মায়াবন বিহারীনি হরিণী (১০% @shy-fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
তারিখ-২০.১১.২০২২
নমস্কার বন্ধুরা
আশা করি ঈশ্বরের আশির্বাদে সকলে ভালো আছেন।আমিও ভালো আছি। রোজের মত আজ সকাল থেকে প্ল্যান করেই রেখেছিলাম যে আজ একটা গান গেয়ে শোনান আপনাদের। কাল থেকে ১-২ বার গেয়েছেন দেখলাম যে গানটা ঠিক ঠাক হচ্ছে কি না। কিন্তু যখন গাইতে যাব তার ঠিক কিছুক্ষণ আগেই আমার মায়ের ফোনে এমন একটা গান বেজে উঠলো আমি নিজের হাজার বার করে ভেবে রাখা গানটা ভুলে গিয়ে উল্টে মায়ের ফোনে বেজে ওঠা গানে মগ্ন হয়ে গেলাম। কারণ এই গানটার সাথে আমার ইউনিভার্সিটি জীবনের অনেক স্মৃতি জড়িয়ে আছে।

ইউনিভার্সিটিতে প্রথম বছর যখন ডিপার্টমেন্টের রিইউনিয়ন পালন করি আমরা সেই সময়ে দিনের পর দিন করা প্র্যাক্টিস, তাড়াতাড়ি ডিপার্টমেন্টে গিয়ে দেরি করে ফেরা সবটাই এক ঝলকে মনে পড়ে গেলো। আমাদের রিইউনিয়নের নাম দিয়েছিলাম ইকোসিম্ফনি। সেই ইকোসিম্ফনিতেই প্রথমবারের জন্য এই গানটা গেয়েছিলাম।আর একা গাই নি সাথে জুটিয়ে ছিলাম সৌমিত্রা,অভিষেক কে। আর গিটার বাজিয়ে ছিলো অনিশ।পুরোটা মাস জুড়ে ভালো ভাবে প্র্যাক্টিস করে স্টেজে উঠেই ব্যান্ডের করে ফেলেছি। এখন টাইপ করতে গিয়েও হেসে পেট ব্যথা করছে।

Picsart_22-11-20_21-49-23-026.jpg

ঘটনাটা এমন যে স্টেজে উঠেছি, অনিল গিটার টা টেস্ট করছে।এবার মোটামুটি ২-৩ মিনিট টুংটাং করার পর আমি পাশ থেকে বললাম, "কি রে শুরু করব?" ও আমায় এমন ভাবেই "না" বলল, আমি ভাবলাম "হ্যাঁ" বলছে।আমি ওমনি বাকি দুজনকে ইশারা করলাম শুরু করার জন্য।ব্যাস তিনজনে মিলে মাত্রই শুরু করেছি, "মায়াবনঅঅঅঅ.... " অমনি অনিশ চিৎকার করে উঠে বলে, "এই ইইই দাঁড়া, টেস্ট করছি!" দর্শকদের আসনে ততক্ষণে অলরেডি হাসির রোল উপর গেছে।সিনিয়র, জুনিয়ররা তো হাসতে। সাথে প্রোফেসররাও হাসছে। এখন এই কথাগুলো লিখতে গিয়ে হাসি পাচ্ছে ঠিকই, তবে ওই সময়ে খুব লজ্জা লাগছিলো।

যা ই হোক কমিউনিটির দৌলতে একবার স্মৃতি রোমন্থন হয়ে গেলো।এবার আপনাদের সাথে গানের লিরিক্স, আর গানটা শেয়ার করে নি।


গানমায়াবন বিহারীনি
লেখকরবীন্দ্রনাথ ঠাকুর
রাগইমন-কল্যাণ
পর্যায়শ্যামা
তালকাহারবা
সিনেমাবেডরুম (২০১০)
মিউজিকরূপম ইসলাম
গায়িকাসোমলতা আচার্য


মায়াবন বিহারীনি হরিনী,
গহন-স্বপন-সঞ্চারিণী,
কেন তারে ধরিবারে করি পণ অকারণ
মায়াবন বিহারীনি।

থাক্‌ থাক্‌ নিজমনে দূরেতে,
আমি শুধু বাঁশরীর সুরেতে
পরশ করিব ওর প্রাণমন অকারণ।
মায়াবন বিহারীনি।

চমকিবে ফাগুনেরও পবনে,
পশিবে আকাশবানী শ্রবণে
চমকিবে ফাগুনেরও পবনে
চিত্ত আকুল হবে অনুখন অকারণ।

দূর হতে আমি তারে সাধিব
গোপনে বিরহডোরে বাঁধিব
বাঁধন-বিহীন সেই, যে বাঁধন অকারণ।

মায়াবন বিহারীনি,
মায়াবন বিহারীনি হরিনী,
গহন-স্বপন-সঞ্চারিণী,
কেন তারে ধরিবারে, করি পণ অকারণ
মায়াবন বিহারীনি।



গানটা শ্যামা পর্যায়ের গান। কিন্তু শুনলে হয়তো মনে হবে প্রেম পর্যায়ের। রবি ঠাকুরের সৃষ্টির এটাই তো চমক। অনেক গানই আপাত ভাবে শুনলে আমাদের প্রেম পর্যায়ের গান মনে হয় কিন্তু পরে দেখা যায় হয় প্রকৃতি পর্যায় বা পূজা পর্যায়ের গান। আমি আমার মত করেই গাওয়ার চেষ্টা করেছি। আপনাদের কেমন লাগলো অবশ্যই জানাবেন।

🌸🌸🌸ধন্যবাদ🌸🌸🌸

330c68fa-d267-405f-8d9e-8f34533fedc4.jfif

পরিচিতি

250c6bf5-0fab-4e98-b28b-2299d4f6bc0f.jfif

আমি পায়েল।ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতার কাছাকাছি ডাক্তার বিধান রায়ের স্বপ্নের শহর কল্যাণীর বাসিন্দা।একসময় যদিও চাকরী করেছি কিন্তু বর্তমানে ফুলটাইম ব্লগার এবং ভ্লগার।যদিও নিজেকে এখনও শিক্ষানবিশ মনে করি। আর তা ই থাকতে চাঈ।সফল হয়েছি কিনা বা কতদিনে হব তা জানি না, কিন্তু নিজের প্যাশনকেই লক্ষ্য করে এগিয়ে চলেছি।বাকিটা আপনাদের হাতে।আশাকরি আমার সাথে যুক্ত থাকলে আশাহত হবেন না।

330c68fa-d267-405f-8d9e-8f34533fedc4.jfif

Vote @bangla.witness as a witness

d3bda13e-40b1-47f0-ae6e-12bd9e3cafa7.jfif

OR

Set @rme as your proxy

79210fdd-a2bc-44f9-b76d-6aa43122ce75.jfif

4HFqJv9qRjVeVQzX3gvDHytNF793bg88B7fESPieLQ8dxHasrbANgiURdsJZbqzojRuxTqrn8BwVMhvjW2bszpJVcHcPW7rxPZLtrPVi9FWSiNoAnyKt4P3qfRidjbh5nr88gtri9qE2ohuC3tavoQ5nX9ihXXuBCWz.jfif

Sort:  
 2 years ago 

আপু আপনার কন্ঠ খুবই সুন্দর। আপনার কন্ঠে দারুন একটি গান শুনলাম আজকে আপনার প্রত্যেকটি গান আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনি সব সময় অসাধারণ সুন্দর সুন্দর গান আমাদের সাথে শেয়ার করেন। যেগুলো শুনলে মনটা ভরে যায়। আজকেও আপনি খুবই মনমুগ্ধকর একটি গান শেয়ার করেছেন যেটা শুনে মনটা ভরে গেল। এরকম রবীন্দ্র সংগীত গুলো আমার কাছে ভীষণ ভালো লাগে। সত্যি আপু আপনার দক্ষতার প্রশংসা করতে হয়।

 2 years ago 

অনেক ধন্যবাদ দাদাভাই।

 2 years ago 

আরে বাহ তিন বন্ধু মিলে তো বেশ মজা করেছেন ৷ আসলে বন্ধু মানেই তো আড্ডা আর আনন্দ ৷
তবে দিদি আপনার কন্ঠে গানটি শুনার পর ৷ আমার ঈশা দিদির কথা মনে পড়ে গেলো ৷ সেও কিন্তু আপনাদের দেশের চিনবেন মনে হয় ৷ তবে এখন সে একটিভ নেই আমাদের মাঝে ৷ তার গলায় প্রথম শুনেছিলাম৷
তবে আপনার গলায় বেশ চমৎকার লাগছিল৷ এটা ঠিক যে বাঙালি হয়ে যদি রবীন্দ্র সংগীত না শুনি ৷ তাহলে তাকে বাঙালি বলা যায় না ৷

যা হোক অনেক ভালো লাগলো গানটি শুনে ৷
নমস্কার দিদি ভালো থাকবেন ৷

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই। আমিও ইশা কে গান গাইতে শুনেছি। ও ভালো গায়।

 2 years ago 

অনেক সময় স্টেজে গান গাইতে গিয়ে অনেকেই এই সমস্যার সম্মুখীন হয়। শুরু করতে বলার আগেই হয়তো শুরু করে ফেলে। আবার অনেকে ভুল করে কথাও বলে। আর সবাই হাসাহাসি করে। আপু আপনার গাওয়া গানটি দারুন হয়েছে। এই গানটি আমার খুবই প্রিয়। আপনার গলায় এই গানটি শুনে খুবই ভালো লাগলো।

 2 years ago 

ধন্যবাদ বোন এত সুন্দর কমেন্ট করে আমআয় উৎসাহিত করার জন্য।

 2 years ago 

আপু অনেক সুন্দর এবং জনপ্রিয় একটি গানের
ভিডিও কভার করলেন। আপনার ভিডিও কবরটি ছিল অত্যন্ত সুন্দর। উপস্থাপনা ছিল সেই লেভেলের। আর প্রথম প্রথম স্টেজে উঠলে অনেক অনেক ঘটনা ঘটে থাকে। রবীন্দ্র সংগীতে এমনিতেই আমার খুব প্রিয়। ধন্যবাদ আপু এত সুন্দর একটি গানের কভার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ দিদি। রবীন্দ্রনাথ আমাদের দুই দেশের।

 2 years ago 

আসলে ঠিক বলেছেন রবীন্দ্র সংগীত সবারই ভীষণ পছন্দের। তবে আপনি যে গানটা গাইবেন বলে ঠিক করেছেন সেটা থেকে দেখছি মায়ের রিংটোন শুনে গানটা পাল্টে দিলেন। আপনার কন্ঠে গানটা শুনতে ভীষণ ভালো লেগেছে। বিশেষ করে এই গানটির প্রতিটা লাইন শুনতে খুবই ভালো লাগে। যাইহোক, মাঝেমধ্যে আপনার গান শুনে ভালোই লাগে।

 2 years ago 

অনেকদিন পর প্রিয় এই গানটা আপনার সাথে আমিও কিছুক্ষণ গুনগুন করলাম। সকাল সকাল শুনতে এবং গাইতে বেশ ভালই লাগছিল। তবে এই গানটা যে শ্যামা পর্যায়ের গান এটা আমার একদম জানা ছিল না। আর ইউনিভার্সিটি লাইফ এর এই মজার স্মৃতিগুলোই সারা জীবন আমাদের হাসিয়ে যাবে যতদিন বেঁচে থাকবো।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 64432.28
ETH 2648.26
USDT 1.00
SBD 2.78