পাঠ করলাম-'চলো যাই হারিয়ে দুজনায়', (১০% @shy-fox এবং ৫% @abb-school এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

তারিখ-১৪.০৯.২০২২

নমস্কার বন্ধুরা!

আশা করি ঈশ্বরের আশীর্বাদে আপনারা সকলেই ভালো আছেন। আজ একটু অন্যরকম পরিবেশন নিয়ে এসেছি।আজ পাঠ করতে চলেছি @rme দাদার লেখা একটি কবিতা।অনেকটা সাহস সঞ্চার করেই এই চেষ্টা,ভুল ত্রুটি হলে নিজ গুণে ক্ষমা করে দেবেন সকলে। বিশেষ করে দাদাকে বলব। যদি কোন ভুল হয় তবে ক্ষমা করে দেবেন ছোট বোন ভেবে।

young-asian-couple-watching-sunset-near-beach-sweet-couple-happy-relax-enjoy-love-romantic-moment_7861-1718.jpg
Image Source

কবিতা-চলো যাই হারিয়ে দুজনায়

লেখক-ফ্যান্টম

আমি কান পেতে রই,
শুনতে তোমার ঐ পদধ্বনির ।
আমি অনুভব করতে চাই
দখিনা হাওয়ায় বয়ে আনা,
তোমার গায়ের মৃদু সুগন্ধী ।
আমি হেঁটে চলতে চাই,
তোমার ওই উষ্ণ নরম হাতটি ধরে ।

গাঁয়ের সেই মেঠো পথটি বেয়ে ,
চাঁদনী রাতের দুধে ধোয়া জোৎস্নায়,
দখিনা হাওয়ায় ভেসে বেড়াবো দু'জনে ।
যেখানে শুধু থাকবে তুমি আর আমি,
আর অপরূপ অপার সুন্দর প্রকৃতি।
হারিয়ে যাব সেথায় দু'জন দু'জনায় ।

চাঁদের অপার্থিব আবছায়া রুপোলী আলোয়,
তোমার ওই ভ্রমর কালো চোখের তারায়
আমি নিজেকে খুঁজে পাই ।
তোমার চোখের আলোয় নিজেকে আমি
এক উজ্জ্বলতার আবরণে দেখতে পাই ।

খোলা আকাশের নীচে আদিম প্রকৃতির মাঝে,
শিশিরে ভেজা কচি দুর্বার কোমল বিছানায়,
আবার আমি তোমার ভালোবাসায়
নিজেকে হারিয়ে ফেলতে চাই ।
বারেবারে শুধু তোমার মাঝেই হারাতে আমি চাই ।

আমার ব্যাখ্যা

কবি এখানে কবি নিজের মানসে কোন এক প্রেমিকের পুরোনো প্রেমের স্মৃতি চারণা কে তুলে ধরেছেন।এক প্রেমিক হতেই পারে সে ব্যর্থ কিন্তু হয়তো বা তার ভালোবাসা ব্যর্থ বা মিথ্যে ছিলো না।তার প্রেমিকার সাথে কাটানো সুন্দর মূহুর্তগুলোকে সে যেন সবটাই স্মৃতির পটভূমি তে বিচরণ করতে দেখছে।আজও সে সে অনুভব করতে চায় তার স্বপ্নচারিনীর হাতের উষ্ণ ছোঁয়া, মন মাতানো তার সুগন্ধী আর শুনতে চায় প্রেমিকার পদধ্বনি। জ্যোৎস্না রাতে গ্রামের পথে প্রেমিক ছেলেটি চায় একাকী তার প্রেমিকার সাথে হাতে হাত রেখে চলতে এবং একে অপরের মধ্যে হারিয়ে যাওয়া তেই যেন এক প্রচ্ছন্ন তৃপ্তি অনুভব করে সে। জ্যোৎস্না মাখা রাতে প্রেমিকার গভীর কালো চোখে নিজেকে আরো উজ্জ্বল এবং দীপ্ত রূপে খুঁজে পায় সেই প্রেমিক।প্রেমিক নিজেকে তার প্রেমিকার মাঝেই হারাতে চায়।
আমি আমার মত করেই ব্যাখ্যা করলাম।কেমন লাগলো অবশ্যই জানাবেন। যদি আপনাদের ভালো লাগে তবেই আমি নিজেকে সফল মনে করব। ভালো না লাগলেও বলবেন অবশ্যই চেষ্টা করব আরেকটু ভালো করে পরবর্তী উপস্থাপনাগুলো রাখার।

ধন্যবাদ

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WP87ckB6VoL3UD42BtkosJzLXYjuCC4ws3sxuihZ3nhDfd815qMJiiETpWAiutfN7bjurhaBbivMFVTYEDiv.png

Sort:  
 2 years ago 

অনেক সুন্দর হয়েছে দিদি। এভাবেই চালিয়ে যান।আপনার আবৃত্তি করার স্টাইল অনেক সুন্দর। আপনার জন্য অনেক শুভ কামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাই। 😊

 2 years ago 

দারুন আবৃত্তি করেছেন চেষ্টা করবেন আমাদেরকে আরো নতুন নতুন আবৃত্তি উপহার দেওয়ার জন্য সেই আশায় থাকলাম শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ। 😊

 2 years ago 

আবৃত্তি, সাথে আপনার সুন্দর এক্সপ্রেশন দারুন ছিল।আর কবিতার মূলভাব নিনের মত করে দারুন ব্যাখ্যা করেছেন।আর দাদার কথা কো বলবো বরাবর দারুন কবিতা লেখে।🖤

 2 years ago 

ধন্যবাদ আপনাকে। দাদা সত্যিই ভালো লেখেন।

 2 years ago 

দিদি আপনার আবৃত্তি খুবই সুন্দর হয়েছে। ফ্যান্টম দাদার লেখা কবিতাও বেশ চমৎকার ছিল। সব মিলিয়ে দুর্দান্ত লেগেছে আমার কাছে। আমার বাংলা ব্লগে আপনার ব্লগিং জার্নি শুভ হোক।

 2 years ago 

ধন্যবাদ ভাই

 2 years ago 

দিদি আপনি খুব সুন্দরভাবে কবিতাটি আবৃত্তি করেছেন। আবৃত্তির ধরণটা অনেক সুন্দর ছিল।ফ্যান্টম দাদার লেখা আর আপনার আবৃত্তি কবিতাটি কে বিশেষ রুপ দান করেছে। শুভ কামনা আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59404.52
ETH 2610.92
USDT 1.00
SBD 2.41