পাঠ করলাম রবি ঠাকুরের কবিতা 'প্রশ্ন'।(১০% @shy-fox দাদার জন্য, ৫% @abb-school এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমস্কার সকলকে!

আশাকরি ঈশ্বরের আশীর্বাদে সকলে ভালো আছেন।আমারও এই চলে যাচ্ছে।আজ আপনাদের সামনে চলে এসেছি এক ভীন্ন স্বাদের উপস্থাপনা নিয়ে।শুনে চলে গেলে হবে না কিন্তু। অবশ্যই জানাবেন কেমন লাগলো।আসলে ছোটবেলা থেকেই এই কবিতাটার সাথে নিজেকে কোথাও এক করতে পারি।মনে পরে মা ঘুমিয়ে থাকতো, লুকিয়ে লুকিয়ে ঘর থেকে বার হয়ে যেতাম পাড়ার দাদা দিদিদের সাথে খেলাধূলা করতে।কত কি খেলতাম ছোয়াছুয়ি, কানা মাছি,লুকোচুরি, লক্ অ্যান্ড কী, কুমিরডাঙা,ওপেন টি বায়োস্কোপ, কিৎকিৎ আরো কত কী? পাড়ার এক দিদি বলেছিলো,"কী যে খেলিস?আমার তো ভালোই লাগে না!" আমি তখন বলেছিলাম, "কী যে বলিস আমি তো খেলা ছাড়া কিছু বুঝিই না!" ও বলল, "আমার বয়স হোক দেখবি তোর ও ভালো লাগবে না!(ও তখন ১২ ক্লাসে পড়তো) আমি গর্ব করে বলেছিলাম, " আমি বড় হয়েও খেলবো।"

IMG-20220808-WA0035.jpg

প্রশ্ন
-রবীন্দ্রনাথ ঠাকুর

মা গো, আমায় ছুটি দিতে বল্‌,
সকাল থেকে পড়েছি যে মেলা।
এখন আমি তোমার ঘরে বসে
করব শুধু পড়া-পড়া খেলা।
তুমি বলছ দুপুর এখন সবে,
নাহয় যেন সত্যি হল তাই,
একদিনও কি দুপুরবেলা হলে
বিকেল হল মনে করতে নাই?
আমি তো বেশ ভাবতে পারি মনে
সুয্যি ডুবে গেছে মাঠের শেষে,
বাগ্‌দি-বুড়ি চুবড়ি ভরে নিয়ে
শাক তুলেছে পুকুর-ধারে এসে।
আঁধার হল মাদার-গাছের তলা,
কালি হয়ে এল দিঘির জল,
হাটের থেকে সবাই এল ফিরে,
মাঠের থেকে এল চাষির দল।
মনে কর্‌-না উঠল সাঁঝের তারা,
মনে কর্‌-না সন্ধে হল যেন।
রাতের বেলা দুপুর যদি হয়
দুপুর বেলা রাত হবে না কেন।

এখন হাসি পায়।কি বাজে ভাবে সে সময় গুলো কে মিস্ করি বলে বোঝাতে পারব না।এই কবিতাটি যখন পাঠ করি তখন মনে হয় চোখের সামনে বায়োস্কোপ চলছে। সব দেখতে পাচ্ছি।তাই আরেকবার ছোটবেলায় ফিরে গেলাম। পাঠ করছি রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা 'প্রশ্ন'।ছোটদের কবিতা বটে, তবে মাঝে মাঝে ছোট হলেই বা ক্ষতি কি?আমি তো মাঝে মাঝে বড় হয়ে হাঁপিয়ে যাই। তাই না হয় ছোটই হলাম একটু। পাঠের সময়ে ব্যাকগ্রাউন্ড সাউন্ড টা কিন্তু ইউটিউবে কপিরাইট ফ্রী দেখেই নিয়েছি। আপনাদের কেমন লাগলো বলবেন কিন্তু।আজ তবে এটুকুই। আসব আবার অন্য কন্টেন্ট নিয়ে।ভালো থাকবেন।সুস্থ থাকবেন।

ধন্যবাদ

Sort:  
 2 years ago 

খুব চমৎকার একটি কবিতা আবৃতি আজকে আমাদের মাঝে করেছেন শেয়ার করেছেন। আসলে আপনার কবিতা আবৃত্তি বেশ দুর্দান্ত। এত সুন্দর আবৃত্তি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপু রবি ঠাকুরের এই কবিতাটি আমার কাছে খুবই ভালো লাগে। আপনি অনেকদিন আগে কবিতা আবৃত্তি শিখলে ও এখনো কিন্তু বেশ সুন্দরভাবে কবিতাটি আবৃতি করেছেন। খুবই ভালো লেগেছে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে দিদি। সকলের ভালো লাগলে আবারও চেষ্টা করব। কিন্তু একটু দেখে দেখে বলতে হয় যাতে ভুল না হয় আর কি! 🙂

 2 years ago 

খুব পছন্দের কবিতা, এখনও মুখস্ত আছে আমার। আপনার কণ্ঠে বেশ লাগলো। পুরনো স্মৃতি জেগে উঠলো।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে। আমারও মুখস্থ। কিন্তু পাঠ করার সময় চাপ লাগে মনে হয় ওয়ার্ড এদিক ওদিক করে ফেলি যদি! তাই দেখেই বলি। 😃😄

 2 years ago 

আপনি যে ফটো ইউস করেছেন ওটা কপিরাইট ফ্রি না। চেঞ্জ করুন।

 2 years ago 

আমি আসলে ছবিতে তেমন কারো ওউনারশিপ বুঝতে পারি নি বলে ভুল হয়ে গেছে। ওটা ডিলিট করে আমি আমার গল্পগুচ্ছ থেকে ছবি দিলাম।সরি।এবার ঠিক আছে?

 2 years ago 

ঠিক আছে এটা চলবে। লেভেল ওয়ানের লেকচার শীটে দেখেন অনেকগুলো ফ্রী ইমেজ এর ওয়েবসাইট দেওয়া আছে। ওগুলো থেকে কালেক্ট করতে পারেন।

 2 years ago 

হ্যাঁ ফ্রীপিক এ গিয়েই সার্চ করেছিলাম।সেখানে এটা দেখালো আর কোন ওনারশীপ দিচ্ছিলো না।তাই বুঝতে পারি নি।

 2 years ago 

এসব ফ্রী ইমেজ এর ওয়েবসাইটে অন্যান্য পেইড ওয়েবসাইটকে সাজেশনে দেখায়। ওটা খেয়াল করলে বুঝতে পারবেন।

 2 years ago 

হ্যাঁ সত্যিই। এবার বুঝলাম।আসলে নতুন তো তাই একটু অসুবিধা হচ্ছিলো সড়গড় হতে। ধন্যবাদ আপনাকে। 😊

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59325.16
ETH 2609.11
USDT 1.00
SBD 2.41