চিংড়ি মাছের দোপেঁয়াজা রান্নার রেসিপি ||১০% বেনিফিসিয়ারি shy-fox ও ||৫% বেনিফিসিয়ারি abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা সবাই? আশা করি ভালই আছেন। আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় ও আল্লাহর রহমতে ভালোই আছি।

PhotoEditorPro_1656412110949.jpg

প্রতিদিনের মতো আজ ও আমি আপনাদের মাঝে হাজির হয়েছি, একটি রেসিপি নিয়ে। রেসিপিটি হলো চিংড়ি মাছের দোপেঁয়াজা।চিংড়ি মাছ আমার বাচ্চারা অনেক পছন্দ করে।চিংড়ি মাছ থাকলে তাদের মাছ, মাংস আর কিছুই লাগে না। চিংড়ি মাছের দোপেঁয়াজা তাদের পোলাও এর সাথে অনেক প্রিয়।চিংড়ি একটি জনপ্রিয় খাবার। শতকরা প্রায় ৯০% মানুষ চিংড়ি খেয়ে থাকে। তাছাড়া চিংড়ি মাছ বিদেশে রপ্তানি করে অনেক বৈদেশিক মুদ্রা আয় করা হয়। চিংড়ি তে লো ক্যালোরি এবং ভিটামিন B এবং আয়রন যা আমাদের রক্তকোষ বাড়াতে সাহায্য করে। কথা আর বাড়াবো না যাওয়া যাক মূল রেসিপিতে।

🥣রেসিপি তৈরির প্রয়োজনীয় উপকরণ🥣

PhotoEditorPro_1656349364953.jpg

উপকরণপরিমান
চিংড়ি মাছ১১ টি
পিঁয়াজ কুচিদেড় কাপ
আদাবাটা১ চামচ
রসুনবাটা১/২ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
হলুদের গুঁড়া১ চামচ
ধনের গুঁড়া১/২ চামচ
জিরার গুঁড়া১/২ চামচ
এলাচ,দাঁড়চিনি২ টি ও ১ টি
তেলপরিমানতো
লবনস্বাদমতো

প্রস্তত প্রণালি :

🥣ধাপ-১

PhotoEditorPro_1656408070102.jpg

প্রথমে আমি চিংড়ি মাছ ও পিঁয়াজ গুলো ধুয়ে কেটে নিয়েছি।

🥣ধাপ-২ 🥣

PhotoEditorPro_1656349515992.jpg

এখন চুলাই একটি কড়াই বসিয়ে তেল দিয়ে দিলাম।

🥣ধাপ-৩🥣

PhotoEditorPro_1656349550402.jpg

তেল গরম হয়ে আসলে পিঁয়াজ কুচি দিয়ে একটু নেড়ে এলাচ,দাঁড়চিনি দিয়ে দিলাম।

🥣ধাপ-৪🥣

PhotoEditorPro_1656349580895.jpg

পিঁয়াজ বাদামি রঙের হয়ে আসলে আদা ও রসুনবাটা সহ সকল মসলা দিয়ে দিলাম।

🥣ধাপ-৫🥣

PhotoEditorPro_1656349627105.jpg

মসলাগুলো কষাণো হয়ে গেলে একটু পানি দিয়ে দিলাম।

🥣ধাপ-৬🥣

PhotoEditorPro_1656349704682.jpg

পানি দিয়ে একটু কষিয়ে চিংড়ি মাছগুলো দিয়ে দিলাম।

🥣ধাপ-৭🥣

PhotoEditorPro_1656349785866.jpg

মাছগুলো দিয়ে কিছু সময় কষিয়ে সিদ্ধের জন্য পানি দিয়ে দিলাম।পানি ফুটে আসলে কাঁচা মরিচ ফালি দিয়ে দিলাম।

🥣ধাপ-৮🥣

PhotoEditorPro_1656349752933.jpg

এভাবে হয়ে আসলে চুলা থেকে নামিয়ে নেব।

🥣শেষ ধাপ🥣

20220627_122928.jpg

ব্যাস এভাবেই হয়ে গেল আমার চিংড়ি মাছের দোপেঁয়াজা।এখন গরম গরম পরিবেশন করব।আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।

তবে আজ এ পর্যন্তই দেখা হবে পরবর্তী কোনো ব্লগে নতুন কিছু নিয়ে। ততদিন সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এটাই কামনা করছি।

আমার পরিচয়ঃ

আমি পারুল । আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভৃমি। আমি ফরিদপুর বসবাস করি।আমার দুটি মেয়ে আছে।আমি বাংলাই লিখতে ও পড়তে ভালোবাসি।এই অপরুপ বাংলার বুকে জন্মনিয়ে নিয়ে নিজেকে ধন্যমনে করি।

সবাইকে অনেক ধন্যবাদ সময় নিয়ে আমার পোষ্টটি পড়ার জন্য।

Sort:  
 2 years ago 

চিংড়ি মাছের দোপেয়াজা রান্নার রেসিপি অনেক চমৎকার হয়েছে। আমি এভাবে কখনো চিংড়ি মাছের দোপেয়াজা রান্না করে দেখে নি।আপনার রন্ধন দেখে অনেক চমৎকার লাগছে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে।

 2 years ago 

আপু অনেক সুস্বাদু হয়েছিল, এভাবে পাশে থাকবেন ধন্যবাদ

 2 years ago 

সুস্বাদু চিংড়ি মাছের ভুনা দেখে তো আমারও লোভ লেগে গেলো। আমার আবার চিংড়ি মাছ খেতে ভীষণ ভালো লাগে। আপনি দেখতে অনেক সুন্দর চিংড়ি মাছের রেসিপি তৈরি করেছেন। দেখে মনে হচ্ছে খেতেও সুস্বাদু হবে। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপু অনেক সুস্বাদু হয়েছিল, মন্তেব্যের জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

চিংড়ির যে কোন আইটেম ভালো লাগে।দোঁপেয়াজের হলে তো কোন কথাই নাই। প্রতিটা ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু পাশে থাকবেন, মন্তেব্যের জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

চিংড়ি মাছ আমার খুবই ফেভরেট যেকোনোভাবে রেসিপি প্রস্তুত করলে খেতে ভালো লাগে আপনি লোভনীয় ভাবে দোপেয়াজা রেসিপি প্রস্তুত করেছেন রেসিপি দেখে তো নিশ্চয়ই খুব মজা হয়েছিল

 2 years ago 

ভাইয়া ফেভারেট জিনিস যেকোন ভাবে রান্না করলে ভালো লাগে, ধন্যবাদ।

 2 years ago 

চিংড়ি মাছ খেতে খুবই ভালো লাগে। আমিও গতকাল চিংড়ি মাছের একটি পোস্ট করেছিলাম। চিংড়ি মাছ যেভাবেই রান্না করা হোক না কেন তা খেতে খুবই সুস্বাদু হয়।ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু ঠিক বলেছেন চিংড়ি মাছ যেভাবে রান্না করি না কেন অনেক মজার,ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

চিংড়ি মাছের দোপেঁয়াজা রান্নার রেসিপি খুবই সুন্দর হয়েছে আর ব্যক্তিগতভাবে চিংড়ি মাছ আমার খুবই পছন্দের একটি মাছ। ধন্যবাদ আপনাকে এত সুন্দর পছন্দের রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনি চিংড়ি পছন্দ করেন জেনে অনেক ভালো লাগল, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

চিংড়ি মাছ আমার খুব ফেভারিট মাছ। আপনি খুব সুন্দর করে চিংড়ি মাছের দোপেয়াজা রেসিপি তৈরি করেছেন ।এই ভাবে রেসিপি তৈরি করলে খেতে অনেক সুস্বাদু হয় আমার খুবই পছন্দ হলো।

 2 years ago 

চিংড়ি মাছ খেতে এমনিতে আমার কাছে অনেক সুস্বাদু লাগে ।আপনি চিংড়ি মাছের দোপেয়াজা রেসিপি তৈরি করেছেন দেখে জিভে জল চলে আসলো।। ধন্যবাদ ভাইয়া আমাদের সাথে আপনার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

চিংড়ি মাছের দোপেঁয়াজা রান্নার রেসিপি দেখতে অসাধারণ লাগতেছে। আমার তো খুবই প্রিয় খাবার। দেখে আমার জিভে জল এসে গেলো। আপনি অনেক সুন্দর ভাবে সাজিয়ে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

চিংড়ি মাছের দোপেঁয়াজা রান্নার রেসিপি অনেক সুন্দর হয়েছে। কালার দেখে তো খেতে ইচ্ছা করছে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন দারুন হয়েছে। ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61059.95
ETH 2677.49
USDT 1.00
SBD 2.61