সুস্বাদু খিচুড়ি রান্নার রেসিপি ||১০% বেনিফিসিয়ারি লাজুক শেয়ালের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

আমার প্রিয় বাংলা ব্লগ এর সকল ভাই ও বোনেরা কেমন আছেন? নিশ্চয় মহান সৃষ্টিকর্তার রহমতে সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।সকল কে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্টঃ

PhotoCollage_1666585983727.jpg

বরাবরের মতো আজ ও আমি আপনাদের মাঝে হাজির হয়েছি একটি পোস্ট নিয়ে। পোস্টটি হলো সুস্বাদু খিঁচুড়ি রান্নার রেসিপি। খিচুড়ি আমরা হয়তো সবাই কমবেশি পছন্দ করি। তবে বৃষ্টির দিনে একটু বেশি মজা লাগে।আজ সকালে ঘুম থেকে উঠে দেখলাম অনেক বৃষ্টি হচ্ছে।নেই কারেন্ট, নেই নেট, বাইরে যাওয়ার মতো পরিস্থিতি নেই, মুশলধারে বৃষ্টি হচ্ছে। ঘুম থেকে উঠে আবার ঘুমিয়ে পড়লাম। তবে ঘুম আর আসছে না। যেদিন ঘুমাতে চাই না সেদিন ঘুম আসে আর আজ যখন আবার ঘুমাতে চেয়েছি তখন আর ঘুম আসছে না।তাই ভাবলাম ঘরের কাজ গুলো সারি ।টুকি টাকি কাজ শেষ করলাম। এখন নাস্তা বানাতে হবে। তাই ভাবলাম সকালের নাস্তার জন্য খিচুড়ি রান্না করি । বৃষ্টির দিনে সকালের নাস্তার জন্য খিচুড়ি বেশ জমে যাবে। তাই আরকি খিচুড়ি রান্না করা। আসলে খিচুড়ি আমার অনেক প্রিয় একটি খাবার। তবে আমার পরিবারের ৫ জন মানুষ। তার তিন জন খিচুড়ি খায় না।আমার শাশুড়ি ও আমার বাচ্চারা খিচুড়ি পছন্দ করে না। শুধু আমরা দুজন খায়। আমাদের বাড়ির বাসমতী চাউল এর খিচুড়ি অনেক মজা।খিচুড়ি গুলোর সাথে যদি বেগুন ভাজি, ডিম ভাজি, আচার ও মাংস থাকে তাহলে তো আর কোন কথাই থাকে না।। আর কথা না বাড়িয়ে চলুন দেখে নিই আমি কি ভাবে খিচুড়ি রান্না করেছি।

52k6mffrchQhs3Ssm9CLhkXcA8J5RhCbAhzzMtY9rBYwuoCP9HG7dxuuSpAHhdKPZakTCiaNoG7bqABm7YYGzesJwoVQoNruxzyZcJK6MC9inK8aeCSU2fwNN5da2K...78KtKk7Rsfm4ZtRepHo6K2qeo4R3vMB93xAc8vcyfdZKr2tXNzdTCxivk3RzyymVbiyZQFrpdibmNASSW1zcsvfbH6jqLkbS36x8chG9DUoMYDZMXjQVxHQA8N.png

PhotoCollage_1666585347596.jpg

উপকরণপরিমাণ
বাসমতী চাল১/২ কেজি
মুগের ডাল ও মসুর ডাল১ কাপ করে
আদাবাটা ও রসুন বাটা১ চামচ করে
হলুদ গুঁড়ো, ধরনের গুঁড়ো ও জিরার গুঁড়োদেড় চামচ,১ চামচ ও ১/২ চামচ।
পিঁয়াজ ও কাঁচা মরিচ ফালিপরিমাণমতো
তেজপাতা২ টি
এলাচ ও দারচিনিপরিমাণমতো
লবনস্বাদমতো
তেলপরিমাণ মতো

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPjTRiKiq1ekVUHcddKWhjsUEZN3UbAqjshx4eFoLArzKkMU9yh6LhnkbdUMZpnMu8xB2xr9Avfdr7mX9h...nxZ9cbyhyjhwaSL6V8BUafPMHt2YYZ58KznKnyRuz82sNnXWkdfLiXRcm51zucQpc6PpNxp3sdLpUA3zM86SpDWQazL3FHbRAqKtvy5hbi8DM4ZsXyqd8bDjKC.png

ধাপ-১

PhotoCollage_1666585413001.jpg

প্রথমে আমি আধা কেজি বাসমতী চাউল নিয়েছি।তারপর চালগুলোকে ভালো করে পানি দিয়ে ধুয়ে নিয়েছি। ধুয়া হয়ে গেলে একটি চালনে পানি ঝরিয়ে নিয়েছি।

ধাপ-২

PhotoCollage_1666585446112.jpg

এখন এক কাপ মুগের ডাল নিয়েছি। তারপর চুলাই একটি কড়াই বসিয়ে ডাল গুলো দিয়ে ভেজে নেব। এভাবে ভাজা হয়ে গেলে তুলে নেব।

ধাপ-৩

PhotoCollage_1666585475303.jpg

এখন মুগের ডাল ও মুসুর ডাল মিশিয়ে ভালো করে ধুয়ে নিয়েছি। তারপর চালের ভিতর দিয়ে দিয়েছি।

ধাপ- ৪

PhotoCollage_1666585608425.jpg

এখন চুলাই একটি কড়াই বসিয়ে তেল দিয়ে দিলাম। তেল গরম হয়ে আসলে কেটে ধুয়ে রাখা কাঁচা মরিচ ও পিঁয়াজ দিয়ে দিলাম। তারপর তেজপাতা এলাচ ও দারচিনি দিয়ে দিলাম।

ধাপ-৫

PhotoCollage_1666585745533.jpg
পিঁয়াজ, মরিচ, এলাচ,দারচিনি ও তেজপাতা দিয়ে কিছু ক্ষণ নেড়ে, পানি ঝরিয়ে রাখা চাল ও ডাল দিয়ে দিলাম। চাল গুলো দিয়ে আর একটু নেড়ে চেড়ে হলুদের গুঁড়ো, ধনের গুঁড়ো ও লবন দিয়ে ভালো কেরে চালগুলো ভুনে নেব।

ধাপ-৬

PhotoCollage_1666585800680.jpg

এখন রাইস কুকারের ভিতর পানি দিয়ে দিলাম। তারপর ঢাকনা দিয়ে ঢেকে পানি ফুটে আসা পর্যন্ত অপেক্ষা করবো।

ধাপ-৭

PhotoCollage_1666585849578.jpg
পানি ফুটে আসলে ভুনে রাখা চালগুলো দিয়ে দেব। চালগুলো দিয়ে আবারো কিছু ক্ষণ ঢেকে রান্না করে নেব।

ধাপ-৮

20221024_093613.jpgPhotoCollage_1666585949333.jpg

এখন জিরার গুঁড়ো দিয়ে আর একটু জ্বালিয়ে নামিয়ে নেব। ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল মজার খিচুড়ি। অনেক মজা হয়েছে। আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে। কেমন হয়েছে বন্ধুরা মন্তব্যের মাধ্যমে জানাবেন।

আজ এখানে শেষ করছি। আবার দেখা হবে অন্য সময় অন্য কোন লেখা নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্হ্য থাকবেন, আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkKeUxjpvDicJC19Ww3PsohAvFMrugrSu1pSg638699Yh7Ad6pYix9LvdLXvARH2hxGmJfzFWD97xUzBMCRy1Fz5WLidW545LKQ.png

আমি পারুল । আমার ইউজার নেম@parul19। আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভূমি।আমি ফরিদ পুর জেলায় বসবাস করি।আমার দুটি মেয়ে আছে। আমি বাংলাই লিখতে ও পড়তে ভালোবাসি। আমি নতুন নতুন রেসিপি তৈরি করতে ও ঘুরতে পছন্দ করি।এই অপরুপ বাংলার বুকে জন্মনিয়ে নিজেকে ধন্যমনে করি।ধন্যবাদ বাংলা ব্লগে এই বাংলা লেখার সুযোগ করে দেওয়ার জন্য। ধন্যবাদ সবাইকে৷

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7AHbTLxQc1o85rEUTzNp98...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

Sort:  
 2 years ago 

আমাদের এখানে এখন বৃষ্টি নেই। তবে আকাশের অবস্থা খুব ভালো না। দুপুরের মধ্যেই হয়তো আবার বৃষ্টি চলে আসবে। বৃষ্টির দিনে এরকম গরম গরম খিচুড়ি খাওয়ার মজাই আলাদা। আর সাথে যদি ডিম ভাজি আর বেগুন ভাজি হয় তাহলে তো কথাই নেই। আপনার রেসিপি দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। খুবই লোভনীয় লাগছে দেখতে।

 2 years ago 

সত্যি আপু বৃষ্টির দিনে এমন বেগুন ভাজা, ডিম ভাজা দিয়ে গরম গরম খিচুড়ি খেতে মজাই আলাদা। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 2 years ago 

আর বলিয়েন না আপু,বিদ্যুৎ, গ্যাস ও নেট নিয়ে যে কি সমস্যায় আছি,কাল পোস্ট লিখতে বসে ৬/৭ বার বিদ্যুৎ চলে গিয়েছিলো।যাই হোক ঠিকই বলেছেন আপু বৃষ্টির দিনের খিচুড়ির স্বাদই আলাদা,সাথে বেগুন ও ডিম ভাজি থাকলে আর কোন কথাই। মনে হচ্ছে খেতে ভালোই হয়েছে। ধন্যবাদ সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু বিদ্যুৎ আজ দুদিন অনেক সমস্যা করছে। জি আপু খিচুড়ি অনেক মজা হয়েছিল।ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন।

 2 years ago 

আমাদের এখানেও অনেক বৃষ্টি হয়েছে। বৃষ্টি দেখে আমিও খিচুড়ি রান্না করেছিলাম।আপনার খিচুড়ির রেসিপিটি ও অনেক ভালো হয়েছে। খুব সুন্দর করে পুরো রেসিপি টি উপস্থাপন করেছেন।আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

প্রশংসানীয় মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

আমাদের এখানে গতকাল যে আবহাওয়া গিয়েছে সেটা খুবই দারুন ওয়েদার খিচুরি সাথে ডিম ভাজি হলে তো একদম জুমে যায় আমার খুব পছন্দের একটি রেসিপি করেছেন শুভ কামনা রইলো আপু।

 2 years ago 

সত্যি ভাইয়া গতকাল আবহাওয়ায় খিচুড়ির সাথে ডিম ভাজি একেবারে জমে গিয়েছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এমন বৃষ্টির দিনে আপনার এরকম ভুনাখিচুড়ির আয়োজন দেখে সত্যি অনেক লোভে পড়ে গেলাম।।

খিচুড়ি ভাত আমার খুবই ফেভারিট মাঝে মাঝেই এমন ভাবে আয়োজন করে খাওয়া হয় ।খিচুড়ি ভাতের সাথে যদি শুকনা মরিচ দিয়ে আলু অথবা বেগুন ভর্তা আর সাথে যদি একটি ডিম ভাজি থাকে তাহলে তো কোন কথাই নেই।।

সুন্দর ফটোগ্রাফির মাধ্যমে সুন্দর উপস্থাপনা করেছেন আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।।

 2 years ago 

প্রশংসানীয় মতামতের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

আসলেই বৃষ্টির দিনে কোন কিছুই ভালো লাগেনা ঘরের মধ্যে যেন একটা অলস অলস ভাব দেখতে পাওয়া যায়। বৃষ্টির দিনে আমারও খিচুড়ি খেতে খুবই ভালো লাগে। যদিও এবার বৃষ্টির দিনে খিচুড়ি খেতে পারলাম না। তাই আপনার রান্না করা খিচুড়িগুলো দেখেই আমার খেতে ইচ্ছা করছে।

 2 years ago 

সত্যি ভাইয়া বৃষ্টির দিনে খিচুড়ি অনেক মজা লাগে। সুন্দর একটা মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আমি আগে খিচুড়ি একদম পছন্দ করতাম না কিন্তু এখন আমার কাছে খিচুড় খেতে অনেক ভালো লাগে। আমি এখন প্রায় সময় এই রেসিপি তৈরি করি। আপনি রেসিপির প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 64116.01
ETH 2758.41
USDT 1.00
SBD 2.65