স্পাইসি-চিজি এগলেস ইডলী কেকের রেসিপি(১০% @shy-fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago
তারিখ-০৫.১১০২০২২
নমস্কার বন্ধুরা
আশাকরি ঈশ্বরের আশীর্বাদে সকলে ভালো আছেন। আমিও ভালো আছি। চলে এলাম নতুন একটা পোস্ট নিয়ে। আর আজকের পোস্ট হল আমাদের প্রিয় "আমার বাংলা ব্লগ" কমিউনিটির অ্যাডমিন প্যানেল থেকে পরিচালিত বিশেষ প্রতিযোগিতার অন্তর্ভুক্ত। এই কমিউনিটি তে প্রতিযোগিতা মানেই হল অনেকের এক্সপিরিয়েন্স জানা, নিজের এক্সপেরিয়েন্স শেয়ার করে নেওয়া আর নতুন কিছু শেখা। তাই প্রতিযোগিতা হলেই আমি চরম উৎসাহিত হয়ে পড়ি এবং চেষ্টা করি নিজের সাধ্যমত অংশগ্রহণ করার।

আমার চেষ্টা থাকে সবসময়েই আলাদা কিছু করার যাতে করে বিষয়টি সকল সদস্যের মনের মধ্যে একটু হলেও জায়গা করতে পারে।একটা কথা একদমই ঠিক বলে আমি সব সময় মনে করি যে যেকোন প্রতিযোগিতায় অংশগ্রহণটাই গুরুত্বপূর্ণ। এতে সৃজনশীল মানসিকতার উদ্ভব হয় তথা নিজেকে সকলের সামনে তুলে ধরা যায়।

293fa2fb-f0cd-48f9-9a19-d619681d7efd.jfif

কমিউনিটির প্রতিযোগিতার বিষয়বস্তু হিসেবে ধার্য করা হয়েছে "ভিন্ন ধরণের কেক তৈরীর রেসিপি।" এই কারণে আমি ভিন্ন ধরণের কেকের রেসিপি দেখাবো। আজ আপনাদের সাথে একটা ঝাল ইডলী বল কেকের রেসিপি শেয়ার করব।
সাধারণ কেক তো আমরা খাই বা এমনি সময়েও বাড়িতে বানাই। কিন্তু ভিন্ন ধরণের কেক মানেই আমার মনে হয় এমন কেক বানাবো যার মধ্যে অবশ্যই ফিউশন থাকতে হবে। তাই ভাবলাম ফিউশন যখন থাকবেই তবে কেক যে মিষ্টিই হতে হবে তার কি মানে আছে? "ঝাল-ঝাল, মিষ্টি-মিষ্টিও" তো হতে পারে।

এরপরই ভাবলাম, ঝাল কেক তো বানাবো, কিন্তু তা দেখতে অমন বোরিং সাধারণ কেকের মত হলে কি করে তা ইউনিক হবে? তাই ভেবে চিন্তে এই পদ্ধতি আবিষ্কার।দেখা যাক আপনাদের সকলের পছন্দ হয় কি না!

উপকরণপরিমান
লাল বেল পেপার১/৪ অংশ
হলুদ বেল পেপার১/৪ অংশ
গাজরঅর্ধেক
বেবী কর্ণ১টা
লঙ্কাস্বাদ অনুসারে
নুনস্বাদ অনুসারে
আইসিং সুগার১০০ গ্রাম
ময়দা২০০ গ্রাম
বেকিং পাউডার১/২ টেবিল চামচ
বেকিং সোডা১/৩ টেবিল চামচ
ভ্যানিলা এসেন্স১ চা চামচ
বাটার২০-৩০ গ্রাম
সাদা তেল১৫০ গ্রাম
দুধ১কাপ

আমি উপকরণগুলো একেবারে মেসারিং কাপে নিয়েই দেখিয়েছি কারণ কেক বানানোয় উপকরণের পরিমাণ একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাই মেসারিং কাপে দেখলে আপনারা পরিমাণ টা সঠিক আন্দাজ করতে পারবেন।

d91cf75f-4161-4fc3-8ce6-1971310274d9.jfif


প্রণালী

প্রথম ধাপ

একটি বড় পাত্রের উপর একটা চালন রেখে ময়দা,আইসিং সুগার(এখানে আপনি চিনি কে মিক্সিতে গুঁড়ো করে নিতে পারবেন) বেকিং পাউডার এবং বেকিং সোডা দিয়ে দিলাম এবং ভালো করে চেলে নিলাম।[চেলে নেওয়ার কারণ একটাই যেন কোন গুঁটলি না থাকে।

72f40ba6-381a-4aba-8c54-a53e8ee6d0f5.jfif

3a157bee-ae2a-486b-992d-5e00324e8498.jfif


দ্বিতীয় ধাপ

চেলে নেওয়া গুঁড়োগুলো তে বাটার,নুন, তেল, ভ্যানিলা এসেন্স মিলিয়ে দিলাম।[এই পর্যায়ে আপনারা ডিম ব্যাবহার করতে পারেন কিন্তু আমি এগলেস(eggless) বানিয়েছি]

e1cc0aef-0452-40c7-9df6-b6f3eda0fc25.jfif


তৃতীয় ধাপ

এবার মিশ্রণটিকে সেমি লিকুইড করার জন্য পরিমান মত দুধ দিলাম।

db464559-bf7e-4b19-b166-775d3a9bd7f7.jfif


চতুর্থ ধাপ

এবার একটা হুইস্কার দিয়ে ভালো মতো মিশিয়ে নিলাম। এই ক্ষেত্রে একটা কথা বলে দি যে হুইস্কার যে কোন এক দিকেই ঘোরাতে হবে। আর মেশানোর জন্য যতটুকু দরকার ততটুকুই ঘোরাব।

91910258-b22a-4cb2-ba19-3c4e8ae23700.jfif


পঞ্চম ধাপ

সব বেসিক উপকরণ মেলানো হয়ে গেলে বেল পেপার, লঙ্কা, বেবিকর্ণ, গাজর কে কুচি করে কেটে নিলাম।

42571cf6-0677-4914-afea-f1f7dd32ed4b.jfif


ষষ্ঠ ধাপ

কুচি করে কেটে রাখা সব্জি কে এবার কেকের মিশ্রণের সাথে মিশিয়ে নিলাম।এবার মিশ্রণের মধ্যে দুটো চিজের স্লাইজ টুকরো করে দিয়ে দিলাম।

0e3fd107-cfed-42ac-b1f8-db74266bb7ff.jfif


সপ্তম ধাপ

আমার ঘরে একটি মিনি ইডলি মেকার তথা পিঠে মেকার একটি প্যান ছিলো, সেই প্যানটি কে প্রিহিট করে গ্যাস একদম সিম করে দিলাম।এবার একটি ব্রাশ দিয়ে প্রতিটি ঘরে অল্প করে তেল ব্রাশ করে দিলাম।

5fe21227-5328-4504-9f2b-132f39090bde.jfif


অষ্টম ধাপ

এবার মিশ্রণটি অল্প করে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে ১৫ মিনিট রেখে দিলাম।

4997cf8a-b497-4437-be47-96c534a82283.jfif


নবম ধাপ

১৫ মিনিট পর প্রতিটি কেক বলকে একটি বাটিতে তুলে নিলাম।

eb8c1eb8-b20a-48e8-9743-e93434177adc.jfif


দশম ধাপ

কেক বলের উপর চিজ শীট দিয়ে দিলাম দুটো এবং মাইক্রো ওভেনে ৩০ সেকেন্ডের মত বসিয়ে দিলাম শুধু চিজটা গলিয়ে নেওয়ার জন্য।

c9b4d227-c7ce-4856-ae10-cfc3cdbd70da.jfif


ব্যাস, তৈরী হয়ে গেলো আমার তৈরী স্পাইসি-চিজি এগলেস ইডলী বল কেক।

f4acdfbd-f84f-49da-991c-4a6a020824bb.jfif

আজ এখানেই শেষ করছি বন্ধুরা। আমার বানানো রেসিপি কেমন লাগলো অবশ্যই জানাবেন।আর যদি কখনও বানিয়ে খান তো সেটাও জানাবেন যে কেমন লাগলো। আর খেয়ে কেমন লাগলো তা আমি আপনাদের জানাচ্ছি। 😄বেশ সুস্বাদু হয়েছিল!আমার মা তো ২-৩টে কেক খেয়ে নিলো। বলল,"আমার ব্লাড-সুগার হাই।তাই কেক খেতে পারি না। কিন্তু এই কেক খেলে তো কিছু হবে না। তাই খেয়েই নি।"

শুনে বেশ ভালো লাগলো। কারণ আমার মা কেক, আইস্ক্রিম খুব ভালোবাসে। আজ ৬ বছর হল এসব খায় না। কিন্তু আজ আমি ঝাল কেক বানানো তে মা একটু খেতে পারলো। এটাই আমার কাছে সবচেয়ে বড় পুরস্কার এই প্রতিযোগিতার। ধন্যবাদ "আমার বাংলা ব্লগ" পরিবার।অনেক ধন্যবাদ বন্ধুরা।ভালো থাকবেন সকলে।

🌸🌸🌸ধন্যবাদ🌸🌸🌸

330c68fa-d267-405f-8d9e-8f34533fedc4.jfif

পরিচিতি

250c6bf5-0fab-4e98-b28b-2299d4f6bc0f.jfif

আমি পায়েল।ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতার কাছাকাছি ডাক্তার বিধান রায়ের স্বপ্নের শহর কল্যাণীর বাসিন্দা।একসময় যদিও চাকরী করেছি কিন্তু বর্তমানে ফুলটাইম ব্লগার এবং ভ্লগার।যদিও নিজেকে এখনও শিক্ষানবিশ মনে করি। আর তা ই থাকতে চাঈ।সফল হয়েছি কিনা বা কতদিনে হব তা জানি না, কিন্তু নিজের প্যাশনকেই লক্ষ্য করে এগিয়ে চলেছি।বাকিটা আপনাদের হাতে।আশাকরি আমার সাথে যুক্ত থাকলে আশাহত হবেন না।

330c68fa-d267-405f-8d9e-8f34533fedc4.jfif

Vote @bangla.witness as a witness

d3bda13e-40b1-47f0-ae6e-12bd9e3cafa7.jfif

OR

Set @rme as your proxy

79210fdd-a2bc-44f9-b76d-6aa43122ce75.jfif

4HFqJv9qRjVeVQzX3gvDHytNF793bg88B7fESPieLQ8dxHasrbANgiURdsJZbqzojRuxTqrn8BwVMhvjW2bszpJVcHcPW7rxPZLtrPVi9FWSiNoAnyKt4P3qfRidjbh5nr88gtri9qE2ohuC3tavoQ5nX9ihXXuBCWz.jfif

Sort:  
 2 years ago 

রেসিপিটা অনেক ইউনিক ছিল।আর আমার বাংলা ব্লগ এর প্রতিযোগিতা বলে কথা ইউনিক তো হবেই।খুবই চমৎকার হয়েছে আফসোস যদি খেতে পারতাম দিদি হাহাহা একদিন কিন্তু খাওয়াবেন আমাদের।ধন্যবাদ দিদি সুন্দর ভাবে উপস্থপনা করার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

কোলকাতা এলে অবশ্যই খাওয়াব। আসবেন কিন্তু। অনেক ধন্যবাদ। 😊😊😊

 2 years ago 

অবশ্যই যাব দিদি😍❤️

 2 years ago 

বাহ্ সুন্দর একটি রেসিপি করেছেন। আশা করি বিচারকমণ্ডলী আপনাকে হতাশ করবে না। ইডলি কেকের নাম আমি জীবনে ফার্স্ট শুনলাম। অনেক সুন্দর এবং লোভনীয় লাগছে আপু।

 2 years ago 

অনেক ধন্যবাদ দিদিভাই।❤

 2 years ago 

আপনার তৈরি করা কেকের রেসিপি দারুন হয়েছে আপু। ছোট ছোট কেকগুলো খেতে বেশ ভালো লাগে। আপনি অনেক সুন্দর ভাবে কেক তৈরি করেছেন আপু। এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে মজার একটি কেকের রেসিপি আমাদের মাঝে তুলে ধরেছেন দেখে ভালো লাগলো। এভাবে কেক তৈরি করলে খেতে নিশ্চয়ই অনেক ভালো লাগে। দারুন ছিল আপু আপনার কেকের রেসিপি।

 2 years ago 

খেতে তো ভালো লাগেই বোন সাথে আবার সময়, গ্যাস ওভেন সবটাই বাঁচে। তাই ভেবে আরো বানালাম।

 2 years ago 

আপু অনেক ইউনিক একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। এভাবে স্পাইসি-চিজি এগলেস ইডলী কেক‌ আমি আগে কখনো খাইনি। তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে এটা খেতে অনেক সুস্বাদু। আমি অবশ্যই বাসায় একদিন ট্রাই করে দেখব। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ দিদি। বানিয়ে জানাবেন কেমন লাগলো।

 2 years ago 

বাহ,দারুন কেক বানিয়ে ফেললেন দেখছি। 🥰অনেক ভাল হয়েছে সত্যি।মা খেতে পেরেছে, তাই আরো ভাল লাগলো। অনেক ধন্যবাদ আপু সুন্দর একটি কেক আপনি পরিবেশন করলেন। 💞 অনেক অভিনন্দন আপনাকে। 😊

 2 years ago 

ধন্যবাদ দিদি। মা কে খাওয়াতে পেরে আমিও খুব খুশি।

 2 years ago 

আপনি অসাধারণ একটি ইউনিক রেসিপি শেয়ার করেছেন আপু।কেকটি দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক দারুন ছিল।ডেকোরেশন অনেক সুন্দর করেছেন।আপনার জন্য শুভকামনা রইলো কনটেস্ট ২৬ এর। ধন্যবাদ সুন্দর কেকের ইউনিক রেসিপিটি শেয়ার করার জন্যে।

 2 years ago 

অনেক ধন্যবাদ দিদি। আমি নিজের ১০০% দেওয়ার চেষ্টা করেছি।

 2 years ago 

সত্যিই তো প্রতি যোগিতায় অংশগ্রহণ করবো ইউনিক না হলে কেমন হয়।আপনার কেকগুলো চমৎকার ছিল। এভাবে ছোট ছোট কেক দেখতে ও খেতে অনেক মজা লাগে।আপনার কেক দেখে জিভে জল চলে এলো। আপনাকে অনেক ধন্যবাদ সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য

 2 years ago 

অনেক ধন্যবাদ দিদি আমআয় উৎসাহিত করার জন্য।

 2 years ago 

সাধারণ ইডলির নাম অনেক শুনেছি কিন্তু স্পাইসি চিজি এগলেস ইডলি কেকের নাম কখনো শুনিনি। দেখতে খুবই চমৎকার হয়েছে আশাকরি খেতেও অনেক টেস্টি হবে। সুন্দর করে পুরো রেসিপি টি শেয়ার করার জন্য ধন্যবাদ। শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ দিদি। ☺☺

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 64333.84
ETH 2760.35
USDT 1.00
SBD 2.65