years ago 

আপনি অনেক সুন্দর একটি কাগজের মান্ডালা তৈরি করেছেন। এটা দেখে বোঝাই যাচ্ছে না যে এটা আপনার প্রথম কাগজের ম্যান্ডেলা। এটা দেখে মনে হচ্ছে এই কাজে আপনি একেবারে পারদর্শী। মনে হচ্ছে যেন আপনি এই কাজ আগে আরো অনেক করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।

 2 years ago 

দুদিন ধরে চেষ্টা করে হয়েছে কোন রকম। 😃

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে অনেক সুন্দর একটি ম্যান্ডেলা তৈরি করেছেন আপু। আজ প্রথমবার করেছেন তারপরও দেখতে অনেক সুন্দর লাগছে। এরকম আরো সুন্দর ম্যান্ডেলা আমাদের মাঝে উপস্থাপন করুন আপু। ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভেচ্ছা রইল

 2 years ago 

ধন্যবাদ দিদি

 2 years ago 

বাহ্ আপু আপনি সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। আসলে যে কোন কাজ চেষ্টা করলে সফলতা অর্জন করা যায়। আমি যখন প্রথম অবস্থায় তৈরি করছিলাম তখন কাটিং করতে গিয়ে ঝামেলা পড়ে গিয়েছিলাম। আসলে কাটিং টা ভালো ভাবে করতে পারলেই সুন্দর হয়। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর একটা ম্যান্ডেলা আর্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই। ☺😊

 2 years ago 

যে কোন জিনিস বারবার চেষ্টা করলে একটা সময় সে সফলতা অর্জন করে। আপনি অনেকদিন থেকে চেষ্টা করছেন আজ আপনি সফল হয়েছেন। যদিও আপনি এটি প্রথম তৈরি করেছেন তারপরও আমি বলব অনেক সুন্দর হয়েছে। আপনার তৈরি করা কাগজে মেন্ডেলা আমার কাছে অনেক ভালো লেগেছে। এভাবে এগিয়ে যান ভবিষ্যতে আরো ভালো করবেন।

 2 years ago 

ধন্যবাদ ভাই।

 2 years ago 

ম্যান্ডেলা জিনিসটার সাথে আমার পরিচয় এখানেই,এ সম্পর্কে কিছু জানিনা বললেই চলে।এতোদিন জানতাম কাগজে বিভিন্ন নকশা করে আর্ট করাই বোধয় ম্যান্ডেলার অন্তর্ভুক্ত, এখন দেখি পেপার কাটিং ক্রাফটগুলোও।
সুন্দর ছিল আপনার কাজটি।দিন গেলে আরো নতুন কিছু জানা হবে,সেটাই কাম্য।শুভ কামনা রইলো।

 2 years ago 

আমিও এখানে এসে শিখেছি।

 2 years ago 

আপনি তো অবশেষে রঙির কাগজের খুব সুন্দর একটি ম্যান্ডেল আর্ট ফুল তৈরি করেছেন।যদিও প্রথম তবুও দেখতে ভালো লেগেছে।তবে আমার মনে হয় আমি কখনো পারব না এই ধরনের কাগজ দিয়ে করতে।রঙিন কাগজের ম্যান্ডেলা আর্ট প্রথম হলেও দেখতে সুন্দর হয়েছে।আশা করি ভবিষ্যতে আরো অনেক ভালো করবেন আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

হ্যাঁ অনেক চেষ্টার পর হয়েছে আর কি একরকম।

 2 years ago 

আপু রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি মান্ডালা ডিজাইন করেছেন। আপনার এই ডাই প্রজেক্ট অনেক ইউনিক লেগেছে। আমি অনেক বার করতে গিয়েও আর পরিনি। এই ডিজাইন কাটার সময় যত ঝামেলা হয়। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর একটি ডাই প্রজেক্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ দিদি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62647.29
ETH 2439.61
USDT 1.00
SBD 2.66