ঝরঝরে জর্দা সেমাই বা শুকনো সেমাই রান্নার রিসিপি||১০% বেনিফিসিয়ারি shy-fox ও|| ৫% বেনিফিসিয়ারি abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

🥣কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা সবাই?নিশ্চয় ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি ও আল্লাহ রহমতে ভালোই আছি।🥣

PhotoEditorPro_1658483570414.jpg

আজ কয়েকদিন পর আবার ফিরে আসলাম আপনাদের মাঝে একটি রেসিপি নিয়ে। আসলে জ্বরের কারণে কয়েক দিন তেমন কোন পোষ্ট করতে পারিনি।রেসিপিটি হলো শুকনো সেমাই বা ঝরঝরে জর্দা সেমাই রান্নার রেসিপি।আমার বাচ্চারা সেমাই অনেক পছন্দ করে। তবে আমি মাঝেমাঝে ওদের রান্না করে দেই।আজ যখন আমার মেয়ে বলল আম্মু আমাকে একটু সেমাই রান্না করে দেবে আমি সেমাই খাব।আসলে ফ্রিজে জায়গা না থাকায় বারতি দুধ রাখা হয় না। দুধ ওয়ালা এখন ও দুধ দেইনি।বললাম যে পরে রান্না করে দেব। কে শোনে কার কথা।সে কান্না শুরু করে দিল।তার পর কি করব এখন। বললাম আসো শুকনো সেমাই রান্না করে দেই।বলল ঠিক আছে তাহলে দেও।তাই আরকি সেমাই রান্না করা।আসলে বাচ্চাদের উদ্দেশ্যে রান্না করা হলেও সেমাই অনেক মজা হয়েছিল। আমরা সবাই একটু একটু করে খেয়েছি।আর ভাবলাম আমার বাংলা ব্লগের বন্ধুদের সাথে শেয়ার করি।তাই চলে এলাম শেয়ার করার জন্য।

তো চলুন দেখা যাক আমি কিভাবে শুকনো সেমাই রান্না করেছি:

🥣রেসিপি তৈরির প্রয়োজনীয় উপকরণ🥣

PhotoEditorPro_1658483617252.jpg

১|সেমাই
২|কিসমিস
৩|এলাচ,দারচিনি ও তেজপাতা।
৪|তেল
৫|গরম পানি
৬|চিনি

প্রস্তত প্রণালি :

🥣ধাপ-১ 🥣

20220722_130734.jpg20220722_130538.jpg

প্রথমে ১প্যাকেট সেমাইকে এভাবে ভেঙ্গে বাটিতে তুলে দিয়েছি।

🥣ধাপ-২🥣

20220722_131357_HDR.jpg20220722_131330_HDR.jpg

এখন চুলাই একটি কড়াই বসিয়ে তেল দিয়ে দিলাম। তেল গরম হয়ে এলে এলাচ, দারচিনি ও তেজপাতা দিয়ে দিলাম।

🥣ধাপ-৩ 🥣

20220722_131558.jpg

এখন ভেঙ্গে রাখা সেমাই গুলো দিয়ে দেব।

🥣ধাপ-৪🥣

20220722_131824_HDR.jpg20220722_131751_HDR.jpg

সেমাই গুলো দিয়ে একটু ভেজে চিনি দিয়ে দেব।

🥣ধাপ-৫🥣

20220722_132140.jpg20220722_131838_HDR.jpg

এখন কিসমিস ও একটু গরম পানি দিয়ে দিলাম।

🥣ধাপ-৬ 🥣

20220722_132243_HDR.jpg

এখন থাকনা দিয়ে ঢেকে (৫-৬)মিনিট ধরে রান্না করে নেব।

🥣শেষ ধাপ🥣

20220722_132941_HDR.jpg20220722_134850.jpg

এখন ঢাকনা খুলে নিভু জ্বালে আর একটু সময় রান্না করে নেব।এখন একটি বাটিতে তুলে নেব।ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল আমার মজার শুকনো সেমাই রান্না। আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।কেমন হয়েছে বন্ধুরা মন্তব্যের মাধ্যমে জানাবেন।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh3J1kkfdqcLg16eYhyDuv...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

তবে আজ এ পর্যন্তই দেখা হবে পরবর্তী কোনো ব্লগে নতুন কিছু নিয়ে। ততদিন সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এটাই কামনা করছি।

আমার পরিচয়ঃ

আমি পারুল। আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভূমি। আমি ফরিদপুরে বসবাস করি। আমার দুটি মেয়ে আছে। আমি বাংলায় লিখতে ও পড়তে ভালোবাসি। আমি নতুন নতুন রেসিপি তৈরি করতে ও ঘুরতে পছন্দ করি। ধন্যবাদ আমার বাংলা ব্লেগে এই লেখার সুযোগ করে দেওয়ার জন্য।

সবাইকে অসংখ্য ধন্যবাদ সময় নিয়ে আমার পোষ্টটি পড়ার জন্য।

Sort:  
 2 years ago 

এরকমভাবে রান্না করার সেমাই আমার খুবই ফেভারিট বেশ কয়েকবার খেয়েছি তবে নিজে প্রস্তুত করে কখনো খাওয়া হয়নি এমন হবে আপনার প্রস্তুত করা দেখেই লোভ হচ্ছে খেতে নিশ্চয়ই খুব মজা হয়েছিল

 2 years ago 

ভাইয়া আসলে খেতে অনেক মজা হয়েছিল, ধন্যবাদ আপনাকে মন্তেব্যের।

 2 years ago 

এইভাবে কখনো জর্দা সেমাই তৈরি করে খাওয়া হয়নি। তবে নারিকেল এর সাথে এই সেমাই দিয়ে সেমাইয়ের লাড্ডু তৈরি করে খাওয়া হয়েছে। যা খেতে অনেক বেশি ভালো লাগে। আপনার তৈরি করা সেমাইয়ের রেসিপি অনেক সহজেই তৈরি করা সম্ভব হবে। ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু ঠিক বলেছেন অনেক সহজে তৈরি করা যাবে, ধন্যবাদ

 2 years ago 

এভাবে শুকনা সেমাই রান্না করে কখনো খাওয়া হয়নি। শকনো সেমাই আমরা নারকেল এবং দুধ দিয়ে রান্না করি। আপনার মাধ্যমে নতুন একটি রেসিপি শিখতে পারলাম । শুকনো সেমাই খেতে আমার কাছে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু এভাবে একদিন তৈরি করে খাবেন অনেক ভালো লাগবে, ধন্যবাদ।

 2 years ago 

সেমাই আমার কাছে ভীষণ ভালো লাগে। তবে এভাবে কখনো জর্দা সেমাই খাওয়া হয়নি। আপনি খুব সুন্দর ভাবে সম্পূর্ণ রেসিপিটি উপস্থাপন করেছেন। আমার কাছে আপনার রেসিপিটি বেশ ভালো লেগেছে। সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু

 2 years ago 

আপু আপনার কাছে ভালো লেগেছে জেনে আমার ও ভালো লাগল, ধন্যবাদ।

 2 years ago 

একদম চমৎকার একটি রেসিপি শেয়ার করেছেন ঝরঝরে সেমাই হলে সেটি খেতে খুবই মজা লাগে। আর বিশেষ করে মাঝে মাঝে এরকম খাওয়া হয় ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

 2 years ago 

ভাইয়া আসলে মাঝখানে এরকম খাবার তৈরি ভালোই লাগে, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার ও অনেক ভালো লাগে, ধন্যবাদ আপনাকে ফিডব্যাক দেওয়ার জন্য।

 2 years ago 

ঝরঝরে জর্দা সেমাই বা শুকনো সেমাই রান্নার রিসিপি খুবই দারুণ হয়েছে। সেমাই আমার অনেক পছন্দ সেটা যেকোনো ভাবেই তৈরি করা হোক না কেন। তবে রান্নার চেয়েও এভাবে জর্দা করে শুকনো তৈরি করলে আমার কাছে আরো বেশি ভালো লাগে। দেখেই বোঝা যাচ্ছে কতটা মজা হয়েছে।

 2 years ago 

আপু ঠিক বলেছেন এভাবে রান্না করলে ভালোই লাগে, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু জর্দা রেসিপি আমার খুব একটা ভালো লাগে না। তবে মিষ্টি কম দিয়ে বানালে একটু খেতে পারি। ঝরঝরে সেমাই জর্দা রেসিপিটি দেখে খুবই সুস্বাদু মনে হচ্ছে। আপনাকে ধন্যবাদ আপু মজাদার রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য ভালোবাসা রইলো।

 2 years ago 

আপু রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছিল, মন্তেব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

খুবই মজাদার একটি জর্দা সেমাই ও শুকনো সেমাই রেসিপি রান্না করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই সেমাই রান্নার রেসিপি দেখে জিভে জল এসে গিয়েছে। রেসিপিটি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

হাঃহাঃহাঃ ভাইয়া মন্তেব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60497.39
ETH 2637.52
USDT 1.00
SBD 2.56