মুক্তির ৭৫,অখন্ডতার ৭৫,একতার ৭৫-(১০% @shy-fox এবং @abb-school এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ সকাল থেকেই মনটা বড্ডই খুশি খুশি আছে। যদিও খুশির কারণটা হল ৭৫ বছর আগে ঘটে যাওয়া একটা বিশেষ ঘটনা। কথায় বলে যে কোন ভালো ঘটনা যদি চোখের সামনে না ঘটে তাহলে তার গুরুত্ব বা আনন্দ অতটা অনুভব করা যায় না। কিন্তু আজকের দিনে ৭৫ বছর আগে ঘটে যাওয়া ঘটনা আজও গায়ের রোম খাঁড়া করে দেয়। না,না! ভয়ে নয়, আবেগে। আনন্দে। হ্যাঁ আজ আমাদের, ভারতবাসীদের আনন্দের দিন। স্বাধীনতা দিবস যে। জাতী, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল ভারতবাসীর দিন আজ। আজকের দিনটা আরো বেশী করে অনুভব করায় যে আমাদের মাথার উপরে কোন আলাদা আলদা ধর্মীয় রঙের আকাশ নেই, বরং আমাদের মাথার ওপর একটাই আকাশ যা গেরুয়া, সাদা, সবুজে ঘেরা।আজকের দিনটা আরো বেশী মনে করায় যে আমরা ইন্ডিয়ান।


আজকের দিনটা ছোটথেকেই খুবই বিশেষ আমার কাছে। শুধু আমার কাছে নয় সারা ভারতবাসীর কাছেই।আজ আমার বাংলা ব্লগের কৃতিত্বে আমি আবার শৈশবকে রোমন্থন করার চেষ্টা করলাম। এই বছর স্বাধীনতা আরো যেনো আলাদা মাত্রা পেয়ে গেছে কারণ প্রধানমন্ত্রীর ডাকে ৭৫ বছরের অমৃতমহোৎসব পালন করছি আমরা ভারতবাসীরা।স্কুলের ছোটবেলার কথা মনে পড়ছে। ১৫ই আগস্টে স্কুলে যেতাম, ফ্ল্যাগ হোস্টিং হত, তারপরই সবার হাতে ১ টা করে লবঙ্গ লতিকা দেওয়া হত। স্কুলে বন্ধুরা মিলে বিভিন্ন দেশাত্মবোধক গান গাইতাম। তারপর বেদীতে পুষ্পাঞ্জলি দিয়ে বাড়ি চলে আসতাম। আজ মনটা আরো ভালো হয়ে গেলো যখন দেখলাম আমার স্কুলের বাচ্চারা এবং শিক্ষক শিক্ষিকারা বর্ণাঢ্য শোভাযাত্রা করে যাচ্ছে রাস্তা দিয়ে।

18db9c83-e128-4477-85a7-bd49319485dc.jpg
এখন বড় হয়েছি। এখন এসব আর হয় না। তবে আজ যেহেতু স্বাধীনতার ৭৫ বছর পূর্তি তাই আজ একটু আলাদা করে পালন করার চেষ্টা করলাম। আমাদের পাড়ায় প্রতিবছরই ১৫ই আগস্ট ফুটবল খেলা হয়। এবারও হচ্ছে। বেশ ছেলে, মেয়ে নির্বিশেষে সবাই যায় এই ফুটবল ম্যাচ দেখতে। আর স্বাধীনতার ৭৫ বছরের পূর্তি বলে ভারত সরকারের তরফ থেকে "হার ঘর তিরঙ্গা" যে ক্যাম্পেইন করা হয়েছে তাতে যোগদান করার জন্য আমিও বাড়িতে আজ জাতীয় পতাকা উত্তোলন করেছি।নিজেকে তিরঙ্গার রঙে রাঙিয়েছি। দেশ মাতৃকাকে উদ্দেশ্য করে আজ একটা গান গাওয়ার চেষ্টা করলাম। গানটি রচনা করেছেন রবীন্দ্রনাথ ঠাকুর যার শেষ অংশটুকুই ভারতের জাতীয় স্তোত্র। গানটি প্রথম পুরোটা গাওয়া হয় সৃজিত মুখোপাধ্যায়ের সিনেমা রাজকাহিনী তে। গেয়েছেন কবীর সুমন, কৌশিকী চক্রবর্তী,রুপঙ্কর বাগচী, লোপামুদ্রা মিত্র, রূপম ইসলাম,বাবুল সুপ্রিয়, শ্রাবণী সেন, সিধু, শ্রীকান্ত আচার্য,অনুপম রায়, অন্বেষা, ইন্দ্রদীপ দাসগুপ্ত।

আমি কিছুটা অংশ তুলে ধরলাম। না আমার কোন ইন্সট্রুমেন্ট নেই, কোন মিউজিক নেই, আমি বড় মাপের কোন গাইকাও নই কিন্তু এটাও তো সত্যি যে দেশের প্রতি ভালোবাসা প্রকাশ করতে বড় মাপের গায়িকা না হলেও দোষের কিছু না। আমার সুর, তাল, লয় অনেক কিছুই ঠিক নেই। দয়া করে নিজগুণে ক্ষমা করবেন।

2cfd0711-7159-4eda-baaa-30c55b05560d.jpg

আজকের দিনটা বেশ আনুষ্ঠানিক ভাবেই কাটালাম।মনটা যে এত আনন্দে আছে আপনাদের বলে বোঝাতে পারব না। পরম করুণাময়ের কাছে এটাই প্রার্থনা যে সব রকম ভেদাভেদ ভুলে যেন এক হয়ে এক সাথে আমরা কাটাতে পারি। কোন শক্তিই যেনো আমাদের এই ঐক্য কে না ভাঙতে পারে।
43918150-0935-483f-a8d5-322e2a4821d2.jpg

Sort:  
 2 years ago 

স্বাধীনতা দিবস উপলক্ষে আজকে আপনার একটা সুন্দর পোস্ট পেয়ে ভালো লাগলো । আসলে স্বধীনতার আনন্দ প্রকাশ করে শেষ করা যাবে না কখনো । এই অর্জন অটুট থাকুক আজীবন ।
আপনার উপস্থাপনাও ছিল অনেক সুন্দর । প্রশংসনীয় কন্ঠে জাতীয় সংগীত গেয়ে শুনিয়েছেন যা আরো বেশী ভাল লেগেছে ।
ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ বন্ধু। আমি সত্যিই ভীষণ ভাগ্যবান যে এই নতুন প্লাটফর্মে আপনার মত একজন বন্ধু পেয়েছি যে আমার সমস্ত পোস্ট গুলো কে বিশ্লেষণ করে। কোথাও ভুল হলেও জানাবেন। নিজেকে সুধরে নেব।

 2 years ago 

আপনাদের যেমন ১৫ আগস্ট আমাদের আছে ১৬ই ডিসেম্বর। এদিকটাতে আপনার সাথে আমার বেশ কিছুটা মিল পাচ্ছি। প্রতিটা ১৬ই ডিসেম্বরে সকালে ঘুম থেকে ওঠার পর মনটা যেন কি এক অদ্ভুত কারণে এমনিতেই ভালো হয়ে যায়। চারপাশের সবকিছুই ভালো লাগে। আপনাদের জাতীয় সংগীতটা আপনি দারুন গেয়েছেন। আপনার সাথে এই ব্যাপারে আমি শতভাগ একমত যে জাতীয় সংগীত গাওয়ার জন্য প্রয়োজন দেশ প্রেম। সুর তাল লয় এগুলো ঠিক না থাকলেও চলবে। অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনাকে স্বাধীনতা দিবসের অনেক অনেক শুভেচ্ছা।

 2 years ago 

আমার খুব ভালো লাগলো যে আপনি বিষয়টাকে নিজের সাথে রিলেট করতে পারলেন। ধন্যবাদ উৎসাহিত করার জন্য।পরশু দিন যদিও অঝোরে বৃষ্টি হয়েছে তবুও যেন কোন কিছু থেমে ছিলো না। ভীষণ আনন্দে কাটিয়েছি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59575.00
ETH 2607.14
USDT 1.00
SBD 2.43