ফটোগ্রাফি পোস্ট ||১০% বেনিফিসিয়ারি লাজুক শেয়ালের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

আমার প্রিয় বাংলা ব্লগ এর সকল ভাই ও বোনেরা কেমন আছেন? নিশ্চয় মহান সৃষ্টিকর্তার রহমতে সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।সকল কে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্টঃ

PhotoCollage_1667729542310.jpg

প্রতিদিনের মতো আজ ও আমি আপনাদের মাঝে হাজির হয়েছি একটি পোস্ট নিয়ে। পোষ্টটি হলো কয়েকটি ফটোগ্রাফি পোস্ট । ফটোগ্রাফি করতে আমরা অনেক ভালো লাগে।তাই তো মাঝে মাঝে আপনাদের মাঝে হাজির হয় ফটোগ্রাফি নিয়ে। আজ আমি আমাদের বাড়ির চারপাশ থেকেই ফটোগ্রাফি গুলো করেছি।আমার একটি বাগান রয়েছে। বাগানে কয়েক প্রকার সবজি, ফুল ও ফল গাছ রয়েছে।তাই তো আজ সকালে আমার বাড়ির উঠান ও বাগান থেকে কিছু ফটোগ্রাফি করে নিয়েছি। তাহলে চলুন বন্ধুরা দেখে নেওয়া যাক আমি কি কি ফটোগ্রাফি করেছি।

ফটোগ্রাফি -১

20221106_080137.jpg

জবা একটি চির সবুজ ফুল । জবা বেশিরভাগ সময় গ্রীষ্ম ও শরৎকালে ফোটে থাকে। জবা ফুল বিভিন্ন রঙের হয়ে থাকে। জবা ফুলের অনেক উপকার আছে। চুলের বৃদ্ধির জন্য জবা ফুলের রস চুলে লাগালে চুল বৃদ্ধি পেতে পারে। চোখ ওঠা রোগের ঔষধ হিসেবে কাজ করে। আমাদের বাড়িতে এবার প্রথম সাদা জবা ফুল ফোটেছে।। দেখতে অনেক সুন্দর লাগছে। তাই আপনাদের সাথে শেয়ার করে নিলাম।

ফটোগ্রাফি -২

20221106_075432.jpg

মোরগ ফুল গ্রাম বা শহরে সব জায়গায় দেখতে পাওয়া যায়।এটি অত্যন্ত ভেষজ গুণ সম্পন্ন একটি গাছ।এই মোরগের মাথায় ঝুটির আকৃতি থাকে বলে মনে হয়,এটা মোরগ ফুল নামে পরিচিত। এটি সপুষ্পক বিরোধ জাতীয় উদ্ভিদ। এই ফুল গাছটি বাড়ির সৌন্দর্য জন্য লাগানো হয়ে থাকে।আমাদের বাগানে রয়েছে।

ফটোগ্রাফি -৩

20221104_191907.jpg

শিউলি অতি পরিচিত একটি ফুল। শিউলি গাছ দক্ষিণ এশিয়ার দক্ষিণ-পূর্ব থাইল্যান্ড থেকে পশ্চিমে বাংলাদেশ ভারত নেপাল ও পাকিস্তানে বিস্তৃত রয়েছে। এই ফুল শরৎ ঋতুতে ফোটে কিছু কিছু গাছে সারা বছর পাওয়া যায় । শিউলি ফুলগুলো রাতে ফোটে, সকালে ঝরে পড়ে যায়। শিউলি ফুলে মুগ্ধ হয় নাই এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। শিউলি শুধু সৌন্দর্যের পথিক নয়, এটি অনেক রোগের ওষুধ হিসেবে ব্যবহৃত হয়।

ফটোগ্রাফি -৪

আমাদের দেশে অনেক প্রকার গাছ রয়েছে যেগুলোর কোন ফুল এবং ফল ধরে না।আমাদের উঠানে পাতা বাহা গাছ রয়েছে। পাতা বাহার গাছগুলো দেখতে অনেক ভালো লাগে। তাদের পাতার সৌন্দর্য দিয়ে মানুষ মুগ্ধ হয়ে যায়। বিভিন্ন বাহারী ডিজাইনের পাতাগুলো দেখতে অনেক ভালো লাগে। আমি নিজেও গাছগুলো অনেক পছন্দ করি। আমাদের উঠানে পাতাবাহার গাছ রয়েছে।

ফটোগ্রাফি -৫

20221106_082314.jpg

ফটোগ্রাফি -৬

এটাকে ক্যাকটাস গাছ বলা হয় । এখানে দু ধরনের ক্যাকটাস গাছ রয়েছে । ক্যাকটাস হচ্ছে কাটাযুক্ত গাছ। কাটাযুক্ত হলেও বেশ কিছু ঔষধ গুণ রয়েছে এই ক্যাকটাসে। ক্যাকটাসের সম্পূর্ণ অংশ খাওয়া যায় না। ক্যাকটাসে রয়েছে ভিটামিন সি সহ আরো বেশ কিছু পুষ্টি উপাদান । এই গাছগুলো আমার কাছে ভীষণ ভালো লাগে। চোখের দৃষ্টি, ডায়বেটিস নিয়ন্ত্রণ, মাথা ব্যাথা দূর করতে ও ওজন কমাতে ক্যাকটাস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ফটোগ্রাফি -৭

20221008_065128.jpg

এটি হচ্ছে ধানের গাছ। আমাদের কৃষকদের উত্তম ফসল হলো এই ধান। তারা মাথার ঘাম পায়ে ঠেলে এই সোনার ফসল ফলায়।কৃষকরা আছে বলেই আমরা দুমুট ভাত খেতে পারি।
প্রয়োজনীয়তথ্য
ফটোগ্রাফার@parul19
ডিভাইসLGK30
লোকেসনফরিদপুর

আজ এখানে শেষ করছি। আবার দেখা হবে অন্য সময় অন্য কোন লেখা নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্হ্য থাকবেন, আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkKeUxjpvDicJC19Ww3PsohAvFMrugrSu1pSg638699Yh7Ad6pYix9LvdLXvARH2hxGmJfzFWD97xUzBMCRy1Fz5WLidW545LKQ.png

আমি পারুল। আমার ইউজার নেম@parul19। আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভূমি।আমি ফরিদ পুর জেলায় বসবাস করি।আমার দুটি মেয়ে আছে। আমি বাংলাই লিখতে ও পড়তে ভালোবাসি। আমি নতুন নতুন রেসিপি তৈরি করতে ও ঘুরতে পছন্দ করি।এই অপরুপ বাংলার বুকে জন্মনিয়ে নিজেকে ধন্যমনে করি।ধন্যবাদ বাংলা ব্লগে এই বাংলা লেখার সুযোগ করে দেওয়ার জন্য। ধন্যবাদ সবাইকে।

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7AHbTLxQc1o85rEUTzNp98...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

Sort:  
 2 years ago 

শিউলি ফুলগুলো দেখে নিতে ইচ্ছে করছে আপু। শিউলি ফুল আমার ভীষণ প্রিয়। তবে অনেক দিন থেকে শিউলি ফুল দেখিনা। মনে হচ্ছে যেন একটুখানি নিয়ে ছুয়ে দেই। আসলে সাদা ফুল গুলো দেখতে সবসময় অনেক সুন্দর হয়। সাদা গোলাপ কিংবা বেলি ফুল গুলো দেখতে যেমন ভালো লাগে তেমনি শিউলি ফুলগুলো দেখতে ভালো লাগে। আপু আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলো সত্যি অনেক সুন্দর হয়েছে।

 2 years ago 

সত্যি আপু শিউলি ফুল আসলে অনেক সুন্দর ও তার ঘ্রাণটা ও আরো সুন্দর। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

চমৎকার কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন ফটোগ্রাফি গুলো আমার কাছে খুবই ভালো লেগেছে। ফুলের ফটোগ্রাফি আমার কাছে এমনিতেই খুবই ভালো লাগে। ফটোগ্রাফি গুলোর মধ্যে সাদা জবা ফুল। পাতা বাহার এবং শিউলি ফুলের ফটোগ্রাফি আমার কাছে অনেক ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনাদের ভালো লাগলেই আমার ফটোগ্রাফি করা সার্থক। আপনার ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনি খুব সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন।যেসব ছাদ বাগানে এসব ফুল গাছ ফল গাছ শাক সবজি কাজ থাকে সেসব ছাদ বাগান কিন্তু আমার কাছে বেশ ভালো লাগে। আপনি নিশ্চয়ই সকালে খুব সুন্দর একটি সময় কাটিয়েছেন।সবগুলো ফটোগ্রাফি খুবই সুন্দর হয়েছে বিশেষ করে ক্যাকটাস গাছ বেশ ভালো লাগে।

 2 years ago 

জি আপু সত্যি সকালের সময়টা দারুণ ছিল। আপনাকে অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু আপনার ফটোগ্রাফিগুলো খুব ভাল লাগল, বিশেষ করে জবা,ধান,শিউলি ফুল খুব ভাল লেগেছে। 😍 আপনি ছবির সাথে এর বর্ননা ও তুলে ধরেছেন, বেশ ভাল লাগলো। অনেক ধন্যবাদ আপু। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনার ভালো লেগেছে জেনে আমার ও অনেক ভালো লাগল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ফটোগ্রাফি পোস্ট আমার ভীষণ পছন্দের। ফটোগ্রাফি করতে যেমন ভালো লাগে দেখতেও তেমনি ভালো লাগে আমার কাছে। আপনার জবা ফুলের ফটোগ্রাফি আমার কাছে খুবই ভালো লেগেছে। এই ফুলটি খুবই ভালো লাগে বিশেষ করে সাদা রঙের হওয়ার কারণে। এক কথায় প্রত্যেকটি ফটোগ্রাফি অসাধারণ ছিল।

 2 years ago 

সত্যি বলেছেন ভাইয়া সাদা হওয়াতে জবা ফুল আমার ও অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

চমৎকার কিছু ফটোগ্রাফি করেছেন আপনি। শিউলি ফুলের সুন্দর বাসনা আছে। আমারও শিউলি ফুল খুব পছন্দের ফুল। ধান গাছের ফটোগ্রাফিটা বেশ সুন্দর হয়েছে। আপনাকে ধন্যবাদ এইরকম কিছু ফটোগ্রাফি পোস্ট শেয়ার করার জন্য আমাদের মাঝে।

 2 years ago 

জি ভাইয়া শিউলি ফুলের সুন্দর বাসনা আছে। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

ওয়াও অসাধারণ আপনি অনেক সুন্দর কিছু ফটোগ্রাফি করেছেন। প্রত্যেকটা ফটোগ্রাফি আমার কাছে খুব ভালো লাগলো। আপনি খুব সুন্দর করে ফটোগ্রাফি গুলো যথার্থ বর্ণনা দিয়ে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করার জন্য। এবং অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপু আপনার ভালো লেগেছে জেনে আমার অনেক ভালো লাগল। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু আপনার ফটোগ্রাফি পোস্টে ধানের ফটোগ্রাফিটা দেখে অনেক ভালো লাগলো। অনেকদিন ধরে ধান গাছ দেখা হয় না। প্রতিটি ফটোগ্রাফি ই সুন্দর হয়েছে। আশা করি সামনে থেকে এমন আরও অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি পোস্ট পাবো।

 2 years ago 

জি ভাইয়া দোয়া করবেন যেন সামনে আরো সুন্দর ফটোগ্রাফি দিতে পারি।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ফটোগ্রাফি গুলো ভালো ছিল।তবে আরেকটু ভালোভাবে ক্যামেরা এঙ্গেল ঠিক করে নিলে আরো সুন্দর হতো।যাইহোক তারপরেও আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60752.38
ETH 2453.49
USDT 1.00
SBD 2.63