পাঠ করলাম কাজী নজরুল ইসলামের লেখা 'লিচু চোর' (১০% @shy-fox এবং ৫% @abb-school এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

তারিখ-২৪.০৯.২০২২

নমস্কার বন্ধুরা!

আশা করি ঈশ্বরের আশীর্বাদে সকলে ভালো আছেন। আমিও ভালো আছি।আজ আমি আপনাদের সামনে পাঠ করব বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম এর রচিত কবিতা 'লিচু চোর'।ছড়াটি মূলতঃ ঝিঙেফুল কাব্যগ্রন্থ থেকে নেওয়া হয়েছে।

নজরুল ইসলাম বরাবর আমার প্রিয় লেখক। বেশীরভাগ সময়ই রবীন্দ্র সঙ্গীতের তুলনায় নজরুল গীতি আমার পছন্দের তালিকায় আগে থাকত। আমার গানের মাস্টারমশাই বলতেন, "পায়েল তুমি তো গানের ডায়রী নজরুল গীতিতেই ভরিয়ে ফেলবে। একটা আমরা রবীন্দ্র সঙ্গীতও নাও।"কবিতার ক্ষেত্রেও একই বিষয়।নজরুল ছন্দ আমার বেশী ভালো লাগে অনেক ক্ষেত্রে। তার মানে এই নয় যে কবিগুরুর লেখা টানে না। দুটো দুরকম।

992c9807-38d6-4124-8d37-faff6734c592.jfif

এটি মূলত একটি শিশু ছড়া। আমার প্রথম বিদ্যালয় যেখান থেকে আমার হাতেক্ষরি পড়াশোনার সেই স্কুলের অনেক স্মৃতি জড়িয়ে আছে এই ছড়ার সাথে।আমার মনে পড়ে আমাদের একটা আলাদা করে রিসাইটেশন ক্লাস হত।সেই ক্লাবটি নিতেন আমাদের প্রিয় মানিক স্যার। স্যার আমাদের প্রথম ক্লাসে এসে বললেন, "বাচ্চারা! তোমরা ডাইরী বার করো। আমি একটা বইয়ের নাম বলছি সেটা লিখে নাও।" তখন আমরা ক্লাস ২ তে পড়ি। হ্যাঁ আমার কিছু স্মৃতি বেশ স্পষ্ট মনে আছে।আমি অতি কষ্টে 'সঞ্চিতা' নামটি লিখে নিলাম।

বাড়ি ফিরে মা কে বললাম, " মা মানিক স্যার একটা বই কিনতে বলেছেন। কাজী নজরুল ইসলামের।ডাইরীতে নামটা লেখা আছে।"

মা বাবা কে বলে দিলো যে অফিস থেকে ফেরার সময় যেনো এনে দেয় বাবা। আজ সেই বইয়ের ছবিও আপনাদের সাথে শেয়ার করে নেব।

লিচু চোর
– কাজী নজরুল ইসলাম
বাবুদের তাল-পুকুরে
হাবুদের ডাল-কুকুরে
সে কি বাস করলে তাড়া,
বলি থাম একটু দাড়া।

পুকুরের ঐ কাছে না
লিচুর এক গাছ আছে না
হোথা না আস্তে গিয়ে
য়্যাব্বড় কাস্তে নিয়ে
গাছে গো যেই চড়েছি
ছোট এক ডাল ধরেছি,

ও বাবা মড়াত করে
পড়েছি সরাত জোরে।
পড়বি পড় মালীর ঘাড়েই,
সে ছিল গাছের আড়েই।
ব্যাটা ভাই বড় নচ্ছার,
ধুমাধুম গোটা দুচ্চার
দিলে খুব কিল ও ঘুষি
একদম জোরসে ঠুসি।

আমিও বাগিয়ে থাপড়
দে হাওয়া চাপিয়ে কাপড়
লাফিয়ে ডিঙনু দেয়াল,
দেখি এক ভিটরে শেয়াল!
ও বাবা শেয়াল কোথা
ভেলোটা দাড়িয়ে হোথা
দেখে যেই আঁতকে ওঠা
কুকুরও জাড়লে ছোটা!
আমি কই কম্ম কাবার
কুকুরেই করবে সাবাড়!
‘বাবা গো মা গো’ বলে
পাঁচিলের ফোঁকল গলে
ঢুকি গিয়ে বোসদের ঘরে,
যেন প্রাণ আসলো ধড়ে!

যাব ফের? কান মলি ভাই,
চুরিতে আর যদি যাই!
তবে মোর নামই মিছা!
কুকুরের চামড়া খিঁচা
সেকি ভাই যায় রে ভুলা-
মালীর ঐ পিটুনিগুলা!
কি বলিস? ফের হপ্তা!
তৌবা-নাক খপ্তা!

আমার ব্যাখ্যা

কবিতার মূল বিষয়বস্তু হল একজন বালক তার বন্ধুদের পাল্লায় পড়ে একটা বাগানে লিচু চুরি করতে যায় আর সেখান থেকে তাকে নাস্তানাবুদ হতে হয়। প্রথমে গাছে চড়তে গিয়ে ডাল ভেঙে মালির ঘাড়ে পড়ে, ফলে মালিক চোর কে উত্তম-মধ্যম মার দেয়। তখন সেই বালক পাঁচিল টপকে পালাতে গিয়ে এক কুকুরের সামনে পরে। সেই কুকুর ও পেছনে তাড়া করে। আর সেই বালক ভয়ে বোসদের ঘরে ঢোকে এবং কুকুরের হাত থেকে বাঁচে। তখন সে তার বন্ধুদের বলে যে আর কোনদিন সে এই ভাবে চুরি করতে যাবে না।

আবৃত্তি টি আপনাদের কেমন লাগলো অবশ্যই জানাবেন। পাশে থাকবেন এবং এই ভাবেই এগিয়ে যেতে সাহায্য করবেন।

আজ তবে আসি। কাল আবার নতুন কিছু নিয়ে আসব।

🌸🌸🌸ধন্যবাদ🌸🌸🌸

Sort:  

এটা আমার খুব পছন্দের একটা ছড়া। কতবার যে এই ছড়াটা আমি পড়েছি তার কোনো শেষ নেই। অনেক দিন পর আবার নতুন করে শুনলাম। আপনার কবিতা পাঠের ভঙ্গি এবং ব্যাকগ্রাউন্ড মিউজিক এক কথায় অসাধারণ ছিল। সত্যিই খুব ভালো লাগলো আপনারা আজকের পোস্ট।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে। ☺

 2 years ago 

আপনার কাজগুলোর মান দিন দিন বৃদ্ধি পাচ্ছে যা সত্যিই প্রশংসার দাবিদার।আশা করবো কাজের ধারা বজায় রাখবেই এভাবেই।

 2 years ago 

অনেক ধন্যবাদ। আমি চেষ্টা করব বোন।

Hi, @payelb,

Thank you for your contribution to the Steem ecosystem.

Your post was picked for curation by @rex-sumon.


Please consider voting for our witness, setting us as a proxy,
or delegate to @ecosynthesizer to earn 100% of the curation rewards!
3000SP | 4000SP | 5000SP | 10000SP | 100000SP

Coin Marketplace

STEEM 0.24
TRX 0.11
JST 0.032
BTC 61914.69
ETH 3017.71
USDT 1.00
SBD 3.79