লেভেল ৩ হতে আমার অর্জন :- By @payaljais | ১১ ফেব্রুয়ারি ২০২২ | (১০% বেনিফিশারি প্রিয় লাজুক-খ্যাক এর জন্য )

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমস্কার বন্ধুরা

আশা করি সবাই ভাল আছেন। সুস্থ আছেন।আমি আমার বাংলা ব্লগ @abb-school এ লেভেল ৩ এর ক্লাস করে বেশ অনেক কিছু জানতে পারলাম। প্রথমে অসংখ্য ধন্যবাদ জানাই আমার বাংলা ব্লগ কমিউনিটির, এডমিন, মডারেটর এবং প্রফেসর দের কে যারা এত সুন্দর করে ক্লাস গুলোর দিচ্ছেন এবং সবাইকে সুন্দরভাবে প্রত্যেকটা বিষয় ভালোভাবে বুঝিয়ে দিচ্ছেন। আমাদের লেভেল ৩ এর প্রফেসর -@alsarzilsiam প্রফেসর দাদা কে আমি অসংখ্য ধন্যবাদ জানাই আমাদের কে এতো ভালো ভাবে সাহাজ্য করার জন্য। ক্লাস করার সময় কয়েকটি বিষয় গুরুত্বসহকারে আমাদেরকে শেখানো হয়েছে। আমি সেই বিষয়গুলোকে আমার মতো করে তুলে ধরার চেষ্টা করবো।

IMG-20220211-WA0012.jpg

লেবেল তিনের পরীক্ষা
সিলেবাসে তিনটি বিষয় আমাদেরকে ধারণা অর্জন করা খুবই গুরুত্বপূর্ণ । মার্ক ডাউন, কনটেন্ট, এবং কিউরেশন।

১ প্রশ্ন:- মার্কডাউন কি?

উত্তর:- আমাদের কনটেন্ট কে সুন্দর করার এবং কোয়ালিটিফুল আকর্ষণীয় করার জন্য বিভিন্ন কোড কে ব্যবহার করতে হয়ে। এই কোডগুলোকেই মার্কডাউন বলা হয়। মার্কডাউন করা হয় সাধারনত ২ ভাবে। এক হচ্ছে HTML কোড ব্যবহার করে। আরেকটি হচ্ছে নির্দিষ্ট কিছু symbol ব্যবহার করে। কিছু মার্ক ডাউন কোডের উদাহারন :- লেখাকে বোল্ড করা, লাইন ব্রেক দেয়া, ইটালিক করা, হাইপারলিংক করা, টেক্সট জাস্টিফাই করা ইত্যাদি।

২ প্রশ্ন:- মার্কডাউন কোডের ব্যবহার কেন গুরুত্বপূর্ণ ?

উত্তর:- মার্কডাউন কোডের ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ কারণ কোন পোস্ট এ যখন মার্কডাউন ব্যবহার করা হবে তখন আমাদের লেখা সেই পোস্টটি পড়তে পাঠকের খুবই ভালো লাগবে এবং পাঠকদের কে বুঝতে তার জন্য সহজ হবে। আমরা মার্কডাউন কোডের ব্যবহার পাঠকের কাছে খুব সুন্দর ভাবে উপস্থাপন করতে পারব। মার্কডাউন ব্যবহার ছাড়া আমরা কখনোই আমাদের পোস্টে আশানুরূপ ফলাফল পাবো না। তাই বলা যায় মার্কডাউন কোডের ব্যবহার সত্যিই অনেক গুরুত্বপূর্ণ।

৩ প্রশ্ন:- পোষ্টের মধ্যে মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে কিভাবে দৃশ্যমান করে দেখানো যায় ?

উত্তর:- মার্কডাউনের কোডগুলো তিনভাবে দৃশ্যমান করে দেখানো যায়।

১- আমরা যদি কোড এর আগে ব্যাকস্লাশ ( \ ) দেই তবে কোডগুলো দৃশ্যমান থাকবে।

২- আমরা যদি কোডটির আগে এবং পরে এপোস্ট্রপি (`) দেই তবেও কোডগুলো দৃশ্যমান থাকবে।

৩- আমরা যদি কোডটির আগে চারটি (৪) টি স্পেস দিয়ে শুরু করি তবেও কোডগুলো দৃশ্যমান থাকবে।

৪ প্রশ্ন:- নিচের ছবিতে দেখানো টেবিলটি কিভাবে তৈরি করা হয়েছে? মার্কডাউন কোডগুলো উল্লেখ করুন।

উত্তর:-
ইনপুট
sl. no. | name | age | occupation

-- | -- | -- | -- |

1 | amit | 28 | service
2 | nitesh | 31 | business
3 | jyoti | 37 | house wife

আউটপুট

sl. no.nameageoccupation
1amit28service
2nitesh31business
3jyoti37house wife

৫প্রশ্ন:-সোর্স উল্লেখ করার নিয়ম কি ?

উত্তর:- প্রথমে [source] কথাটি লিখে, তারপর ( ) এরমধ্যে সর্ষের লিংকটি দিয়ে দিতে হবে। নিচে আমারি একটি পোষ্টের লিংক উদাহরণ দিয়ে বুঝিয়ে দিলাম।

source
source

৬ প্রশ্ন:- বৃহৎ হতে ক্ষুদ্র - ক্রমিকভাবে ১ হতে ৬ পর্যন্ত হেডার গুলোর কোড লিখুন।

উওর:-
HTML কোড

আমার বাংলা ব্লগ


আমার বাংলা ব্লগ


আমার বাংলা ব্লগ


আমার বাংলা ব্লগ


আমার বাংলা ব্লগ

আমার বাংলা ব্লগ

সিম্বোল কোড

'# আমার বাংলা ব্লগ'
'## আমার বাংলা ব্লগ'
'### আমার বাংলা ব্লগ'
'#### আমার বাংলা ব্লগ'
'##### আমার বাংলা ব্লগ'
'###### আমার বাংলা ব্লগ'

আমার বাংলা ব্লগ
আমার বাংলা ব্লগ
আমার বাংলা ব্লগ
আমার বাংলা ব্লগ
আমার বাংলা ব্লগ
আমার বাংলা ব্লগ

৭ প্রশ্ন:- টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোডটি লিখুন।

উত্তর:-
< div class="text-justify">YOUR TEXT< /div >

এখানে YOUR TEXT এর জায়গায় আপনার মুল লেখাটি থাকবে ।

৮ প্রশ্ন:- কনটেন্টের টপিকস নির্বাচনে কোন বিষয়ের উপর বেশী গুরুত্ব দেওয়া উচিত?

উত্তর:- কোন একটি কনটেন্ট নির্বাচনের ক্ষেত্রে আমাদের কয়েকটি বিষয় এর উপর গুরুত্ব দেয়া উচিত তা হচ্ছে আমরা ঐসব কন্টেন্ট নির্বাচন করবো যেগুলোতে আমাদের ভালো জ্ঞান, অভিজ্ঞতা আছে এবং সৃজনশীলভাবে তা সবার মাঝে তুলে ধরতে পারবো।

৯ প্রশ্ন:- কোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকস এর উপর যথেষ্ট জ্ঞান থাকা জরুরী কেন?

উত্তর:- কোন বিষয় এর উপর ব্লগ লিখতে গেলে অবশ্যই ঐ বিষয় এর প্রতি আমাদের সঠিক এবং সম্পুর্ন ধারনা থাকতে হবে। নইলে আমরা হয়ত সঠিক ভাবে আমরা ব্লগ টা লিখতে পারবে না হয়ত চিন্তা ধারাকে তুলে ধরতে সক্ষম হবো না।

১০ প্রশ্ন:- ধরুন প্রতি STEEM কয়েনের মূল্য $0.50। আপনি একটি পোস্টে $10 এর ভোট দিলেন। তাহলে আপনি কত $ [USD] কিউরেশন রেওয়ার্ড পাবেন ?

উত্তর:- ৫ ডলার ।

১১ প্রশ্ন:- সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার কৌশল কি

উত্তর:- পোস্টে সর্বোচ্চ কিউরেশন রিওয়ার্ড পাওয়ার জন্য আমাদেরকে ৫ মিনিট পর এবং ৬ দিন ১২ ঘন্টার আগে ভোট দিতে হবে। তবেই আমরা সেই পোস্ট থেকে ১০০% কিউরেশন রেওয়ার্ড অর্জন করতে পারবো।

১২ প্রশ্ন:- নিজে কিউরেশন করলে বেশি আর্ন হবে, নাকি @Heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে?

উত্তর:- @Heroism কে ডেলিগেট করলে বেশি আর্ন হবে। কারন হচ্ছে আমরা যদি নিজে কিউরেশন করি তবে আমরা ক্ষুদ্র স্টিম পাওয়ার দিয়ে বেশি পরিমান কিউরেশন রেওয়াড পাবো না। কিন্তু আমরা যদি @Heroism কে আমাদের পাওয়ার ডেলিগেট করে দেই তবে হিরোইজম তার বিশাল পাওয়ার নিয়ে ভালো ভালো কনটেন্ট এ ভোট দিয়ে কিউরেশন রেওয়াড আর্ন করবে এবং সেখান থেকে আমাদেরকে অংশটুকু দিয়ে দিবে। এছাড়াও আমাদের নিজের পোস্ট এ এসেও @Heroism ভোট দিয়ে যাবে এতে করে আমরা স্টিম ডলার ও পাবো এবং সাথে এস পি ও পাবো ।তাই হিরোইজম কে ডেলিগেট করলে আমাদের বেশি আর্ন হবে।

পরীক্ষার উত্তর গুলো সঠিকভাবে লেখার জন্য আমি আমার সাধ্যমত চেষ্টা করেছি।

●আমার মাতৃ ভাষা বাংলা নয়ে হিন্দি আছে। যদি অজান্তেই কোনো ভুল করে থাকি আপনারা আমাকে ক্ষমা দৃষ্টিতে দেখবেন

ধন্যবাদ

Sort:  
 2 years ago 

৭ প্রশ্ন:- টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোডটি লিখুন।

এই প্রশ্নটির উত্তর সঠিক হয় নি, ইডিট করে নিয়েন। আপনার পরবর্তী লেভেলের জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ দাদা আপনার শুভ কামনার জন্য । আর আমার ভুল টা দেখে আমি সঠিক করে নিয়েছি ভুল টা দেখানোর জন্য অনেক ধন্যবাদ দাদা।

 2 years ago 

আমার বাংলা ব্লগ কমিউনিটি তে আপনি নিয়মিত নন। আপনি হয়তো আমাদের কমিউনিটির নিয়ম সম্পর্কে অবগত রয়েছেন। যদি কোন ব্যক্তি খুব বেশিদিন ইন একটিভ থাকেন সেক্ষেত্রে আমরা তাকে আমাদের কমিউনিটির লিস্ট থেকে বাদ দিয়ে দেই। অনুগ্রহপূর্বক আপনি নিয়মিত হন এবং পোস্ট করুন।

 2 years ago 

ধন্যবাদ দাদা আমাকে সতর্ক করার জন্য। দাদা একটু অসুবিধে ছিলো আজকের পর থেকে আমি পুরো চেষ্টা করবো আমার বাংলা ব্লগ কমিউনিটির নিয়ম মেনে চলতে আর নিয়মিত হতে। অসংখ্য ধন্যবাদ দাদা।

 2 years ago 
  • দিদি আপনি level-3 থেকে যে বিষয়গুলো জানতে পেরেছেন সেগুলো আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আমার মতে দীর্ঘমেয়াদী যদি এই প্লাটফর্মে কেউ কাজ করতে চায় তাহলে প্রতিটা লেভেল সম্পর্কে তার ধারণা থাকা উচিত। তাই শিখতে থাকুন আর এগোতে থাকুন।
 2 years ago 

আপু, আপনি সফলতার সহিত লেভেল 3 এর লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেছেন এবং আমাদের মাঝে লেভেল 3 এর বিষয়গুলো অত্যন্ত সুন্দরভাবে উপস্থাপন করেছেন এ জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। পরবর্তী লেভেলের জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

দিদি আপনি অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। সব কিছু বুঝতে পারছেন আপনার পোস্ট ভিজিট করে বুঝতে পারলাম। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

আপু আপনি লেভেল 3 বিষয়গুলো খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন ।আপনার এই পোস্ট থেকে অন্যরাও অনেক কিছু শিখতে পারবে।এভাবে সামনের দিকে এগিয়ে যান ।আপনার পরবর্তীতে ধাপের জন্য শুভকামনা রইল।

 2 years ago 

লেভেল 3 থেকে আপনি যেগুলো বিষয় শিখেছেন। সেগুলো অনেক সুন্দর ভাবে গুছিয়ে আমাদের সবার মাঝে উপস্থাপনা করেছেন। এই ক্লাসগুলো করলে আমাদের নিজের জন্যই খুবই ভালো হয়। আমরাও এবিপি স্কুলের কাজগুলো করে অনেক কিছু শিখতে এবং বুঝতে পেরেছি। আশা করব পরবর্তী ক্লাসগুলো করে আপনিও অনেক কিছুই শিখতে পারবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপু আপনার উপস্থাপনা দেখে বোঝা যাচ্ছে আপনি খুব ভালোভাবেই প্রত্যেকটি বিষয়ে আয়ত্ত করেছেন। এবং প্রতিটি বিষয় খুব সুন্দর করে আপনার পোস্টে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপু আপনার জন্য পরবর্তী জার্নিটা যেন শুভ হয়।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 55258.26
ETH 2459.89
USDT 1.00
SBD 2.19